নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

মোহর হিসেবে স্ত্রীকে টাকাই দিতে হবে নাকি অন্য কিছুও দেওয়া যাবে

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৫৪




বিয়ে রাসুল (সা.)-এর সুন্নত। ইসলামে কোনো নারীকে বিয়ে করলে তাকে অবশ্যই মোহর দিতে হবে।


মোহরের শরয়ি বিধান হলো, ১০ দিরহামের কম না হওয়া (১০ দিরহামের পরিমাণ বর্তমান হিসাবে পৌনে তিন ভরি খাঁটি রুপা)। উদাহরণস্বরূপ আজকের বাজারে যদি প্রতি ভরি খাঁটি রুপার মূল্য দুই হাজার টাকা হয়, তাহলে মোহরের সর্বনিম্ন মূল্য হবে পাঁচ হাজার ৫০০ টাকা। সর্বোচ্চ মোহর আপনি কত দিবেন সেটা আপনার ইচ্ছা।

লোক দেখানো লক্ষ লক্ষ বা কোটি টাকা মোহরানা নির্ধারণ করে যদি আদায় না করে তবে লোক দেকানো এসব মোহর নির্ধারণ এর কোন মানে নেই। মোহর স্ত্রীর হক। যারা মোহরানা আদায় করেননা তাদের স্ত্রীরা স্বেচ্ছায় ক্ষমা না করলে ক্ষমা হবেনা।


মোহর হিসেবে স্ত্রীকে টাকাই দিতে হবে নাকি অন্য কিছুও দেওয়া যাবে ?

উত্তর হচ্ছে হ্যাঁ। গহনা, গাড়ি, বাড়ি, জমি, বই-পুস্তক দিয়েও মোহর আদায় করা যায়।


বিয়ের দেনমোহর হিসেবে টাকা বা সোনাদানা নয় ১০১টি বই। বগুড়ার ধুনট উপজেলার নিখিল নওশাদ ও সান্ত্বনা দম্পত্তি ভাইরাল হয়েছে দেনমোহর হিসেবে বই দিয়ে।


ছবি ও তথ্য সূত্র-কালের কন্ঠ।

মন্তব্য ৪৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৩০

বিটপি বলেছেন: মোহর আদায়ের সামর্থ না থাকলে নিজের কৃত সওয়াবের কাজগুলোকে দিয়েও পরিশোধ করা যায় - তবে কনে যদি এতে সম্মত না হয়, তাহলে হবেনা।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৪৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
রাইট। ধন্যবাদ।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:০৫

নাহল তরকারি বলেছেন: Nice.

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: ধন্যবাদ।

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:১৫

ককচক বলেছেন: স্বর্ণ, রোপা, গাড়ি বাড়ি ইত্যাদি বিক্রি করলে মূল্য পাওয়া যাবে। বই বিক্রি করলে মূল্য পাওয়া যাবে?
যাইহোক, এই আপুটা নিশ্চয়ই স্বাবলম্বী। মিলিয়ন মিলিয়ন টাকা দেনমোহরের যুগে দেনমোহর হিসেবে বই নেওয়া বিরাট একটা ব্যাপার।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
স্ত্রী যদি মনে করে বই নিয়ে তার দেনমোহর আদায় হয়েছে তাহলে আদায় হয়ে যাবে। ধন্যবাদ। সেই দম্পত্তিকে সাধুবাদ।

৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৬

মরুভূমির জলদস্যু বলেছেন:
বই দেয়অর বিষয়টি ফেসবুকে খুব দেখছি।
আমি বিয়ে করেছি সম্ভবতো ২০০৬ সালে। তখন অনার্সে পড়ি। পারিবারিক ভাবে বিয়ে।
বিয়ের দেনমোহর ৫ লাখ, গহনা দিয়ে উসুল ৩ লাখ। বাকি ২ লাখ জনম বকেয়া। যতই দেই এই ২ লাখ আর শেষ হয় না, কমেও না। সোয়া চার কাঠা জমিও কিনে দিয়েছি জয়দেবপুরে, তাতেও পরিশোষ হয়নি, কমেও নি, ২ লাখই আছে।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
হায় হায় বলেন কি ? ভাবীকে বলেন ব্লগ থেকে জোড় আওয়াজ দেওয়া হয়েছে জমিসহ যত টাকা দেওয়া হয়েছে তার বদলে মোহরানা আদায় হয়ে গিয়েছে। তিনি যেন দাবী ছেড়ে আপনাকে নিষ্কিৃতি দেন।

ধন্যবাদ।

৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:০২

হাসান কালবৈশাখী বলেছেন:
দেনমোহর হিসেবে স্ত্রীকে কিছু দিলে স্ত্রী যদি মনে করে দেনমোহর সবটা আদায় হয়েছে, এবং স্যাটিসফাইড হয়। তা হলে দেনমোহর আদায় হয়েছে বলে ধরে নিলে সমস্যা নেই।

কিন্তু ঘটে তো উল্টোটা।
জোড়পুর্বক উল্টোটা। অর্থাৎ স্ত্রী পক্ষ থেকেই মোহরের চেয়ে অনেক বেশী যৌতুক আদায় করা হয়।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
রাইট। স্ত্রী যদি মনে করে সে অল্প টাকা পেয়ে সন্তুষ্ট এবং স্বামীর বাকি টাকা ক্ষমা করে দেয় তবে মোহরানা আদায় হয়ে যাবে।

এখন লোক দেখানো লক্ষ টাকা ধার্য করা হয়। সেটা আর আদায় করা হয়না সারা জীবন গুনাহগার থেকে যায়।


ধন্যবাদ।

৬| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:২৬

মোহাম্মদ গোফরান বলেছেন: হাসান কালবৈশাখী বলেছেন:
দেনমোহর হিসেবে স্ত্রীকে কিছু দিলে স্ত্রী যদি মনে করে দেনমোহর সবটা আদায় হয়েছে, এবং স্যাটিসফাইড হয়। তা হলে দেনমোহর আদায় হয়েছে বলে ধরে নিলে সমস্যা নেই।

কিন্তু ঘটে তো উল্টোটা।
জোড়পুর্বক উল্টোটা। অর্থাৎ স্ত্রী পক্ষ থেকেই মোহরের চেয়ে অনেক বেশী যৌতুক আদায় করা হয়।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০০

মোঃ মাইদুল সরকার বলেছেন: রাইট। স্ত্রী যদি মনে করে সে অল্প টাকা পেয়ে সন্তুষ্ট এবং স্বামীর বাকি টাকা ক্ষমা করে দেয় তবে মোহরানা আদায় হয়ে যাবে।

এখন লোক দেখানো লক্ষ টাকা ধার্য করা হয়। সেটা আর আদায় করা হয়না সারা জীবন গুনাহগার থেকে যায়।


ধন্যবাদ।

৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০৪

মুদ্‌দাকির বলেছেন: যুগোপযুক্ত হওয়া উচিৎ। স্ত্রীর ইচ্ছে মত হওয়া উচিৎ, পাড়লে তার চাও্য়ার চেয়ে বেশী। কিন্তু ঠোকানোর ধান্দা করা যাবে না।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মোহরে ফাতমী হলেই সবচেয়ে উত্তম। হ্যা ঠকানো যাবেনা, সহজে আদায়যোগ্য হওয়াই ভালো।

৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ২:৫৯

জুল ভার্ন বলেছেন: মোহর মানে মুদ্রা। দেন মোহর যখন চালু হয়েছিল তখন তা মোহর অর্থাৎ মুদ্রায় কিম্বা উট ভেড়া দুম্বার মতো পশু/প্রাণীর মাধ্যমেও পরিশোধ করার নিয়ম ছিলো। ধর্মীয় বিধানের কথা আমি সঠিক বলতে পারবোনা। তবে আমার ধারণা, বর-কণের সম্মতিতে যেকোনো কিছুতেই সেটা পরিশোধ করা যেতে পারে। +

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: স্থাবর ও অস্থাবর যে কোন সম্পত্তি মোহরানা হিসেবে দেওয়া যেতে পারে। ধন্যবাদ।

৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:৪৭

আহলান বলেছেন: দ্যাহেন বিজ্ঞ ভাই বোনেরা , বই আপনেরা এমনিতেই কিনতে পারেন, কিন্তু দেন মোহরের সাথে এর রিলেশন টা ঠিক কি কারণ? বিয়েতে শাড়ি গহনা পান্জাবি শেরওয়ানি না কিনে, মানুষকে না খাইয়ে, দাওয়াত না দিয়ে, কমিউনিটি সেন্টার খাড়া না করে সেই ট্যাকা দিয়ে বই কিনে ঘর বোঝাই করে ফেলেন, সমস্যা নাই, কিন্তু দেন মোহরের ক্ষেত্রে বইকে কেনো অর্থ কড়ির রিপ্লেস করা লাগছে? বিয়ে করা আমাদের ইসলামে সুন্নাত। সুতরাং ইসলামি কায়দায় বিয়ে করার ক্ষেত্রে যতটা সম্ভব ইসলামকেই ফলো করা উচিৎ .... নইলে বিয়ে ছাড়াও জীবন যাপন করতে পারবেন, কেডা কি কইবো?

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: মোহরানা প্রথমে সর্বনিম্ন দশ দিরহাম নির্ধারণ করে সেটা টাকায়ে রূপান্তর করে সেই টাকায় সমপরিমাণ যে কোন জিনিসই দেওয়া যেতে পারে যদি স্ত্রী এতে সন্তুষ্ট থাকে। ধন্যবাদ।

১০| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:২৪

কামাল৮০ বলেছেন: বিয়ের প্রচলন বহু প্রাচীন।ইসলাম যেটা করেছে,তার যৌনাঙ্গ ভোগের জন্য একটা মূল্য নির্ধারণ করে দিয়েছে।
সহীহ বুখারী (ইফাঃ)
অধ্যায়ঃ ৫৫/ তালাক
পরিচ্ছদঃ ২০৭২. লি‘আনকারীদ্বয়কে ইমামের একথা বলা যে, নিশ্চয় তোমাদের কোন একজন মিথ্যাবাদী, তাই তোমদের কেউ তাওলা করতে প্রস্তুত আছ কি ?
৪৯২৯। আলী ইবনু আবদুল্লাহ (রহঃ) … সাঈদ ইবনু যুবায়র (রহঃ) থেকে বর্ণিত। তিনি বলেন আমি লিআনকারীদ্বয় সম্পর্কে ইবনু উমরকে জিজ্ঞাসা করলাম, তিনি বললেনঃ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লিআনকায়ীদ্বয়কে লক্ষ্য করে বলেছিলেনঃ তোমাদের হিসাব গ্রহনের দায়িত্ব আল্লাহরই। তোমাদের একজন অবশ্যই মিথ্যাবাদী। তার (স্ত্রীর) উপর তোমার কোন অধিকার নেই। লোকটি বললঃ তবে আমার মাল (মোহর হিসেবে প্রদত্ত)? তিনি বললেনঃ তুমি কোন মাল পাবে না। যদি তুমি সত্যবাদী হও তাহলে এর বিনিময়ে তুমি তার লজ্জাস্থানকে হালাল করে নিয়েছিলে। আর যদি তার উপর মিথ্যারোপ করে থাক তবে তো মাল চাওয়ার কোন প্রশ্নই আসে না।
সুফিয়ান বলেনঃ আমি এ হাদীস আমর (রাঃ) এর কাছ থেকে মুখস্থ করেছি। আইয়্যুব বলেনঃ আমি সাঈদ ইবনু জুবায়র-এর কাছে শুনেছি, তিনি বলেন, আমি ইবনু উমর (রাঃ) কে জিজ্ঞাসা করলামঃ এক ব্যাক্তি তার স্ত্রীর সাথে লিআন করল (এখন তাদের বিধান কি?) তিনি তার দু’আঙ্গুল দ্বারা ইশারা করে বললেনঃ সুফিয়ান তার তর্জনী ও মধ্যমা আঙ্গুল ফাঁক করলেন নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বনূ আজলানের এক দম্পত্তির বৈবাহিক সম্পর্ক এভাবে ছিন্ন করে দেন এবং বলেনঃ আল্লাহ তাআলা অবহিত আছেন যে, তোমাদের একজন অবশাই মিথ্যাবাদী। সুতরাং কেউ তাওবা করতে সম্মত আছ কি? এভাবে তিনি তিনবার বললেন। সুফিয়ান বলেনঃ আমি তোমাকে যেভাবে হাদীসটি শোনাচ্ছি এভাবেই আমি আমর ও আইয়্যুব (রাঃ) থেকে মুখস্থ করেছি।
হাদিসের মানঃ সহিহ (Sahih)

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: তাই মুসলিম হিসেবে ইসলামের নির্দেশ মেনে চলাই উচিত। ধন্যবাদ।

১১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৫:৪১

আরোগ্য বলেছেন: যতদূর জানি মোহরানা হচ্ছে স্ত্রীর যৌনাঙ্গ ব্যবহারের মূল্য, যেটা ১০ নং মন্তব্যতে উল্লেখ করা হয়েছে । আরো শুনেছিলাম যে মোহরানা নারীর সামাজিক ও পারিবারিক মর্যাদার উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়, আল্লাহ আ'লাম।

হাদিসে এটাও আছে যে, নবীজী ﷺ এক নিঃস্ব সাহাবীর বিয়ের সময় কোরআনের আয়াত শিখিয়ে দেয়ার অঙ্গীকারকে মোহরানা হিসেবে নির্ধারণ করেছিলেন।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন: ঠিক বলেছেন। ইসলাম সহজ সুন্দর জীবন বিধান দিয়েছে কিন্তু আমরা জটিল করে ফেলছি দিনকে দিন । ধন্যবাদ। ভাল থাকবেন।

১২| ১৯ শে সেপ্টেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

শেরজা তপন বলেছেন: হায়রে পুরুষ অপদার্থ পুরুষ, পুরুষ আর পুরুষ মানুষ হবে কবে???
নারীদের সাথে দৈহিক সম্পর্ককে ভোগ বলে আখ্যায়িত করে, বিয়েতে মোহরানা হোল 'বিশেষ অঙ্গে'র ব্যাবহার এর জন্য মুল্য প্রদান। যৌন সম্পর্ক করার পরে ভাবে আমিই পাইলাম ও সব হারাল।
পুরুষজাতি কবে নিজের লিঙ্গের মর্যাদা বুঝবে?? কবে বুঝবে সমানভাবে দু'জন মানুষ আনন্দভোগ করতে পারে-এটা কোন একক ভোগ নয়। পুরুষরা আর বুঝবে কবে; নারীদের যদি সতীত্বের মুল্য থাকে তবে পুরুষদেরও কৌমার্যের মুল্য থাকবে। না থাকলে কারোই নাই। নিজেদের সস্তায় বিলিয়ে দিয়ে সবখানেই ব্যক্তিত্ত্ব হারিয়েছে পুরুষেরা।

বই দেয়া নিয়েঃ মেয়ে ধনবান বা শিক্ষিত হইলে ঠিক আছে কিন্তু অল্প শিক্ষিত মধ্যবিত্ত পরিবারের মেয়ে হলে মুল্যবান কোন সম্পদ দেয়া উচিত।

১৯ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ৮:৪৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: পুরুষ আর বুঝে কি করবে শরীয়ত যেহেতু মোহরানা নির্ধারণ করে দিয়েছে পুরুষ তো মোহরানা আদায় না করে পারবে না আর এই সুযোগটা নারীদেরই বা কেন হারাবে।

পুরুষের কৌমার্য সব সময় মূল্যবান তাই আলাদা করে মূল্যায়ন করার কোন প্রয়োজন নেই। তবুও নারীরা ভালো থাকুক পুরুষের সংসারে । পুরুষকে ভালো রাখুক।

মোহরানায় টাকার পরিবর্তে অন্য কিছুই নেওয়াটা ব্যতিক্রম কিন্তু নেওয়া যাবে না এমনটা নয় । ধন্যবাদ । ভালো থাকবেন।

১৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ৯:৫১

বিটপি বলেছেন: কামাল৮০ নামের এক অর্বাচীন বৃদ্ধের কাজ হল ইসলামের আপত্তিকর ও যুক্তিহীন বিষয়গুলো কুরআন হাদীসের মাধ্যমে শক্ত পোক্ত করা। এক্ষেত্রেও সে সফল। এই হাদীসটি সহীহ হলে অবশ্যই যুক্তিহীন ও আপত্তিকর হাদীস।

১। বিয়ে কেবল শারীরিক নয়, সামাজিক ও আত্মার বন্ধন। কাজেই কেবল লজ্জাস্থান হালাল করার জন্য মোহরানা আদায় করলে একজন পতিতা আর স্ত্রীর মধ্যে কওন পার্থক্য থাকেনা। মোহরানা একটা পবিত্র ডীল। এটা কোনভাবেই স্ত্রীর যৌনাঙ্গ ব্যবহারের মূল্য হতে পারেয়ান, রাসূল (স) নিজে বললেও না। সেক্ষেত্রে এর অন্য অর্থ আছে বুঝতে হবে।

২। বিয়ে করে স্বামী কেবল স্ত্রীর যৌনাঙ্গ ভোগ করে তাই নয়, বিনিময়ে স্ত্রীও স্বামীর যৌনাঙ্গ ভোগ করে, তার আদর যত্ন ভালোবাসা ভোগ করে, বিপদাপদে একটা নির্ভরশীল ছায়া পায়। এর বিনিময়ে স্ত্রী স্বামীকে কি দেবে?

৩। মোহরানার সবচেয়ে বড় যুক্তি হল স্ত্রী কিছু সম্পদের অধিকারী হয়, সেটা তার পায়ের নিচের মাটি কিছুটা হলেও শক্ত করে।

২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:২৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার যুক্তিযুক্ত মন্তব্যের জন্য ধন্যবাদ। যারা শুধু দোষ খুঁজে বেড়ায় পরকালে তাদের ভয়াবহ অবস্থা হবে।

১৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৩৫

বিটপি বলেছেন: এই ধরণের মানুষেরা পরকালে তো বিশ্বাস করেই না, ইহকালেরও তোয়াক্কা করেনা। অনেকটা ন্যাংটো হয়ে রাস্তায় হাঁটার মত।

২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৪৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এদের বড় বড় কথা অসাড় প্রমানিত হয় দুনিয়া ও আখেরাতে। তাদের জন্য হেদায়েতের দোয়া। ধন্যবাদ। ভাল থাকুন।

১৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৩৬

জুন বলেছেন: আমার হাজবেন্ড আমাকে ঢাকায় একটা বাড়ি কিনে দিয়ে বলছে "ইহা মোহরানা বাবদ"। বাসা দিয়ে কি মোহরানা হয়? কারণ এই বাসায় তো সেও থাকতেছে :-/ নাকি এখন আবার তার কাছে মোহর চাইবো মাইদুল সরকার! জিনিসটা আমার কাছে খুব জটিল মনে হচ্ছে /:)

২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৫১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কি বলেন জুন আপু! আপনার বিবাহে দেনমোহর যত ধার্য করা হয়েছিল। সেই টাকার সমপরিমান দাম যদি বাড়িটির হয় তবেতো মোহরানা আদায় হয়ে গেছে।

আর যদি কম হয় তবে আপনি বাকি টাকাটা চাইতে পারেন, ক্ষমা করে দিতে পারেন সেটা আপনার ইচ্ছা।

মোহরানা নির্ধারনের পর স্ত্রী চাইলে পুরো মোহরানার টাকা বা সেই টাকার সমপরিমান সম্পদ বা অন্য যে কোন কিছু নিতে পারেন আবার পুরো মোহরানাই স্বেচ্ছায় মওকুফ করে দিতে পারেন।

ধন্যবাদ আপু।

১৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৪৮

নতুন বলেছেন: মোহরানা বিয়ের সময় পরিশোধ করা উচিত।

নতুবা বাকী জীবনে যতই অন্য কিছু দিয়ে পরিশোধ করেন মোহরানার বাদী পরিশোধ হবে না। B-))

২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১০:৫৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বিয়ের সময় পরিশোধ উত্তম। না পারলে স্ত্রীর কাছ থেকে অনুমতি নিয়ে সময় নিয়ে পরিশোধ করতে হবে। আনাদায়ী মোহরানা স্ত্রী স্বেচ্ছায় মওকুফ বা ক্ষমা না করলে কখনো মাফ হয়না।

ধন্যবাদ।

১৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:০৩

নতুন বলেছেন: উপরে মরুভূমির জলদস্যু বলেছেন:
বই দেয়অর বিষয়টি ফেসবুকে খুব দেখছি।
আমি বিয়ে করেছি সম্ভবতো ২০০৬ সালে। তখন অনার্সে পড়ি। পারিবারিক ভাবে বিয়ে।
বিয়ের দেনমোহর ৫ লাখ, গহনা দিয়ে উসুল ৩ লাখ। বাকি ২ লাখ জনম বকেয়া। যতই দেই এই ২ লাখ আর শেষ হয় না, কমেও না। সোয়া চার কাঠা জমিও কিনে দিয়েছি জয়দেবপুরে, তাতেও পরিশোষ হয়নি, কমেও নি, ২ লাখই আছে।


জুন বলেছেন: আমার হাজবেন্ড আমাকে ঢাকায় একটা বাড়ি কিনে দিয়ে বলছে "ইহা মোহরানা বাবদ"। বাসা দিয়ে কি মোহরানা হয়? কারণ এই বাসায় তো সেও থাকতেছে :-/ নাকি এখন আবার তার কাছে মোহর চাইবো মাইদুল সরকার! জিনিসটা আমার কাছে খুব জটিল মনে হচ্ছে /:)

বিয়ের পরে আপনি যতই পরিশোধ করেন, আসল বকেয়া হিসাব থেকে কমবে না B-)) =p~

২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
তাইতো দেখছি। হা হা হা...........এটা ভালোবাসা। ধন্যবাদ।

১৮| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৪৬

সোনালি কাবিন বলেছেন: ইন্টারেস্টিং বিষয় জানা হল ।

২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অনেক অনেক ধন্যবাদ।

১৯| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:৫৪

অক্পটে বলেছেন: যা লিখেছেন এটাতো ধর্মের কথা। সমাজে একবারে অচল অবস্থানে আছে ধর্মের এই বার্তা, এই দেনমোহর ব্যবস্থা। হাজার বছর ধরেও ধর্ম দিয়ে সমাজকে বদলানো যায়নি। পুরুষ যেমন চেয়েছে সমাজ সেভাবে বদলেছে। সমাজে এখন স্ত্রী দেনমোহর পায়না স্বামী পায়! স্বামীকে দেনমোহর দিয়ে মেয়েটিকে গছাতে হয় পুরুষের কাছে। অবশ্য আমরা ৯৫% মুসলমানের দেশের সু নাগরিক! ৯৫% ভাগ পুরুষই স্ত্রীর কাছ থেকে দেনমোহর নিয়ে বিয়ে করে। ধর্মের বিধান হল স্ত্রীকে ভোগ করার আগেই মোহরানা পরিশোধ করতে হবে অথবা স্ত্রী যদি রাজি.... ক্ষমা.... ব্লা ব্লা ব্লা। কিন্তু সমাজে কি প্রতিষ্ঠিত আছে? স্ত্রীর বাড়ি থেকে নগদ দেনমোহর আদায় করে তবেই স্ত্রীকে বাড়িতে আনা হয় এখানে বাকির কোন কাম নাই। এ্যনিওয়ে আমরা ৯৫% মুসলমানের দেশে বাস করি।

২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:০৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমাদের দেশে সমাজে ধর্মের সব বিধি বিধান পুংখানুপুঙ্খভাবে মানা হয়না। তাইতো এই অবস্থা। আমরা নিতে ভালোবাসি দিতে নয়। ধন্যবাদ।

২০| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৪৫

জুন বলেছেন: @নতুন এ হলো আমার ছেলের অবস্থা। ছোট বেলায় একবার জন্মদিনে টাকা পেয়ে আমার কাছে জমা রেখেছিল। এটা কিনে, সেটা কিনে কিন্ত সেই টাকা আর শেষ হয় না B-) আম্মু এই র‍্যাকেটটা কিনি? " আমার টাকা থেকে ৩০০ টাকা দাও, আমার টাকা থেকে কেটে রেখো "। বাসায় ফিরতে ফিরতে "আম্মু তুমি কি সত্যি টাকা কেটে নিবা? এইবার থাক পরের বার কিছু কিনলে তখন নিও" =p~
তবে সত্যি বলতে কি টাকার প্রতি তার কোন আকর্ষণই নেই যতক্ষণ না তার কোন গ্যাজেট জাতীয় জিনিস কেনার আগ্রহ হয়।

২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১২:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মোহরানাও এখন এমনটা হয়ে গেছে। যতই পরিশোধ করা হোক কিন্তু পরিশোধ আর শেষ হয়না। সুন্দর পারিবারিক ঘটনা শেয়ারে ধন্যবাদ।

২১| ২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৫০

নীল আকাশ বলেছেন: মরুভূমির জলদস্যু বলেছেন: আমি বিয়ে করেছি সম্ভবতো ২০০৬ সালে। তখন অনার্সে পড়ি। পারিবারিক ভাবে বিয়ে।
বিয়ের দেনমোহর ৫ লাখ, গহনা দিয়ে উসুল ৩ লাখ। বাকি ২ লাখ জনম বকেয়া। যতই দেই এই ২ লাখ আর শেষ হয় না, কমেও না। সোয়া চার কাঠা জমিও কিনে দিয়েছি জয়দেবপুরে, তাতেও পরিশোষ হয়নি, কমেও নি, ২ লাখই আছে।
নাহ শোধ হবার কোন সম্ভাবনা দেখছি না। মরার আগে পর্যন্ত এতা শোধ হবে না। আমার কথা বিশ্বাস না হলে ভাবীকে জিজ্ঞেস করে দেখুন!!!

জুন বলেছেন: আমার হাজবেন্ড আমাকে ঢাকায় একটা বাড়ি কিনে দিয়ে বলছে "ইহা মোহরানা বাবদ"। বাসা দিয়ে কি মোহরানা হয়? কারণ এই বাসায় তো সেও থাকতেছে :-/ নাকি এখন আবার তার কাছে মোহর চাইবো মাইদুল সরকার! জিনিসটা আমার কাছে খুব জটিল মনে হচ্ছে হুজুর মাইদুলের ভাইয়ের বয়াত দিয়ে ভাইয়ের কাছে আরেকটা বাড়ি দাবী করেন। বলেন আগের ডেট এক্সপায়ার করে গিয়েছে।

২০ শে সেপ্টেম্বর, ২০২২ দুপুর ১:৫৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার কমেন্ট পড়ে মুই হাসতে হাসতে শেষ। তাহলে জুন আপু আরেকটা বাড়ি পাচ্ছে !!!!


ধন্যবাদ ভাইজান। ভাল থাকবেন।

২২| ২৩ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৪৯

খায়রুল আহসান বলেছেন: পোস্ট এবং মন্তব্যগুলো থেকে অনেককিছু জানতে ও বুঝতে পারলাম, যা আগে অজানা ছিল। বিশেষ করে ১১ নং মন্তব্যে উল্লেখিত "নবীজী ﷺ এক নিঃস্ব সাহাবীর বিয়ের সময় কোরআনের আয়াত শিখিয়ে দেয়ার অঙ্গীকারকে মোহরানা হিসেবে নির্ধারণ করেছিলেন" - এ তথ্যটি।

২৯ শে অক্টোবর, ২০২২ সকাল ১০:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন: আসলেই ব্লগ থেকে অনেক কিছু জানা যায় শিখা যায়। ধন্যবাদ ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.