নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

আমরা অসভ্য বলেই বিচারের পরিবর্তে ফাঁসি চাই

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫২

আমার তীব্র কষ্ট হয় যখন দেখি আমার প্রগতিশীল বন্ধুরা ফাঁসির জন্য অধীর উৎসাহে অপেক্ষা করছে। দেশে ফাঁসির চেয়ে বড় চাহিদা আমাদের নেই। বিপক্ষরা আবার যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে। একাত্তরে যারা আমাদের নির্বিচারে নির্মম ও বর্বোচরিতভাবে হত্যা করেছে তাদের অবশ্যই বিচার হওয়া উচিত। একাত্তরে রাজাকারদের অপরাধ ক্ষমার অযোগ্য। সেই সময় যে নারী ধর্ষিতা হয়েছেন, যে মানুষকে খুন করা হয়েছে তার বিচার অবশ্যই হবে তবে সেটা ফাঁসি কেন? আমরা কি সভ্য দুনিয়ার মতো এই ফাঁসির বিরুদ্ধে দাঁড়াতে পারি না। বলতে পারি না, ব্যক্তি যদি খুন করতে না পারে তাহলে রাষ্ট্রও পারে না। একজন বিচারক একজন অপরাধীকে ফাঁসি দিতে কেন পারবে? একজন বিচারক কি একজন মানুষকে তৈরি করতে পারবে। একজন বিজ্ঞানী যদি একজন মানুষ সৃষ্টি করার সক্ষমতাও অর্জন করে তাহলেও তার ক্ষমতা থাকা উচিত হবে না মানুষকে হত্যা করার।

হত্যার জন্য আমার বিভৎসভাবে চিৎকার করছি। মনে হচ্ছে একজন গ্লডিয়ারকে হত্যা করছে সিংহ। আর সিংহের হিংস্ত্রতায় দর্শকরা চিৎকার করে উঠছে। লাস্ট ডেইজ অফ পম্পেই উপন্যাসেও পড়েছি গ্লডিয়ারদের হত্যার পরবর্তী গগনবিদারী চিৎকারের কথা। আমরা দেখেছি সেই অবস্থাতেই লাভায় চাপা পড়তে থাকে পম্পেই। আমরাও ফাঁসির গগনবিদারী চিৎকারে চাপা পড়ছি।

একজন মানুষকে ফাঁসি চাওয়া কোন সভ্য মানুষের পক্ষে সম্ভব বলে মনে করি না। যারা ফাঁসির জন্য গলা ফাটায় তাদের সেই কণ্ঠস্বরে দেখি দানবতা। আমরা কখনও সভ্য ছিলাম, ইতিহাস সেটা বলে না। বাংলাদেশে মিশরীয়, সিন্ধু বা চৈনিক সভ্যতার মতো কোন সভ্যতাও ছিল না। আজকের আমেরিকা ও ইউরোপের মতোও আমরা সভ্য নই। আমরা এখনও ফাঁসির জন্য চিৎকার করি, এটা কত বছর আগে করেছে আমেরিকা ইউরোপ। যে লোকটি নরওয়েতে বহুলোককে গুলি করে হত্যা করলো তার জন্যকি নরওয়ে ফাঁসি চেয়ে কাতর হয়েছে? হয়নি কারণ ওরা সভ্য। আমরা অসভ্য বলেই বিচারের পরিবর্তে ফাঁসি চাই। আমরা অসভ্য বলেই বিচারের পরিবর্তে ফাঁসি চাই।

মন্তব্য ৪৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১২

পাগলা জগাঈ বলেছেন: তুই একটা বেজন্মা শুয়ুরের বাচ্চা।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৬

মুজিব রহমান বলেছেন: কিন্তু আপনি উগ্রপন্থী এটা আপনার ভাষায় বুঝা যায়। এই উগ্রতা সভ্য হওয়ার প্রধান অন্তরায়। আপনার দাবী ফাঁসি আর আমার দাবী বিচার- এইতো পার্থক্য তাতে আপনি আমাকে গালি দিলেন। এটা আপনার অসহায়ত্বেরও প্রমাণ; আপনি যুক্তিহীন উন্মাদের মতো লিখেছেন।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১৪

অ্যামাটার বলেছেন: add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3 add me <3

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৫০

মুজিব রহমান বলেছেন: আপনিও কি গালি দিতে চাচ্ছেন?

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১৫

অ্যামাটার বলেছেন: ধূর লাভ ইমোটিকন আসেনা ক্যান?
add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me add me

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৫১

মুজিব রহমান বলেছেন: আমরা সভ্য দাবী করলেও, গালি দেই অসভ্যের মতো, মানুষের অধিকার ক্ষুন্ন করি অসভ্যের মতো। আর দাবী করি আমরাই সভ্য।

৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৪

টুনা বলেছেন: আপনার পরিবারের কাউকে যদি কেউ হত্যা করে কিংবা অত্যাচার করে তাহলে আপনি তার ফাঁসি চান কিনা তার পরিক্ষা করা উচিৎ। আমরা বাংলাদেশীরা অসভ্য। আপনি সভ্য ফাকিস্তানে যান X( X(

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৯

মুজিব রহমান বলেছেন: পাকিস্তানীরা আমাদের চেয়ে বেশি সভ্য নয়। তারা একাত্তরে যা করেছে তা বর্বরতা-হিংস্ত্রতা। তবে ওদের সিন্ধু সভ্যতার কথা আমরা জানি। পৃথিবীর কাছে আমাদের পরিচয় সভ্য হিসাবে নয়, এটা না মানলে কোন ক্ষতি নেই।

৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৯

আরজু পনি বলেছেন:

একজন বিচারক একজন অপরাধীকে ফাঁসি দিতে কেন পারবে? একজন বিচারক কি একজন মানুষকে তৈরি করতে পারবে।
...খুবই দরকারী কথা বলেছেন ।

কিন্তু যে, একজন মানুষকে খুন করলো, হাজার হাজার মানুষকে খুন করলো...খুন করতে সহযোগিতা করলো...সেকি একজন মানুষকে তৈরি করতে পারবে ? এই প্রশ্নটা আপনার কাছে করলাম ।



আপনার প্রোফাইলে লেখা আছে .......................

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ; বিশ্বাস বিবর্তনে; এমএসসি পদার্থ বিদ্যা; ভাললাগে সাহিত্য; অপছন্দ ঘুষ-দুর্নীতি; ভালোলাগে না ধর্ম ও রাজনৈতিক আলাপন।

আপনার এই পোস্ট কি এসবের আওতামুক্ত ?

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৪

মুজিব রহমান বলেছেন: খুন করা অবশ্যই সবচেয়ে অপরাধ। এটা ব্যক্তির জন্য সত্য রাষ্ট্রের জন্যও সত্য। আপনি কি একজন ব্যক্তিকে খুন করার পক্ষে? অবশ্যই না। তাহলে রাষ্ট্রের হাতে কেন সেই অধিকার থাকবে? একজন খুনিকে আমৃত্যু জেল দিন যদি সে খুনি হয়। বিবেচনা করুন প্রেক্ষাপট। আমি শুধু ফাঁসি ফাঁসি জিকির শুনতে চাচ্ছি না, বিচার চাই; সেই বিচারের রায়ে ফাঁসি থাকবে না।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৩

মুজিব রহমান বলেছেন: আমি ফাঁসির বিরুদ্ধে একটি পোস্ট দিয়েছি। এখানে কিভাবে রাজনীতি ও ধর্ম আসলো? আমি কখনওই ধর্ম ও রাজনীতি নিয়ে পোস্ট দেই না। আমি প্রধানত সাহিত্য নিয়ে পোস্ট দেই। অনেকগুলো পোস্ট দিয়েছি আমার প্রিয় লেখক- হুমায়ুন আজাদকে নিয়ে। একটি উপন্যাস লিখেছি ধারাবাহিকভাবে। সেখানে মাদ্রাসা এসেছে কিন্তু ধর্মের বিরুদ্ধে বা পক্ষে কোন পোস্ট আমি দেই না।

৬| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩০

ভোরের সূর্য বলেছেন: @পাগলা জগাই আপনার সাথে হিংস্র,রগকাটা,ছুরি,তড়োয়াল নিয়ে আক্রমণ করা শিবির জামায়েতের সাথে পার্থক্য কি থাকলো? আপনিই প্রমাণ করে দিলেন যে লেখক কেনো এই লেখাটি লিখেছেন।

জামায়াত শিবিরের যেমন ব্রেইন ওয়াশ করা হয়।ওরা তখন হত্যার বিণিময়ে হত্যা।খুনের বিণীময়ে খুন।কাটাকাটি বিশ্বাস করে আর মানবতা,ধর্ম কিছুই ওদের মাথায় ঢোকেনা আপনার আক্রমানত্বক ভয়ংকর আচরণ দেখে তো আপনাকে ওদের সাথে আলাদা করতে পারছিনা।

ভাই পাগলা জগাঈ কারো মতামত আপনার ভাল নাও লাগতে পারে,যুক্তি আপনার সাথে নাও মিলতে পারে তাই বলে কি আপনি অকথ্য ভাষায় গালাগালি করবেন?আপনি এটার বিরুদ্ধে আপনার মতামত,যুক্তি তুলে ধরুন। আমরা এখানে গালাগালি বা গদাম দেয়ার জন্য আসিনি।এসেছি মুক্ত চিন্তা প্রকাশ করতে,আলোচনা বা সমালোচনা করতে।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৯

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ। ওনি আমাকে গালি দিয়েছেন এটা ওনার অভ্যাস বা শিক্ষা। আমি ফাঁসির বিরুদ্ধে অনেকগুলো পোস্ট দিয়েছি। জাতির জনকের মামলার রায়ের সময়েও মনে হয়েছে এরকম একটি পোস্ট দেই। দেইনি কারণ বঙ্গবন্ধুর প্রতি অসীম শ্রদ্ধার কারণে। আজ আপনারা যারা আমাকে রাজাকার এর মতো মনে করছেন তাদের বলছি, আমি তা নাই। আমার ফাঁসি নিয়ে উন্মত্ততাটা ভাল লাগছে না। মনে হচ্ছে একটা খুনের উৎসব লেগেছে।

৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৪

ভোরের সূর্য বলেছেন: @আরজুপনি কে আলাদা করে ধন্যবাদ। ধীর,স্থির ভাবে গঠন মূলক কমেন্ট করা জন্য।খুব ভাল একটা প্রশ্ন করেছেন লেখক কে।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৫

মুজিব রহমান বলেছেন: আমি তো প্রশ্নে জবাব দিয়েছি। আপনি তাতে সন্তুষ্ট না-ও হতে পারেন।

৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪২

আরজু পনি বলেছেন:

বাহ্ আপনিতো বেশ মজার মানুষ !

একজন খুনি খুন করে এমনিতেই একটা পরিবারকে অর্থনৈতিকভাবে দূর্দশাগ্রস্থ করে দিল... কয়েক জেনারেশন ধরে আর আপনি

নিজের দেশের মানুষের পরিশ্রমের ঘামের টাকায় খুনি পালতে চান !

আপনি পারবেন, আপনার পরিবারের আপনজনের খুনিকে একটা ঘরে বন্দি করে তাকে জেলখানার সুযোগ সুবিধা দিয়ে টাকা খরচ করে পালতে অথবা সে আপনার বাসার সব কাজ করে দিল, বিনিময়ে তাকে সারাজীবন আপনার কাছ দাসখত লিখে দিল, জীবন ভিক্ষা চেয়ে ? তাতে যদি রাজি হন আমার আর বলার কিছু নাই ।

তবে আমি তেমন উদার হতে পারি নি এখনও ।

আর প্রোফাইলে লেখাটার জবাব তো দিলেন না !

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৪৯

মুজিব রহমান বলেছেন: এটাতো করতেই হবে। আমরা মানবিক হলে খুন করার জন্য খুন কমে যাবে। আমেরিকার যেসব অঞ্চলে ফাঁসি নিষিদ্ধ তারা কি খুনিকে ফাঁসির পরিবর্তে জেল দিচ্ছে না। তাহলে আমরা অনেক অনগ্রসর, সভ্যদের দিকে ছুটতে থাকা একটি জাতি হয়ে, এটা কেন মেনে নেব না। একজন খুনির জেল হবে। জেলে থাকা কোন আনন্দের বিষয় নয়, এটা শাস্তি। ফাঁসি হত্যার সামিল, এটায় শাস্তির চেয়েও খুনটা বেশি।

৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০২

টুনা বলেছেন: এরা সভ্য-
Click This Link

আমরা জানি এই সব অপরাধীদের সরকার পরিবর্তনের সাথে সাথে জামাই আদরে রাখা হবে। এই জন্য এদের অবশ্যই ফাঁসি দিতে হবে। অপরাধীর বিচার করাটাই সভ্যতা। আমাদের আইন অনুযায়ী যেহেতু ফাঁসি নিষিদ্ধ নয় সেহেতু এটা চাওয়াতে অসভ্য হবেনা।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৫

মুজিব রহমান বলেছেন: ফাঁসি কোন সভ্য সমাজে চলে না। আমরাতো রাজনৈতিক বিবেচনায় বহু অপরাধীকে মুক্তি পেতে দেখি, বেকসুর খালাস। এরা একাত্তরের খুনি। কাদের মোল্লা একাত্তরে জঘণ্য অপরাধ করেছে আমি একমত। তার বিচার চাই অবশ্যই। যদি সবার ফাঁসি কার্যকর না করা যায় তারপরও কয়েকজন আপনার কথা মতো ছাড়া পেতে পারে। তখনও একই অবস্তা হবে। আর যদি এদের বিচার করে দীর্ঘ মেয়াদি জেল দেয়া যায় তাহলেও মানুষের মনে এরা ঘৃণিতই থাকবে। বিচার এমন একটি প্রক্রিয়া সেখানে সামান্য অসুষ্ঠুতায় মানুষ মানসিকভাবে তা প্রত্যাখ্যান করতে পারে। একজন অপরাধী ছাড়া পেয়ে যেতে পারে সেই কারণে তাকে ফাঁসি দিতে হবে!!!

১০| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৯

হাসান কালবৈশাখী বলেছেন:
সব মানবাধিকার শুধু খুনিদের পক্ষেই ??

যে খুনিটা হাজার হাজার মানুষকে প্রকাশ্যে হত্যা করলো, ধর্ষন করলো। ধর্ষিতার মা বাবা ভাই বোন কে হত্যা করলো সবার সামনেই!
ধর্ষিতা নিজেই শাক্ষি!
এদের কি মানবধিকার নেই?

কুখ্যাত হিউমেনরাইট ওয়াচ ও আদিলুরদের কথা লবিষ্টদের দেয়া সেখানো কথা,
এদের মানবাধিকার শুধু খুনিদের পক্ষেই আর সাম্রাজ্যবাদিদের পক্ষে।

এটিও পড়ুন
Click This Link

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩২

মুজিব রহমান বলেছেন: মানবাধিকার খুনিদের অধিকারকেও দেখে। মানুষের অধিকার। ফাঁসির জন্য উন্মাদনাই শুধু তারা দেখবে না।

১১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০০

সেফানুয়েল বলেছেন: একটা অসভ্য দেশকে সভ্য করে তুলতে এধরনের শাস্তির দরকার আছে। তা না হলে এধরনের অপরাধ হতেই থাকবে। বিশেষ এক পক্ষ এর সুবিধা নিতেই থাকবে। আর ইউরোপ আমেরিকার সাথে আমাদের তুলনা করাটা হাস্যকর। কারন তারা ফাসি বাতিল করার অনেক আগেই নৈতিকতার জায়গা গুলো নিয়ে দীর্ঘ সময় ধরে কাজ করেছে। আমরা একবারে যদি মগডালে উঠে যাই তাহলে মাঝখানের জটপাকানো সমস্যাগুলো কে সমাধান করবে? তবে হ্যাঁ, আজ থেকে ৩০ বছর পর আমরাও ফাঁসি উঠিয়ে দিতে পারি। কিন্তু তার আগে নৈতিকতার দীর্ঘমেয়াদী অনুশীলনের প্রয়োজন আছে।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩৬

মুজিব রহমান বলেছেন: যে অবস্থায় ইউরোপ আমেরিকা ফাঁসি উঠিয়ে দিয়েছে সে অবস্থা এদেশেও রয়েছে। আপনি অবশ্যই জানেন বাংলাদেশে যশোর অঞ্চলেই বেশি ফাঁসি দিয়ে আত্মহত্যা করে। আত্মহত্যার প্ররচনাতেই অন্যরা আত্মহত্যা করে। আত্মহত্যা দেখে ভয়ে কেউ আত্মহত্যা থেকে বিরত থাকে না। ফাঁসির ভয়ে কেউ অপরাধ থেকে বিরত থাকে না। মানবিক বোধই মানুষকে অপরাধ থেকে বিরত রাখে।

১২| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০৬

সাদা মনের মানুষ বলেছেন: সেফানুয়েল বলেছেন: একটা অসভ্য দেশকে সভ্য করে তুলতে এধরনের শাস্তির দরকার আছে। তা না হলে এধরনের অপরাধ হতেই থাকবে। বিশেষ এক পক্ষ এর সুবিধা নিতেই থাকবে। আর ইউরোপ আমেরিকার সাথে আমাদের তুলনা করাটা হাস্যকর। কারন তারা ফাসি বাতিল করার অনেক আগেই নৈতিকতার জায়গা গুলো নিয়ে দীর্ঘ সময় ধরে কাজ করেছে। আমরা একবারে যদি মগডালে উঠে যাই তাহলে মাঝখানের জটপাকানো সমস্যাগুলো কে সমাধান করবে? তবে হ্যাঁ, আজ থেকে ৩০ বছর পর আমরাও ফাঁসি উঠিয়ে দিতে পারি। কিন্তু তার আগে নৈতিকতার দীর্ঘমেয়াদী অনুশীলনের প্রয়োজন আছে।

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩৭

মুজিব রহমান বলেছেন: যে অবস্থায় ইউরোপ আমেরিকা ফাঁসি উঠিয়ে দিয়েছে সে অবস্থা এদেশেও রয়েছে। আপনি অবশ্যই জানেন বাংলাদেশে যশোর অঞ্চলেই বেশি ফাঁসি দিয়ে আত্মহত্যা করে। আত্মহত্যার প্ররচনাতেই অন্যরা আত্মহত্যা করে। আত্মহত্যা দেখে ভয়ে কেউ আত্মহত্যা থেকে বিরত থাকে না। ফাঁসির ভয়ে কেউ অপরাধ থেকে বিরত থাকে না। মানবিক বোধই মানুষকে অপরাধ থেকে বিরত রাখে।

১৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:১৫

তানভীর আরিফ বলেছেন: ডান বা বাম, প্রগতিশীল বা প্রতিক্রিয়াশীল সব জায়গাতেই উগ্রপন্থিদের অবস্থান রয়েছে যা আমাদের প্রিয় মাতৃকার জন্য ক্ষতিকর। কে কাকে ভাল করবে সবাই মার-মার, কাটকাট নীতিতে এগুচ্ছে। একটু ব্যতিক্রমী ভাবনা কি আমাদের আসে না? কেউ একটু ব্যতিক্রমী ভাবলেই কি তাকে গালি দিতে হবে? যুক্তি দিয়ে জয়লাভ করার চেষ্টা কি প্রগতির পূর্ব শর্ত নয়?

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩৮

মুজিব রহমান বলেছেন: Thank you.
কেউ একটু ব্যতিক্রমী ভাবলেই কি তাকে গালি দিতে হবে? যুক্তি দিয়ে জয়লাভ করার চেষ্টা কি প্রগতির পূর্ব শর্ত নয়?

১৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:০৯

অন্য কথা বলেছেন:
যে ব্যক্তি স্বেচ্ছাক্রমে মুসলমানকে হত্যা করে, তার শাস্তি জাহান্নাম, তাতেই সে চিরকাল থাকবে। আল্লাহ তার প্রতি ক্রুদ্ধ হয়েছেন, তাকে অভিসম্পাত করেছেন এবং তার জন্যে ভীষণ শাস্তি প্রস্তুত রেখেছেন। (৪:৯৩)

যারা আল্লাহ ও তাঁর রসূলের সাথে সংগ্রাম করে এবং দেশে হাঙ্গামা সৃষ্টি করতে সচেষ্ট হয়, তাদের শাস্তি হচ্ছে এই যে, তাদেরকে হত্যা করা হবে অথবা শূলীতে চড়ানো হবে অথবা তাদের হস্তপদসমূহ বিপরীত দিক থেকে কেটে দেয়া হবে অথবা দেশ থেকে বহিষ্কার করা হবে। এটি হল তাদের জন্য পার্থিব লাঞ্ছনা আর পরকালে তাদের জন্যে রয়েছে কঠোর শাস্তি। (৫:৩৩)

আমি এ গ্রন্থে তাদের প্রতি লিখে দিয়েছি যে, প্রাণের বিনিময়ে প্রাণ, চক্ষুর বিনিময়ে চক্ষু, নাকের বিনিময়ে নাক, কানের বিনিময়ে কান, দাঁতের বিনিময়ে দাঁত এবং যখম সমূহের বিনিময়ে সমান যখম। অতঃপর যে ক্ষমা করে, সে গোনাহ থেকে পাক হয়ে যায়। যেসব লোক আল্লাহ যা অবতীর্ণ করেছেন, তদনুযায়ী ফয়সালা করে না তারাই জালেম। (৫:৪৫)

২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৩৯

মুজিব রহমান বলেছেন: ধর্ম এবং রাজনৈতিক বিষয়ে মন্তব্য করতে আগ্রহী নই।

১৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:১৬

অ্যামাটার বলেছেন: গালি কই পাইলেন গো ভাই?
বাশেরকেল্লার পোস্ট ভুল ভাটকে এইখানে কইরা ফেলছেন। তো কইরাই যখন ফেলসেন, তখন আপনারে একটু বাশেরকেল্লা ফ্লেভার দিলাম আরকি :P

১৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৪০

মুজিব রহমান বলেছেন: বাঁশের কেল্লায় আমি কখনো ঢুকিনি। ওরা তীব্র মৌলবাদী ও উগ্র বলেই শুনেছি।

১৭| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:২৮

খাটাস বলেছেন: যুক্তি তে আমি ও সব সময় এক মত থাকি, গালাগালি নিচু মানসিকতার লক্ষন তাও জানি, আমি নিজে ও যুক্তি হিন গালাগালির চর্চা পছন্দ করি না। ভিন্ন মতে অবশ্যই আলোচনা করতে হবে। সে মত টা যত বিপক্ষেই যাক।

জগাই সাহেব কে ভোরের সূর্য ভাই ভাল বলেছেন। যত টুকু জানি মাঝে মাঝে নষ্ট হউয়া যন্ত্র কে ধ্বংস করে ফেলতে হয়, তবে যন্ত্র টাকে আপনি চেষ্টা নিয়ে সারানোর পক্ষে অথবা নষ্ট হয়ে যাওয়ায় কোন এক কোনায় ফেলায় দেয়ার পক্ষে- এই তো।

আপনার যুক্তির বিপরীতে আজ প্রথম বার এমন কথা বলতে বাধ্য হচ্ছি, যদি ও এক জনের কর্মের দায়, অন্নের ওপর দেই না, তবু ও বলি।

ধরেন, আমি খুব ভাল মানুষ। আপনার কোন এক কথায় রাগ করে বিবেক বুদ্ধি হারিয়ে আপনার মা আর বোন কে ধর্ষণ করলাম। কিন্তু পরে আমার ব্যাপক অনুশোচনা হল। বেক্তিগত ভাবে আপনার মা আর বোন কে আমি ধর্ষণ করলে আমার কেমন তোর শাস্তি বা বিচার আশা করা যৌক্তিক হবে?
গালি তে ও গেলাম না, যুক্তি তে ও আপাতত গেলাম না। মানসিকতা বোঝার চেষ্টা করি।
শুভ কামনা।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:০৯

মুজিব রহমান বলেছেন: আপনি লিখেছেন:
ধরেন, আমি খুব ভাল মানুষ। আপনার কোন এক কথায় রাগ করে বিবেক বুদ্ধি হারিয়ে আপনার মা আর বোন কে ধর্ষণ করলাম। কিন্তু পরে আমার ব্যাপক অনুশোচনা হল। বেক্তিগত ভাবে আপনার মা আর বোন কে আমি ধর্ষণ করলে আমার কেমন তোর শাস্তি বা বিচার আশা করা যৌক্তিক হবে?
আপনার মানসিকতাটা বুঝতে সমস্যা হচ্ছে না।

১৮| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:০৭

চলতি নিয়ম বলেছেন: লেখক সাহেব, ব্লগার খাটাশের কমেন্টের উত্তর দেখতে চাই।

আপনার পোস্টের একটা কারেকশন. আমরা অসভ্য বলেই বিচারের পরিবর্তে ফাঁসি চাই। ঠিক করে লিখুন, আমি অসভ্য বলেই ফাঁসির পরিবর্তে বিচার চাই।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪৩

মুজিব রহমান বলেছেন: আমাকে ব্লগে অসম্মান করার অধিকার খাটাশের রয়েছে। আপনি ভিন্ন মতের উপর শ্রদ্ধাশীল নন। আমি লিখেছি আমরা অর্থাৎ যারা ফাঁসির মতো সাজার সর্বদায়ই বিরোধীতা করে তারা; আপনি ভুল খুঁজলেন। এটা ভুল নয় যে সংশোধন করবো। ধন্যবাদ।

১৯| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪৭

nurul amin বলেছেন: অপরাধ করলে যে কোন শাস্তিই গ্রহনযোগ্য। একই অপরাধের জন্য একজনের ফাসি হবে অন্য জন ফাসি দিবে এটা হতে পারে না। সবাই কাদেরমোল্লাদের ফাসি চায় কিন্তু মখা দের চায় না এটা তো হতে পারে না। বাংলাদেশে যেহেতু বেয়াইদের ফাসি দেয়া সম্ভব নয় তাই এই ফাসি ফাসি খেলা বন্ধ করা উচিত্‍।এই ফাসি ফাসি খেলায় না জানি আরও কত প্রান যাবে। আপনার মা বোন যদি ... এটা তো সবার অপরাধীর জন্য প্রযোয্য। আমি কিন্তু ছাগু নই।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:০৫

মুজিব রহমান বলেছেন: আমার বিষয়টি হল- ফাঁসি দেয়া বন্ধ করুন। সেটা কশাই কাদেরের ক্ষেত্রেও মখা-বেয়াইদের ক্ষেত্রেও। ফাঁসির দাবিতে উৎসব সভ্যসমাজ করতে পারে না।

২০| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২২

খাটাস বলেছেন: হাহাহা আমি আপনাকে অসম্মান করলাম? আমি আপনাকে কথা পেচাতে চাই নি বলেই বলেছি ধরেন আমি অপরাধ টা করলাম। এখানে আমি বলতে পারতাম, যে অন্য কেউ করলে। আমি তা বলি নি, নিজের আত্ত সম্মান কে ক্ষুণ্ণ করে ও আপনার সততা বোঝার চেষ্টা করেছি।
কারন হ্যাঁ অনেকে আছেন, যারা ফাসি দেয়া কে মানবতা বিরোধী কাজ মনে করেন। মহাত্তা গান্ধী ও বলতেন, চোখের বদলে চোখের নিতি একদিন সারা পৃথিবী কে অন্ধ করে ফেলবে।
বাপুর নিজের কেও কখন ও কোন বড় অপরাধের শিকার হয়েছিল কিনা জানা নেই। যারা ফাসি বিরোধী তাদের আসলে কেও কখন ও কোন অপরাধীর শিকার হয়েছিল কিনা জানা নেই। নিজের কেও খুন হউয়ার পর ও যদি কেও তাঁকে ক্ষমা করে দেয়ার মানসিকতা রাখে- তিনি নিঃসন্দেহে অনেক বড় মনের মানুষ, এবং মহা মানব পর্যায়ের।
আপনি সত্যি ই সেই ধরনের মানসিকতা লালন করেন কিনা, তাই আপনার মা বোন কে কেন্দ্র করে সরাসরি প্রশ্ন করেছি। এখন আমি ক্ষমা চাইছি। কারন আমার উত্তর আমি পেয়ে গেছি। আপনি মানবতার বুলি আওরানোর পেছনে সম্ভবত অমানবিকতার সম্মুখিন না হউয়া একটা কারন হতে পারে।
এক কথায় ই আমার মানসিকতা বুঝে ফেলেছেন, আপনাকে সত্যি ই ব্লগের নির্বাচক করে রাখা উচিত।

যাই হোক, ফাসি বিরোধী মানসিকতা মুখে বলা ও অনেক সাহস আর শক্তির ব্যাপার- তা আপনি মানেন আর না মানেন মন থেকে। এই কথা টা কিছু কিছু মানুষের বড় হৃদয়ের প্রমান করে। আপনি তাদের দলে নাকি সুধুই মুখের বুলি বুঝতে চেয়ে ও পারলাম না। তবু ও আপনার লোক দেখানো হলে ও ঐ বড় হৃদয় প্রদর্শন কে সম্মান জানাচ্ছি। আপনি আন্দোলন আর লেখালেখি চালিয়ে যান। কখন ও বড় পর্যায়ের কিছু হয়ে গেলে আপনার এই মতবাদ কে বাস্তবে রুপ দিয়ে ফাসি বন্ধ করুন। আপনার মত পছন্দ না করলে ও দোয়া রইল।


আর খুব এক কমেন্ট এ তাও গালাগালি ছাড়া, মানুষের মানসিকতা বোঝার মত বিচক্ষনতা থাকায় আপনাকে ব্লগে আমার দেয়া দ্বিতীয় বুদ্ধি প্রতিবন্ধির ট্যাগ দিয়ে গেলাম অন্যায় জেনে ও ।
ভাল থাকুন। আন্দোলন করুন।
রাজাকারের বিচার চাই,
তারে ফাসি না দিয়ে জেলে রাখতে চাই,
ডাল ভাত দিয়ে কষ্ট করে হলে ও তাঁকে বাচিয়ে রাখতে চাই।
রাজাকার সংশোধনাগার চাই।

হাপ্পি ব্লগিং। !:#P

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৩

মুজিব রহমান বলেছেন: একজন লোক রাজাকার, মাতবতাবিরোধি এসবের আগে সে মানুষ- এটা আমরা ভুলে যাই। আপনি ভাবছেন, জেলে থাকা খুব সহজ; টিয়া পাখিকে বন্দি করে খাওয়ান, খাচাটা ফাঁক করে দেখুন সে সুখে আছে কি না? জেলও একটি কঠিন শাস্তি বলেই মনে করি। একাত্তরে যে নির্মম নির্যাতন পাকিস্তানি সৈন্য এবং বাঙ্গালি রাজাকারগণ করেছে তার শাস্তি অবস্যই চাচ্ছি- শুধু ফাঁসির কথা ভাবলেই মনে হয়; এটাও বর্বরতা- অসভ্যতা।
ভাষার প্রয়োগ দিয়ে, মানুষকে চেনা যায়। হয়তো সম্পূর্ণটা যায় না তবে তার মানসিকতা, মানবতটা বুঝা যায়। আজ প্রথম আলোর রিপোর্টে যে শিশুটিকে ডাস্টবিন থেকে উদ্ধার করা হয়েছে, তার মানবতা নিয়ে আমরা ভাবি না। রিপোর্ট পড়ে সামান্য আহা ওহা করি। কিন্তু আজ যারা ক্ষমতা চুষে খাচ্ছে বা আগের ৫ বছরে যারা চুষে খেয়েছে আমরা ভুলে যাই। শুনেছি গোল্ড ফিসের স্মৃতি নাকি ক্ষণিকের। আমাদেরও ।

২১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৩

প্রত্যাবর্তন@ বলেছেন: হে হে হে , খাটাস আপনার একান্তজনের উদাহরণ দিয়া বুঝাইতে গেছে , তাতেই আপ্নের লাগছে , তাই না ? তাই ই যদি না হবে তাইলে খাটাসের কথার উত্তর না দিয়া তার মানসিকতা নিয়া মন্তব্য করলেন ক্যা ?

এতেই বুঝা যায় স্রেফ একটা উদাহরণে ই ক্যামন জ্বলে আপনার । আর বাস্তবে সেই রকম ঘটলে আপনি পোস্টে যা চাইতেসেন না তাই ই চাইতেন ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১৭

মুজিব রহমান বলেছেন: বিষয়টা আমার আত্মীয়কে দিয়ে উদাহরণ দেয়াতে মানসিকতার প্রশ্ন তুলিনি। ধর্ষণ শব্দটা অনেক অমানবিক। শব্দটি লিখতেও কষ্ট হয়: এজন্যই মানসিকতার প্রশ্ন তুলেছি। আপনি ভাবছেন: চালাকি করে আমাকে ঠকিয়েছেন। চালাকি করাও কোন ভাল কিছু নয়। ধন্যবাদ।

২২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৮

প্রত্যাবর্তন@ বলেছেন: লেখক বলেছেন: বিষয়টা আমার আত্মীয়কে দিয়ে উদাহরণ দেয়াতে মানসিকতার প্রশ্ন তুলিনি। ধর্ষণ শব্দটা অনেক অমানবিক। শব্দটি লিখতেও কষ্ট হয়: এজন্যই মানসিকতার প্রশ্ন তুলেছি।


# তাই যদি মনে করে থাকেন, তাইলে একাত্তরে যে রাজাকার আমাদের মা বোনদের ধর্ষণ করল তার ফাঁসি চান না কেন ?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:০৯

মুজিব রহমান বলেছেন: ফাঁসি একটা অসম্ভব বিষয়। খুন করার মতোই। খুন করার অধিকার রাষ্ট্রের থাকা উচিত নয়। এখন পৃথিবী অনেক বদলেছে। বাংলাদেশে ফাঁসির প্রয়োজনীয়তা নেই।
আমরা অহরহই দেখছি, খুন না করেও খুনের আসামী হচ্ছে আবার খুন করেও রেহাই পাচ্ছে।

২৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

তিক্তভাষী বলেছেন: ফাঁসি তুলে দেবার আহবানটি অপাত্রের উদাহরণ সামনে রেখে বড় অসময়ে জানানোর কারনেই লেখাটি এতো বিরোধিতার মুখে পড়েছে। তাছাড়া, বিচার ব্যবস্থায় ফাঁসি বহাল রাখায় আমরা পুরোপুরি অসভ্য থেকে গেছি এরকম মনে করাটাও সঠিক নয়। একথা ঠিক অনেক দেশে মৃত্যুদন্ড তুলে দেয়া হয়েছে, হয়তো তাদের দেশে অপরাধের মাত্রাটাও কম। তাদের নিজেদেরকে তুলনামূলকভাবে সভ্য দাবী করা অবশ্যই যৌক্তিক।

ফাঁসি চাওয়ার বিষয়টি সহজভাবে দেখতে রাজী থাকলে এভাবে দেখতে পারেন - বিচারপ্রাথীরা অপরাধীর সর্বোচ্চ শাস্তির দাবী করতে পারে, হত্যার মতো জঘন্য অপরাধের জন্য বাংলাদেশে মৃত্যুদন্ডের বিধান আছে, বাংলাদেশে মৃত্যুদন্ড কার্যকর করা হয় ফাঁসিকাষ্ঠে ঝুলিয়ে, কাজেই বিচারপ্রার্থী কর্তৃক কোনো হন্তারক অপরাধীর সর্বোচ্চ শাস্তি মানে ফাঁ‍সির দাবী আইনত সঠিক।

তবে, দাবীটা কিন্তু আদালতে আইনানুগ প্রক্রিয়ায় জানাতে হবে, রাস্তায় নয়। রাস্তায় যেটা করা হয় সেটা হয় আন্দোলন নয় রাজনীতি! ন্যায়-বিচার পেতে অনেক সময় সেটারও প্রয়োজন পড়ে, বিশেষ করে বিচার ব্যবস্থায় যুক্ত রাষ্ট্রের নির্বাহী অংশের ওপর চাপ সৃষ্টির জন্য [যেমন, সাগর-রুণী হত্যার বিচারের দাবীতে প্রত্যেকদিন মিছিল হওয়া উচিত]। তবে, আন্দোলন বা রাজনীতির কারণে রাষ্ট্রের বিচার ব্যবস্থার বিচারিক অংশ বা বিচারের রায় প্রভাবিত হলে সেটা কিন্তু ন্যায়বিচার হলো না।

আমার মতে মৃত্যুদন্ডের সবচেয়ে খারাপ দিকটি হলো একবার রায় কার্যকর হয়ে গেলে সেটা সংশোধনের আর কোন উপায় থাকে না। ভুল কিন্তু বিচারকেরও হতে পারে, নজিরও আছে। একারণেই সম্ভবতঃ বলা হয়- শত অপরাধী মুক্তি পেয়ে যাক, কিন্তু কোনো নিরাপরাধ যেন সাজা না পায়। আশা করি বিচারকরা সেটা মাথায়ও রাখেন!

২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৫

মুজিব রহমান বলেছেন: ভুল রায় তো হচ্ছেই। আমাদের আদালত অনেকরাই শাসন বিভাগের নির্দেশে চলে বলে মনে হয়। এসব দেশে বিরোধী নেতাদের ফাঁসিতে ঝুলিয়ে দেয়ার ঘটনা সাধারণ ব্যাপার। এর বাইরে থেকেই আমি ফাঁসির বিরোধীতাটা সর্বদায়ই করি। আরো অনেক বারই ফাঁসির বিরোদ্ধে পোস্ট দিয়েছি। এখনও বলি, ফাঁসিটা অসম্ভব একটি বিচার। এটা বন্ধ করা উচিত। এটা মানবজীবনের অবমাননাকর। রাষ্ট্র খুন করবে কেন? অপরাধীদের বিচার করবে, জেল দিয়ে শারিরিক শাস্তি দিয়ে নয়।

২৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫২

খাটাস বলেছেন: ব্লগার তিক্তভাষীর কমেন্ট এ প্লাস ও জোড়াল সহমত।
তিক্তভাষী অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্বের জন্য।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:১৭

মুজিব রহমান বলেছেন: ব্লগার তিক্তভাষীর কমেন্ট : আমার মতে মৃত্যুদন্ডের সবচেয়ে খারাপ দিকটি হলো একবার রায় কার্যকর হয়ে গেলে সেটা সংশোধনের আর কোন উপায় থাকে না। ভুল কিন্তু বিচারকেরও হতে পারে, নজিরও আছে। একারণেই সম্ভবতঃ বলা হয়- শত অপরাধী মুক্তি পেয়ে যাক, কিন্তু কোনো নিরাপরাধ যেন সাজা না পায়।.. OK.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.