নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষের চেয়ে বড় কিছু নেই।

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

মৌলবাদী মূর্খরা ভালবাসাকেও নিয়ন্ত্রণ করতে চায়৷

৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:১১


ভারতে গোচনাখোর বিজেপি 'লাভ জিহাদ' নামে এক সাম্প্রদায়িক নাম দিয়ে ভারতের হিন্দু নারীদের ভালবাসাকে নিয়ন্ত্রণ করতে চায়৷ তবে মুসলিম মেয়েরা হিন্দু ছেলেদের বিয়ে করলে তারা সহযোগিতা করছে৷ 'লাভ জিহাদ' এক ভাওতাবাজী শব্দ৷ ভারতে ভালবেসে যতজন হিন্দু মেয়ে মুসলিম ছেলেকে বিয়ে করে তারচেয়ে বেশি মুসলিম মেয়েয়েই হিন্দু ছেলেকে বিয়ে করে৷ তবে সুরক্ষা নিতে চাওয়া মুসলিম ছেলে ৫২% আর হিন্দু ছেলে ৪২%৷ স্বাভাবিক হিন্দু ছেলেরা সমাজে সমস্যায় পড়ে না৷ তারপরেও গোচনাখোরদের আপত্তি৷ তারা মুসলিম মেয়েদের হিন্দু বানাবে কিন্তু হিন্দু মেয়েদের ধর্ম ছাড়তে দিবে না৷

বাংলাদেশে আমার এক হিন্দু বন্ধু মুসলিম মেয়েকে এবং এক মুসলিম বন্ধু হিন্দু মেয়েকে বিয়ে করে৷ দুজনেই দেশ ছাড়ে এবং দীর্ঘকাল ধরে সুখে আছে৷ দুই দম্পত্তির একজুটি অষ্ট্রেলিয়ার ও আরেক দম্পত্তি যুক্তরাষ্ট্রের নাগরিক৷ বাংলাদেশে লাভ জিহাদের আতঙ্কে হিন্দু মেয়েদের পৈত্রিক সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করা হয়৷ আমার বান্ধবী অপু উকিল এবং মুন্সিগঞ্জ-১ আসনের এমপি সুকুমার রঞ্জন ঘোষকে হিন্দু নারীদের সম্পত্তি দেয়ার আইন করার প্রস্তাব দিয়েছিলাম৷ দুজনেই আঁৎকে উঠে লাভ জিহাদ শব্দটি ব্যবহার করেছিলেন৷ তাঁরা বলেছিলেন হিন্দু নেতৃবৃন্দ রাজি হবেন না৷ মুসলিম ছেলেরা হিন্দু মেয়েদের বিয়ে করলে হিন্দুদের সম্পত্তি হাতছাড়া হয়ে যাবে৷

যদি সে মানুষ হয় তবে দুজনের সম্মতি অনুযায়ীই একসাথে বসবাস করতে পারা উচিত৷ সভ্য দেশগুলোতে এমন আইনই রয়েছে৷ অসভ্য দেশগুলোর কাছে মানবিক ভালবাসার মূল্য থাকে না৷ ভারতে হিন্দুত্ববাদী মৌলবাদী দানবরা ক্ষমতায়৷ তাদের কাছে মানবিক ভালবাসার মূল্য নেই৷ ভারতে বিধবাবিবাহ চালু, সহমরণ ও বাল্যবিবাহ বন্ধের মতো আইন হয়েছে বৃটিশ সাশনামলেই৷ কিন্তু মৌলবাদী হিন্দুরা ভারতকে নিয়ে যেতে চায় রামরাজত্বে৷ রামতো সীতার প্রতিই ন্যায়বিচার করেনি৷ সেই রাজ্যে জাতপাত থাকবে, শূদ্র ও দলিতরা থাকবে ভৃত্য হিসেবে, একেক ব্রাহ্মণ শতশত শিশুকে বিয়ে করবে কুল রক্ষার নামে৷ মেয়েদের ঠেলে দিবে সহমরণে৷ মৌলবাদী বিজেপির প্রতিটি কর্মকাণ্ডই মানবতা বিরোধী৷

তারা সবসময়ই অমর্ত্য সেন ও অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এর মতো নোবেল বিজয়ীকে তিরস্কার করে অসম্মান জনক কথা বলে৷ বিজেপির কারণেই ফিদা হুসেন-অমর্ত্য সেনদের দেশ ছাড়তে বাধ্য হতে হয় আবার দেশ ছাড়ার জন্য বিজেপিই সমালোচনা করে৷ মৌলবাদী বিজেপি ভারতকে অন্ধকার পথে নিয়ে যেতে চাচ্ছে৷ বাংলাদেশে কখনো মৌলবাদীরা ক্ষমতায় আসলে এমনই ভয়ঙ্কর অবস্থা হবে৷ বিজেপির কাছে ভালবাসার মূল্য নেই, সংখ্যালঘুদের খুনের অধিকার আছে; কৃষকের-শ্রমিকের মূল্য নেই, মসজিদ ভেঙ্গে মন্দির বানানোর মূল্য আছে৷ এক ট্রাম্প যুক্তরাষ্ট্রকে সর্বদিকেই ক্ষতিগ্রস্থ করে, সবাইকে অসম্মান করে তবুও বিদায় নিচ্ছে৷ মোদির হাতে আরো ভয়ঙ্করভাবেই হয়তো ভারত ক্ষতিগ্রস্থ হবে৷ সেই ক্ষত হয়তো কোনদিনই কাটিয়ে উঠতে পারবে না৷
ভালবাসার জয় হোক৷ বিজেপির পতন হোক৷

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:২৪

চাঁদগাজী বলেছেন:



হিন্দু-মুসলিম বিয়ের শতকরা ৯৫ ভাগ অসুখী পরিবার গড়ে তোলে; ইহাকে বাধা দিলে সামাজিক একটা সমস্যার কিছুটা সমাধান হবে; খারাপ হবে না।

৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩১

মুজিব রহমান বলেছেন: আমি নিজে এমন দুটি জুটিকে বিয়ে দিয়েছি। যারা সুখে আছে। মানে শতভাগ সুখে থাকার ঘটনা।

২| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০৩

চাঁদগাজী বলেছেন:



সমস্যা হবে ( সম্ভাবনা অনেক বেশী) বয়স বাড়ার পর, ছেলেমেয়ে বড় হওয়ার শুরু করলে।

৩| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০৮

নতুন বলেছেন: যারা ছেলে বা মেয়ের প্রেমে পড়ে ধমান্তরিত হয় তারা কি ধামিক?

এটা রাজনিতিক মাঠ গরম করার জন্য একটা টপিক যাতে সবাই কিছুটা আলোচনা করবে।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:০৮

মুজিব রহমান বলেছেন: যারা ভালবাসা থামাতে চায় তারাতো ধার্মিক।

ঠিক ২৪ ঘণ্টা পরে আমি নিজেই ফিরে আসলাম। মোট মন্তব্য মাত্র ১২টি। মাঠতো গরম হয়নি, হওয়ার কথাও ছিল না। আমরা মৌলবাদী ও উগ্র-ধর্মান্ধতার বিরুদ্ধে বলতে থাকবো। বিজেপি বা জামাতিদের তা সহ্য হবে না সেটাই স্বাভাবিক।

৪| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আন্তঃধর্মীয় ছেলে ও মেয়ের মধ্যে বিয়ে হ সঠিক কোনো কাজ নয় ।
ইহা পারিবারিক ও সামাজিক সমস্যা সৃষ্টি করে।
ইহা প্রতিরোধ করাই দরকার।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১১

মুজিব রহমান বলেছেন: বারাক ওবামা ও স্টীভ জজ এর মতো অনেক বিখ্যাত মানুষের জন্ম হয়েছে- ভিন্ন ধর্মের মা-বাবার কাছ থেকে। আমার ঘণিষ্ঠ একটি মুসলিম পরিবার রয়েছে যেখানে তারা খৃস্টান, বৌদ্ধ, ইহুদী ও ব্রাহ্মণ পরিবারে বিয়ে করেছে। তারা সকলেই সুখে আছে। আমি নিজে যে দুটি জুটির বিয়ে দিয়েছি তারাও সুখে আছে।

৫| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪৬

মেহেদি_হাসান. বলেছেন: যে যেভাবে যাকে ভালোবাসে সংসার বাধতে পারে এখানে সরকারের নাক গলানোর দরকার কি? আমার জীবন আমার যার সাথে ভালো লাগবে আমি তার সাথে থাকবো।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৪

মুজিব রহমান বলেছেন: সেটাই যেকোন সভ্য দেশের ভাবাদর্শ হওয়া উচিত। কিন্তু মৌলবাদীরা অতি জাতীয়তাবাদী হয়ে উঠে। তারা ভালবাসা বুঝতে চায় না।

৬| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:০২

রানার ব্লগ বলেছেন: মৌলবাদের কোন ধর্ম নাই এরা নিজেদের মোন গড়া এক ধরনর অসুস্থতায় ভোগে। মানুষিক রুগি এরা।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৬

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।

মানুষের গুণাবলী নিয়ে যে ধর্ম যে ধর্মের পরিপন্থী কাজই করে মৌলবাদীরা। তারা মানুষ রূপী জানোয়ার।

৭| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ফিরোজা বেগম,সুলতানা কামাল,ফেরদৌসী মজুমদার তিন জনের সংসারই বলা চলে শুখের সংসার।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২০

মুজিব রহমান বলেছেন: তাই দেখে আসছি। সবচেয়ে বড় কথা ভালবাসার মূল্য থাকা দরকার। মৌলবাদ বুঝে রক্ত আর খুন, ধর্ষণ আর বলাৎকার তারা ভালবাসাকে ঘৃণা করে।

৮| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৪০

রাজীব নুর বলেছেন: কি মন্তব্য করবো বুঝতে পারছি না।

৯| ৩০ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:০৪

রাজীব নুর বলেছেন: মৌলবাদীরা সমাজের কীট।
একজন ইয়াবা খোরের চেয়ে মৌলবাদীরা বেশী খারাপ।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৮

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ।
পৃথিবী জুড়ে তারা অশান্তি সৃষ্টি করে রাখে। মৌলবাদের পরাজয়ের মধ্যেই নিহিত রয়েছে মানবিকতা।

১০| ৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৫৫

কল্পদ্রুম বলেছেন: "লাভ জিহাদ" কনসেপ্ট আসলেই ভয়াবহ। এ ব্যাপারটা নিয়ে ব্লগে একমাত্র আপনার লেখাই চোখে পড়লো। যদিও আরো বিস্তারিত লিখতে পারতেন।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২২

মুজিব রহমান বলেছেন: এ নিয়ে আরো লেখার ইচ্ছা আছে।

১১| ৩১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:০৪

এমেরিকা বলেছেন: যারা ভিন্ন ধর্মের সঙ্গীকে বিয়ের জন্য বেছে নেয়, তারা ধর্মের চেয়ে বিয়েকেই বেশি প্রাধান্য দেয়। গোচোনাখোরদের এটা না বোঝারই কথা। তবে নিজেদের অন্যায় কাজকে জায়েজ করার জন্য অনেকে ধর্মকে হাতিয়ার বানায়। লন্ডনে এক বাঙালি নারী সে দেশের আরেক নারীকে বিয়ে করে ইসলাম ধর্মমতে কলেমা পড়ে বিয়ে করেছে শুধু না। তাকে মুসলিম পর্যন্ত বানিয়েছে। এই নরকের কীটরা তো ধর্মকে উদ্ধার করছে, তাই না?

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৫

মুজিব রহমান বলেছেন: যদি কারো ইচ্ছার বিরুদ্ধে ধর্ম বদল করতে বাধ্য করে তবে সেটা অন্যায়। দ্বিতীয়ত যারা ভিন্ন ধর্মের মানুষকে বিয়ে করে তারা সাধারণত ধার্মিক হন না।

১২| ৩১ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৪

যারীন তাসনীম আরিশা বলেছেন: কট্টরপস্থা কোনকালেই ভালো ছিলোনা এবং ইহা ভালো কিছু মা্নুষ হওয়ার লক্ষনও না।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৬

মুজিব রহমান বলেছেন: ভাল হতে হলে অবশ্যই তাদের উগ্রপন্থা থেকে বের হয়ে আসতে হবে। পৃথিবীতে উগ্রপন্থী একটিও ভাল মানুষ নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.