নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

পেশা হিসেবে শিক্ষকতাঃ OECD vs Bangladesh.

০৬ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৫৭

OECD: Organization for economic co-operation and development এর অন্তর্ভুক্ত দেশ সংখ্যা ৩০টি।এশিয়া,ইউরোপ ও আমেরিকার কিছু উন্নত রাষ্ট্র মিলে একটি সামাজিক অর্থনৈতিক জোট। ১৪ ডিসেম্বর ১৯৬০ সালে ইহা প্রতিষ্ঠিত। এই সংঘঠনভুক্ত দেশ সমুহ হতে পারে পৃথিবীর অন্যান্য রাষ্ট্র সমুহের জন্য অনুপ্রেরণা। বিশেষ করে যারা শিক্ষকতা করতে চায় তারা যেন OECD ভুক্ত দেশে পাড়ি জমায়। কিন্তু শিক্ষকতা যেন বাংলাদেশে না করে।এটা আমার অভিমত। আমার অভিজ্ঞতা ও অনুসন্ধান দ্বারা দেখেছি আমাদের দেশে শিক্ষকতা করা নৈতিকভাবে মানা যায়না। শিক্ষকদের সামাজিক মান মর্যাদা সহ অর্থনৈতিক পরাধীনতার লৌহ শৃংখলে বন্দি জীবন কাটাতে হয়। বিশেষতঃ বেসরকারী স্কুল,কলেজ ও মাদরাসার শিক্ষকগণ সবচেয়ে বেশী লাঞ্চনা,গঞ্জনা,বঞ্চনা ও অর্থনৈতিক পরাধীনতায় কালাতিপাত করে যাচ্ছেন। দেশের ৮৭% এর ও বেশী প্রতিষ্ঠান বেসরকারী অথচ শিক্ষকদের জীবন ও জীবিকার মানোন্নয়নের কোন কার্যকর পদক্ষেপ আজ অবধি কোন সরকারই নেইনাই।নিম্ন মানের মাসিক ভাতা যাকে lump sum grant বলে অভিহিত করা হয়।এটাকে MPO বা Monthly pay order বললে সবাই বুঝবেন।এই যে সামান্য ভাতাটুকু দেয়া হয় তাও আবার প্রায় ৪৫-৫৫ দিবসে শিক্ষকদের হাতে আসে।বুঝতেই পারছেন যেদিন আসে সেদিন একটা মাস গত হয়ে নতুন আরেক মাসের ১৫ থেকে ২৫ দিন অতিবাহিত হয়ে গেছে। বেচারা শিক্ষকগণ তখন আর কি করেন? দেশের সবচেয়ে সম্মানিত লোক যারা বেশী সম্মান পাবেন তারা থাকেন অসহায়ের মতো,তীর্থের কাকের মতো এই সামান্য মান্থলী ভাতা টুকুর জন্য। আমাদের এ দেশে স্বাধীনতার পর সব সরকারই শিক্ষকদের সঙ্গে শুধু তালবাহানা আর মিথ্যা আশার বাণী শুনিয়ে গেছেন। উন্নত রাষ্ট্র গড়তে চাই।অথচ, যারা এই উন্নয়নের মশালচী তাদের কি করুণ অবস্থা!! প্রবাদ আছে-"যেদেশের শিক্ষক ও শিক্ষিতজন সঠিক ভাবে মূল্যায়িত হবেনা সেদেশে আর যাই হোক জ্ঞানী আর গুণীজন জন্মাবেনা।" আমি নিচে ৩টি প্রশ্ন ও সামান্য তথ্য দিয়ে দেখানোর প্রয়াস পেয়েছি শিক্ষক ও শিক্ষকতার মূল্য ও মূল্যায়ন।।

Where is teacher pay highest?
শিক্ষকগণ কোথায় সবচেয়ে বেশী বেতন-ভাতা পায়?
OECD সদস্য রাষ্ট্রগুলোর শিক্ষকগণের মধ্যে সর্বোচ্চ বেতন পেয়ে থাকেন সুইটজারল্যান্ডের শিক্ষকগণ।বৎসরে গড়ে তাঁদের বেতন $ ৬৮০০০/=(ডলার) অর্থাৎ ৪১হাজার পাউন্ড যা বাংলাদেশী টাকায় প্রায় ৫৪,০০০০০টাকা। সুইজার‍্যান্ডের পুরো রাষ্ট্রের অন্যান্য পেশা ও চাকুরীর গড়ে বেতন ৫০ হাজার ডলার। এছাড়া, নেদারল্যান্ড ও বেলজিয়ামেও একই মানের বেতন পেয়ে থাকেন ঐ দেশসমুহের শিক্ষকবৃন্দ। তুলনামূলকভাবে UK তথা যুক্তরাজ্যের শিক্ষকগণের বৎসরে গড়ে বেতন ৪৪হাজার US ডলার।ইউরোপের আর অন্যান্য রাষ্ট্রসমুহের শিক্ষকগণের চেয়ে যুক্তরাজ্যের শিক্ষকগন বেশী বেতন ও অন্যান্য সুবিধা ভোগ করে থাকেন।OECD দেশসমুহের মধ্যে যুক্তরাজ্যের অবস্থান ১৩ নম্বর।

Which country has the most teachers per school?
পৃথিবীর কোন দেশের বিদ্যালয়ে শিক্ষক বেশী?
দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে ৩২ জন ছাত্রের জন্যে ১জন করে শিক্ষক রয়েছে। এটা তুলনামূলকভাবে OECD অন্তর্ভুক্ত দেশগুলোর মধ্যে শিক্ষক প্রতি অধিক ছাত্রের পরিসংখ্যান। কিন্তু পর্তুগালে রয়েছে ৭ জন ছাত্র পিছু একজন শিক্ষক। নরওয়ে এবং গ্রীসেও রয়েছে অল্প সংখ্যক শিক্ষার্থী সমৃদ্ধ ক্লাসরুম।

Where do teachers get the greatest respect?
কোন দেশের শিক্ষকগণ সবচেয়ে বেশী সম্মান পেয়ে থাকেন?
একটা রিপোর্ট থেকে দেখা যায় যে পৃথিবীর মধ্যে চীনদেশের শিক্ষকগণ পেয়ে থাকেন সবচেয়ে বেশী সম্মান ও মর্যাদা।আর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রেও অনুরুপ মর্যাদা শিক্ষকগণ পেয়ে থাকেন।Teacher's status index এ তাদের অবস্থান মধ্যম মানের।এরপর দক্ষিণ কোরিয়া ও গ্রীসের অবস্থান। অন্যদিকে ইসরায়েলের অবস্থান ২১তম। সেখানে ১০০০ জন প্রশ্ন করা হয়েছিল পেশা হিসেবে কোনটিকে বেঁচে নিতে চায়? তাদের প্রত্যকের উত্তর শিক্ষকতা। এর মানেটা নিশ্চয়ই খুব সোজা যে শিক্ষকতা তাদের সবার কাছে বড় প্রাইডের বিষয়।

OECD ভুক্ত দেশগুলির তালিকাঃ
AUSTRALIA,JAPAN,AUSTRIA,KOREA, BELGIUM, LUXEMBOURG, CANADA, MEXICO, CHILE, NETHERLANDS,CZECH REPUBLIC, NEW ZEALAND, DENMARK, NORWAY, ESTONIA, POLAND,FINLAND, PORTUGAL, FRANCE, SLOVAK REPUBLIC, GERMANY, SLOVENIA, GREECE, SPAIN,HUNGARY, SWEDEN,ICELAND, SWITZERLAND,IRELAND, TURKEY, ISRAEL,UNITED KINGDOM,ITALY,UNITED STATES.

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:১০

মাকড়সাঁ বলেছেন: অসাধারন

০৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪১

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.