নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

দর্শন কি মৃত?

১৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

জাস্টিন গার্ডারের সোফির জগৎ পড়ার পরেই আকৃষ্ট হই দর্শনের প্রতি৷ গ্রীক দর্শন, ইসলামি স্বর্ণযুগের দর্শন, আধুনিক পাশ্চাত্য দর্শন৷ শেষে মনে হচ্ছে স্টিফেন হকিংই ঠিক বলেছেন, দর্শন মৃত! দর্শন বিষয়ক সমস্যার সমাধান বিজ্ঞান দিয়েই হচ্ছে৷
সংক্ষেপে জগৎ ও জীবন সম্পর্কে চিন্তা করাই দর্শন৷ দর্শন হল প্রমাণ ছাড়া চিন্তা৷ যখন বিজ্ঞান এলো প্রমাণ নিয়ে তখন দর্শনের কি অবস্থা হবে? অধিকাংশ ক্ষেত্রেই পুরাতন দার্শনিক কল্পনা, বাস্তব জীবনে ভিত্তিহীন হতে থাকবে৷ দর্শনতো কল্পনার মধ্যেই সীমাবদ্ধ?
ঘটনা ও তথ্য সম্পর্কে স্পষ্ট ও নির্ভুল ধারণা থেকে জ্ঞান লাভ করা যায়৷ দর্শন বলে প্রজ্ঞার কথা৷ দর্শনের একটি বিষয় আছে মেটাফিজিক্স, এটা পদার্থবিদ্যার কোন বিষয় নয়৷ পদার্থ বিজ্ঞানী রিচার্ড ফাইনম্যান বলেছেন, 'পক্ষীদের জন্য পক্ষীবিদ্যার উপযোগীতা যতটুকু বিজ্ঞানের জন্য বিজ্ঞানের দর্শনের উপযোগীতা তারচেয়ে বেশি না৷' ক্লোনের নৈতিকতা বা বৈধতা নিয়ে দর্শন আলোচনা করতে পারবে কিন্তু ক্লোনটা বিজ্ঞানেরই বিষয়৷ করোনাভাইরাসকে ধর্মদর্শন দিয়ে যত ব্যাখ্যাই দিক সমাধান বিজ্ঞানেরই হাতে৷
আবার দর্শনে বিভিন্ন দার্শনিকের চিন্তা বিভিন্ন রকম৷ যুক্তিবাদী দার্শনিকরা বলবেন, 'সমস্ত জ্ঞানের চিন্তা চেতনা মনের সহজাত ধ্যান ধারণা থেকে আসবে৷' কিন্তু অভিজ্ঞতাবাদীরা তা মানবেন না৷ তারা বলবেন, 'মানুষ প্রাত্যহিক জীবনের অভিজ্ঞতা থেকে জ্ঞান লাভ করবে৷' বিজ্ঞানে সবই পরীক্ষিত৷ ভিন্নমত প্রমাণ হলেই আগের তত্ত্ব বা থিউরী বাতিল৷

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ১৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:২৬

আমি সাজিদ বলেছেন: ভালো বলেছেন। কঠিন কথা।

১৫ ই মে, ২০২০ রাত ৮:১৩

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২| ১৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:২৬

চাঁদগাজী বলেছেন:


আপনি বলছেন, "দর্শন হলো প্রমাণ ছাড়া চিন্তা"।

-কি সব আজগুবি কথা বলছেন? দর্শন হলো সব জ্ঞান ও সব বিজ্ঞানের মাতা; দর্শনের চিন্তাভাবনাগুলো এনালাইটিক্যাল।

১৫ ই মে, ২০২০ রাত ৮:১১

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ। এটা কি পদার্থবিজ্ঞান মেনে নিয়েছে কিংবা জীববিজ্ঞান? স্টিফেন হকিং কি মেনে নিয়েছে? নেয়নি। তাহলে আপনি যদি বলেন দর্শন হল পদার্থবিজ্ঞানের মাতা তা কিন্তু বিজ্ঞান মেনে নিবে না। কেন বলেছি তার কিছু ব্যাখ্যা দিয়েছি। আজ কেন কোন প্রভাবশালী দার্শনিক নেই, তাদের মতামত আলোড়ল তুলছে না? কারণ এখন বিজ্ঞান প্রমাণ দিয়ে দিচ্ছে।

৩| ১৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৪০

এস এম মামুন অর রশীদ বলেছেন: We just know with certainty that Hawking is dead!

১৫ ই মে, ২০২০ রাত ৮:১২

মুজিব রহমান বলেছেন: হকিং মারা গেলেও তার মন্তব্য মরেনি। সেটা দিন দিন আরো জীবন্ত হয়ে উঠছে।

৪| ১৫ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

নতুন বলেছেন: দশ`ন মৃত না বরং বিজ্ঞানের শুরুই হয়েছে দশ`ন থেকে। বিজ্ঞান হলো দশ`ন ভাবনার ফলে উদ্ভুদ্ব প্রশ্নের উত্তরের প্রমান খোজার চেস্টা মাত্র।

১৫ ই মে, ২০২০ রাত ৮:০৬

মুজিব রহমান বলেছেন: তাহলে দর্শন কি বিজ্ঞানে রূপান্তর হয়েছে বলে মনে করছেন? বিজ্ঞানে তো নিশ্বিত প্রমাণ প্রয়োজন। দর্শনে কি প্রমাণ প্রয়োজন হয়?

৫| ১৫ ই মে, ২০২০ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


আপনি দর্শনের ডেফিনেশনটা আপনার নিজের মতো করে দেন তো! আমার মনে হয়, আপনি দর্শনকে চা দোকানের আলাপ হিসেবে নিচ্ছেন।

১৬ ই মে, ২০২০ সকাল ৯:১৮

মুজিব রহমান বলেছেন: আপনার মতামতটা কোথায় দেখলেন? স্টিফেন হকিং এর মতামত হল- দর্শন মৃত। তার পক্ষে চার দোকানে গিয়ে আড্ডা দেয়া মুশকিলই ছিল। চা দোকানে কি আলাপ হয় তার সাথে আপনার সম্পর্ক আছে কি না জানি না তবে এটা সত্য সাধারণ মানুষকে বুঝার জন্য আমি নিজেও কালে ভদ্রে চায়ের দোকানে আড্ডা দেই। সেখানে মানুষ স্থানীয় সমস্যা, ব্যক্তির সমস্যা সর্বোচ্চ জাতীয় রাজনীতি নিয়েই ভাসা ভাসা আলোচনা করে। দর্শন নিয়ে এই স্বল্প পরিসরে সেই আলোচনা করাটা একজন বিজ্ঞানের ছাত্রের পক্ষে অসাধ্যেই যেখানে বাঘা বাঘা দার্শনিকরাই আলাদা আলাদা মত প্রকাশ করেন। আমার মতের সাথে আপনার ভিন্নমত তাই স্বাভাবিক।

৬| ১৫ ই মে, ২০২০ রাত ৮:৪৬

নতুন বলেছেন: দশ`ন কেন রুপান্তরিত হয়ে বিজ্ঞান হয়ে যাবে। বিজ্ঞান দশ`নের একটা শাখা মাত্র। বিজ্ঞান ভাবনাও দশ`ন ভাবনা।

১৬ ই মে, ২০২০ সকাল ৯:২০

মুজিব রহমান বলেছেন: এটা কি বিজ্ঞান বলেছে? তা বলেনি। আপনারা চাপিয়ে দিলেও বিজ্ঞান তা মেনে নিবে বলে মনে হয় না। বিজ্ঞানীরাতো দর্শনকে মৃতই ভাবছেন। এখন সমাধান দর্শনে নয়, বিজ্ঞানেই হচ্ছে।

৭| ১৫ ই মে, ২০২০ রাত ১০:১৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এখন দরকার প্রকৃতিকে পরিবর্তনের দর্শন।

১৬ ই মে, ২০২০ সকাল ৯:২১

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ কমরেড! সেটা একটা ভাল দৃষ্টিভঙ্গি হবে।

৮| ১৫ ই মে, ২০২০ রাত ১০:৩৭

রাজীব নুর বলেছেন: মৃত ভাবলে মৃত।

১৬ ই মে, ২০২০ সকাল ৯:২২

মুজিব রহমান বলেছেন: অনেক বিজ্ঞানীই এমনটা ভাবছেন। এই ভাবনাটা বুঝতে চাচ্ছি।

৯| ১৫ ই মে, ২০২০ রাত ১০:৪৩

ইব্‌রাহীম আই কে বলেছেন: দর্শন আর বিজ্ঞানের পার্থক্যটা কোথায় সেটা আগে জানতে হবে। দর্শন দাড়িয়ে আছে হাইপোথিসিস এবং অবজার্বেশনের উপর ভিত্তি করে। একটা হাইপোথিসিস দাড় করে সেটা অবজার্ভ করার পর যখন তার পক্ষে পরীক্ষণের মাধ্যমে বিভিন্ন তথ্য উপাত্ত গাণিতিক প্রক্রিয়ার দাড়া তার স্বপক্ষে প্রমাণ দেওয়া যায় তখন সেটা বিজ্ঞান হিসেবে আবির্ভূত হয়। অধুনা বিজ্ঞানের জন্ম হয়েছে নিউটনের প্রিজমের মধ্য দিয়ে আলোকের বিচ্ছুরণ পরীক্ষার মাধ্যমে। এর পূর্বের আমরা যত বৈজ্ঞানিক ইতিহাস পড়ি সবকিছু মূলত দর্শন। বিজ্ঞানের সূচনা, তার ভিত্তি সবকিছুর মূলেই আছে দর্শন। সুতরাং তাকে অবজ্ঞা করাটা উচিৎ হবে না।

১৬ ই মে, ২০২০ সকাল ৯:২৪

মুজিব রহমান বলেছেন: আরবের আল কেমিরা স্বর্ণ আবিষ্কারের চেষ্টায় বহু কিছুই আবিষ্কার করেছেন। সেটাও বিজ্ঞান, তাদের নাম থেকেই কেমিস্ট্রি নাম এসেছে। বিবর্তনবাদও হাইপোথিসিস কিন্তু সেটাকেও প্রমাণের মধ্য দিয়েই যেতে হয়েছে। শুধু ভাবনার উপর বিবর্তনবাদ দাঁড়িয়ে থাকেনি।

১০| ১৫ ই মে, ২০২০ রাত ১১:৫৫

সমূদ্র সফেন বলেছেন: এটা কি পদার্থবিজ্ঞান মেনে নিয়েছে কিংবা জীববিজ্ঞান? স্টিফেন হকিং কি মেনে নিয়েছে? নেয়নি।
এরা যে এটা মেনে নেয় নি তা আপনি কিভাবে জানলেন? মেটাফিজিক্স বিষয়ে আপনার ধারণা যথেষ্ট পরিপক্ক না । কাঁচা আমের মত
সবুজ ।

১৬ ই মে, ২০২০ সকাল ৯:২৬

মুজিব রহমান বলেছেন: মেটাফিজিক্স বিজ্ঞান নয়, দর্শন। আমি ফিজিক্সে পড়াশোনা করেছি, ফিজিক্সটাই বুঝি, সাথে এটাও বুঝি ওটা কোনভাবেই ফিজিক্স নয়।

১১| ১৬ ই মে, ২০২০ রাত ১:২৮

নেওয়াজ আলি বলেছেন: এখন সব মৃত । দর্শন মৃত বিজ্ঞান মৃত । মানুষের মরণ সত্য

১৬ ই মে, ২০২০ সকাল ৯:২৮

মুজিব রহমান বলেছেন: বিজ্ঞানই এখন সত্য। ভবিষ্যতেও সত্য। ভবিষ্যতে মৃত্যুটা কতোটা প্রলম্বিত হবে সেটা বলা যায় না।

১২| ১৬ ই মে, ২০২০ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

১৯ শে মে, ২০২০ সকাল ৯:৫২

মুজিব রহমান বলেছেন: জনাব আপনাকে দেখছি এক দশকেরও বেশি সময় ধরে। আপনি একজন গুরুত্বপূর্ণ ব্লগার। আমার কয়েকটি আইডি সামু স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে অথবা সাময়িক বন্ধ করার পরে আর ঢুকা হয়নি। কিন্তু আপনাকে দেখে আসছি। আমিও এতো বাঁধার কারণে সামুর প্রতি হতাশ হয়ে অনিয়মিত হয়ে পড়েছিলাম। আপনি মন্তব্য করার কারণেই কৃতজ্ঞতা জানাই।

১৩| ১৬ ই মে, ২০২০ বিকাল ৪:০৪

উদাসী স্বপ্ন বলেছেন: দর্শন যৌক্তিক চিন্তার দ্বার উন্মুক্ত করার কারনে আমরা বিজ্ঞান সম্পর্কে ধারনা পেরেছি আর গনিত বিজ্ঞানকে আরো নিখুততর হতে সহায়তা করেছে। পরে গনিতের সহায়তা নিয়েই বিজ্ঞানের যে দার্শনিক ভিত্তি সেটার পরিশুদ্ধতা এনে এখন সামগ্রীকভাবে নিজের মানদন্ড নির্ধারণ করছে এবং ভবিষ্যতে সম্পূর্ন রূপে দর্শন হতে স্বাধীন লাভ করবে। এখন যতটুকু আছে ততটুকুর জন্য প্রযুক্তিগত সীমাবদ্ধতা দায়ী তবে দর্শনের অসারতা এবং তার নির্জীব হবার যাবতীয় কারন ছিলো সে নিজেই। পরম সত্যকে সংজ্ঞায়িত করার আস্পর্ধা কিছু দার্শনিকের ছিলো না। পরবর্তীতে আধুনা দর্শন তাদের পথেই হেটেছে, নিজের স্খলন ঘটিয়েছে। তবে এটা ঠিক দর্শন যদি আজ অকেজো হয় তাহলে ধর্ম একটা মজা পুকুর।

ধর্ম শুধু টিকে আছে দর্শনের পা চেটে। দর্শনের উচিত ছিলো ধর্মের বিরুদ্ধে তার যৌক্তিক অবস্থান সংহত করা। কান্ট হেগেল রেনে দেকার্তে গোডেল সেটা করতে দেয়নি। হয়তো একদিন এদের দায় এ দায় নিতে হবে

১৪| ১৯ শে মে, ২০২০ সকাল ৯:৪৬

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ। গণিত ছাড়া বিজ্ঞান চলে না, গণিতের উপর নির্ভর করতেই হয়। আধুনিক পাশ্চাত্য দর্শনের একটা ধারাবাহিকতা রয়েছে। শুরুতে দার্শনিকগণ পৃথিবী সৃষ্টির রহস্য ও মানুষের বিবর্তন জানতেন না। ডারউইন বিবর্তনবাদ নিয়ে আসার পরে দার্শনিকগণ বিষয়টি সম্যক উপলব্ধি করতে সক্ষম হন। এর পরের দার্শনিকদের মধ্যে আমরা বস্তুবাদী ধারণা দেখতে পাই। সময় একটা বড় ব্যাপার।

১৫| ২৯ শে মে, ২০২০ বিকাল ৪:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: দর্শন প্রামানিক নয়। বিজ্ঞান প্রামানিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.