নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

রম্য

১৫ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১৭

কৌতুক রঙ্গঃ রিমাইন্ডার।

জগা বহুদিন পর বোনের বাড়ি যাচ্ছে। তার আনন্দে তর সইছেনা। কিন্তু জগার বাবার মনে শান্তি নাই। এমন একটা ভুলোমনা ছেলেকে কীভাবে একলা পাঠাবে ভেবেই হয়রান হয়ে যাচ্ছে। এ পর্যন্ত অন্তত ২০/২৫ বার সাবধান বাণী উচ্চারণ করে পই-পই করে বলে দিচ্ছেন-
"এই জগা, জ-গা, হুনছস?,
যাইতাছছ ত বইনের বাড়ি যা কিন্তু সব আবার গুলায়া ফেলিস না যেন!"
"কি যে কও না বাবা; আমি কী সব ভুইল্লা যাই!"
" না ভুললেই তো ভালা!"
কী কী দেখলি, কী কী খাইলি, আইয়া কইস কিন্তু! ভুলিস না কইলাম!"
"আইচ্ছা, ভুল হইবোনা।"
দূরের গাঁয়ের পথ, জগা চলছে তার বোনের বাড়ি। অবশেষে একসময় তার দীর্ঘ ক্লান্তিকর পথযাত্রা শেষ।
বোনতো ছোট ভাইকে পেয়েই খুশি।
কীরে জগা, বাবা-মায় কেমন আছে? ভালা আছে নি?
"হ, তাঁরা বালাই আছে।"
বোনের বাড়িতে জগার সে কী আনন্দ! কিছুদিন বোনের বাড়ি আনন্দ চিত্তে বেড়িয়ে আজ ফের তার বাড়ি ফেরা। চলে যাচ্ছে আজ। মাছ-মাংস এতদিন খেয়েছে তবে যাবার সময় বোন তাকে স্পেশাল সবজি মানে "পিঁয়াজ পাতার ভাজি" রেসিপি দিয়ে খুব করে খাইয়েছে। জগার সে কী খুশি!!অসাধারণ ভাঁজির স্বাদ! জিবে এখনো তা লেগে আছে। বেচারা জগা ভুলোমনা হলে কী হবে খাবার দাবারে এক্কেবারে মহা সমজদার! স্পেশাল পেঁয়াজ পাতা ভাঁজি খেয়ে এক্কেবারে সব বেমালুম ভুলে বসে আছে। এখন শুধু তার একটাই জলপনা বাবাকে তার এই অদ্ভুদ মজার খাবারের কথা বলতেই হবে। যেহেতু ভুলে যায়, তাই মনে রাখার জন্য তজবি জপা জপে বাড়ি ফিরিছে-
পিঁয়াজ পাতা ভাজি দিয়া ভাত খাই! পিঁয়াজ পাতা ভাজি দিয়া ভাত খাই! যাতে না ভুলে তাই, এটা জপছে আর হাটছে।পথ চলছে তো চলছেই। বিকাল বিকাল একটা ছোট নদীর কাছে এসে হাজির।
নদীতে হাঁটু পানি।ওই পাড়ে রাখালের দল গরু মহিষ চড়াচ্ছে আর খেলাধুলা করছে। আনমনে ওইদিকে দেখে দেখে নদী পার হতে যাচ্ছে। যেই নদীতে পা ডুবিয়েছে অমনি এতক্ষণ জপে আসা মাহেন্দ্র সেই কথাখানা আর মনে করতে পারছে না। হায়! হায়! অহন কী অইব? ভাবে আর ভাবে! বেচারা জগা! আহা! কী করি! কী করি!
হঠাৎ আইডিয়া! যেহেতু পানিতে পা দেয়ার সাথে সাথেই এটা মনে নেই তারমানে এইটা পানিতেই পড়ছে নির্ঘাত। কী আর করা কোন কুল-কিনারা না পেয়ে নদীতে পানিতে হাতাতে শুরু করলো- " দেহি, এইডা কোন হানে পড়ল!!? নিশ্চয়ই পাওন যাইব!!

নদীর পাশেই চারণ ভুমি। রাখালরা খেলাধুলা করছিলো। তাদের অনেকের চোখই নদী পার হতে আসা ছেলেটার দিকে ছিলো। হঠাৎ বলা নেই কওয়া নেই পানিতে কী খুঁজছে?
খেলা ছেড়ে কৌতুহল বশতঃ তারাও পানিতে নেমে আসল। কী অইছে ভাই? কী হারাইছে? জগার সেদিকে কান নেই। সে খুঁজছেই আর খুঁজছে! তাই আর কী করবে, রাখালরাও খুঁজতে লাগলো। কিন্তু কী খুঁজছে কেউই কিন্তু জানে না। নদীর পানিতে অনেক মাছ। রাখালদের হাতে মাছ লাগে কিন্তু তারা মাছ ছেড়ে দেয়! না জানি কী মুল্যবান জিনিস বেচারা ছেলেটা হারিয়েছে! ঘটনার এই অবস্থায় হঠাৎ ক্লাইম্যাক্স!
:) আচমকা
রাখালদের কয়েকজন নাক চেপে ধরেছে!


এ ওর দিকে ড্যাব ড্যাব চাইছে আর বেকুবের মতো হাসছে? কিন্তু কিছুই বলছে না! এদের মধ্যে কেউ একজন বলে উঠলো ধুর শালা কে জানি পেঁয়াজ পাতার ভাঁজি দিয়া ভাত খাইয়া আইছে!!

হঠাৎ জগা ধনুকের ছিলার মতো টান টান করে দাঁড়াইয়া গেলো! আর, পাইছি পাইছি করে নদীর পানি দে দৌড়!! এই এতক্ষণের মহাশ্রমের পর কাঙ্ক্ষিত হৃত জিনিস পাইয়া সে কী খুশি! তারে পায় কে?
রাখালরা জগার পিছন পিছন দৌড়ায় আর জিগায়, ও ভাই, কী পাইছ?
জগার সেদিকে নজর নেই। সে মহানন্দে দৌড়াচ্ছে আর পাইছি পাইছি করছে? আমি বইনের বাইত পেঁয়াজ পাতার ভাঁজি দিয়া ভাত খাইছিলাম!! =p~ =p~ B:-)
কী? দাঁড়া তবে! এইবার রাখালরা ক্ষেপে গিয়ে মহা উৎসাহে জগাকে পেছন পেছন ধাওয়া দিয়ে ধরে দিল কতগুলো কিল-আর ঠুসি!! বেচারা জগার আর কী দোষ!!
** রাখালদের আক্ষেপ!কত কত মাছ হাতে লাগলো, ধরলাম না! আর ওই পুলাডায় কয় কী পেঁয়াজ পাতার ভাঁজি দিয়া ভাত খাইছে!! হায়রে কীইইনা বোকা আমরা!!


নোটঃ গল্প- আমার বাবার কাছ থেকে শোনা।গল্পের প্রধান চরিত্র কাল্পনিক। একই গল্প অনেক থাকতে পারে। ভিন্ন নামে। ভিন্ন আঙ্গিকে।
ছবি-অন্তর্জাল
** এই হাল্কা রসিকতা প্রকাশক গল্পটির উদ্দেশ্য নীচের কমেন্টে।।

মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৯

মোঃ মঈনুদ্দিন বলেছেন: মাধ্যমিক শ্রেণির ইংরেজি ২য় পত্রের ক্রিয়ার সঠিক রুপের ব্যবহার বিষয়ক একটি অনুশীলনী বা ক্লোজ টেস্ট উইদ ক্লুজ বা উইদআউট ক্লুজ এই টাইপের প্রশ্নগুলোর উত্তর দিতে বললে অধিকাংশ ছাত্রছাত্রী উত্তর দেয়ার জন্য উপরের গল্পের জগার অনুরুপ কী যেন হারাইছে এই ভাব ভঙ্গি নিয়া উত্তর খুঁজতে থাকে। কিন্তু কেন এমন করে কেউ কী জানেন?
** Complete the following text with the right form of verbs given in the box bellow. 0.5x10=5
** Concentrate, Understand, Go , Learn, Mean, Pick, Do, Need, Be, Have।

Merely being able to read and write (a)------ not enough. If we (b)--------- to make our way in the world. We shall (c)-------- to be able to (d)------- much more than sign our names in a savings book and (e)-------- our way through the sporting columns of the daily newspaper.”Reading” (f)------- being able to (g)--------- on a passage from a book or newspaper, so that we (h)------- clearly what we have read and (i)---------- away with a clear idea of its contents Because so much reading matter is offered to us today, some true and some false, we must (j)---------- to sift the wheat from the chaff in what we read.

২| ১৫ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

হাতকাটা হাকিমুল বলেছেন: ক্লাইমাক্স ভাল লাগসে ! ;)

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৩

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ। পোস্ট সার্থক হয়েছে।

৩| ১৫ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৩

কুঁড়ের_বাদশা বলেছেন:




পুরাই বিনোদন। :) আমিও আছি আপনাদের বিনোদন বন্ধু “কুঁড়ের বাদশা” এখন সবার সাথে। :)

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৮

মোঃ মঈনুদ্দিন বলেছেন: :) ধন্যবাদ। বিনোদন বহির্ভূত একটা ম্যাসেজ ও ছিলো। যাই হোক। একটা অন্তত সফল হোল। প্রিয় "কুড়ের বাদশা" আই উড লাভ টু বি উইদ ইউর কোম্পানী।

৪| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৩২

মোঃ মামুনুর রশিদ বলেছেন: অনেক অনেক ভালো লাগলো

১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৩৬

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ। আনন্দিত হোলাম। ভালো থাকুন সতত।

৫| ১৭ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:৫৬

সুমন কর বলেছেন: আমি আগে পড়িনি। তাই শেয়ার করার জন্য ধন্যবাদ।

মজার ছিল।

২৪ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪৯

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ প্রিয় ভাই সময় করে পড়ার এবং মন্তব্য করার জন্য। আপনার ভালো লেগেছে জেনে আমিও আনন্দিত। ভালো থাকুন। হ্যাপি ব্লগিং।

৬| ২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:১২

শামচুল হক বলেছেন: দারুণ লাগল।

২৪ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৩৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ। পরিশ্রম সার্থক হলো। ভালো থাকুন। হ্যাপি ব্লগিং।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.