নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

ভাইরাস কি সংক্রমিত হয়?

২১ শে মে, ২০২০ রাত ৯:২৮

ভাইরাস উদ্ভিদ নয়, প্রাণি নয় এমনকি কোন পূর্ণাঙ্গ কোষও নয়। একটি অতিক্ষুদ্র জৈব কণা যাকে অনুজীব বলে। বছরের পর বছরও নির্জীব পড়ে থাকতে পারে তখন এর মধ্যে প্রাণের কোন বৈশিষ্ট্যই চোখে পড়বে না। ভাইরাস একটি প্রোটিন বস্তুর মতো। দেহ প্রাচীরের ভিতরে ডিএনএ বা আরএনএ (নিউক্লিক এসিড) থাকে। যখনই কোন পোষক দেহে ঢুকে পড়ে তখনই এরা সক্রিয় হয়ে উঠে এবং বংশবৃদ্ধি ঘটাতে থাকে দ্রুতবেগে। সমস্যাটা এখানেই।পশু, পাখি, উদ্ভিদ, ছত্রাক এমন কি ব্যাক্টেরিয়ার জন্যও বিপদ ডেকে আনে ভাইরাস।কিছু ভাইরাস আছে যারা ব্যাক্টেরিয়ার ভিতরে ঢুকে বংশ বৃদ্ধি করে ব্যাকটেরিয়াকে বিগলিত করে মুক্ত হয়। অর্থাৎ ব্যাকটেরিয়ার নিশ্চিত মৃত্যু ঘটায়।অনেকে ক্ষেত্রে আবার ব্যাকটেরিয়ার মৃত্যু না ঘটিয়ে বংশবৃদ্ধি করে বেরিয়ে যায়।

আমরা করোনাভাইরাসের ছবি দেখি গোলাকার। সব ভাইরাসই গোলাকার নয়- লাঠির মতো, সূতার মতো, পাউরুটির মতো, ব্যাঙ্গাচির মতো লেজযুক্ত হতে পারে।
ভাইরাস সংক্রমণ বলতে বুঝায় কোন দেহে (মানব দেহ বা অন্যকোন পোষক দেহ) ভাইরাসের প্রবেশকে বুঝায়। ভাইরাস প্রবেশ করে সংখ্যাবৃদ্ধি ঘটায় এবং এতে সংঘটিত বিক্রিয়ায় বিষক্রিয়া উৎপন্ন হয়। এতে পোষক দেহে বিভিন্ন রকম রোগ সৃষ্টি হয়। একজনের দেহে ভাইরাস বংশবৃদ্ধি করলে তার দেহ থেকে কোন বাহকের মাধ্যমে অন্য দেহে প্রবেশ করে। যেমন বাতাসে ভেসেও ঢুকে পড়তে পারে। ব্যাকটেরিয়া, কৃমি, পিঁপড়া, উকুন, মাছি, ছত্রাক ইত্যাদির মাধ্যমে ছড়াতে পারে আবার পোষক দেহ যদি অন্য দেহের সংস্পর্শে আসে তাতেও ছড়াতে পারে। ছোঁয়া থেকে এই রোগ ছড়ায় বলেই একে ছোঁয়াচে রোগ বলে। ছোঁয়াচে রোগ মানেই সংক্রামক রোগ অর্থাৎ এ রোগ সংক্রমিত হয় এক দেহ থেকে অন্য দেহে। অর্থাৎ ভাইরাস ঘটিত রোগ সংক্রমিত রোগ।
ব্যাকটেরিয়াজনিত রোগ হলে অ্যান্টিবায়োটিক দিয়ে তা নিরোধ করা হয়। ভাইরাসের জন্য অ্যান্টিভাইরাল রয়েছে, বিভিন্ন টিকা রয়েছে। অনেক ভাইরাসজনিত রোগই নির্মূল করা গেছে। করোনাভাইরাস ঘটিত রোগটি অতি ছোঁয়াচে মানে সংক্রামক রোগ। এর টিকা বা ভ্যাকসিন আবিষ্কারের প্রচেষ্টা চলছে। দেহে এমনিতেই একটা প্রতিরোধ ক্ষমতা থাকে। সেই প্রতিরক্ষাতন্ত্র ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করে। সেই যুদ্ধে পরাজিত হলেই পোষক দেহের বিপর্যয় ঘটে।ভাইরাসের কারণে পৃথিবীতে এমনিতেই লক্ষ লক্ষ মানুষের মৃত্যু ঘটে। মানুষের প্রায় এক ডজন গুরুত্বপূর্ণ রোগের জন্য দায়ী ভাইরাস। সচরাচর সংক্রামিত এসব রোগের মধ্যে উল্লেখযোগ্য ডেঙ্গুজ্বর, পোলিও, জন্ডিস, ইনফ্লুয়েঞ্জা, মাম্পস, হাম, বসন্ত, ফ্লু, এইডস ইত্যাদি।স্প্যানিশ ফ্লুতে ১৯১৮ সালে কয়েক কোটি মানুষ মারা যায়। প্রথম বিশ্বযুদ্ধের সময় আক্রান্ত সৈন্যদের থেকে সাধারণ মানুষ সংক্রমিত হয়ে এ প্রলয়কাণ্ড ঘটায়। এবছর ব্যাপকভাবে সংক্রমিত হয়েছে করোনা ভাইরাস জনিত রোগ কোভিড-১৯। এ পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ৫১ লক্ষ মানুষ সংক্রমিত হয়েছে কোভিড-১৯ রোগে, আর মৃত্যুবরণ করেছেন ৩.৩০ লক্ষের বেশি মানুষ। চিকিৎসা বিজ্ঞানের একটি শাখাও রয়েছে যাকে বলে সংক্রামক রোগতত্ত্ব বিভাগ। বাংলাদেশেও এটি রয়েছে। ফলে যারা ছড়াচ্ছিল সংক্রামক রোগ বলে কিছু নেই তারা একেবারেই অন্ধ ও মৌলবাদী মূর্খ ছাড়া কিছুই নয়। এরা মানুষকে বিভ্রান্ত করছে বিভিন্ন রকম মিথ্যা প্রচার দিচ্ছে। আমার ভাল লেগেছে যে, বিজ্ঞানমনস্ক মানুষের প্রতিবাদে ওরা শেষ পর্যন্ত থামতে বাধ্য হয়েছে। আশা করবো ভবিষ্যতে ওরা আর মিথ্যাচার করবে না।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০২০ রাত ৯:৩৬

রাজীব নুর বলেছেন: করোনা চলে যাবে। মানবিকতা ও অমানবিকতার ইতিহাস থেকে যাবে।

২| ২১ শে মে, ২০২০ রাত ৯:৩৯

মুজিব রহমান বলেছেন: কবে যাবে? আদৌ কি সম্পূর্ণ যাবে স্প্যানিশ ভাইরাসের মতো? পৃথিবী থেকে অনেক ভাইরাস চিরতরে চলে গেছে আবার অনেকেই রয়ে গেছে। কিভাবে নিশ্চিত হওয়া যাচ্ছে যে, করোনাভাইরাস একেবারেই চলে যাবে? ধন্যবাদ যে, আমার অনেক শিক্ষা দিয়ে যাচ্ছে এটা।

৩| ২১ শে মে, ২০২০ রাত ৯:৪২

কল্পদ্রুম বলেছেন: WHO বলছে করোনা কখনোই পুরোপুরি যাবে না।আমাদের জীবন ব্যবস্থার সাথে তাকে মানিয়ে নিতে হবে।

২১ শে মে, ২০২০ রাত ৯:৫৪

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ আপনাকে। আশা করবো এটা টিকা সহজলভ্য হবে এবং একই সাথে খাবার ওষুধও বের হবে। তাহলে মৃত্যুহার কমানো সম্ভব হবে। এন্টিবডিতেও একসময় রোগটের ছড়ানো কমবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.