নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

সংখ্যালঘু তথ্য!! কেন এই সংখ্যালঘু থিউরির পোয়াবারো? কে এর আবিষ্কারক? এই পোস্টে জবাব নেই তবে অন্য কিছু আছে!!

২০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

এটা কি অধিকার আদায়ের সংগঠন না কন্সপিরেসি?

বলতে পারেন কেন এই সংগঠন? কেন এই মোর্চার প্রয়োজন এ দেশে? এইটা না অসাম্প্রদায়ীক দেশ!!!?? বিশ্বাস হয়না? কাদের বিশ্বাস হয়না? বাংলাদেশের সংবিধানে সবার জন্যে সমান অধিকার আর জনগেণর নিরাপত্তার জন্যে পাকাপোক্ত বিধিবিধান আছেনা? সংবিধান সবাইকে রক্ষা করতে পারবেনা? জাতি-ধর্ম-বর্ণ-গোত্র-সাদা-কালা-ধনি-দরিদ্র-আতুর-লুলা সবার জন্যেই তো আইন এক সমান। তাহলে এই মোর্চা কিসের ভিত্তিতে তৈরি হলো? রাষ্ট্রযন্ত্র কী দেখেনা? চোখে ঠুলি পরেছে নাকী? আসুন আমরা এই সংগঠনকে সম্পুর্ণ বদলে আরেকটা নতুন গোস্টী যুক্ত করে নতুন নামে ডাকি। নাহলে এ ধরণের সংগঠন ব্যান করা হোক!!!!

***হ্যা! বা না?
তবে, আমরাকি চাই দেশে এরকম একটা সংগঠন? কেন আমরা এর চেয়ে আরো বড় কিছু কী পেতে পারিনা, চাইতে পারিনা?
যেমন-----



***এটাতো আরো দরকার। সামগ্রিক অর্থে? নয়কি?


*** এটা আমাদের সবার জন্য আরো গুরুত্বপূর্ণ।



*** আসুন বৃহত্তর স্বার্থে আরো বড় কিছু চাই, যেমন-


*** আসুন এভাবে প্রথম ছবিটাকে বদলাই।


*** ঐক্য খুবই দরকার। জাতীয় স্বার্থে খুদ্রতার চেয়ে অনেক অনেক বেশী যার প্রয়োজন।


*** মহাগ্রন্থ আলকোরআনে রয়েছে-আল্লাহ রাব্বুল আলামিন বলছেন-


*** আসুন সবাই হাতে হাত মিলাই। কাঁধে কাঁধ মিলাই। হিংসা-বিদ্বেষ ভুলে গিয়ে সাম্য মৈত্রীর মিছিলে এক হই। ওখানে কোন হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খৃষ্টান বা আর কোন দল-উপদল বা সঙ্ঘের প্রয়োজন নেই। এখানে আমরা সবাই ভাই ভাই। কোন ভেদাভেদ নাই। আসুন আরেকবার বলি হাতে হাত মিলাই।। ধন্যবাদ।।



??????? কিন্তু যদি সামগ্রিক ঐক্য না হতে পারে তবে জাতিগত এমন প্রভেদের সংগঠন আমাদের প্রিয় বংলাদেশে চাইনা। আমরা সবাই সকল ক্ষুদ্রতা আর সংকীর্ণতা ভুলে একে অন্যকে আপন করে নিই। যদি আমাদের দেশের সরকার সংবিধান মতে সবার সমান নিরাপত্তা আনতে না পারে। সংখ্যালঘু বলে কেউ থাকে তাহলে আমরা এমন সরকার আর এমন দেশ বোধহয় চাইনি। না আমরা এমন দেশ চাইনি।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

কল্লোল পথিক বলেছেন:





সুন্দর পোস্ট।
যতার্থই বলেছেন।

২০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ অসংখ্য ধন্যবাদ আপনার ভাললাগা মন্তব্যে। ভালো থাকুন। সুখে থাকুন।

২| ২০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৩৩

সুব্রত দত্ত বলেছেন: আপনার চাওয়াটার সঙ্গে আমি শতভাগ একমত। কিন্তু চাওয়াটাকে কি পাওয়াতে পরিণত করা সম্ভব? আমার যথেষ্ট সন্দেহ আছে। আমি এটা বলছি না যে বাংলাদেশে 'হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ'-এর প্রয়োজন আছে। তবে 'সংখ্যালঘু' শব্দটাকে আমার বৈশ্বিক মনে হয়। শুনেছি নিউইর্য়ক সিটিতে নেটিভ আমেরিকানরাও সংখ্যালঘু। সুতরাং সংখ্যালঘু থাকা স্বাভাবিক। রাষ্ট্রের দায়িত্ব হওয়া উচিত এই 'সংখ্যালঘু প্রসঙ্গে' উদারনৈতিক ব্যবস্থা গ্রহণ। কিন্তু বর্তমান সরকার 'সংখ্যালঘু নিরাপত্তা' নামে অনেক চরমপন্থি সিদ্ধান্ত নিয়েছে যা 'সংখ্যাগরিষ্ঠ'র ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর যেহেতু সকল মতবাদেরই মৌলবাদী চরমপন্থা রয়েছে, সেহেতু 'সংখ্যাগরিষ্ঠ'-এর মৌলবাদী চরমপন্থিদের বসে থাকার কথা নয়। মূল কথা 'সবাই সমান' এ মতবাদ এই যুগে প্রতিষ্ঠা করা দুরূহ বরং 'সবাই সহনশীল' এর ব্যবস্থা করা সম্ভব। আর ঐ সংগঠনকে আমার মনে হয় লেবাস লাগিয়ে রাজনৈতিক স্বার্থ হাশিলে প্রতিষ্ঠিত। আমি এমন যে কোন সংগঠনের বিরোধী।

২০ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: অসংখ্য শুভকামনা ও ভালোলাগা রইলো। খুবই খুশি হোলাম আপনার সহমত পোষণের জন্যে। আসলে বিষয়টিকে একটি প্রতিকি প্রতিবাদ বলা যায়। কিন্তু, সত্যিই আমি চাইনা আমাদের দেশে সবার স্বার্থ-স্বাধীকার সমান ভাবে রক্ষা হয়না এমন কোন পদক্ষেপের।
আপনি যত সুন্দর করে বিশ্লেষণ করে আপনার প্রাজ্ঞ মতামত দিয়েছেন আমি হয়তো অতটুকুন বুঝাতে পারিনি। ধন্যবাদ আপনার ঐক্যমত এবং গঠনমূলক মতামতের জন্য।
ঠিকই বলেছেন ধর্মিয় চরমপন্থা সব ধর্মেই ছিল-আছে এবং আশংকাজনক হলেও সত্য যে এটা মনে হয় ভবিষ্যতেও থাকবে। কারণ, সামাজিক সুবিচার, স্বাধিন মত প্রকাশ ও স্বীয় ধর্ম চর্চার সুস্থ্য ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিত না হলে আমাদের এরকম কঠিন পরিস্থিতির মোকাবেলা করতেই হবে। হ্যাঁ, সরকার বর্তমানে চরমপন্থায় গিয়েছে। মনে হয় এতোটুকুন না হলেও চলতো।
সুখে ও শান্তিতে থাকুন। উইশ উই হ্যাপি বাংলাদেশ।

৩| ২১ শে জুন, ২০১৬ বিকাল ৪:০৩

চাঁদগাজী বলেছেন:



ভারত, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, ইরানে সংখ্যালঘুদের বিতাড়িত করার, ওদের সম্পত্তি দখল, রাজনীতিতে পক্ষপাতিত্বের দোষ দিয়ে ওদের ক্ষতি করা হয়; এসব দেশের সরকারগুলো তাদেরকে রক্ষার দায়িত্ব নেয় না; ফেল, ওরা নিজেরা টিকার জন্য পথ বের করে, সেই পথ ভালো ফল দেয়, বা আরো ক্ষতি করে।

২১ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:১৬

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ১০০% সহমত আপনার সাথে। কিন্তু, আমরা চাই আমাদের সোনার বাংলা সোনাই ফলাবে কোন সন্ত্রাস বা সংকীর্ণতার কবলে পড়ে ধ্বংস হয়ে যাবেনা। দেশ-জাতী-কাল আজ মহা সংকটের আবর্তে। যারা জাতীর বিবেক নামে খ্যাত সেই সংবাদিক-কলামিষ্ট-বুদ্ধিজীবি-মানবাধিকারকর্মী তথা সর্বস্তরের সকলেরই উচিৎ জাতিয়তার স্বার্থে এক ও অভিন্ন মতামত প্রকাশ করবে ও ঐকমতের ভিত্তিতে দেশের-দশের জন্যে কাজ করবে।
আমার মতো নগণ্যের পোস্টে আপনার সুচিন্তিত মতামতের জন্যে ধন্যবাদ জ্ঞাপন করছি। সুখে ও সমৃদ্ধিতে ভালো থাকুন।

৪| ২১ শে জুন, ২০১৬ রাত ৮:৩৩

চাঁদগাজী বলেছেন:



@লেখক,

" কিন্তু, আমরা চাই আমাদের সোনার বাংলা সোনাই ফলাবে কোন সন্ত্রাস বা সংকীর্ণতার কবলে পড়ে ধ্বংস হয়ে যাবেনা।"
-সোনার বাংলা ছিল ১৯৭১ সালের স্বপ্ন; বিএনপি ও আওয়ামী লীগ সোনার বাংলা গঠন থেকে সরে গেছে; আওয়ামী লীগ এখন "ডিজিটেল বাংলাদেশ" গড়ছে; বিএনপি থেকে জেনে নিতে হবে উনারা কোন বাংলা গড়ছে।

২১ শে জুন, ২০১৬ রাত ১০:৫৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: বিএনপি তো রয়েছে অস্তিত্ব রক্ষার সংকটে। তাদেরতো কোন মধুর স্মৃতি নাই। মেজর জিয়া যতটুকু মানুষের হৃদয়ে ঢুকেছিলেন তার জোরেই বিএনপি চলছে। মুলতঃ আওয়ামীলীগ ও বিএনপির মাঝে পার্থক্য সামান্যই। দুদলেরই একনীতি আর তা হলো পেট নীতি আর স্বার্থবাদীতা। নিজেদের স্বার্থ ছাড়া আর কিছুই ভাবতে পারেননা তারা। দেশ কিছুইনা দলই সব। প্রয়োজনে দেশের সব মানুষ মারা যাবে, তাতেও তাদের টনক নড়বেনা।
*** আওয়ামীলীগ একটা জায়গা শোধরালে তারা সঠিক পথেই আছে। ডিজিটাল বাংলা আমাদের সকলেরই কামনা। কিন্তু সেই ডিজিটাল যেন আমাদের অস্তিত্বকে টালমাটাল না করে ফেলে সেদিকে সতর্ক নজর রাখতে হবে।
সোনার বাংলা গড়তে চাই সোনার মানুষের কিন্তু সেই সোনার মানুষ কই পাই। তারা যে কালের আবর্তে হারিয়ে গেছে। আর এ কঠিন সময়ে প্রকৃত ভালো মানুষের কোন দামই নাই।
এ দেশে ভালো মানুষ মূল্যায়নের যন্ত্রটি বিশেষ এক ধরণের। তাই, ঐ যন্ত্রের বাছ-বিচারে যে ভালো সেই ভালো। কিন্তু, আমরা সেই ভালো চাইনা।
ধন্যবাদ আপনার ফিরতি মন্তব্যের জন্যে। ভালো থাকুন সতত।

৫| ২৩ শে জুন, ২০১৬ সন্ধ্যা ৬:৪৯

কালনী নদী বলেছেন: যতার্থ।

২৪ শে জুন, ২০১৬ দুপুর ১২:০২

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ। অনেক ধন্যবাদ। আচ্ছা, এই যতার্থ ও যথার্থ এর মাঝে পার্থক্য কতটুকু? যতার্থ শব্দের অর্থ কি হবে? দয়া করে বলবেন?

৬| ২৪ শে জুন, ২০১৬ রাত ১১:০৭

কালনী নদী বলেছেন: এখানে যথার্থ বানানটা শুদ্ধ, আমারটা ভুল ছিল।
ভুলটা সিদ্ধ করে নিলাম ভাই।

২৪ শে জুন, ২০১৬ রাত ১১:৪০

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ প্রতিউত্তরের জন্যে। আমি ভেবেছিলাম যতার্থ শব্দের কোন ভিন্ন অর্থ রয়েছে। তারপর বাংলা অভিধান খুললাম এমনকি এক বাঙলার প্রভাষককেও ফোন করলাম কিন্তু অভিধানে এর অর্থ পাইনি। আর প্রভাষক বন্ধু ফোন ধরেনি হিসেবি তাঁর কাছ থেকে জানা জায়নাই। উত্তর দিয়ে বাঁচালেন।
তবে, আমি আবার ইনফেরিউরিটি কমপ্লেক্সে ভুগি মাঝে মাঝে। তাই, ভাবলাম হয়তো হিমিলিয়েশন!! যেহেতু লেখা ভালো হয়না তার জন্যে এক ধরণের স্যাটায়ার। এরকম ভাবতামনা আরো কয়েকটা কমেন্টে এ শব্দটির এমন বানান দেখেছি। অবশ্য ব্লগিয় ভাষা হিসেবে টেকসই এবং জুতসই শব্দই বটে। ধন্যবাদ। ভালো থাকুন। আর ভাবনা মুক্ত করার জন্যে অনেক শুভকামনা।।

৭| ২৪ শে জুন, ২০১৬ রাত ১১:৫০

কালনী নদী বলেছেন: যথার্থ এর গুগলপ্রাপ্ত ফলাফল :)

veritable
যথার্থ, সত্য, খাঁটি
right
ডান, ঠিক, সরাসরি, দক্ষিণ, সত্য, যথার্থ
correct
ঠিক, শুদ্ধ, নির্ভুল, সত্য, যথার্থ, বিশুদ্ধ
actual
আসল, বাস্তব, যথার্থ, সত্য, বর্তমান, ধ্রুব
very
অতীব, যথার্থ, সত্য, সঠিক, প্রকৃত, যথাযথ
equitable
ন্যায়সঙ্গত, ন্যায্য, ন্যায়নিষ্ঠ, যথার্থ, পক্ষপাতশূন্য, ন্যায়পরায়ণ
positive
ধনাত্মক, নিশ্চিত, পরা, যথার্থ, নিরপেক্ষ, স্পষ্ট
definite
সুনির্দিষ্ট, যথার্থ।।।।।।।।।।

৮| ২৫ শে জুন, ২০১৬ সকাল ৮:২৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনার "যথার্থ" শব্দের অর্থ সহ প্রতিউত্তরের জন্যে। যদিও "যথার্থ" শব্দের অর্থ আমার জানা ছিল। আমি খুঁজে পাইনি "যতার্থ" শব্দের অর্থটি। অবশ্য এই শব্দটি টাইপিং এরর হতে পারে যা আপনি আগেই বলেছেন যে, ঐ বাননাটি ভুল ছিল। সাধারণতঃ কম্পিউটার বা মোবাইল ফোনেটিকে বা সাধারণ বাংলা টাইপিং অপশনে এ জাতীয় প্রমাদ প্রায়ই হয়।।
ভালো থাকুন সব সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.