নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

মোঃ মঈনুদ্দিন

নিঃসঙ্কোচে গাহিব সত্য ন্যায়ের গান। সত্য আর সুন্দরের সেবক। মা, মাটি আর দেশকে ভালবাসি।

মোঃ মঈনুদ্দিন › বিস্তারিত পোস্টঃ

মেসিই সেরা; না রোনাল্ডো না রে ভাই নেইমার? ওয়ার্ল্ড কাপ ফুটবল ম্যানিয়া-২০১৮

১৭ ই জুলাই, ২০১৮ রাত ১:৩৬





ঝগড়া চলছেই তখনো!!

১। এক হালী আন্ডা
আর্জেন্টিনা টান্ডা!!


২। সেভেন আপ বিতর্ক।


৩। মেসিই সেরা; না রোনাল্ডো না রে ভাই নেইমারই সেরা!


অথচ, বিশ্ববাসী তখন দেখছে নতুন সব বিস্ময়কর প্রতিভা আর নতুন বিশ্বকাপ জয়ী দলের আনন্দ উল্লাস। নতুন বিশ্বকাপ হিরোরা বিজয় মঞ্চে পোজ দিয়ে সারা বিশ্ববাসীকে ফ্লাইং কিস দিয়ে আর হাত নেড়ে অভিবাদন জানাচ্ছে।।
**ছবি-০১

**ছবি-০২

**ছবি-০৩


প্রতি চার বছরের আগন্তুক এ ""গ্রেটেস্ট শো অন আর্থ"" উপহার দেয় নানা ঘটনার, নানা রেকর্ডের, নানা এপিকের আর নতুন সব বিস্ময়কর প্রতিভাদের আর এখান থেকেই হারিয়ে যায় বিশ্বখ্যাত কত লিজেন্ড! এবারের বিশ্বকাপ ছিল অন্যান্যবারের বিশ্বকাপ থেকে নানা দিক থেকে আলাদা যেমন-মেসি, রোনাল্ডো, নেইমার, এডেন হ্যাজার্ড, সুয়ারেজ, কাভানী,ওজিল, টমাস মুলার সহ আরো অনেক বিশ্বখ্যাত অসামান্য সব বিস্ময়কর প্রতিভার খেলোয়াড়সমৃদ্ধ দলসমূহের অকালে বিদায়! তারপর ভিনগ্রহের নতুন এক অদম্য শক্তিসম্পন্ন ফাইটিং মানসিকতার দল ক্রোয়েশিয়া; যারা শেষমেশ জিততে জিততে হেরে গেলো। যদিও তারা দাগ কেটে গেলো সারা বিশ্ববাসীদের হৃদয়ে ফুটবল বোদ্ধা, দর্শক, সমালোচক ও বিশেষজ্ঞদের প্রশংসায় সিক্ত হয়ে।। অভিনন্দন এ দলের লড়াকু মানসিকতার জন্য।। রাকিতিচ, লুকা মড্রিচ আর মানজুকিচদের মতো অসামান্য লড়াকুদের বিশ্ব ফুটবল প্রেমিকরা বহুদিন মনে রাখবে।।
অন্যদিকে এবারের আসরের দাপটে খেলে ২য় শিরোপা নিয়ে ফ্রান্স সৃষ্টি করলো এক নতুন মাইল ফলকের। বিশ্ব পেল ফ্রান্স দল থেকে অসম্ভব গতিশীল আর নান্দনিক প্রতিভার দিকপাল অসামান্য প্রতিভাধর আরেক নতুন হিরো কিলিয়ান এম্বাপে। মেসি ও রোনাল্ডদের বিদায়ের পর আশা করি বিশ্ববাসী ফুটবলের জাদু দেখার জন্য আফসোস করবে না এ নতুন হিরোর উপস্থিতির কারণে। তাছাড়া, বিশ্ব দেখলো গ্রীজম্যানের মতো কৌশুলী আর নিখুঁত ফ্রি-কিক মাস্টার সহ লড়াকু পল পগবা সাথে এনগোলো কান্টের ফাইটিং দক্ষতা।। সোজা কথা নানা এপিকের জন্ম দিয়ে শেষ হলো বিশ্বকাপ রাশিয়া ২০১৮।।

তাহলে, আমরা কী পেলাম? নিশ্চয়ই এক হালী ডিম বা জঘন্য রকমের মানসিকতা প্রকাশের থ্রী-পিস বা সেভেনাপীয় বিতর্ক আর কিলাকিলি আর কাঁদা ছুঁড়াছুড়িতে ব্যস্ত বাকোয়াজ কিছু চাপাবাজ বাঙালী আর আমাদের টিপিক্যাল বাঙ্গালীয়ানা!! আমরা বোধহয় এরচেয়ে বেশী কিছু পারিনা।। আফসোস!!

জয় আবাহনী জয় মোহামেডান- বিখ্যাত সেই গান।
ছবিঃ ইন্টারনেট।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ২:৪১

চাঁদগাজী বলেছেন:


বিশ্বকাপে ক্রোয়েশিয়া পরাজিত হওয়ায় আমার মনটা শান্তিতে আছে; ওরা সেমি ফাইনালে জয়ী হওয়ার পর, আমার মন খুবই খারাপ হয়ে গিয়েছিল, আমি ৪ দিন ফুটবল খেলে, অবশেষে শান্ত পেলাম। ক্রোয়েশিয়ান, সার্ব ও বসনিয়ার লোকেরা জল্লাদ, এরা খারাপ।

১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য। ভেবেছিলাম নতুন কেউ চ্যাম্প হবে; সে অবশ্য ক্রোয়েশিয়া নয়। লুকা মড্রিচ, মাঞ্জুকিচ, রাকিটিচদের মতো বিশ্বসেরা ফূটবলার রয়েছে ওদের দলে। ভালোই লাগে ওদের খেলা দেখতে কিন্তু মনটা স্বার্থপরের মতো ক্রোয়াটদের সাপোর্ট করেনি। কী জানি মনটা ফ্রান্সের বিজয়ের দিকে কেন বুঝলাম না। হ্যাঁ, সত্যিই ফ্রান্সের জয়ে আনন্দ পেয়েছি।। ইতিহাস সাক্ষী ওদেরকে জাতীসংঘ ও দমাতে পারে না। এরা খুবই জঙ্গি। কিন্তু রাজনীতি আনতে না চাইলেও অতীতের দগদগে ঘা এখনো শুকায়নাই যে।।

২| ১৭ ই জুলাই, ২০১৮ রাত ৩:০৫

অন্তরন্তর বলেছেন: ভাল লিখেছেন। আমরা খেলা নিয়ে যা করি তা চরম অসভ্যমি।

১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ। আসলে আমরা অসভ্যতার চরম পর্যায়ে চলে যাই। আর, দুঃখের বিষয় আমরা ওখান থেকে ফিরে আসতেও জানি না।। খেলাধুলা হচ্ছে আনন্দের জন্য আর আমরা করি বিবাদের জন্য, হিংসার জন্যে।।

৩| ১৭ ই জুলাই, ২০১৮ সকাল ৭:২০

সনেট কবি বলেছেন: ভাল লেগেছে

১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ প্রিয় কবি। ভালো থাকুন।

৪| ১৭ ই জুলাই, ২০১৮ সকাল ১০:৪১

রাজীব নুর বলেছেন: বাহ !!

১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ রাজিব ভাই। আপনার একটি শব্দেই প্রাণটি জুড়িয়ে গেলো। লেখাটা স্বার্থক হলো। ভালো থাকুন।

৫| ১৭ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:২৫

একাল-সেকাল বলেছেন:
আমাদের মননে, চিন্তুা চেতনায় ভিন্ন মতাবলম্বীদের স্থান নাই। তাই আমরা টিপিক্যাল বাঙ্গালী, কাদা ছোঁড়াছুড়ি আমাদের অস্থি মজ্জায় মিশে আছে।

তাই ১৬ কোটির দেশে একটা ফুটবল স্কোয়াড গঠন করতে পারি না। ক্রোয়েশিয়া ৪১ লক্ষ লোকের দেশ হয়েও বিশ্বে ২য় সেরা দল।
আমাদের দায়িত্ব তাদের পতাকা আর জার্সি কেনা। X((

১৭ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫১

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ ভাই আপনার অকপট সত্য কথার জন্য। এটা আমাদের জন্য অত্যন্ত লজ্জার আর হতাশার। ১৯৯১ সালে ক্রোয়েশিয়া স্বাধীন হলো আর তার ৭ বছর পর অর্থাৎ ১৯৯৮ সালে ওয়ার্ল্ডকাপে ৩য় স্থান অর্জন করার পাশাপাশি ডেভর সুকারের অসামান্য অর্জন গোল্ডেন বুট। তখন আমরা ছিলাম সম্ভবত ১২৬ বা এরকম ওয়ার্ল্ড রেংকে। এখন? সর্বশেষ র‍্যাংকিংয়ে এ ১৮৯তম স্থানে নেমে গেছে বাংলাদেশ। তাদের পয়েন্ট এখন ৬০। (১১ আগস্ট ২০১৭ পর্যন্ত)। হ্যাঁ, আমরা প্রচন্ড রকমের হিংসুক, হীনমন্য, আর এ কারণেই বিরোধীদের সহ্য করি না বা করতে পারি না।।
আমরা জমি বেচে ভিনদেশের পতাকা কিনতে পারি কিন্তু নিজ দেশের একটা ১১ জনের দল গড়তে পারি না যদিও আমরা ১৭ কোটি বাঙালী।।
আপনার মন্তব্য লিখুন

৬| ১৮ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৮

একাল-সেকাল বলেছেন: ধন্যবাদ ভাই, আমার সহজ স্বীকারোক্তি সহজেই বুঝতে পারার জন্য,
আামাদের ফুটবল ঐতিহ্য ক্রিকেটের চাইতেও অনেক বেশী উজ্জ্বল ছিল, অনুর্ধ ১২ ফুটবল দল ডানা কাপ, গুথিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিল বিশ্বের তাবৎ রথি মহারথী দলকে দুমড়ে মুচড়ে। যেখানে আর্জেন্টিনা, ব্রাজিল, ফ্রান্স এর মত দেশ কে নাকানি চুবানি খাইয়েছে। আজ ফিফার কাছে আমরা ঝুড়ির তলানীতে পড়ে থাকা পচা আমের মত। ক্রোয়েশিয়ার প্রেসিডেন্টের কাছে প্রতিপক্ষকে সম্মান জানানোর ধরন (উপরের ছবি) তাদের উন্নত মানসিকতার বহিঃপ্রকাশ টাই প্রকাশ করেছে। বিপরীতে আমাদের দেশে রাজনৈতিক ভিন্নমত থাকলে জাতীয় দলে প্রবেশাধিকার বহুলাংশে ক্ষুন্ন হয়। আর দুর্নীতি তো গলায় হিরার হারের মত শোভা পাচ্ছে। প্রতিবেশী ভারত তাদের ফুটবল ভাবনা নিয়ে এগিয়ে যাচ্ছে IPL এর মাধ্যমে। চীন শুরু করে দিয়েছে তাদের ভবিষ্যৎ ফুটবল মিশন অবকাঠামো এবং খেলোয়াড় উন্নয়নের মাধ্যমে, ব্রাজিলের হাল্ক কে চীনের মাঠে খেলতে দেখে এখন আর অবাক হওয়ার কারন নাই।
আর আমরা দিনরাত চেতনার জাবর কাটিছি অচেতনের মত। আমার কেন জানি মনে হয়, আমরা ডাইনোসরের মত বিলুপ্ত জাতি হওয়ার মহাসড়কে উর্ধ্বগতিতে দৌড়াচ্ছি।

১৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২২

মোঃ মঈনুদ্দিন বলেছেন: আপনার মহামূল্যবান বিশ্লেষণ আমার সামান্য পোস্টকে অসামান্য করলো প্রিয় ভাই। আসলে সত্য তিক্ত কিন্তু অস্বীকার করার জো নেই। গতকাল ফিফার রেংকিংগুলো দেখছিলাম আর আফসোস হচ্ছিল আমাদের ক্রমাগত অবনতির দিকে তলিয়ে যাওয়া আমাদের ফুটবল দলের করুণ অবস্থা দেখে। এখানে বাফুফে অশ্বডিম্ব দিবে সেই আশায় বসে আছে কিন্তু তাদের এ আশা ক্রমেই হতাশায় ঘন কুয়াশার চাদরে আবৃত করে ফেলছে। আমি নিজেও ফুটবল খেলতাম গ্রাম থেকে শুরু উপজেলা ক্রিড়াচক্রের সাথে খেলেছি রক্ষণভাগের লেফটউইং হিসেবে। আমি দেখেছি মফস্বলে অনেক অসামান্য কৌশুলী খেলোয়াড় যারা শুধু পৃষ্টপোষকতা আর গাইডলাইনের অভাবে হারিয়ে গেছে।। হ্যাঁ, আমাদের দলকানা নির্বাচকগণ যদি তাদের দৃষ্টিভঙ্গি না বদলায় তবে আমরা তলায় যেতে যেতে হয়তো ২০৬ এর পর আর কোন গন্তব্য যেখানে নাই সেখানে হারিয়ে যাব। আপনার কথায় ডাইনোসরের মতো বিলুপ্ত হয়ে যাব! হ্যাঁ,সত্যিই তাই হবে হয়তো!!

৭| ১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:১২

উদাসী স্বপ্ন বলেছেন: আমার কাছে মদরীচের খেলাটাই ভালো লাগছে

১৮ ই জুলাই, ২০১৮ রাত ১১:৩৭

মোঃ মঈনুদ্দিন বলেছেন: জ্বী ভাই এতে কোন সন্দেহ নেই লুকা মডরিচ একজন অসাধারণ হার না মানা খেলোয়াড়। এরকম দুয়েকটা খেলোয়াড় বাংলাদেশে থাকলে আমাদের দেশকে আজ ১৮৯তম স্থানে থাকতে হতো না। ধন্যবাদ।

৮| ১৯ শে জুলাই, ২০১৮ রাত ১০:৩৯

উদাসী স্বপ্ন বলেছেন: দিলেন মেজাজ গরম কইরা। বাংলাদেশের অবস্খান ১৮৯ এর জন্য সিম্পলি সালাউদ্দিন দায়ী। খুব শখ শালারে বটতলার মিনিট দশেক একটা রূপসায় চপ্পল দিয়া চটকাইতে পারতাম তাইলে দিলে একটু শান্তি পাইতাম। শালারে সোজা ক্রসফায়ারে ফেলানো উচিত। ইস! ৯০ এর আগে কি সুন্দর খেলতো! দুঃখ লাগে

২০ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৩৪

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ। হ্যাঁ, মাথা গরম হওয়ারই কথা। তবে, একা শুধু সালাহউদ্দিনকে দায়ী করলে সমস্যার সমাধান হবে না। এদেশে খেলোয়াড় বাছাইয়ে রাজনীতির যে মেরুকরণ করেছে এর জন্য এটা সবচেয়ে বড় সমস্যা। তাছাড়া বয়সভিত্তিক দল ও কম্পিটিশন থাকতে হবে। যা আমাদের দেশে নাই বললেই চলে। গ্রাম গঞ্জে বহু ভালো খেলোয়াড় রয়েছে; যা মহিলা দলে দেখা যায়। ময়মনসিংহের কলসিন্দুর থেকেইতো কতগুলো টেলেন্ট মেয়ে জাতীয় পর্যায়ে ভালো করছে। বিভিন্ন রিজিয়নে বা ক্লাবগুলো চাঙ্গা করে ডিভিশন লীগগুলো আবারো সচল করতে হবে। সালাহউদ্দিন নিজে ভালো খেলোয়াড় হইলেও হয়তো দল নির্বাচনে বা পরিচালনায় ভালো করছেন না। অন্যান্য আরো কারণ অ থাকতে পারে। যাইহোক ৯০ এর সেই দিনগুলো আবারো ফিরে আসুক। ফিরে আসুক বাংলার সেই পুরোণ গান "জয় আবাহনী জয় মোহামেডান," আর সেই উম্মাদনা আর ভালোলাগা। জয় হোক বাংলার ফুটবলের।

৯| ২০ শে জুলাই, ২০১৮ দুপুর ২:৪২

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভালো বললেন, ভালো লাগলো।
আমি মেসির মোটামুটি ভালো ভক্ত, তার খেলা আমার ভালো লাগে। তবে এবারের বিশ্বকাপে নতুন কয়েকটি প্লেয়ারের খেলা আমার কাছে দুর্দান্ত লেগেছে, এরা আরও ভালো খেলবে দিনদিন।

২০ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:২৮

মোঃ মঈনুদ্দিন বলেছেন: ধন্যবাদ। আমিও মোটামুটি আর্জেন্টাইন ফ্যান তবে পাগল্পান না। ১৯৮৬, ১৯৯০ এ ম্যারাডোনার পর ক্যানিজিয়া, বাতিস্তুতা, রিকুয়েলমে, সেবাস্টিয়ান ভেরন, হার্ণান ক্রেসপো, তেভেজ, আরিয়েল ওর্তেগা এবং বর্তমানের মেসি, দিবালা সবার খেলাই এনজয় করেছি এবং করি। তবে, যা বললেন এবারের বিশ্বকাপ অনেক প্রতিভাবান তরুণ তুর্কি এসেছে, খেলেছে আর জয় করেছে সবার হৃদয়। তারমধ্যে ফ্রান্স দলে কিলিয়ান এমবাপে, গ্রিজম্যান, এনগোলো কান্টে, পল পগবাদের খুব ভালো লেগেছে। এছাড়া এডেন হ্যাজার্ড আর লুকাকুদের খুব মনে ধরেছে আমার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.