নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

প্রিয় নারী, সাবধানে থেকো।

০৯ ই মার্চ, ২০১৮ রাত ২:৩০

কালো মেয়ে
- নচিকেতা


এই মেয়ে,
তোর খ্যাঁদা নাক কালো রঙ
সব্বাই বলে সং
আসল অন্তরায় বাবার পকেট ফুটো,
তনুবতী না রূপবতীও না
তুইতো মুক্ত আসলে জুটো
এই মেয়ে,
বিয়েতো হবেনা কথাও কবে না
আই বুড়ী বলে শুধু ধূর ধূর ছাই ছাই
আসলে দিলে পন দেবেরে তনু মন
তোকেই সুন্দরী বলবে সব শালায়।

সোনা চাই দানা চাই পুরোবালী খানা চাই
ফ্রিজ টিভি গাড়ী বাড়ী চাই চাই চাই
তুইতো উপরি যেন পণ্যের ক্যাশ মেমো
কেউ বলবে না শুধু তোমাকে তোমাকে চাই,
রাত জেগে জেগে শুধু আয়নায় মুখ দেখা
হাজার লোকের ভীড়ে তবুও তবুও একা;
লাজে তোর হ্যাট মাথা, সমাজের যারা মাথা
তাদেরকো লজ্জার নেইকো বালাই
আসলে দিলে পন দিবেরে তনু মন
তোকেই সুন্দরী বলবে সব শালায়।

ei meye
নোটঃ গানের লিরিক্স সংগৃহীত, (রানা মাসুদের ফেইসবুক পাতা হতে)
ছবিঃ ইন্টারনেট।


কোন এক মেয়ে
- নচিকেতা

তুমি দেখেছো কি অগুনতি মানুষের ভিড়ে হেঁটে যাওয়া কোন এক মেয়ে?
অফিসের ব্যাস্ততা সারা হলে
ক্লান্তি জড়ানো পায়ে পথ চলে,
একঘেয়ে জীবনকে কিনে চলে দাম দিয়ে।
ঘরে ফিরে দায়ভার; ফের ঘুম, ফের জাগা ব্যাস্ততা
জীবনকে কেড়ে নায় কখন যে।
কোন এক মেয়ে।
তুমি দেখেছো কি অগুনতি মানুষের ভিড়ে হেঁটে যাওয়া এমন এক মেয়ে?

এরপর, এখনো রয়েছো তুমি মগ্ন।
তোমার সুভারচিত দুঃখ বিলাসে
এখনও চলেছো বিরহের গান গেয়ে।
কোন এক মেয়ে।

দুশ্চিন্তার বলিরেখা ঘামে ভেজা কপালেতে আঁকা
কখনো ফিরতে বাড়ি যদি রাত হয়ে যায়
প্রতিবেশি নাগরিক ভ্রুকুটি শানায়।
জীবন সেজেছে আজ রূপসজ্জার সাজে,
চিতাতেই পূর্ণ আরোগ্য।
অফিসের অফিসার বক্র চাহনি তার ,
খেটে খাওয়া মেয়েরা তো ভোগ্য।
আঁধার ভবিষ্যৎ, জীবনের একই গত,
তবুও সে পথ চলে পিছু না পেয়ে।
কোন এক মেয়ে।
kono ek meye
লিরিকসঃ সংগৃহীত।
প্রিয় শিল্পীর গান দিয়েই শুভেচ্ছা জানালাম আন্তর্জাতিক নারী দিবসকে যা গত হলো।।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৯ ই মার্চ, ২০১৮ রাত ২:৪৪

অনল চৌধুরী বলেছেন: নারীরাও সাধু না।৯৯% পুরুষ যেমন লম্পট,তেমন ৯৯% নারীও টাকালোভী অথবা বহুগামী।
৯৫% নারী নির্যাতনের জন্যই নারীরা দায়ী।

০৯ ই মার্চ, ২০১৮ রাত ২:৫৯

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ভাই, কে সাধু আর কে সাধু নয় সেটা আসল কথা নয়। সব নারীই যেমন সাধু নহেন তেমন সব পুরুষই সাধু নয়। সাধু এবং অসাধু সব নিয়ে এখানে কথা নয়। কথা হচ্ছে, নারীরা সমাজে নিগৃহীত হচ্ছে যে হারে পুরুষরা সে হারে নিগৃহীত হয় না। নারীরা রাস্তা ঘাটে, এখানে সেখানে যেভাবে অপমানিত, লাঞ্চিত হচ্ছে, সেভাবে পুরুষরা কোথায় লাঞ্চিত হচ্ছে?
পুরুষদের জন্যই পতিতালয়, তাই না?

২| ০৯ ই মার্চ, ২০১৮ রাত ৩:০০

সোহানী বলেছেন: অনল চৌধুরীকে দেয়া আপনার উত্তর ভালো লেগেছে।

লিরিকস্ এ+++++

০৯ ই মার্চ, ২০১৮ রাত ৩:০৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ আমার পোস্টে আপনার মতামত আর লিরিক্সে এত্তোগুলো প্লাস দেয়ায়। প্রিয় শিল্পী নচিকেতার প্রায় গানগুলোই মানবতাময়,মমতাময়। অবসর পেলেই তাঁর গানগুলো শুনি আর ভাবি যদিও এ পর্যন্তই সার।
জনাব অনল চৌধুরীকে আমি কষ্ট দিয়ে বলতে চাইনি। যদিও সত্য তিক্ত।
ভালো থাকুন।

৩| ০৯ ই মার্চ, ২০১৮ ভোর ৪:০৩

চাঁদগাজী বলেছেন:


দরিদ্র ঘরের নারীকে সব ঘানি টানতে হয়, অনেক কষ্টে টিকে থাকতে হয়, এটাকে জীবন বলা কঠিন; এগুলোর সমাধান খুঁজতেছে না জাতি

০৯ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩২

মোঃ মঈনুদ্দিন বলেছেন: একদম সত্যি কথা। যত যাতনা, লাঞ্ছনা আর গঞ্জনা সবই দরিদ্র ঘরের মেয়েদের জন্যই বরাদ্দ। এগুলোর সমাধান খুঁজার সময় কোথায় এ জাতীর? ধন্যবাদ আপনার সপ্রতিভ মতামতের জন্য। ভালো থাকুন। হ্যাপি ব্লগিং।

৪| ০৯ ই মার্চ, ২০১৮ ভোর ৫:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমাদের বিবেক দুর্বল। তাই নারীর অধিকার নিয়ে আন্দোলন করতে হয়। এটা আন্দোলনের বিষয় নয়। নারী দিবস পালনেরও দরকার ছিল না। কিন্তু আমরা সচেতন নই। আমাদের মানবিক গুণাবলীর বড় অভাব।

০৯ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: শতভাগ সহমত প্রিয় ভাই। এতে কোন দ্বিমত নাই। সত্যিই আমাদের প্রয়োজন সচেতনতা আর সহমর্মিতার। যা পেলে ধরার বুকে নেমে আসতো বেহেস্ত। ধন্যবাদ ভালো থাকুন।

৫| ০৯ ই মার্চ, ২০১৮ সকাল ১১:০৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর আয়োজন ।

০৯ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৩৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার মহোদয়। খুশি হোলাম আমার পোস্টে আপনাকে দেখে। ভালো থাকুন। আসলে কম সময়ে ব্লগ তৈরি করতে গিয়ে প্রিয় নচিকেতার গানগুলোকে এ বিশেষ দিবসে পোস্ট করলাম। অবশ্য ধার করা। ধন্যবাদ। ভালো থাকুন।

৬| ০৯ ই মার্চ, ২০১৮ দুপুর ১২:৪৬

রাজীব নুর বলেছেন: মেয়েরা কোনো কালেই সাবধান হবে না। তারা ইচ্ছা করেই বিপদ ডেকে আনে।

০৯ ই মার্চ, ২০১৮ বিকাল ৩:৪৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য। এটা মনে হয় পারিপার্শ্বিকতা আর আর্থ-সামাজিক কারণে ঘটে যাচ্ছে। মেয়েরা সাবধান হতে চায় না এটা একাংশে সত্য যেমন তেমনি পরিবেশ পরিস্থিতি কোন কালেই মেয়েদের অনুকুলে থাকে না। এখানে আমাদের সমাজ ব্যবস্থা অনেকটাই দায়ী। তাই, শুধু মেয়েদের দোষ দিয়ে আমরা কোনকালেই দায়িত্ববোধ থেকে নিস্কৃতি পাবো না। যেসব মেয়ে নিজেদের বিপদে ফেলে স্বেচ্ছায় তারা নিজের এবং পরিবারের সবার কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। এটা অবশ্য কোন ক্রমেই কোন পরিবার কামনা করে না।
ভালো থাকুন।

৭| ১০ ই মার্চ, ২০১৮ রাত ২:১৮

অনল চৌধুরী বলেছেন: ধনী নারীরাও পুরুষ পতিতা পালে এই বাংলাদেশেই,খোজ নিয়ে দেখেন।

দুই দল অপরাধীর মধ্যে বেশী শক্তিশালী কম শক্তিশালীকে পরাজিত করবেেএটাই স্বাভাবিক।তসলিমা মার্কা ভন্ড নারীবাদী সাজার চেষ্টা করা ঠিক না।
৯৯% মেয়ে নারী স্বাধীনতার সংজ্ঞা জানেনা।বেগম রোকেয়া,প্রীতিলতা বা ইলা মিত্রের পরিবর্তে তাদের আদর্শ কারিনা,দিপিকা,প্রিয়াংকা।এরা ভাল কোন বইও পড়ে না।এরা কিভাবে সম্পত্তি,তালাক আর সন্তানের উত্তরাধিকারের ক্ষেত্রে সমান অধিকারের জন্য লড়াই করবে?
নিজের স্বামী লম্পট হলে দোষ কিন্ত তাদের লাম্পট্যের গুরু সৈয়দ শামসুল হক,হুমায়ন আহমেদ বা আজাদের প্রতি তাদের ভক্তি অসীম।এই দ্বিমুখীতাই তাদের মূর্খতার প্রমাণ।
পুরুষের মনোরন্জনের জন্য রূপচর্চা করতেই তো তারা বেশীরভাগ সময় নষ্ট করে।টাকাওয়ালা ছাড়া বিয়ে করতে চায়,এমন মেয়ে কোথায়?
অধিকার চাইবে কিন্ত অর্থনৈতিক দায়িত্ব নিতে চায় না

১১ ই মার্চ, ২০১৮ রাত ১২:৩৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: প্রিয় ভাই, আমি আপনার সাথে বিতর্কে যাচ্ছি না কিন্তু আপনার উল্লেখ করা পয়েন্ট গুলো সম্পর্কে আমি সচেতন। জানি ওসব। সমাজে বসবাস করা ১০০% নারী-পুরুষের মধ্যে কত % নারীর আদর্শ কারিনা, দীপিকা? এটা আমার আপনার জানলেও যা না জানলেও তা। আমি আমার পোস্টে যে দুটি উদাহরণ এনেছি এটা আপামর সাধারণ নারীদের নিয়ে। এটা কোন ভোগী, লোভী বা বহুগামী নারীদের জন্য নয়। আমার উদ্দেশ্য ছিলো এখনো শোষিত ও নির্যাতিত ৯০% নারীদের জন্য যারা বঞ্চনায় যাপন করে যাচ্ছে তাদের নরকময় জীবন।
আর হ্যাঁ, আমার কাছে কারো ভালো মন্দ ধরার বা কাউকে চারিত্রিক সনদ দেয়ার সিলমোহর নেই। যে যেমন কর্ম করবে তার প্রতিফল সে ভোগ করবে এটা নিয়ে আমার মাথা ব্যাথা ও নেই।
আপনার মন্তব্যঃ পুরুষের মনোরন্জনের জন্য রূপচর্চা করতেই তো তারা বেশীরভাগ সময় নষ্ট করে।টাকাওয়ালা ছাড়া বিয়ে করতে চায়,এমন মেয়ে কোথায়?
আশা করি এ প্রশ্নের জবাব আপনিই খুঁজবেন। আমি অন্তত জানি বা দেখেছি সেক্রিফাইস করা নারীর সংখ্যাই বেশী। আপনার দেখা জগতে হয়তো নেই কিন্তু আমার জগতে দেখেছি টাকা পয়সা ওয়ালা নয় একটা ভালো মনের মানুষকেই বিয়ে করছে মেয়েরা তাদের পরিবারের ইচ্ছায় নিজের অনিচ্ছায়।
আর, শেষে বলছি আমাকে তসলিমা নাসরিন মার্কা নারীবাদীদের দলে ফেলাটা আপনার একান্তি ব্যক্তিগত। আমি অথচ সেরকমই নই। আমি নারীবাদী নই নারীদের প্রতি মানবতাবাদী।
আসুন বিতর্কে না গিয়ে ঐকমতের ভিত্তিতে কাঁধে কাঁধ মিলাই। ধন্যবাদ ভালো থাকুন।

৮| ১০ ই মার্চ, ২০১৮ রাত ২:২১

অনল চৌধুরী বলেছেন: যেসব নারীরা নারী হয়েও তাদের সন্তান বা ভাইকে নারীরকে সন্মান করতে শেখাতে পারে না,তাদেরই ঘৃণা আর ধিক্কার প্রাপ্র্য।নারীর প্রতি অসন্মানের বীজ তারাই রোপণ করে দিয়েছে শিশুকাল থেকে।

১১ ই মার্চ, ২০১৮ রাত ১২:৪৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: সেটা ভিন্ন বিষয় ভাই। যেসব নারী নিজে নারী হওয়া সত্বেও অন্য নারী , নিজের সন্তান বা ভাইকে অসম্মান করে বা তাদের সাথে খারাপ আচরণ করে আমি তাদের পক্ষ অবলম্বন করছি না। আমি সাধারণ আর নিরীহ নারীদের পক্ষ নিয়ে কথা বলছি। যেসব নারী অন্য নারীদের সম্মান করে না আমি তাদের ঘৃণা করি। এই পয়েন্টে আপনার সাথে অপোজ করছি না। আপনার উল্লেখ করা নারীরা হচ্ছে সংখ্যায় নগণ্য আর নির্যাতিত অসহায় নারীরা সংখ্যায় বেশী।।

৯| ১১ ই মার্চ, ২০১৮ রাত ২:৫৭

অনল চৌধুরী বলেছেন: সংখ্যায় কম সংখ্যকরাই বেশী সংখ্যকদের মন-মানসিকতা নিয়ন্ত্রণ করে,যাদের আদর্শ হিন্দি ছবির নায়িকারা।আপনি নির্লোভ নারী পেয়েছেন,এটা আপনার সৌভাগ্য।
আমি ১৯৯২ সালে দৈনিক সংবাদ-এ আমার জীবনের প্রথম প্রকাতি লেখাটাই ছিল নারী অধিকার নিয়ে।এখনো নৈতিক মূল্যবোধসম্পন্ন নারী অধিকারের পক্ষে নিয়মিত লিখে যাচ্ছি।
আমিই প্রথম তসলিমার ভন্ডামির স্রুপ উদঘাটন করে দৈনিক সংবাদ এ লিখেছিলাম ১৯৯৪ সালে,যখন এদেশের শামসুর রহমান,শামসুল হকের মতো নষ্ট লেখক,কবি,সাহিত্যিক নামধারীরা তসলিমার পূজায় লিপ্ত ছিলো।তসলিমা ক লিখে তাদের স্বরুপ উদঘাটনের পরই তারা তসলিমার উপর ক্ষিপ্ত হয়।

১৩ ই মার্চ, ২০১৮ রাত ১:১২

মোঃ মঈনুদ্দিন বলেছেন: মেনি মেন মেনি মাইন্ড! বাট আই এম এনাদার কাইন্ড?
আবারো বলছি আমি আপনার সাথে বিতর্কে যেতে চাই না। বিতর্ক করে কোন সুখ বা আত্মতুষ্টি কেউ লাভ করেছে সেরকম কাউকে আমি আজ অবধি পাইনি। আমি কোন নারীবাদী লেখক নই। একজন সাধারণ পাঠক আর নিতান্তই সাদামাটা পর্যবেক্ষক। কোন ঘটনার পর্যবেক্ষণ করাটাই আমার হবি। প্রচুর বই পড়েছি, সেখানে তসলিমা নাসরিন, সৈয়দ শামসুল হক বা শামসুর রহমান সবার লেখাই পড়েছি। কিন্তু আমি তাদের কৃতকর্মের দায় নিজে নিতে যাবো কেন? বাবুই যার তার। যেমন কর্ম যার তেমন ফল ও তার। সুতরাং পেরেশান ও নই অতিরিক্ত ভাববার।
উন্নাসিক মন-মানসিকতা সম্পন্ন কেউ সুখি হয় না। সেটা অতীত আর বর্তমান প্রেক্ষাপটই কালের সাক্ষী। মন্দ মন মানসিকতার নারীদের ভাগ্য তারা নিজেরাই গড়েছে তার কুপ্রভাব আর কুফল তারা লাভ করবে। কিন্তু সাধারণ নারীদের প্রতি অবিচার বা অন্যায়ের প্রতিবাদ করাটা আমি সব সময়ই চালু রাখব। ভালো থাকুন।
আপনি নারীবাদী লেখক, লিখে চলুন সতত। শুভ কামনা রইলো।

১০| ১০ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন: গ্রাম দেশে একটা কথা আছে গরীবের বউ সবার ভাবী । সমস্যা সেইখানে । বণানী নিকুন্জ এলাকার মেয়ে পেন্ট শার্ট পড়লে অভিজাত ! আর মিরপুরের মেয়ে পেন্ট শার্ট পড়লে কুজাত !! - নারী পুরুষ সমস্যা না, সব চেয়ে বড় সমস্যা “দৃষ্টিভঙ্গী চিন্তা চেতনা”

১১ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:০৯

মোঃ মঈনুদ্দিন বলেছেন: একদম খঁটি কথা বলেছেন। সত্যিই তিক্ত কিন্তু নিদারুণ বাস্তবতা। ধন্যবাদ। যতদিন না আমাদের দৃষ্টিভঙ্গি বদলাচ্ছে ততদিন আমাদের জাতীয় উন্নয়ন অগ্রগতি আসবে না। ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.