নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

কলা রুয়ে না কেটো পাত, তাতেই কাপড় তাতেই ভাত।

২৮ শে জুলাই, ২০১৭ রাত ১:১০

কলার হাজারো উপকারীতাঃ-

কৃষি নির্ভর বাংলাদেশ। এখানে মাটিতে সোনা ফলে যদি তা সঠিক ভাবে করা হয়। এই সোনাফলা মাটিতে অন্যতম একটি সোনালী ফসল কলা। যে বা যারা এর সঠিক কদর করতে পেরেছে সে লালে লাল হয়েছে বা সঠিক ব্যবহার করতে পেরেছে তারা সোনার খনির সন্ধান পেয়েছে। বাংলাদেশ সরকার ১৯৭৯-৮০ সালের দিকে যখন পার্বত্য চট্টগ্রামে সমতলের বাঙ্গালীদের পূণর্বাসন দিচ্ছেন তখন হার্টিকালচার বিভাগকে দিয়ে পূণর্বাসিতদের বিভিন্ন ফলজ-বনজ ও ওষধি গাছ লাগাতে উদ্ধুদ্ধ করেছিলেন আর তার সাথে দিয়েছিলেন বীনামূল্যে বিভিন্ন গাছের চারা। তবে এসবের সাথে কলা গাছ দিয়েছিলেন প্রচুর। আমরা যখন ১৯৮১ সালে বান্দরবানের লামা উপজেলাতে যাই তখন আমার বয়স মাত্র ৬ বৎসর। সে সময়ে আমার চোখে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কিছু শ্লোগান চোখে পড়েছিল যা এখনো আমার মনে পড়ে। তারমধ্যে একটি হলো-



আমার কাছে এই বচনটি খুব মনে ধরেছিলো। এখনো এর সুরেলা ছন্দময় কথাগুলো বাজনার রিনিকঝিনিক হয়ে হৃদয়ে বাজে। আসলে এটা যে খনার বচন তা জানতাম না। পরে জেনেছিলাম এটা না কী খনার বচন। খনার এরকম অসংখ্য হীতকর বচন রয়েছে। অর্থাৎ কলা গাছ রুয়ে কলা গাছের পাতা না কাটলে তাতে কাপড় ও ভাত উভয়ই মিলবে। দারুণ!!
এরপর আরো একটি শ্লোক এরকম ছিলো-


সত্যিই অসাধারণ! ৩৬০টি কলাগাছ রুয়ে চাষা মাচায় শুয়ে থাকতে পারবে। রুটি রুজির ব্যবস্থা একদম পাক্কা হয়ে যায়।। সুতরাং আসুন যার যতটুকু সাধ্য রয়েছে সে অনুযায়ী কলা চাষ করি। নিজে সমৃদ্ধ হই আর দেশকে সমৃদ্ধ করি।।
এবার আসুন কলার কিছু গুণাগুণ নিয়ে কথা বলী-


যেমন আরো কিছু গূনের কথা দেখি-


তাহলে চলুন যার জায়গা ও সুযোগ রয়েছে তারা সকলে কলার চাষ করি আর নিয়মিত কলা খাই।। ধন্যবাদ সবাই ভালো থাকুন। কলার পুষ্টিতে আপনিও আর আপনার গোষ্টির সবাই সুস্থ্য সুন্দর থাকুন।।

একছড়ি পাকা কলা দিলাম খেয়ে দেখুন।।


ছবিঃ ইন্টারনেট, তথ্যঃ সংবাদপত্র ও অনলাইন নিউজ পোর্টাল।(আলোকিত বাংলাদেশ)।।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে জুলাই, ২০১৭ রাত ১:১৮

প্রামানিক বলেছেন: এই বচনগুলো পাকিস্থান আমলে ক্লাস থ্রি কিংবা ফোরে পাঠ্য তালিকায় ছিল। সেই সময়েই এই দু'টি বচন আমার মুখস্থ।

২৮ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৪৮

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ আপনাকে সুন্দর একটা তথ্য দেয়ার জন্য। আমি ভাবতাম খনার বচনগুলো শুধু লোকমুখে প্রচলিত ছিল কিন্তু এটা যে শ্রেণিতেও পড়ানো হতো তা জানা ছিলোনা।। ভালো থাকুন।

২| ২৮ শে জুলাই, ২০১৭ রাত ১:৩৭

ডঃ এম এ আলী বলেছেন: খুবই মুল্যবান তথ্যসমৃদ্ধ পোষ্ট ।
কৃষি বিভাগের তথ্য মতে জমিতে কলার জাত ভেদে ৩শ’ থেকে সাড়ে ৩শ’ কলার চারারোপণ করা যায় । খনার বচন অনুযায়ী যত্ন সহকারে উন্নত জাতের কলা চাষ করলে একটি গাছ থেকে ২ থেকে আড়াই মণ কলা পাওয়া যায়। এক বিঘা জমিতে কলা চাষ করতে ১৫-২০ হাজার টাকা খরচ পড়লেও প্রতি বিঘা জমি থেকে কলা বিক্রি হয় ৮০ হাজার থেকে এক লাখ টাকা। যা অন্য কোন ফসলে সম্ভব নয়।

অনেক অনেক শুভেচ্ছা রইল ।

২৮ শে জুলাই, ২০১৭ সকাল ১০:৫৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ। আনন্দিত হোলাম আপনাকে আমার পোস্টে পেয়ে। জী হ্যাঁ, এটা একদমই নিরাপদ চাষ যা থেকে কেস্ট এবং পুষ্টি দুটোই মেলে। গাছ লাগিয়ে শুধু প্রহরা দিলেই হলো সাথে যত্নতো অবশ্যই করতে হবে। যেটা থেকে এতো প্রফিট সেটাকে হেলা করলেতো হীতে বিপরীত হবেই।। ইনকামের পরিসংখ্যানটা যুক্ত করে আমার পোস্টটিকে সমৃদ্ধ করার জন্য আপনাকে আবারো ধন্যবাদ। ভালো থাকুন। আপনাকেও শুভেচ্ছা।।

৩| ২৮ শে জুলাই, ২০১৭ রাত ২:৩৭

সোহানী বলেছেন: ওরে বাবা আলী ভাই দেখি আরো একগুন বেশী যোগ করেছে..

যাই হোক একমাত্র কলাই আমি বিভিন্ন দেশে একই স্বাদে গন্ধে পেয়েছি। কানাডায় কলা অসম্বব জনপ্রিয় ফল যা সারা বছরই পাওয়া যায় এবং ওষুধ ছাড়া। দেশেতো কলা ওষুধ দিয়ে পাকাতো বলে ভয়ে খেতে পারতাম না.....

ভালো পোস্ট.......

২৮ শে জুলাই, ২০১৭ সকাল ১১:০১

মোঃ মঈনুদ্দিন বলেছেন: জী হ্যাঁ জনাব ডঃ আলী সাহেব সুন্দর অর্থনৈতিক পরিসংখ্যানটি যুক্ত করে এটাকে আরো সমৃদ্ধ করলেন।। কলা মনে হয় সবার কাছেই সমান জনপ্রিয়। পুষ্টিগুণ আর স্বাদের জন্য। কলাতে ক্ষতিকর বিষ প্রয়োগ করে আমরা বাংলাদেশীরাই নিজেদের পায়ে নিজেরা কুড়োল মেরেছি। আর হ্যাঁ, সত্যিই এজন্যেই কলা খেতে ভয় পাই।। ধন্যবাদ ম্যাম আপনার ভালো লাগায়। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.