নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-০৬

২০ শে মে, ২০২২ সকাল ১১:৪১



রমজানের মধ্যে শপিং করার জন্য বের হয়েছি। মেয়ের মার জন্য একটা হ্যান্ড ব্যাগ পছন্দ হয়েছে এটা কিনলাম। আমার মেয়ে যখন দেখল তার মায়ের জন্য ভ্যাগ কেনা হয়েছে। সে তাঁর নিজের জন্য একটা ব্যাগ খুঁজতে লাগলো এবং সে পেয়েও গেল বাচ্চাদের জন্য ছোট ভ্যানিটি ব্যাগ দোকানে ঝুলানো আছে। সে একটা পিংক কালারের ব্যাগ পছন্দ করে বলল এটা নিতে চায়।

আমি বললাম তোমার তো একটা ব্যাগ আছে তোমার জন্য নতুন জামাকাপড় ও জুতো কিনেছি তোমাকে পরে ব্যাগ কিনে দিবো ।

আমার কথা শুনে সে মন খারাপ করলো ও কাঁদো কাঁদো গলায় বলল সে ব্যাগ নিতে চায়। মেয়ের মা ও সুপারিশ করেছে কিনে দেওয়ার জন্য। কিন্তু শেষমেশ বাবুর ব্যাগ আর কেন হল না।

বাসায় এসে নতুন জামা তার গায়ে ফিট হয় কিনা দেখার জন্য যেইনা বের করেছি ওমনি সে হাত থেকে নিয়ে ছুড়ে ফেলে দিল। সে বলল আমি ব্যাগ পছন্দ করেছি তুমি কিনে দাও নাই। তুমি পচা হয়ে গেছো। আমি আর তোমাকে মার্কেটে নিয়ে যাব না। আমি আম্মুকে নিয়ে যাব।
আমি কান্নার ভান করে বললাম, না আমাকেও নিও তখন সে বলল, আমি কান্না করেছি তবু তুমি কিনে দাও নাই।

কদিন পর আবার মার্কেটে গেলে এবার আর সে ব্যাগ চাচ্ছে না। কিন্তু তাকে ব্যাগ কিনে দেওয়ার পর সে সেটা নিয়ে তার বুকের কাছে চেপে ধরে খুশির যে বহিঃপ্রকাশ করেছে তা ভাষায় প্রকাশ করার মত নয়।

আজকের গল্প ইচ্ছে পূরণের গল্প। মনে মনে চাওয়া যখন পূর্ণ হয়ে যায় তখন বেশ ভাল লাগে আবার ব্যাপারটাতে অবাক লাগে। রমজানে আমি ব্যাংকে গেলাম টাকা তোলার জন্য। টাকা তুলে অফিসে যাব। কাউন্টারের সামনে গিয়ে দেখি আমি তিন নম্বরে আমার আগে আরো দুইজন আছে। মনে মনে বললাম ইস যদি আমি প্রথম টাকাটা নিতে পারতাম। প্রথমজনের চেক ফেরত দেওয়া হল তার একাউন্টে টাকা নেই। দ্বিতীয় জনের সিগনেচার মিলছে না তাকে আবার চেক লিখে জমা দেওয়ার জন্য বলা হলো। আমার মনের চাওয়া পুরন হয়ে গেল আমি প্রথম টাকা নিয়ে ব্যাংক থেকে বের হলাম।

গল্প-কবিতা প্রতিযোগিতায় দু'বিভাগেই প্রথম দ্বিতীয় তৃতীয় স্থানে নিজের নাম দেখার জন্য মনে মনে অনেক দিন ধরে চাচ্ছিলাম। কিন্তু কি আশ্চর্য গতমাসে রেজাল্ট এ দেখি গল্পের দ্বিতীয় হয়েছি আর কবিতায় তৃতীয়।

সেদিন অফিসে আমি আর আমার এক কলিগ প্রিয়াঙ্কা একসাথে অফিসে ঢুকলাম। আমার রুম খুলে আমি লাইট ফ্যানের সুইচ দিতেই প্রিয়াঙ্কা হাজিরা খাতায় সিগনেচার দেওয়ার জন্য কলম হাতে নিল। আমার তখন মনে হল আমি যদি আগে সিগনেচার করতে পারতাম। আমাকে আশ্চর্য করে দিয়ে প্রিয়াঙ্কার একটা ফোন এলো সে ফোন রিসিভ করে কথা বলতে শুরু করায় হাজিরা খাতা রেখে দিলো আর আমি প্রথম সিগনেচার করার সুযোগ পেলাম।

গত দুই তিন দিন ধরে ব্লগার জলদস্যুকে তার আশ্রম সম্পর্কে প্রশ্ন করতে মন চাচ্ছিল যে , সেখানে কে বা কারা আসা-যাওয়া করে। কি ধরনের কর্মকাণ্ড হয়। কিন্তু কী আশ্চর্য তিনি নিজেই দু'দিন আশ্রম নিয়ে পোস্ট দিলেন আমার প্রশ্ন করা লাগলো না উত্তর জেনে গেলাম।

মনে মনে যা চাওয়া হয় তা হঠাৎ এভাবে পুরন হয়ে গেলে মনে প্রশ্ন জাগে এটা কিভাবে সম্ভব। অনেকের বেলায় হয়তো এরকম হয় আবার অনেকের বেলায় হয়না। এর সঠিক কারণ আমার জানা নেই।

মন্তব্য ২৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০২২ দুপুর ১২:২৯

রূপক বিধৌত সাধু বলেছেন: গল্প-কবিতা ডট কম এর প্রতিযোগিতার কথা বলছেন?

২০ শে মে, ২০২২ দুপুর ২:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: ঠিক ধরেছেন ।ধন্যবাদ।

২| ২০ শে মে, ২০২২ দুপুর ১২:৫৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: ভালো তো, ভালো না?

২০ শে মে, ২০২২ দুপুর ২:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: হ্যাঁ বেশ ভালো।

৩| ২০ শে মে, ২০২২ দুপুর ১:৩১

ইসিয়াক বলেছেন: চলতি বছরের আগে আমি কোথাও আমার লেখা গল্প কবিতা পাঠাই নি ।কেমন যেন আলসেমি লাগতো। এই বছরের শুরুতে ভারতের একটা প্রতিষ্ঠানের জন্য পাঠানো আমার গল্প প্রথম স্থান পায়। পুরষ্কার এই সপ্তাহে পেয়ে যাবো আশাকরি। মার্চ মাসে সেবা প্রকাশনীর রহস্য পত্রিকায় দুটো গল্প পাঠাই। একটা নির্বাচিত হয়েছে অন্যটি বাতিল।অথচ বাতিলটা বেশি যত্ন নিয়ে লেখা। তবে কবে ছাপা হবে জানি না।ওরা অনেক সময় নেয়। নানা শর্তের বেডাজাল বিরক্ত লাগে।
আর গত সপ্তাহে কলকাতার অভিযান পাবলিশার্সে দুটি থ্রিলার গল্প পাঠিয়েছি দেখি কি হয়।

গল্প কবিতা ডট কমে আপনার লেখার লিংক দিয়েন। পড়ে দেখবো।
অভিনন্দন ও শুভকামনা রইল।

২০ শে মে, ২০২২ দুপুর ২:০৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: ভালো কাজ করেছেন প্রিয় ব্লগার বিভিন্ন জায়গায় গল্প কবিতা পাঠিয়ে নিজের যোগ্যতা যাচাই করে নেওয়া উত্তম। যেহেতু আপনি দুহাত ভরে লিখছেন সময় দিচ্ছেন সফলতা আসবেই একদিন। লেগে থাকুন ধন্যবাদ।

৪| ২০ শে মে, ২০২২ দুপুর ১:৩২

শায়মা বলেছেন: আমি নিজেকে ভাগ্যবতী দাবী করি মাঝে মাঝে.....
আমার মনে হয় অন্যের যোগ্যতার পরেও আমি কেমনে কেমনে যেন ..... :P


হা হা সত্যি!!!!!!!!!!!

ইন্টারভিউ এ অনেকবার এমন হয়েছে।

হেনো তেনো পেনো দেখে ভেবেছি গেছি আমার তো হবে না.......

পরে দেখেছি তাদেরই হয়নি.......

আর আমি !!!!! B:-) :-B :) :D

২০ শে মে, ২০২২ দুপুর ২:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: আসলেই আপনি ভাগ্যবতী আর গুণবতী তো বটেই। শুভকামনা।

৫| ২০ শে মে, ২০২২ বিকাল ৩:১২

শায়মা বলেছেন: হা হা হা আমি আমি বড় ভাগ্যবতী ..... রুনা লায়লা সাবিনা ইয়াসমিনের গান!! :)

২০ শে মে, ২০২২ বিকাল ৫:৫১

মোঃ মাইদুল সরকার বলেছেন: না না তুমি তুমি বড় ভাগ্যবতী…..

৬| ২০ শে মে, ২০২২ বিকাল ৩:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধ্যানে বসে অনেকে এভাবে অন্যের জীবন সম্পর্কে বলতে পারে। আমি বাস্তবে দেখেছি। সম্ভবত এটার বৈজ্ঞানিক কারণ আছে। আমাদের ব্রেনের সব কিছু সম্পর্কে পরিষ্কার ধারণা বিজ্ঞানের এখনও হয়নি। মোবাইল ফোনের সিগনাল দেখা যায় না। কিন্তু এটা শূন্যের মাঝে বিচরণ করছে। আমাদের ব্রেন থেকেও হয়ত এরকম কিছু বের হয় যেটা দেখা যায় না।

আবার শয়তান জীনের মাধ্যমে অনেক শয়তান লোক অনেক কিছু জানতে পারে।

২০ শে মে, ২০২২ বিকাল ৫:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: প্রিয় সাচু ভাই সুন্দর করে বলার জন্য ধন্যবাদ। আসলেই ব্রেনের সব কর্ম ক্ষমতা বা ধারণা সম্পর্কে আমরা এখনো পুরোপুরি ওয়াকিবহাল নই। আরেকটা উদাহরণ মনে পড়ল ঈদে বাড়িতে গিয়েছি ঈদের ঠিক আগের দিন বাজারে যেতে যেতে মনে পড়লো আমাদের গ্রামের পার্শ্ববর্তী গ্রামের বড় ভাই ইন্টারমিডিয়েট আমাদের সাথেই পড়তেন নাম জুয়েল। 2010 সালের পর ওনার সাথে আর দেখা হয়নি অবচেতন মন বলছিল যদি দেখা হতো?
মুদি দোকান থেকে ঈদের বাজার কিনছি, একটু পরই পাশে চোখ যেতেই দেখলাম সেই জুয়েল ভাই মুদি দোকানে আসছেন কি অদ্ভুত ব্যাপার দেখা হয়ে গেল কথা হলো উনি জানালেন উনি এখন সৌদি আরব থাকেন। এই অদ্ভুত ঘটনা কি করে ঘটে ভেবে অবাক হই।

৭| ২০ শে মে, ২০২২ বিকাল ৩:৫৮

ভার্চুয়াল তাসনিম বলেছেন: 'প্রতিদিন একটি করে গল্প তৈরি হয় 'আমি এটার নিয়মিত পাঠক।

২০ শে মে, ২০২২ বিকাল ৫:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনি এই সিরিজের পাঠক জেনে খুব ভালো লাগলো । ধন্যবাদ ভালো থাকবেন।

৮| ২০ শে মে, ২০২২ সন্ধ্যা ৭:৪২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: গল্প তৈরি হোক আরো।
ভালা লাগা জানবেন।

২০ শে মে, ২০২২ রাত ৮:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: এই সিরিজের সূচনা কিন্তু আপনার থেকে অনুপ্রেরণা নিয়ে শুরু হয়েছিল। ধন্যবাদ ভাই।

৯| ২০ শে মে, ২০২২ রাত ৯:১৫

জুল ভার্ন বলেছেন: আসলে জীবনের পরতে পরতে গল্প লুকিয়ে আছে, সবাই তা প্রকাশ করতে কিম্বা লিখতে পারেনা।

২১ শে মে, ২০২২ সকাল ১০:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: একদম ঠিক বলেছেন প্রিয় ভাই সবার জীবনেই গল্প থাকে কিন্তু সেই গল্প অনেকে প্রকাশ করতে পারেনা ,লিখতে পারেনা তাই তো শত শত গল্প অজানাই থেকে যায়। ধন্যবাদ ও শুভকামনা।

১০| ২০ শে মে, ২০২২ রাত ১১:০৭

গরল বলেছেন: গল্পে দ্বিতীয় আর কবিতায় তৃতীয় হওয়ার জন্য অভিনন্দন, আপনার জীবনের গল্প শুনতে ভালোই লাগে। জীবনের গল্প বাবানো গল্পের চেয়ে বেশি আকর্ষনীয় হয়।

২১ শে মে, ২০২২ সকাল ১০:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: অনেক অনেক ধন্যবাদ বড় ভাই ।আসলেই জীবনের গল্প বানানো গল্প চেয়ে অনেক অনেক আকর্ষণীয়। আমার জীবনের গল্প আপনার শুনতে ভালো লাগে এটা অনেক বড় অনুপ্রেরণা। ধন্যবাদ ও শুভকামনা।

১১| ২১ শে মে, ২০২২ রাত ১:৪৬

রাজীব নুর বলেছেন: দিন শেষে পরিবারের সবাইকে নিয়ে সুখে থাকুন এটাই কামনা করি।

২১ শে মে, ২০২২ সকাল ১০:০৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনিও পরিবার-পরিজন নিয়ে সুখে থাকুন । ধন্যবাদ।

১২| ২৩ শে মে, ২০২২ বিকাল ৩:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন: এই ভাবে আপনার মনের চাওয়া গুলা পুরন হওয়া শুরু হলে শেষে আবার গুরুজী হয়ে যাবার লোভ না জাগে মনে!

২৩ শে মে, ২০২২ বিকাল ৩:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
না না ওরকম কিছু নয়, হা হা হা......।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.