নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

যারা বিবর্তন চাক্ষুস দেখতে চান

০২ রা আগস্ট, ২০২০ সকাল ১১:৩৬


অনেকেই বলেন তাহলে বিবর্তন আমরা এখন দেখি না কেন? ডারউইন বলেছিলেন প্রাকৃতিক নির্বাচনের কথা। তাতে সময় লাগ হাজার/লক্ষ/কোটি বছর। বিজ্ঞানীরা সেটাকে তরান্বিত করতে ব্যবহার করছেন কৃত্রিম নির্বাচন। প্রাকৃতিক নির্বাচন ও কৃত্রিম নির্বাচনের ভিতরে জিনগত প্রক্রিয়ার কোন পার্থক্য নেই। নির্বাচন প্রক্রিয়াটিকে তখনই ‘কৃত্রিম’ বলা হয় যখন কোন নির্দিষ্ট প্রজাতির বিবর্তনে মানব সংশ্লিষ্টতার গুরুত্বপূর্ণ প্রভাব থাকে। মানুষ কৃত্রিমে নির্বাচনের মাধ্যমে যে বিবর্তন ঘটাচ্ছে তা হয়তো কখনোই হতো না। মানুষ শুধু প্রয়োজনের কথা বিবেচনা করেই নিজেদের স্বার্থে প্রয়োজনীয় বিবর্তন ঘটাচ্ছে। কয়েকটি উদাহরণ দেখতে পারি-

নাইলোটিকা মাছ
নাইলোটিকা বা গিফট তেলাপিয়ার সম্পূর্ণ নাম—জেনিটিক্যালি ইম্প্রুভড ফার্মড তেলাপিয়া। প্রকৃতিগতভাবেই পুরুষ নাইলোটিকা মাছের দৈহিক বৃদ্ধির হার বেশি। এ ধারণাকেই কাজে লাগিয়ে হরমোন প্রয়োগ করে হ্যাচারির সব নাইলোটিকাকে পুরুষে রূপান্তরিত করে গিফট মাছ তৈরি করেছেন মৎস্যবিজ্ঞানীরা। গিফট তেলাপিয়ার জাতটি বিভিন্ন দেশ থেকে সংগৃহীত তেলাপিয়া নাইলোটিকার ৮টি জার্মপ্লাজমের মধ্যে পুঞ্জীভূত নির্বাচন (mass selection) পদ্ধতি প্রয়োগের মাধ্যমে World Fish Centre কর্তৃক ফিলিপাইনে প্রথম উদ্ভাবন করা হয়েছে। এই ধারাতেই বেশ কিছু কার্ফু মাছ, পাংগাস, পাবদাসহ বিভিন্ন জাতের মাছের জিনের পরিবর্তন ঘটিয়ে উচ্চ ফলনশীল মাছ তৈরি করা হয়েছে পরীক্ষাগারে। তাতে লবণ পানির মাছ চাষ হচ্ছে মিঠা পানিতে।

বয়লার মুরগি
বয়লার মুরগি কি প্রকৃতিতে ছিল? এতো ভারী ও ধীর গতির কোন মুরগিই প্রকৃতিতে বাঁচবে না।সবচেয়ে মাংশল ও সবচেয়ে ধীর গতির মুরগির ক্রস করতে করতে, জিনেটিক পরিবর্ত ঘটাতে ঘটাতে আজকের বয়লার মুরগি। অর্থাৎ তাদের সৃষ্টি করা হয়েছে প্রচন্ড নির্বাচন এবং বংশগতি ধারার বিশেষ ক্রম অনুসারে। পাঁচ থেকে সাত সপ্তাহের মধ্যে বাচ্চা থেকে মাংসের জন্য উপযোগী ব্রয়লার মুরগি তৈরি হচেছ খামারে। পৃথিবীতে এখন মুরগির সংখ্যা মানুষের কয়েকগুণ হবে। কিন্তু বনে জঙ্গলে বন্য মুরগি/মোরগ কয়টা আছে? এখন বাড়িতে মুরগি পালনের প্রচলনও অনেক কমে গেছে। পঞ্চাশের দশকে কৃত্রিমভাবে মুরগির আকৃতি বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়। সেই থেকে ওজনে ও আকৃতিতে মুরগির অবিশ্বাস্য পরিবর্তন হয়েছে।

হরি ধান
ঝিনাইদহের কৃষক হরিপদ কাপালী নিজের ধান ক্ষেতে একটি ধানের ছড়া দেখলেন যার গোছা বেশ পুষ্ট, দীর্ঘ ও গাছের সংখ্যা বেশি। ধান পাকলে তিনি ওই ছড়ার বীজ ধান হিসেবে আলাদা করে রেখে দিলেন। এই ধানটুকু তিনি আলাদাভাবে রোপন করতে থাকলেন। এভাবে এক নতুন প্রজাতির ধান উদ্ভাবন করলেন যা দক্ষিণ পশ্চিমাঞ্চলে হরিধান নামে খ্যাতি পেয়েছে। কৃষকগণ দীর্ঘকাল যাবৎই এভাবে উন্নত জাতের ধান সংগ্রহ করে ফলন বৃদ্ধি করতেন। ডারউইনের বিবর্তনবাদেরই কৃত্রিম নির্বাচনের একটি সফল পরীক্ষা সম্পন্ন করেছেন হরিপদ কাপালী। এছাড়াও পরীক্ষাগারে অনবরত জিনের পরিবর্তন ঘটিয়ে নতুন নতুন ধান উৎপাদন করছেন বিজ্ঞানীরা। বর্তমানে বিজ্ঞানীরা নতুন নতুন প্রজাতির ধান উৎপাদন করছেন কৃত্রিম নির্বাচনের মাধ্যমে ও জিনের পরিবর্তন ঘটিয়ে।

ব্রাহমা গরু
একেকটি গরুর ওজন ১ টনের বেশি। কিভাবে এই দানবাকৃতির গুরু উৎপাদন করা হল মাংশের জন্য। ১৮৫৪ সাল থেকে ১৯২৬ সাল পর্যন্ত ২২৬ টি ষাঁড় ও ২২টি গাভীর মধ্যে ধারাবাহিক ক্রস ঘটিয়ে এবং জিনেটিক পরিবর্তন ঘটিয়ে কৃত্রিম নির্বাচনের মাধ্যমেই তৈরি করা হয়েছে ব্রাহমা জাতের গরু। এখন আরো উন্নত ও বেশি মাংস উৎপাদনের প্রচেষ্টায় আসছে আরো নতুন নতুন প্রজাতি। ব্রাহমা জাতের গাভীতে আনুপাতিক দুধ হয় না। আবার দুধের জন্য বিবর্তন ঘটানো হয়েছে গাভীর। আজ বিভিন্ন জাতের গরুতেই ৩০/৪০ কেজি দুধ হচ্ছে যা কৃত্রিম নির্বাচনের মাধ্যমে ও জিনের পরিবর্তন ঘটিয়ে অর্থাৎ কৃত্রিম বিবর্তন ঘটানোর কারণেই সম্ভব হয়েছে।

মন্তব্য ৩৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০২০ দুপুর ১২:২৮

বিজন রয় বলেছেন: পৃথিবী ও তার পরিবেশ প্রতি সেকেন্ডে বিবর্তন হচ্ছে।
যারা দেখতে পায় না তারা অন্ধ।

০২ রা আগস্ট, ২০২০ দুপুর ১:২৯

মুজিব রহমান বলেছেন: মানুষকে দেখানোর দায়িত্ব নেয়ার দরকার ছিল বিজ্ঞানমনস্ক মানুষ/সংগঠনগুলোর। সেটা হয়ে উঠেনি বলেই মানুষ দেখতে পায়নি।

২| ০২ রা আগস্ট, ২০২০ দুপুর ১২:২৯

বিজন রয় বলেছেন: ঈদ মোবারক!

০২ রা আগস্ট, ২০২০ দুপুর ১:৩০

মুজিব রহমান বলেছেন: ইদ মোবারক!

৩| ০২ রা আগস্ট, ২০২০ দুপুর ১:৩১

বিজন রয় বলেছেন: মানুষকে দেখানোর দায়িত্ব নেয়ার দরকার ছিল বিজ্ঞানমনস্ক মানুষ/সংগঠনগুলোর................ বাংলাদেশে এখন আর এটা সম্ভব নয়।

০২ রা আগস্ট, ২০২০ দুপুর ২:১৭

মুজিব রহমান বলেছেন: হতাশ হবেন না। ইউরোপের খৃস্টানরা আরো ভয়ঙ্কর ছিল।

৪| ০২ রা আগস্ট, ২০২০ দুপুর ১:৫৪

রাজীব নুর বলেছেন: পৃথিবীর জন্মের পর থেকেই বিবর্তন হয়ে চলছে। এই বিবর্তন খুব ধীরে হয়। অতীতের দিকে তাকালে টের পাওয়া যায়। আমি খুব টের পাই।

পোষ্ট সুন্দর হয়েছে। আমার কাছে খুব ভালো লেগেছে।

০২ রা আগস্ট, ২০২০ দুপুর ২:১৮

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।
আমরা বিবর্তনবাদ পড়ে বিষয়টির সম্যক ধারণা পাই এবং উপলব্ধি করি এর সত্যতা। আমরা কথা বললে অবশ্যই মানুষ বুঝবে।

৫| ০২ রা আগস্ট, ২০২০ দুপুর ২:৪১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চমৎকার পোস্ট। চোখের সামনে থাকা বিষয়কে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিলেন। ভালো লাগলো।

০২ রা আগস্ট, ২০২০ দুপুর ২:৫০

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।
আমাদের বহু কথাই বলতে হবে, সমাজ বদলাতে চাইলে।

৬| ০২ রা আগস্ট, ২০২০ দুপুর ২:৪৫

বিজন রয় বলেছেন: হতাশ নয় সম্ভাবনার কথা বলেছি।

খৃষ্টানদের সাথে অন্যদের পার্থক্য আছে।

০২ রা আগস্ট, ২০২০ দুপুর ২:৫২

মুজিব রহমান বলেছেন: ওিই সময়ের ক্যাথলিকদের চেয়ে বাংলাদেশের বর্তমান মুসলিমরা বেশি কট্টর নয় বলেই মনে করি। সেই ক্যাথলিকদের বিরুদ্ধেই লড়াই করা গিয়েছিল। এক নয় অবশ্যই।

৭| ০২ রা আগস্ট, ২০২০ দুপুর ২:৫৮

বিজন রয় বলেছেন: হা হা হা .... এখানেও বিবর্তন হয়েছে। সে বিবর্তন বড় সাংঘাতিক।

আশাকরি সব খুলে বলতে হবে না। আপনি বুঝদার মানুষ, এমনিতেই বুঝে নিবেন।

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৩০

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ!

শাহজাহান বাচ্চু ভাই আমার ঘণিষ্ঠ ও সিনিয়র বন্ধু ছিলেন। হুমায়ুন আজাদ স্যারও খুব ঘণিষ্ঠ ছিলেন। মৌলবাদীদের হাতে তাঁরা খুন হয়েছেন। বুঝবো না কেন বলুন!

৮| ০২ রা আগস্ট, ২০২০ বিকাল ৪:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সুন্দর পোস্ট।
প্রাকৃতিক নির্বাচন ব্যাপারটি অনেকেই বুঝতে চায় না।

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৩১

মুজিব রহমান বলেছেন: আমাদের পাঠ্য বইতে নেই, পত্রিকায় নেই, আলোচনায় নেই- মানুষ কিভাবে বুঝবে?

৯| ০২ রা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:০৮

নতুন বলেছেন: অনেকেই এই জিনিসটা দেখে থাকবেন। এটাই বিবর্তনের একটা উদাহরন যেটা মানুষের মধ্যে দেখা যায়।

১০| ০২ রা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ইদানীং বিবর্তন নিয়ে বেশী লিখছেন। অন্য কিছুতে মনে হয় মনঃসংযোগ করতে পারছেন না। জোর করে বিবর্তন কি আদৌ বিবর্তন? প্রাকৃতিকভাবে ঘটিত বিবর্তন থেকে আমাদের শিক্ষণীয় কি? সাধারণ মানুষের এটা কি উপকারে আসে? এটার ব্যাপারে আমার মত মানুষ যদি উদাসীন থাকি তাহলে কি ক্ষতি আমাদের হতে পারে? অনেকগুলি প্রশ্ন করলাম।

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৩৬

মুজিব রহমান বলেছেন: সবসময়ই দেখবেন, একটা বিষয় নিয়ে কয়েকটি পোস্ট দেই। ওই বিষয়ে মনোনিবেশ থাকে এবং এক পোস্টে বিস্তারিত বলা যায় না এবং অনেকেই প্রশ্নের বিস্তারিত বলার জন্যও দরকার হয়।
মাইক্রো ও ম্যাক্রো বিবর্তন হয়।
আপনি কিভাবে এলেন, প্রাণ কিভাবে আজকের অবস্থায় এলো এটা মানুষের জানা উচিৎ। এরই বিজ্ঞানভিত্তিক বিষয় হল বিবর্তনবাদ। নইলে আপনি ভুল উপলব্ধি করে সেখানে অর্থ ব্যয় করতে পারেন, সময় নষ্ট করতে পারেন। নিজেকে এবং সমাজকে বুঝতে হলেও বিবর্তন জানা জরুরী।

১১| ০২ রা আগস্ট, ২০২০ রাত ৮:১০

আহমেদ জী এস বলেছেন: মুজিব রহমান,





সহজ উদাহরণ দিয়ে লেখা সুন্দর পোস্ট। যারা বোঝার তারা বুঝবেন।

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৩৮

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।
যারা আগে জানতেন না তাদের মধ্যেও ভাবনা আসতে পারে। আমরা যতবেশি মানুষ িএসব নিয়ে কথা বলবো ততই মানুষ ভাবতে বাধ্য হবে এবং সঠিকটা উপলব্ধি করতে সক্ষম হবে।

১২| ০২ রা আগস্ট, ২০২০ রাত ৮:১৯

নতুন বলেছেন: উপরে সাচু ভাই প্রশ্ন করেছেন। জোর করে বিবর্তন কি আদৌ বিবর্তন? প্রাকৃতিকভাবে ঘটিত বিবর্তন থেকে আমাদের শিক্ষণীয় কি? সাধারণ মানুষের এটা কি উপকারে আসে? এটার ব্যাপারে আমার মত মানুষ যদি উদাসীন থাকি তাহলে কি ক্ষতি আমাদের হতে পারে?

নিচে নেকড়ে থেকে বর্তমানের কুকুরের বিভিন্ন প্রজাতির একটা চিত্র পাবেন।

আমরা যখন কিভাবে ঘটনা গুলি ঘটে বুঝতে পারবো তখন সেটা নিজেদের মতন করে ব্যবহার করতে পারবো।

চাকু আবিস্কার যে করেছেন তিনি বিরাট একটা কাজ করেছেন। কিন্তু ঐ চাকু ডাক্তার অপারেসন করে আর ছিন্তাইকারী ছিন্তাই। বিজ্ঞানের আবিস্কার গুলি কিভাবে ব্যবহার করবেন সেটার কাজ মানুষের।

০২ রা আগস্ট, ২০২০ রাত ৯:৩৯

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ। আপনিও সুন্দর একটি উদাহরণ দিয়ে বিষয়টি বুঝিয়েছেন।

১৩| ০২ রা আগস্ট, ২০২০ রাত ১১:৫৭

নূর আলম হিরণ বলেছেন: প্রাণিজগতের এত বৈচিত্র্যতা একমাত্র প্রাকৃতিক নির্বাচন তত্ত্ব দিয়েই সবচেয়ে ভালো ব্যাখ্যা করা যায়।

০৩ রা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ। আপনি ঠিকই বলেছেন।

১৪| ০৩ রা আগস্ট, ২০২০ রাত ১২:৫২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কিছু লোক না বোঝলেই বিবর্তন মিথ্যা হয়ে যায় না।এটা এখন বৈজ্ঞানিক সত্য।

০৩ রা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

মুজিব রহমান বলেছেন: সংকটটা তৈরি হয় যখন কোন দেশের অধিকাংশ মানুষই বিজ্ঞানের অবদান ভোগ করলেও তা মানে না।

১৫| ০৩ রা আগস্ট, ২০২০ রাত ১:৩৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: নতুন বলেছেন "চাকু ডাক্তার অপারেসন করে আর ছিন্তাইকারী ছিনতাই। বিজ্ঞানের আবিস্কার গুলি কিভাবে ব্যবহার করবেন সেটার কাজ মানুষের।" সহমত।

মুজিব ভাইকে অনেক ধন্যবাদ একটি চমৎকার পোস্টার জন্য।

ভাইরাসের বিবর্তনের জলজ্ব্যান্ত উদাহরণ এখন আমাদের চোখের সামনেই। এখন কথা হচ্ছে করোনা ভাইরাসের এই বিবর্তনটি কি প্রাকৃতিকভাবে চীনের গুহায় বাদুড়ের মধ্যে ঘটেছে না কোনো বিজ্ঞানী কৃত্রিম নির্বাচনের মাধ্যমে উহানের ল্যাবে সৃষ্টি করেছেন তা হয়তো আমরা কোনোদিনই জানতে পারবো না। কিন্তু যেভাবেই ঘটুক না কেন, এই ক্ষেত্রে যে ভাইরাসের মিউটেশন ঘটেছে তা অস্বীকার করার কোনো উপায় নেই।

০৩ রা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

মুজিব রহমান বলেছেন: এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য বলছে এটি প্রাকৃতিকভাবেই বিবর্তিত হয়েছে। বাদুর থেকে বনরুই জাতীয় প্রাণির মধ্য দিয়ে মানুষের শরীরের বাসযোগ্য হয়ে উঠেছে। তাতে তাদের পোয়াবারো হলেও মানুষের সর্বনাশ হচ্ছে।

১৬| ০৩ রা আগস্ট, ২০২০ সকাল ১০:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ নতুন ভাই,

ধন্যবাদ আপনাকে সচিত্র বিশ্লেষণের জন্য।

১৭| ০৩ রা আগস্ট, ২০২০ সকাল ১১:৫৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ।
আমরা বিবর্তনবাদ পড়ে বিষয়টির সম্যক ধারণা পাই এবং উপলব্ধি করি এর সত্যতা। আমরা কথা বললে অবশ্যই মানুষ বুঝবে।


আপনার চিন্তা ভাবনা উন্নত। কুসংস্কার মুক্ত।

০৩ রা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

মুজিব রহমান বলেছেন: আমরা সত্যকে সামনে আনতে চাই। বিজ্ঞানকে সহজ ভাষায় বুঝতে চাই। এ নিয়ে অনবরত কথা বলতে চাই। তাহলেই পরিবর্তন দৃশ্যমান হবে।

১৮| ০৩ রা আগস্ট, ২০২০ দুপুর ১২:৫৮

ৎঁৎঁৎঁ বলেছেন: খুব দারুন পোস্ট! কলম চলুক, কথা চলুক।

০৩ রা আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪০

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।
আপনার এই ভাবাদর্শ আমারও ভাবাদর্শ। কথা বলেই বদলাতে হবে সমাজ, রাষ্ট্র।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.