নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

সৎ বলে সহকর্মীরাই খুন করে ফেললো!

২৫ শে মে, ২০২০ রাত ৮:১৯

গাজীপুর সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী দেলোয়ার হোসেন এর বড় অপরাধ, তিনি সৎ কর্মকর্তা ছিলেন। সিটি করপোরেশনে নিম্নমানের উন্নয়নকাজ করায় তিনি বিভিন্ন ঠিকাদারের অন্তত দুই শত কোটি টাকার বিল আটকে দিয়েছিলেন। এর মধ্যে কোনাবাড়ী এলাকায় এক কিলোমিটার সড়ক নির্মাণে ৩৩ কোটি টাকা খরচ ধরা হয়। জাইকা, এডিবি ও আরও একটি দাতা সংস্থার নামে পৃথক বিল তৈরি করা হয়। অর্থাৎ মোট ৯৯ কোটি টাকার বিল করা হয়। একই কাজ পৃথক তিনটি সংস্থার নামে বিল উত্তোলনের বিষয়টি দেলোয়ার আটকে দেন। এ ছাড়া গাজীপুর সিটি করপোরেশন এলাকায় সুপেয় পানির লাইন স্থাপনে শত কোটি টাকার একটি বিল তিনি অনিয়মের অভিযোগে আটকে দেন। এই কারণেই শক্তিশালী একটি সিন্ডিকেট তাঁকে হত্যার পরিকল্পনা করে এবং তা বাস্তবায়ন করে। মাত্র ১৫ হাজার টাকার বিনিময়ে খুনি ভাড়া করে তাকে খুন করে সহকর্মীরা।

একজন থানার ওসি আমাকে বলেছিলেন, তিনি সৎ থাকার অসম্ভব চেষ্টা করে কিভাবে ব্যর্থ হয়েছিলেন। তিনি এএসআই থাকাকালীন তার ওসি সাহেব, অপরাধীদের বিরুদ্ধে একশন নিতে পাঠালেন। তিনি অপরাধীদের ধরে, উপকরণসহ থানায় নিয়ে আসলে মা-বাপ তুলে গালি খেয়েছিলেন। ওসি সাহেব চেয়েছিলেন, ওনি গিয়ে মাসোহারা বাড়িয়ে নিয়ে আসবেন। কেউ হয়তো বলবেন, বর্তমান কাঠামোতে একজন পুলিশ কর্মকর্তার পক্ষে দুর্নীতি না করে কিভাবে থানায় চাকরি করা সম্ভব? হয়তো তারা অসম্ভবকেই সম্ভব করেছেন।

দুই যুগ আগের কথা। আমি অনেকগুলো এনজিওতে চাকরি করেছি। তখন এ্যাপটেক থেকে প্রোগ্রামিং করার শেষের পথে। একটি এনজিওর এক প্রোজেক্ট প্রোফাইলে ৫০ হাজার টাকা ধরা ছিল প্রোগাম করার জন্য। আমি নিজেই প্রোগ্রামটি করে দিলাম। কাজ শেষে নির্বাহী পরিচালক বললেন, একটি বিল বানিয়ে টাকাটা ক্যাশ থেকে উঠিয়ে দিয়ে যেতে। আমি বললাম, ‘ম্যাডাম ওখানে তো খরচ হয়নি।’ ওনি বললেন, ঠিকাছে আপনাকে কিছু দিবনে। আমি বললাম, টাকাটা ইউএসএইডকে ফেরত দেন, তাতে আমাদের ভাবমূর্তি ভাল হবে। আরো কয়েকটা দুর্নীতির বিষয়ে দ্বিমত হওয়াতে চাকরিটা ছেড়ে দিলাম। আসলেই কি এনজিওতে দুর্নীতি না করে চাকরি করা সম্ভব? হয়তো এখন তারা সকলেই সেই অসম্ভবকেই সম্ভব করে তুলেছেন।

গাজীপুর সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী দেলোয়ার হোসেন শুধু তারই সহকারীদের ষড়যন্ত্রে খুন হয়েছেন এমনটা ভাবার কারণ নেই। কেউ জানবে না, ৩৩ কোটি টাকার একটি কাজে তিনটি বিল পাশ হবে ৯৯ কোটি টাকার, তা কি হয়? মেয়র সাহেবের না জানাটা কি সম্ভব? হয়তো তিনি সেই অসম্ভবকে সম্ভব করেই জানতেন না।

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে মে, ২০২০ রাত ৯:৪০

নেওয়াজ আলি বলেছেন: এই আমাদের বাংলাদেশ। যাহা জাতীয় মিড়িয়াও আসলো না।

২৬ শে মে, ২০২০ সকাল ১০:৫৩

মুজিব রহমান বলেছেন: আজকের মিডিয়াগুলোতে দেখুন এসেছে।

২| ২৫ শে মে, ২০২০ রাত ৯:৪৫

আসাদবেস্ট বলেছেন: সব চলে যাচ্ছে নষ্টদের দখলে!

২৬ শে মে, ২০২০ সকাল ১০:৫৪

মুজিব রহমান বলেছেন: নষ্টদের দখলে চলে যাচ্ছে সুকুমার সব।

৩| ২৬ শে মে, ২০২০ রাত ১২:২৫

রাজীব নুর বলেছেন: বুঝা গেল এই দেশ সৎ মানূষদের জন্য না।

২৬ শে মে, ২০২০ সকাল ১০:৫৫

মুজিব রহমান বলেছেন: কঠিন হয়ে যাচ্ছে সৎ মানুষদের জন্য। পুঁজিবাদ সততা পছন্দ করে না।

৪| ২৬ শে মে, ২০২০ সকাল ১০:২৮

হাসান কালবৈশাখী বলেছেন:
সৎ মানূষদের জন্য দেশ না হলে চক্রান্ত উদ্ঘাটন এত দ্রুত করা সম্ভব হলো কি করে?
পুলিশ দ্রুতই ডিজিটাল তথ্যপ্রযুক্তির মাধ্যমে দক্ষতার সাথে খুনিদের সনাক্ত করে আটক ও খুনের হুকুমদাতা সহকর্মি প্রকৌশলীকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে। পর্যাপ্ত cctv ফুটেজ প্রমান সহ। সুত্র প্রথম আলো। ২২ মে ২০২০
সেটা পোষ্টে উল্লেখ করা উচিত ছিল।
view this link

২৬ শে মে, ২০২০ সকাল ১০:৫৮

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ! অনেক মিডিয়াতেই এসেছে। বলার কিছু ছিল না। তথ্য উৎঘাটন কে করে পুলিশ-র‌্যাবই করে। সমস্যাটার দিকে তাকান। আড়াল করার প্রচেষ্টা থেকে দূরে থাকুন।

৫| ২৬ শে মে, ২০২০ সকাল ১০:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: ব্যাপারটা দুঃখ জনক।

৬| ২৬ শে মে, ২০২০ সকাল ১১:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মানুষ খুবই খারাপ।

৭| ২৬ শে মে, ২০২০ দুপুর ১:৪৫

হাসান কালবৈশাখী বলেছেন:
সমস্যাটার দিকে তাকিয়ে কি করবো? সমস্যা তো দেখা যাচ্ছে আপনিই নিজেই।
মিডিয়া থেকে জেনে পোষ্ট দিয়েছেন। অতচ সবচেয়ে গুরুত্বপুর্ন অংশটি পাস কাটিয়ে উল্টো গানবাজনা শুরু করে দিলেন। কোথাকার কোন পুলিশের শোনা দুর্নিতী নিয়ে কাহিনী ফেঁদে বসলেন।
অতচ এই ঘটনায় পুলিশই দ্রত খুনের মোটিভ উদ্ঘাটন করে আসামীদের গ্রেফতার করলো।
একটি ভাল হোন।

২৬ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:২৬

মুজিব রহমান বলেছেন: সম্ভবত আপনি ওই চক্রের কেউ, নতুবা দুর্নীতিগ্রস্থ কেউ বা কারো নিকটজন। বুঝেছি আপনার বুকে লেগেছে। লেখাটা বুঝার সামর্থ্যও নেই আপনার। এর গতিটাও ধরতে পারেননি। প্রথমে আপত্তি করলেন সূত্র উল্লেখ করিনি বলে। এটাতো সবাই জানে, সব পত্রিকাতেই রিপোর্ট এসেছে। এক্ষেত্রে সূত্র উল্লেখ জরুরী নয়। আমি কারো লেখাই হুবহু নেইনি। এখন আসলেন অন্য প্রসঙ্গে কথা বলার বিষয়ে। একজন কিভাবে উপস্থাপন করবে এটা তার বিষয়। আপনার ভাল না লাগতেই পারে। আমার নিজের দুটি অভিজ্ঞতাও শেয়ার করেছি। কিভাবে সম্ভব অসম্ভব হয়ে যাচ্ছে সেটাই তুলে ধরার চেষ্টা করেছি। সেটা আমার মতোই হবে। আপনার মতো না। ধন্যবাদ।

৮| ২৬ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:১৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কঠিন হয়ে যাচ্ছে সৎ মানুষদের জন্য। পুঁজিবাদ সততা পছন্দ করে না।

আসল সমস্যা হলো রাজনীতিতে। দেশে স্বচ্ছ রাজনীতি থাকলে এরকম হতো না।

৯| ২৬ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:২২

অনল চৌধুরী বলেছেন: প্রতিটা জায়গায় ১০ চোর -দুর্নীতিবাজ অপরাধী মিলে ১ নীতিবানকে অপমাণত,অপদস্থ করে।এমনিক স্বার্থের বিরুদ্ধে গেলে তাকে হত্যাও করে।
চোরের দেশে চোর না হওয়াই সবচেয়ে বড় অপরাধ।
এই ব্লগেও কি নীচ কম আছে? ইউরাপে এ্যামেরিকা থেকেও যাদের নষ্ট আর নীচি আচরণের কোনো পরিবর্তন হয়নি।

২৬ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৩১

মুজিব রহমান বলেছেন: পারিবারিক জীবনে মতাদর্শ গঠিত হয়েছে এদের। সুশিক্ষা আর অনুশীলন তাদের মুক্তি দিতে পারতো। আমার অনেকের মধ্যেই সেই মতাদর্শের আগ্রাসনটা দেশি। অনেকেই কঠিন মৌলবাদী, সাম্প্রদায়িক, প্রতিক্রিয়াশীল আচরণ করেন। বাধ্য হয়ে বিদেশিদের সাথে হয়তো সহ্য করেন। দেশে এসেই, বা দেশের কাউকে পেলেই সেই প্রতিক্রিয়াটা দেখান। এদের পরিবর্তন হয়তো আর হবেও না।

১০| ২৬ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

অনল চৌধুরী বলেছেন: সবাই নষ্টামির চর্চা করে আনন্দ পায়।
প্রকৃত সৎ,নীতিবান,দেশপ্রেমিক হওয়ার আগ্রহ প্রায় কারোই নাই।

১১| ২৭ শে মে, ২০২০ বিকাল ৪:১৫

খাঁজা বাবা বলেছেন: হয়ত তিনি অসম্ভবকে সম্ভব করেই জানতেন না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.