নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

ইসলাম বিদ্বেষ নয়

১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৬

ধর্ম পালন করা নাগরিক অধিকার। নাস্তিকরা দাবী করতে পারেন, ধর্ম পালন না করাও নাগরিক অধিকার। আমি কোনভাবেই দ্বিমত পোষণ করি না। কেউ ধর্মপালন করতে না চাইলে, তার উপর জোরজবস্তি করাও গণতন্ত্রপরিপন্থী কাজ। কিছু মানুষ ইসলাম বিদ্বেষ করে মজা পায়। এরা অনেকেই ভূয়া মুসলিম নাম নিয়ে করছে আবার কিছু মুসলিমও ইসলাম বিদ্বেষী। ব্লগে আমরা নাস্তিকদের হিন্দু বিদ্বেষ, খৃষ্টান বিদ্বেষ, বৌদ্ধ বিদ্বেষ দেখি না। কেন শুধু ইসলাম বিদ্বেষ?

ইসলামের ইতিহাস ঘাটলে কি আমার মুসলমানদের দানব রূপে দেখি? তা দেখি না। ধর্মী দাঙ্গায় সাম্প্রতিক সময়েও সবচেয়ে ক্ষতিগ্রস্থ মুসলমানরাই। বার্মাতে হাজার হাজার মুসলমান নিহত হচ্ছে, ভারতেও হচ্ছে।

মাদ্রাসা শিক্ষা একটি দুর্বল শিক্ষা ব্যবস্থা। এখানে আধুনিক শিক্ষা দেয়া হয় না। কিন্তু কারা মাদ্রাসায় পড়ে। প্রধানত দরিদ্র পরিবারের শিক্ষার্থীরাই মাদ্রাসায় পড়ে, লিল্লাহ বোর্ডিংএ থাকে। এদের আর্থিক সঙ্গতি নাই বলেই মাদ্রাসায় পড়ে। রাষ্ট্রকি এদের ভাল বিদ্যালয়ে পড়ার সুযোগ দিয়েছে? রাষ্ট্র তো ধনী আর সরকারী দলের নেতার সেবায় ব্যস্ত। তাহলে এই দরিদ্র শিশুরা কি করবে? একেবারেই লেখাপড়া না করার চেয়ে মাদ্রাসায় পড়া অবশ্যই ভাল। তারা মাদ্রাসায় পড়ে, খেয়ে বড় হচ্ছে। কর্মক্ষম হচ্ছে। দেশে ৫০ লক্ষ মাদ্রাসার বর্তমান/প্রাক্তণ ছাত্র রেয়েছে। কয়টি মাদ্রাসার ছাত্র অপরাধ করছে। কয়জন ফেন্সিডিল, ইয়ারা, গাজা, হিরোইরে আসক্ত? কয়জন ছিন্তাই, চাঁদাবাজি, অস্ত্রবাজি, টেন্ডারবাজি করে? কয়জন নারী নির্যাতন, ধর্ষন, মারামারি, রাহাজানি করে? আসুন তুলনা করি ছাত্রলীগের সাথে, ছাত্রদলের (ক্ষমতায় থাকাকালীন) সাথে। আপনি কি লজ্জা পাচ্ছেন? লজ্জার কিছু নেই। আপনি বিভ্রান্ত!

যেই মাদ্রাসার দরিদ্র ছাত্রদের জন্য আপনি কিছু করেন নি, আপনার রাষ্ট্র করেনি; সেই মাদ্রাসার ছাত্রদের বিরুদ্ধে আপনি সোচ্চার হচ্ছেন।

দেশের সবচেয়ে দরিদ্র মানুষ মাদ্রাসার ছাত্ররা। তাদের পাশে একটু সহানুভূতি নিয়ে আমরা দাঁড়াতে পারি।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৫৪

একজন পথশিশু বলেছেন: Tader paashe darano uchit. Amader deshe madrashagulute poripurno Islami sikkhao dea hoyna. Qur'an,Hadith nie ekhon prochur gobeshona hocche. Amader deshe madrashagulo ei gobeshona korar ba ei somporke janar khoob ekta sujog pai na. Tarporo noitokotar bichare ei soobidha-bonchito manushguloi bd te sirshe. Islam Mohan ALLAH ta'alar mononito ekmatro jibonbebostha. Er poroshei manush santi khuje pay.

১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৬

মুজিব রহমান বলেছেন: আপনি ঠিকই বলেছেন, মাদ্রাসা শিক্ষা নিয়ে তেমন গবেষণা হয়নি। এর মধ্যে আলিয়া কওমী বিরোধ রয়েছে। আমি বলছি, দরিদ্র শিক্ষার্থী যাতে শিক্ষা বঞ্চিত না হয়।

২| ১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

দুরন্ত সাহসী বলেছেন: মাদ্রাসা মানে বিদ্যালয়,বিদ্যালয়ে সব ধরণে শিক্ষা ব্যবস্থা থাকা উচিৎ, বিদ্যালয় আর মাদ্রাসা নাম দিয়ে আলাদা করার কোন মানে নেই,বিদ্যালয়েও হাদিস কোরান শিক্ষা দেয়ার নিওম রাখুক,আমরা আর ছোট ছোট ছেলে মেয়েদের ছোট থেকেই এমন বিভাজন জাতীর জন্য মঙ্গল জনক নয়।

১৮ ই এপ্রিল, ২০১৩ সন্ধ্যা ৬:১৫

মুজিব রহমান বলেছেন: ইংরেজি শিক্ষায় তো বিভাজন হচ্ছে। সেটা নিয়েও আমাদের মাথা ঘামানো দরকার।
আমি চাই ধর্মীয় শিক্ষা যেখানে দেয়া হয় সেখানে ধর্মীয় শিক্ষা সাথে সাহিত্য, ইতিহাস, গণিত, বিজ্ঞান শিক্ষা দেয়া হউক। মাদ্রাসা শিক্ষা বন্ধ করে দিলে অসংখ্যা শিশু শিক্ষা বঞ্চিত থেকে যেতে পারে। এগুলো ভাবতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.