নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

উন্নয়ন হোক স্বাস্থ্যমুখী

১৫ ই জুন, ২০২০ রাত ৮:৪৩


দুদিনের মধ্যেই বাংলাদেশে তিনজন গুরুত্বপূর্ণ সরকার দলীয় রাজনৈতিক নেতা করোনাভাইরাস সংক্রমণে মারা গেলেন। মোহাম্মদ নাসিম, বদর উদ্দিন আহমদ কামরান ও ধর্মপ্রতিমন্ত্রী শেখ মোঃ আব্দুল্লাহ। এছাড়াও মারা গিয়েছেন বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তা, বহু পুলিশ, ডাক্তার, অধ্যাপক, ব্যাংকার, গুরুত্বপূর্ণ ব্যবসায়ী। অনেকে অপ্রতুল চিকিৎসা ব্যবস্থার দিকে আঙুল তুলছেন। যারা সামান্য অসুস্থতাতেই নিদেনপক্ষে সিংগাপুর, থাইল্যান্ড যেতেন চিকিৎসা করাতে তারাও মারা যাচ্ছেন হোটহাট করে। সাধারণ মানুষও মারা যাচ্ছে। শনাক্ত ছাড়াও করোনা উপসর্গ নিয়েও মারা গেছেন বহু মানুষ।

এখন যদি উপলব্ধি আসে- সবার আগে চিকিৎসা ব্যবস্থার উন্নয়ন করাতে হবে তবেই মঙ্গল। চিকিৎসা শিক্ষার মান বাড়াতে হবে। তৈরি করতে হবে বৃহদাকার ও সকল সুবিধাসম্পন্ন হাসপাতাল। ঢাকার বাইরে একটি হাসাপাতালেই যেনো থাকে হাজার হাজার বেড, শত শত আইসিইউ, শত শত ভেন্টিলেটর, ভাল ভাল ডাক্তার। নইলে ভবিষ্যতেও শুধু শ্রমিক-কৃষক ও মেহনতি মানুষই মরবে না, মৃত্যুর কাতারে নাম লেখাতে পারেন এমন গুরুত্বপূর্ণ মানুষও। এখনই ঘোষণা দেয়া দরকার- কেরাণীগঞ্জে ২ হাজার সজ্জার একটি আন্তর্জঅতিক মানের হাসপাতাল নির্মাণের। বাংলাদেশেও নির্মিত হোক ক্লিভল্যান্ড ক্লিনিক, জন হপকিন্স মেডিসিন বা মাউন্ট এলিজাবেথ হাসপাতালের মতো হাসপাতাল। উন্নয়ন হোক স্বাস্থ্য খাতেন। জীবন না বাঁচলে অন্য উন্নয়ন দিয়ে মানুষ কি করবে?

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২০ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:


সরকার ও প্রশাসনের লোকজন নিজের দায়িত্ব পালন করেননি বলে দেশে করোনা ভয়ংকরভাবে ছড়ায়ে গেছে

১৬ ই জুন, ২০২০ রাত ৮:৫০

মুজিব রহমান বলেছেন: ঠিকই বলেছেন। দেশটাকে একদম চাঁদমারী বানিয়ে ফেলেছে। আরো বহু মৃত্যুই হয়তো অপেক্ষা করছে।

২| ১৫ ই জুন, ২০২০ রাত ৯:৩৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: চিন্তার বিষয়।

৩| ১৫ ই জুন, ২০২০ রাত ৯:৪৭

কল্পদ্রুম বলেছেন: ২০০০ সজ্জার হাসপাতাল বানানোর আগে বিদ্যমান হাসপাতালের উন্নয়ন দরকার।পর্যাপ্ত সংখ্যক দক্ষ ডাক্তার নার্স টেকনোলজিস্ট দরকার।

১৬ ই জুন, ২০২০ রাত ৮:৫০

মুজিব রহমান বলেছেন: সেটাও করতে হবে। তবে অবশ্যই বিশাল একটি হাসপাতাল দরকার। যাতে মানুষ চিকিৎসা পায়।

৪| ১৫ ই জুন, ২০২০ রাত ১০:৩৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বিএনপি এক জনও করোনায় মারা যাবে না,জনগন থেকে বিচ্ছিন্ন হয়ে ঘরে বন্দী জীবন যাপন করছে।বেশি মারা যাব ডাক্তার,পুলিশ আর সরকারী লোকজন।উন্নয়ন বিষয়টাই সামগ্রিক। আজকে স্বাস্হ্য কালকে পরিবহন এসব হবে জোড়াতালি দিয়ে উন্নয়ন।দুইদিন পর যেই লাউ সেই কদু।

১৬ ই জুন, ২০২০ রাত ৮:৫২

মুজিব রহমান বলেছেন: বাংলাদেশে মানুষ প্রতিবাদে অভ্যস্ত নয়, কথাই বলতে পারে না। আমাদের কথা বলতে হবে। সরকার যদি মানুষের অবস্থাটা জানে তবে তারাও কিছুটা হলেও চাপে থাকে। অন্তত সিদ্ধান্ত নিতে তা কাজে লাগে।

৫| ১৫ ই জুন, ২০২০ রাত ১১:২৮

নেওয়াজ আলি বলেছেন: উপজেলা ও জেলা পর্যায় খুবই ভয়াবহ অবস্থা । নমুনা নেওয়া নিতে চায় না । নিলেও দশ পর রিপোর্ট দেয়।

৬| ১৬ ই জুন, ২০২০ রাত ১২:০৫

রাজীব নুর বলেছেন: দক্ষ ও যোগ্য লোকের অভাব আমাদের। প্রশাসনে দুরকার পরিশ্রমী মেধাবী আর দক্ষ লোক। চাটুকার নয়।

৭| ১৬ ই জুন, ২০২০ রাত ১২:২৯

ভবিষ্যত বলেছেন: জ্বী, দৃশ্যমান শক্তিকে তো পুলিশ, র‍্যাব, প্রশাসন, আদালত দিয়ে ভালোমতো দমন-পীড়ন করা যায়। অদৃশ্য শক্তিকে তো তা করা যায় না।

১৬ ই জুন, ২০২০ রাত ৮:৫৩

মুজিব রহমান বলেছেন: ভিয়েতনামতো পারলো। এসব কথা বলবেন না। এগুলো গা বাঁচানোর কথা ছাড়া কিছুই নয়।

৮| ১৬ ই জুন, ২০২০ রাত ১:৩৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সরকার ও প্রশাসন প্রয়াত মন্ত্রীকে নিয়ে কে ফেইসবুকে বিদ্রুপ করলো তাকে গ্রেপ্তার বাণিজ্যেই বেশি ব্যস্ত। যে দেশের প্রশাসনের কোন কাজের প্রায়োরিটি বেশি তা বোঝার মতো নূন্যতম আইকিউ নেই সেই দেশে উন্নয়ন যে মুখীই হোক না কেন অশ্বডিম্ব প্রসব করিবে।

১৬ ই জুন, ২০২০ রাত ৮:৫৮

মুজিব রহমান বলেছেন: মতপ্রকাশ খুবই কঠিন। ওনি মাত্র কয়েক সেকেন্ডের জন্য পোস্টটি করেই ভয়ে ডিলিট করে দিয়েছিলেন। তাতেও জেল খাটতে হচ্ছে। খুবই ভয়ের সংস্কৃতি গড়ে উঠেছে। অতি তুচ্ছ কারণেই হয়রাণির শিকার হতে হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.