নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

৬৪ জন ব্লগার চাই

১৩ ই জুন, ২০২১ দুপুর ২:৪৪




বাংলা ভাষার সবচেয়ে বড় ব্লগ হচ্ছে আমাদের প্রিয় সামু ব্লগ। কিন্তু জিনিস ইদানিং খুব ফিল করছি। এত বড় প্লাটফর্মে
কি বাংলাদেশের ৬৪ জেলার ৬৪ জন ব্লগার ব্লগিং করেন না ? যদি করে থাকেন তবে সংখ্যাটা ৬৪টির নীচে নামার কথা না। যদি না করে থাকে তবে কি গুটিকয় জেলা ছাড়া বাকি জেলার লোকেরা সামুর নাম শোনা পর্যন্ত শেষ নাকি তারা ব্লগ ভীতি কাটিয়ে উঠতে পারেননি।
হাজার হাজার বা লক্ষ লক্ষ ব্লগার আছেন তারা তাহলে কোথাকার ? তারা কি হারিয়ে গেছেন একেবারে নাকি অফলাইনে ব্লগ দেখেন!!

ব্লগ নিয়ে এখনো সাধরণ মানুষের মধ্যে অনিহা, ভয়, আতঙ্ক কাজ করে কিন্তু কেন ? এই কেনোর উত্তর না পাওয়া গেলে ব্লগে ব্লগারদের উপস্থিতি বাড়বে কিনা সন্দেহ।

যারা নিবন্ধিত ব্লগার তারা লগইন করুন, ভিজিট করুন, পড়ুন, মন্তব্য করুন, পোস্ট দিন স্বল্প সময়ের জন্য হলেও এতে করে ব্লগের নির্জীব দশা কেটে যাবে পাঠক ও ব্লগার বাড়বে, বাড়বে সৌহার্দ্য সম্প্রীতি।

প্রতিদিন সামুতে ৬৪ জন ব্লগারের উপস্থিতি দেখতে মন চায়।


ছবি-সামু থেকে কপি করা।

মন্তব্য ৬০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০২১ দুপুর ২:৫৪

আলমগীর সরকার লিটন বলেছেন: আসলেই দুঃখজনক
আসুন আমরা ব্লগে যুক্ত থাকি
একটু হলোও ------------

১৩ ই জুন, ২০২১ বিকাল ৩:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
তাই হওয়া দরকার। প্রানবন্ত ব্লগ ও ব্লগিং চাই।

২| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৩:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: সত্যি কথা বলতে কি প্রযুক্তির পৃথিবী প্রায় প্রতিদিনই বদলাচ্ছে। ব্লগিং আইডিয়াটা একটা সময় প্রযুক্তি বিশ্বে বেশ সাড়া ফেললেও তার জোয়ারে কিছুটা ভাটা পড়েছে বৈ কি! বিশেষ করে, ফেইসবুক, টুইটার, ইউটিউব আসাতে অনেকেই লিখালিখির চেয়ে অন্য মাধ্যমগুলোতে যুক্ত হয়ে যাচ্ছে। তবে ব্যক্তিগতভাবে আমার কাছে বরাবরই ব্লগিং এর একটা বিশেষ আবেদন আছে। হয়তো সমমনা তেমন কিছু মানুষের মাঝেও সেরকম কোন একটা আবেদন কাজ করে বলেই লিখালিখি বা ব্লগিং ধারনাটা এখনো টিকে আছে। তবে আমি ব্যক্তিগতভাবে ব্লগিং ছাড়াও ভ্লগিংটাও (ভিডিও ব্লগ) সম্প্রতি এনজয় করছি। আশা করছি ধীরে ধীরে আরো অনেকেই এ ব্যাপারে এগিয়ে আসবে যদিও সম্ভাবনা খুবই কম। লিখার জন্য ধন্যবাদ।

১৩ ই জুন, ২০২১ বিকাল ৩:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দিন দিন প্রযুক্তি আগাবে নতুন নতুন ফিচার আসবে কিন্তু ব্লগের আবেদন আমার কাছে আগের মতই আছে। যারা আমরা সমমনা তারাই যদি একটিভ না থাকি তবে ব্লগের বেহাল দশা কাটবেনা। ধীরে ধীরে ভিডিও ব্লগিং জনপ্রিয় হতে পারে বলে মনে হয়।

পাঠ ও মন্তব্যে ধন্যবাদ।

৩| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৩:০৯

বৃষ্টি'র জল বলেছেন: লেখকের সাথে আমি একমত। আমিও চাই অএঙ্ক লেখা, অনেক আলোচনা সমালোচনা।
তবে @ইফতেখার ভূইয়ার মত আমার ধারনা, মানুষ বড্ড বেশি অন্য মাধ্যম গুলোতে জুড়ে গেছে।
আগে ফেইসবুকেও লম্বা লিখা থাকলে মানুষ পড়ত, সমালচনা আলোচনা হত। এখন সেখানেও ৫ লাইন লিখলে একটা রিএ্যাক্ট পড়েনা। মানুষ বোধহয় পড়ার চেয়ে দেখাতে, শোনাতে বেশি অভ্যস্ত এখন।
এবং বিশেষ করে ওসবেরর জন্যই ব্লগে আগের মত না হলেও ভাল সাড়া নেই।
তবুও আশা করতে দোষ নেই :)

১৩ ই জুন, ২০২১ বিকাল ৩:৪৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমার ব্লগে স্বাগতম।

পুরাতন ব্লগাররা লগইন করলেই অংকটা হু হু করে বেড়ে যাবে। নতুনরাও নিয়মিত হলে ব্লগের চেহারা পাল্টে যাবে।

আমারও মনে হয় ফেবুতে মানুষ এখন দেখতেই পছন্দ করে, লাইক, কমেন্ট করতে উৎসাহ কম।

৪| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৩:১৮

এস এম মামুন অর রশীদ বলেছেন: ব্লগের বর্তমান দৈন্য ব্লগভীতির কারণে নয়। ফেসবুক একটা বড় কারণ।

১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: হা ফেবু একটা ফেক্ট বটে কিন্তু ফেবু থেকে আমার ব্লগই বেশি ভাললাগে। ধন্যবাদ।

৫| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৩:৪০

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার প্রত্যাশা পূরণ হোক।

১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অনেক অনেক দিন পর আপনাকে দেখছি, ভাল আছেনতো। হ্যা এই প্রত্যাশা পূরণ হোক। ধন্যবাদ।

৬| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গমহাজাগতিক চিন্তাঃ
আপনি কি সনেট ভাই?

১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সে আর বলতে, পিক দেখে চিনেন নাই। ধন্যবাদ নুরু ভাই।

৭| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:১৯

শাহ আজিজ বলেছেন: উপযুক্ত প্রস্তাব । আসুন সবাই ছোট খাটো বিষয় হলেও লিখি । মানসম্পন্ন লেখা না হলেও চলবে তবু লিখুন ।

১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সঠিক বলেছেন সবাই ছোট খাটো বিষয় হলেও লিখি, ব্লগ সাজাই অক্ষরে অক্ষরে। ধন্যবাদ গুণীজন।

৮| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:২০

রিফাত হোসেন বলেছেন: ব্লগকে শুধু ব্লগ থাকলেই হবে না, একটু বিকশিত হতে হবে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে মান্ধাতা আমলের interface থেকে বের হয়ে আকর্ষণীয় বিষয়বস্তু যুক্ত করার মাধ্যমে একে প্রাণবন্ত করতে হবে।
আমার কাজের কম্পিউটারের খতিয়ান সংক্রান্ত software দীর্ঘ বছর এমন যাচ্ছে তাই ছিল যার অনেক কাজ DOS যুগের মত কি বোর্ড শর্টকাট করতে হত। কি বোর্ড শর্টকাট অবশ্যই সময় সাশ্রয়ী কিন্তু কিছু ক্ষেত্রে মাউসের সমকক্ষ পাওয়া যাবে না। দেখতে তো বদখত ছিলই। যদিও ১০ বছর ধরে বাজারে সুন্দর সাবলীল প্রোগ্রাম পাওয়া যাচ্ছিল। একটি project execution plan দ্বারা এইসব মান্ধাতা আমলের প্রোগ্রাম থেকে কিছুটা পরিত্রাণ পেয়ে গতিময় আপডেট আসে যে কাজ করতে আমাদের ২ ঘন্টার মত লাগত তা ১ ঘন্টায় নিয়ে আসা হয়। ভবিষ্যতে ৩০ মিনিট আনার পরিকল্পনা হচ্ছে। আশা দেওয়া হয়েছে একসময় ১৫ মিনিটে হয়ে যাবে যদি সব কিছু digitized হয় এবং বর্তমান সময়ের update আসে হবেই সম্ভব। 5g, blockchain এইসবই ভবিষ্যতের ইঙ্গিত বহন করে।

উপরের কথা গুলো উদাহরণ মাত্র। ব্লগিং এ বাড়তি feature সময়ের দাবী। Dynamic হলে মানুষ সহজে চলে যাবে না, যারা ইতিমধ্যে আছে। আর যারা passionate হয়ে ব্লগিং করেন তাদের ছেড়ে যাবার কারণ দেখছি না। যদি না জীবনের প্রয়োজনে সময় দিতে না পারেন, তা ভিন্ন ব্যাপার। আমি তো offline এ পড়ে যাচ্ছি, হয়ত মন্তব্য করা হচ্ছে না। কারণ আমার ব্যস্ততা বেড়েছে। এর সাথে আমরা যদি fb,YT,wtsap,tg, twt বা আরও অন্যান্য মাধ্যম তুলনা করি তাহলে তো হবে না।
কেউ যদি reaction, fame ইত্যাদির আশায় বা নেশায় ব্লগিং করে তাহলে তারা করতে পারে কিন্তু সামগ্রিকভাবে ব্যথিত করবে ব্লগিং পরিবেশকে।
একটি নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা পোস্ট করতে পারে। এতে দীর্ঘায়িত বক্তব্য বন্টনও করা যায়। শুধু পোস্টেই মন্তব্য করে আলোচনা করতে হবে তা কিন্তু নয়। অবশ্যই ব্যক্তি আক্রমণ ব্যাতিরেখে।
আকর্ষণ সৃষ্টি করতে সরাসরি উদাহরণ যদি চেয়ে থাকেন। তাহলে বলা যায়, paid একাউন্ট তৈরী করা যায় তাতে ব্যবহারকারী নির্দিষ্ট অর্থের বিনিময়ে নিজের পেইজে সাজানের অধিকার রাখবে ও ad. free । like, view অনুযায়ী ডিজিটাল স্মারক দেওয়া যেতে পারে। মাসিক সেরা পোস্ট নির্বাচিত করা যেতে পারে ভোটের মাধ্যমে, যাকে পুরষ্কার স্বরুপ বিনামূল্যের সীমিত সময়ের একাউন্ট ব্যবহারের সুযোগ যেতে পারে বা ভ্রমণ টিকেট। সামু charity fund তৈরী করা যেতে পারে। বার্ষিক সামু নৌ ভ্রমণ, সামু বনভোজন, সামু সাইক্লিং গ্রুপ, সামু আলোচনা সভা (virtual or non virtual), সামু থেকে পরিবার ভিত্তিক আলাদা ভ্রমণ ব্যবস্থা, অনলাইন সামু দাবা খেলার সুযোগ, সামু blood bank, সামু অনলাইন শিক্ষা সবার জন্য ইত্যাদি। যতটুকু পারা যায় মানুষকে যুক্ত করতে হবে। মানুষকে সরাসরি ব্লগিং attached না রেখেও attached রাখার ব্যবস্থা। এতে আগ্রহ বৃদ্ধি পাবে। এগুলোর সব সুযোগ সামু এক সময় পেয়েছিল কিন্তু হেলায় ফেলে দিয়েছে। সেভাবে চিন্তা করা হয়নি। সামুর সাথে ভিডিও, চ্যাট platform যুক্ত করাও মন্দ নয়। যাদের মনে চায় ব্যবহার করল, যারা মনে করল না, তারা বন্ধ করে রাখল। মূল কথা active রাখা। এসবের জন্য দীর্ঘ সময়ের পরিকল্পনা ও ভাল ব্যবস্থাপনা দরকার। আর অবশ্যই আর্থিক ব্যাপার রয়েছে যেটা কঠিনও কিছু নয়। on demand and free gift এসবেই উঠাতে পারবে সামুকে।

কিন্তু যারা সামুতে ব্লগিং করতে ভালবাসেন/পছন্দ করেন, সামু blocked হলেও বিরক্তিসহকারে vpn দিয়ে ঢুকবে। তবুও সামুতেই রয়ে যাবে।

আমি চাইলে সম্পূর্ণ ব্যাপার পোস্ট আকারে দিতে পারতাম। মন্তব্যেই দিয়ে দিলাম। শুভ ব্লগিং।

১৩ ই জুন, ২০২১ বিকাল ৫:০১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার মন্তব্যটি পোস্টের দাবী রাখে।

সুন্দর বলেছেন।

অতীতে আমিসহ অনেকেই পোস্ট দিয়েছেন ব্লগে সময়োপযোগী ফিচার যোগ করার জন্য কিন্তু সেটা সহসা হচ্ছেনা। কেন যে হয়না সেটা ব্লগ টিম ভাল বলতে পারবেন।

নতুন নতুন চেলেঞ্চ ও চেঞ্চ নিতে না পারলে প্রতিযোগিতায় টিকে থাকা যায় না তাই আপনার দেখানো পয়েন্টগুলো বিনয়ের সাথে বিবেচনায় নেওয়ার অনুরোধ করছি ব্লগ টিমকে।

একটি এ্যাপ হতে পারে কার্যকরী অনেক সমস্যার সমাধান। সামু এ্যাপ প্রাথমিক পর্যায়ে ছিল আপডেট কোন তথ্য জানিনা।

ব্লগারা বেশি সময় দিলে মান সমৃদ্ধ অনেক বিষয়েই পোস্ট চলে আসে সামুতে।

নতুন পুরাতন সবাই পোস্ট দিলে হেন কোন বিষয় বাদ থাকবেনা যা দুনিয়াতে ঘটে তা ব্লগে পড়া যাবে। সবাই একটু সদয় হোন একটু সময় দিন সামুকে।

অনেক অনেক ধন্যবাদ মূল্যবাদন তথ্য দিয়েছেন।

শুভকামনা শতত।

৯| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আসর জমজমাট হোক এটাই চাই

১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:৫২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সহমত। এমটাই কাম্য। ধন্যবাদ।

১০| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:২৭

জুন বলেছেন: সারাক্ষণ ব্লগের উঠোন জুড়ে থাকুক মানুষের কোলাহল।

১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:৫৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সেই কোলাহলে আমি, আপনি, আমরা সবাই মেতে উঠি নব নব কথায়, পোস্টে, কল্পে, মন্তব্যে। ধন্যবাদ ।

১১| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:৩৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: @ নূর মোহাম্মদ নূরু - জি জনাব, আমি সনেট কবি। আগের ব্লগে লগইন করতে অপারগ হয়ে অবশেষে নতুন ব্লগ খুললাম, একাজে আপনাদের সবার দোয়া চাই।

১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনাকে স্বাগতম। আবার হোক পথচলা, কথা বলা, সনেটে সনেটে ভরে উঠুক আপনার ব্লগ। সুস্থ্য ও সুন্দর থাকুন। শুভকামনা ফরিদ ভাই।

১২| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:৪৩

কাওসার চৌধুরী বলেছেন:




সময়োপযোগী আহ্বান।
দেশের প্রতিটি উপজেলায় একজন করে হলেও দেশে-বিদেশে অবস্থানরত ব্লগারদের কমপক্ষে ৬৪ জন ২৪ ঘন্টা লগইন থাকার কথা। যদিও আমি বিশ্বাস করি, প্রতিটি জেলার ব্লগার সামুতে আছেন। এখন নিয়মিত না হলেও অতীতে ছিলেন, এখনো নিয়মিত অফলাইনে সামুর লেখা পড়েন। বুদ্ধিবৃত্তিক প্রজন্ম গড়ে উঠতে, মুক্তচিন্তার খোরাক পেতে ব্লগের বিকল্প কোন প্লাটফর্ম পৃথিবীতে নেই। ফেইসবুক ব্যবহার করা সহজ বলে অনেকে সেখানে লিখছেন, এতে পাঠকের কাছে সহজে যাওয়ার সুযোগ হচ্ছে। কিন্তু একজন লেখক নিজেকে আরো পরিশীলিতভাবে গড়ে তুলতে যে গঠনমূলক সমালোচনা/মতামত দরকার তা ফেইসবুকে নেই। ফলে নিজের ভাবনাকে আরো উন্নত করার সুযোগও কম।

ব্লগে রেজিস্ট্রেশন করা, লগইন করা, সেফ হওয়া ইত্যাদি ধাপগুলি সময়সাপেক্ষ এবং একটু কঠিন। এছাড়া এখন মোবাইল নেটওয়ার্ক থেকে লগইন যায় না। এতগুলা ধাপ পেরিয়ে ব্লগিং করতে যে ধৈর্য থাকতে হয় তা অনেক নতুন ব্লগারের থাকে না। আমি অনেক সম্ভাবনাময় লেখককে সামুতে আইডি খুলে দিয়েছিলাম, তাদের কেউই দুই-তিন দিনের দিনের বেশি একটিভেট থাকেননি। এই ধৈর্যের বিষয়টি অনেকে সহ্য করতে পারেন না।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়, সামুতে রেজিস্ট্রেশনের পর কেউ কেউ অযাচিত ব্যক্তি আক্রমণের শিকার হন। নতুন ব্লগার হিসাবে এটাকে অভারকাম করা কঠিন হয়। ফলে লিখার আগ্রহ হারিয়ে ফেলেন। এছাড়া দীর্ঘদিন একজন ব্লগার একটিভ থাকা কঠিন। কেউ কেউ ফিডব্যাকের অভাবে আগ্রহ হারিয়ে ফেলেন। ইদানিং ব্লগে যে ক্যাচাল হচ্ছে, একই বিষয় নিয়ে দিনের পর দিন পোস্ট হচ্ছে, নোংরামি হচ্ছে এতে ব্লগের পরিবেশ নষ্ট হচ্ছে। কেউ কেউ নিয়মিত না লিখলেও এসব ক্যাচাল পোস্টে আরো তেল ঢেলে উসকে দিচ্ছেন, কেউ কেউ ইচ্ছে করে দিনের পর দিন ক্যাচাল করছেন। এগুলো ব্লগের জন্য নেতিবাচক। এসব ক্যাচাল দেখার কিংবা পড়ার আগ্রহ তো পাঠকদের থাকার কথা নয়।

সবশেষে, সামুর প্রতি অনেক শুভ কামনা রইলো। হ্যাপি ব্লগিং..........

১৩ ই জুন, ২০২১ বিকাল ৫:১১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার মন্তব্যটার উত্তর একটু পরে দিলাম এই কারণে যে- হাতের কাজ শেষ করলাম।

প্রিয় ভাই, ব্লগার কাওসার চৌধুরী-

একটা সময় ফিচারে ছিলেন আপনি সেরা। তারপর একেক জন একেকটায় সেরা বনে যেতেন। তুমুল আলোচনা, সমালোচনা ছিল। সেইদিন আবার ফিরুক সামুতে।


ফেবুতে আপনার আমার পরিচিত জনরা লাইক,লাভ দেয় মুখ দেখে লেখার মানের কোন ফিডব্যাক পাওয়া যায়না।

ব্লগ ই লেখালেখির দারুন মাধ্যম অত্যন্ত নতুন লেখিয়েদের।

নতুনদের স্বাগতম ও দিক নির্দেশনা দিতে হবে। ব্লগ যাতে সহনীয় পর্যায়ে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

নতুনদের অহেতুক হয়রানি করা যাবেনা। সামুতে সেভ প্রক্রিয়া ধীর গতির হলেও একবার টিকে গেলে সে আর সহজে বের হতে চােইবেনা।


সময়ের দাবী বলে একটা কথা আছে, সেটা পূরণ না করলে বেহাল দশা ঘুচবেনা।

৬৪ জেলা ছাড়াও প্রবাসীরা অনেকে একটিভ তাই সবাই মিলে সামুকে সময় দেই, নিজেকে সময় দেই পথ চলা হোক সুন্দর ও অনন্তকালের।

ধন্যবাদ গুনী।

১৩| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৪:৫৯

নজসু বলেছেন:



আমি গাইবান্ধা জেলা থেকে দৈনিক আঠারো ঘন্টা লগইন থাকি।
পোষ্ট পড়ি বেশি; মন্তব্য করি কম।
আগে তো প্রচুর মন্তব্য করতাম তা আপনি জা্নেন।
ইদানিং নেশায় হাত চুলকালে দুই একটা কমেন্ট করি।

প্রিয় মাইদুল ভাই, কিছু আগেও আমরা কতো মজা করে ব্লগিং করতাম।
কতো আনন্দ, কতো মজার লেখা। কতো প্রিয়জন।
কেন যেন সব হারিয়ে গেলো। কে জানে কেন?

১৩ ই জুন, ২০২১ বিকাল ৫:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রিয় নজসু ভাই, এইতো আপনি হাজির। আমি দিনের বেশিরভাগ সময় লগইন থাকেন সেটা আমি জানি এবং ব্লগ খুললেই দেখি।

সেসময় কত প্রিয়জন কত কত ব্লগার কত কথা, মন্তব্য, আড্ডা আর আড্ডাঘর আহা এখন কেবলই স্মৃতি।

ভাই আরেকটু বেশি মন্তব্য আশা করছি।

পোস্টে তো দেনইনা, দিয়েন.............। আই মিস ইউ...............অনেকের নাম মনে চলে আসলো.....

১৪| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৫:০১

নজসু বলেছেন:


মন্তব্য কম করলেও, অন্যদের মন্তব্য পাঠ করি বেশি।
কোন কোন পোষ্টে তো, লেখার চেয়ে নানা রকম মন্তব্যই বেশি মজাদার লাগে। B-)

১৩ ই জুন, ২০২১ বিকাল ৫:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সত্যি কোন কোন পোস্টে মন্তব্যই এত বেশি মজাদার ও জ্ঞান গর্ব আলোচনা থাকে যে মূল পোস্ট সে তুলনায় কিছুইনা। যেমন ধরুন আমার আজকের পোস্টটি।

ভাল থাকবেন। ভুলে যাবেননা।

১৫| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৫:৩৮

হাবিব স্যার বলেছেন: আপনার মত আমারও তেমনটাই চাওয়া

১৩ ই জুন, ২০২১ রাত ৮:২৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: স্বাগতম ভাই, আপনি ফিরেছেন এইতো কত আনন্দ লাগছে
েআশা করি নিয়মিত হবেন। ধন্যবাদ।

ভাল থাকবেন।

১৬| ১৩ ই জুন, ২০২১ বিকাল ৫:৪৫

রবিন.হুড বলেছেন: সবাইকে মত প্রকাশ করতে হবে। সামুতে নিজের মতামত দিন, সুন্দর সমাজ গড়ে তুলুন।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর বলেছেন ভাই।

ধন্যবাদ।

সবাই সুন্দর সমাজ গঠনে এগিয়ে আসুন।

১৭| ১৩ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সনেট ভাইয়ের ফিরে আসা
শুভেচ্ছা স্বাগতম !!

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৩৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ আপনাকে।

পুরোনোরা আস্তে আস্তে সবাই ফিরুক।

১৮| ১৩ ই জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

তারেক ফাহিম বলেছেন: আমি অনলাইনে যতক্ষন থাকি লগইন থাকে।

ব্লগে আসা না হলেও লগইন থাকে।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৪১

মোঃ মাইদুল সরকার বলেছেন: তুমি ভাল ছাত্র ফাহিম, তোমার রুল নং-০১ নিধারণ করা হলো। লকডাউনে আবার স্কুলের নাম ভুলে যেওনা। হা হা হা......।মজা করলাম।

ভাল । এরকম সামু ভক্ত থাকলে সামু সব বিপদ পাড়ি দিবে হাসিমুখে। ধন্যবাদ প্রিয়।

১৯| ১৩ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:১৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: মাইদুল ভাই, ব্লগার চান,ভাল কথা । তয় বাজেট কত?

ভাল বাজেটের হলে চিরুনি অভিযান চালিয়ে ব্লগার বের করা হবে বা তৈরী করা হবে(মজা করলাম ভাই)।

আসুন আমরা সবাই নিজে নিয়মিত ব্লগ করি এবং অন্যকে ব্লগে উৎসাহিত করি।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বাজেট!!!!! সাধ্য থাকলে সবার জন্য নেট ফ্রি করে দিতাম যেহেতু ব্লগাররা আমার কাছে স্পেশাল।

ধন্যবাদ ভাই। উৎসাহ দেয়ার জন্য।

২০| ১৩ ই জুন, ২০২১ রাত ৮:৩৭

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: ভিপিএন দিয়ে ব্লগে আসার মত বিরক্তিকর আর কিছু নেই। একটা পোস্ট করতে কেয়ামত হয়ে যায়। এটার সমাধান না হলে প্রত্যাশা অনুরুপ ফল পাওয়া যাবে না।

১৩ ই জুন, ২০২১ রাত ৮:৪৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: িঠক বলেছেন আপু। আমার অফিসে ও বাসায় ওয়াইফাই আছে বলে আমি সমস্যা টের পাচ্ছিনা। যখন ছিলনা তখন বুঝেছি সামুতে ঢুকতে না পারার জ্বালা।

সামুর সকল রুদ্ধ দুয়ার খুলে যাবে .............।

ধন্যবাদ।

২১| ১৩ ই জুন, ২০২১ রাত ১০:২৬

ঢুকিচেপা বলেছেন: আসলেই ভাল একটা বিষয় লক্ষ্য করেছেন, ৬৪ জেলা থেকে ১ জন করে এলেও ৬৪ জন।
আশাকরি নতুন পুরাতন সব ব্লগার এলে ব্লগটা জমে উঠবে।

১৪ ই জুন, ২০২১ সকাল ১০:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কিন্তু কেন যেন সবাই জ্বলে উঠছেনা, সক্রিয় হচ্ছেনা তাই সামুর সংখ্যা ৩০-৩৫ জনই সীমাবন্ধ থাকছে।

ধন্যবাদ। ভাল থাকবেন ভাই।

২২| ১৩ ই জুন, ২০২১ রাত ১০:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: বলিয়াছেন সঠিক কথা। দেশ জুড়িয়া ছড়ানো ছিটানো ব্লগাররা সকলে সক্রিয় হইলে আপনার প্রস্তাবনাকে বাস্তবায়ন করা সম্ভবপর হইবে। ভালো থাকিবেন মাইদুল ভাই। ধন্যবাদ।

১৪ ই জুন, ২০২১ সকাল ১০:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ঠিক বলেছেন ভাই। নতুন পুরাতন সবাই কিছুক্ষনের জন্য হলেও ব্লগে এলে ব্লগ ঝলমল করবে।

ধন্যবাদ। ভাল থাকবেন ভাই।

২৩| ১৩ ই জুন, ২০২১ রাত ১১:১৭

জটিল ভাই বলেছেন:
সুন্ধর প্রস্তাবনা। সেজন্যতো ননস্টপ ব্লগে থাকতে হবে। তারজন্য কিছু সম্মানী যদি দিতেন....... =p~
সুন্দর মতামত। রোস্টার বেসিসে প্রতি জেলা হতে একজন চাই :)

১৪ ই জুন, ২০২১ সকাল ১১:২৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ। সম্মানী .........।হাসালেন।

হুম প্রতি জেলা থেকে ০১ করে চাই নিয়মিত।

২৪| ১৩ ই জুন, ২০২১ রাত ১১:২১

রানার ব্লগ বলেছেন: ৬৪ না কি ৬৮?

১৪ ই জুন, ২০২১ সকাল ১১:২৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ইউকিপিয়া অনুসারেতো এখনো ৬৪ জেলা নতুনগুলো বা প্রস্তাবিতগুলো আমি ধরিনি।

ধন্যবাদ। ভালথাকবেন।

২৫| ১৪ ই জুন, ২০২১ রাত ১২:১০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সরকার ভাই জেলা আরো কয়েটা বাড়িয়ে দিন না
তা হলে বেশী উপস্থিতি পাবেন !!
সরকারের পক্ষেতো সবই সম্ভব !!

১৪ ই জুন, ২০২১ সকাল ১১:২৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
হুম সরকারের পক্ষে সবই সম্ভব। তবে আমারতো সীমাবদ্ধতা রয়েছে। ধন্যবাদ।

২৬| ১৪ ই জুন, ২০২১ ভোর ৬:৫০

ডঃ এম এ আলী বলেছেন:
উত্তম প্রস্তাব রেখেছেন ।
সামুতে ব্লগারদের সরব উপস্থিতি
বৃদ্ধি পাওয়া খুবই প্রয়োজন ।

শুভেচ্ছা রইল

১৪ ই জুন, ২০২১ সকাল ১১:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ গুণী। আসলেই সবাই সবর হলে চেহারা পাল্টে যাবে সামুর ।

২৭| ১৪ ই জুন, ২০২১ সকাল ১০:২৫

ইসিয়াক বলেছেন: ভালো প্রস্তাব।

১৪ ই জুন, ২০২১ সকাল ১১:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সবার এগিয়ে আসা উচিৎ। ধন্যবাদ।

২৮| ১৪ ই জুন, ২০২১ দুপুর ১২:২০

ভুয়া মফিজ বলেছেন: চাইবেনই যখন কম চাইবেন কেন, বেশি করে চান। কামান চাইলে বন্দুক পাওয়া যায়, তাতো জানেনই। ৬৪ চাইলে কম পাবেন। সেই হিসাবে বর্তমানের সংখ্যা ঠিক আছে। আপনি বরং ৬৪X২ = এইটা চান। ;)

১৪ ই জুন, ২০২১ দুপুর ১:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
চাওয়াতো ভাই বেশিই কিন্তু সংখ্যা যেন ৬৪ সব সময় থাকে।

ধন্যবাদ। ভাল থাকবেন।

২৯| ১৪ ই জুন, ২০২১ দুপুর ২:৪৫

জোবাইর বলেছেন: সামুতে সক্রিয় ব্লগারদের মধ্যে অনেকেই প্রবাসী। আমার মনে হয় অনলাইনে যদি ৪০ জন ব্লগার থাকেন তার মধ্যে কমপক্ষে ১০ জন প্রবাসী বাংলাদেশি। তাই ব্লগে ব্লগার বাড়াতে হলে প্রবাসী বাঙালিদেরও উৎসাহিত করতে হবে।

১৪ ই জুন, ২০২১ বিকাল ৩:৪১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ঠিক কইছেন ভাই। প্রবাসীরা অনেকেই সময় সুযোগ করে ব্লগিং করে, তাদের সাধুবাদ জানাই। আজকে সংখ্যা ৪৮ দেখে ভালো লাগছে। ধন্যবাদ।

৩০| ১৪ ই জুন, ২০২১ বিকাল ৩:৫৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমি অনেকটা সময় ধরে লগইন করে থাকি বাট লেখা বা মন্তব্য করা হয়ে উঠেনা তবে মাঝে মধ্যে কিছু পড়ি পারলে দু/একটা মন্তব্যও করি।

১৪ ই জুন, ২০২১ বিকাল ৪:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
তাইতো বলি আপনাকে দেখি বাট কোন মন্তব্য করতে দেখিনা কেন, যাক আছকে একটিভ ব্লগার ছিলেন ৫৫ জন এখন কমে ৫০ জন দেখলাম। আশাপ্রদ খবর, বাড়ুক, বাড়তে থাকুক।

ধন্যবাদ। ভাল থাকবেন ভাই, আপনার মামনিটা কেমন আছে ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.