নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

সরকারি ব্যাংকের দুর্নীতি কমেছে, বেড়েছে সেবার মান

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪৮

বেসরকারি ব্যাংকগুলোর মালিকগণ আমাদের জনপ্রিয় পত্রিকাগুলোরও মালিক। সেই হিসাবে তাদের লক্ষ্যটা বুঝা যায়। পত্রিকাগুলো দিনভর সরকারি ব্যাংকের বিরুদ্ধে প্রচারণা চালায়। তাদের দুটি উদ্দেশ্য রয়েছে। প্রথমত সরকারি ব্যাংকগুলো যাতে বেসরকারি খাতে ছেড়ে দেয়া হয়। এতে তারা সামান্য বিনিয়োগে বছরে হাজার কোটি টাকা লাভ করে নিবে। সরকারি প্রতিষ্ঠানও বিপুল লাভ করতে পারে তার সবচেয়ে বড় প্রমাণ হল সরকারি ব্যাংক। পত্রিকার মালিকদের দ্বিতীয় উদ্দেশ্য হল- মানুষ এই প্ররচণায় বিভ্রান্ত হয়ে, সরকারি ব্যাংকে টাকা রাখবে না।

বাংলাদেশে কোন সরকারি ব্যাংক দেউলিয়া হয়নি, বন্ধ হয়নি; এমনকি এধরনের কোন সম্ভাবনাও নেই। বাংলাদেশে বেসরকারি ব্যাংক এর মালিকগণ অনেক ব্যাংকের ভিতর ফাঁপা করে ফেলেছেন। তাদের স্বেচ্ছাচারিতা, নামে বেনামে ঋণ গ্রহণ ব্যাংকগুলোকে ঝুঁকির মুখে ফেলে দিয়েছে। এসব নিয়ে পত্রিকায় সামান্যই আসে। আর সরকারি ব্যাংক নিয়ে পত্রিকার মাথাব্যথা নিত্য। বাংলাদেশ কৃষি ব্যাংক একমাত্র অলাভজনক ব্যাংক। এর বিরুদ্ধেও পত্রিকাগুলো লেখে না। এর একমাত্র কারণ এই ব্যাংকটি কিনতে কোন পত্রিকার মালিকই আগ্রহি হবে না। সরকারি ব্যাংকের বিরুদ্ধে একটি ঢালাও অভিযোগ করা হয়- ব্যাংকারদের আচরণ খারাপ এবং তারা দুর্নীতিগ্রস্থ। বর্তমানে সরকারি ব্যাংকগুলো (কৃষি ব্যাংক বাদে) এই সমস্যা কাটিয়ে উঠেছে। এখানে এখন দুর্নীতি নাই বললেই চলে। নতুন কর্মকর্তাদের আচরণও অনেক ভাল। যারা বর্তমানে সরকারি ব্যাংকে লেনদেন করেন তারা এটা অব্শ্যই মানবেন। যারা অনেক আগে করতেন এখন করেন না তারাই সাধারণত ঢালাও অভিযোগ করেন।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:২৪

নিভৃত নয়ন বলেছেন: দারুণ জোক B-) B-)

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৪১

ৎঁৎঁৎঁ বলেছেন: ঠিকঠাক নিয়মনীতি মানা হইলে অনেক বেসরকারী ব্যাঙ্কের অস্তিত্বই থাকেনা। আর সরকারী ব্যাঙ্ক গুলারে রাজনৈতিক প্রভাবমুক্ত করতে পারলে সেইদিন হিসাবে যাবে সরকারি ব্যাঙ্ক গুলারে নিয়েও। বেসরকারী ব্যাঙ্কে গেলে বাঙ্গালীরে একটা লম্বা সালাম দিয়া গলায় দড়ি ঝোলানো সুদর্শন ছানারা ঠান্ডা বাতাসের সার্ভিস দেয় তো, বাঙ্গালী খুব খুশি!

৩| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:১১

আসিফুর রহমান বলেছেন: নিভৃত নয়ন বলেছেন: দারুণ জোক B-) B-)

আপনার ভুল ধারনা...
এখন পর্যন্ত সরকারী ব্যাংকের সব ধরনের সাির্ভস চার্জ কম এবং সেবার মান ভালো..
এই বেসরকারী ব্যাংক এবং পিত্রকা গুলোই বেশী বেশী লিখছে..

এক পত্রিকা তো বেয়াইনি ভাবে লোন না পেয়ে একটি সরকারী ব্যাংকের বিরুদ্ধে যা তা লিখেছে...

২৬ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪৫

মুজিব রহমান বলেছেন: Thanks.

৪| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:২৯

পথহারা সৈকত বলেছেন: নিভৃত নয়ন বলেছেন: দারুণ জোক B-) B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.