নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে বোঝার আগেই মনের মধ্যে একটা চেতনা তাড়া করে ফিরতো। এই ঘুণে ধরা সমাজ ব্যবস্থাকে বদলাতে হবে, একটা বিপ্লব দরকার। কিন্তু কিভাবে?বিপ্লবের হাতিয়ার কি? অনেক ভেবেছি। একদিন মনের মধ্যে উঁকি দিয়ে উঠলো একটি শব্দ, বিপ্লবের হাতিয়ার \'কলম\'।

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল)

পৃথিবীতে ঘুরতে আসা কিছু দিনের পর্যটক

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল) › বিস্তারিত পোস্টঃ

ফ্রান্সে ৪২তম মহান বিজয় দিবস পালন

০৭ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৫:৫৮

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ,ফ্রান্স শাখার আয়োজনে গত ৪ জানুয়ারী লা কর্ণভ মেজো দু পিউপল মিলোনায়তনে ৪২তম মহান বিজয় দিবস উযযাপন করা হয়।



উক্ত বিজয় দিবস অনুষ্ঠান পবিত্র কোরআন থেকে তেলোওয়াত ও গীতা পাঠের মধ্যে দিয়ে শুরু করা হয়। মুল পর্বে সমবেত জাতীয় সংগীত,শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরনে নিরবতা পালন,মুক্তিযু্দ্ধ ভিত্তিক তথ্যচিত্র প্রদর্শন,ফ্রান্সে বসবাসরত বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণমূলক আলোচনা ও সঙ্গীত পরিবেশন করা হয়।



আলোচনা পর্বের শুরুতে ফরাসী ভূখন্ডে বেড়ে ওঠা বাংলাদেশী নতুন প্রজন্ম সায়েম খান বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপর ফরাসী ভাষায় প্রবন্ধ উপস্থাপন করেন। আলোচকরা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরা ও অর্থনৈতিক স্বনির্ভর এবং অসহিংস বাংলাদেশ গড়ে তোলার প্রতি সবাইকে আহবান জানান।



অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকরণ করেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন Mr .Stephane Trousse, President du Conseil General,Seine Saint-Denis, Mr. Joseph Irani, Mayor Adjoint, La Courneuve, Mr . Jacques le Sergent, President du L’Arac ।



এই বিজয় দিবস উৎসবে ফ্রান্সে বসবাসরত একাত্তরের বীর মুক্তিযোদ্ধাদের একটি পূনাঙ্গ তালিকা বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে গেজেট রুপে প্রকাশ করা হয় এবং তাদেরকে সংবর্ধিত করা হয়। প্রকাশিত তালিকার মুক্তিযোদ্ধারা হলেন ১.. বীর মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া (জামিল) ২.বীর মুক্তিযোদ্ধা শেখ মহম্মদ আলী - ৩. বীর মুক্তিযোদ্ধা মো : এনামুল হক - ৪. বীর মুক্তিযোদ্ধা বেনজির আহম্মেদ (সেলিম ) ৫. বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন ৬. বীর মুক্তিযোদ্ধা এ এইচ এম মনিরুল হক মোল্লা ৭. বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার l



এই উৎসবটি পরিচালনার দায়িত্ব ছিলেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ,ফ্রান্স এর সাধারণ সম্পাদক মোহা : জাফর শাহ এবং সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া (জামিল)।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.