নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে বোঝার আগেই মনের মধ্যে একটা চেতনা তাড়া করে ফিরতো। এই ঘুণে ধরা সমাজ ব্যবস্থাকে বদলাতে হবে, একটা বিপ্লব দরকার। কিন্তু কিভাবে?বিপ্লবের হাতিয়ার কি? অনেক ভেবেছি। একদিন মনের মধ্যে উঁকি দিয়ে উঠলো একটি শব্দ, বিপ্লবের হাতিয়ার \'কলম\'।

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল)

পৃথিবীতে ঘুরতে আসা কিছু দিনের পর্যটক

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল) › বিস্তারিত পোস্টঃ

ফ্রান্সে একুশে ফেব্রুয়ারী উদযাপন

২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪১

অমর ২১ বাঙ্গালী জাতী গোষ্ঠীর মানুষের কাছে এক বিনম্র শ্রদ্ধার নাম। ফ্রান্স প্রবাসী বাঙ্গালীরা প্রতি বছর এই দিবসটি অত্যন্ত গুরত্বের সহিদ পালন করে থাকে কিন্তু এ বছরের একুশে ফেব্রুয়ারীর তাৎপর্য ছিলো প্রবাসীদর কাছে ভিন্ন মাত্রার।কারণ এবারই প্রথম বারের মত উবারভিলা মেরী কর্তৃক স্থায়ীভাবে বরাদ্ধকৃত স্থান Amé Céaire পার্কে কাঠের তৈরী অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহিদদের স্মরনে শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়।সকাল ৮.৪৫ মিনিটে শহিদ বেদীতে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব শহিদুল ইসলাম এবং উবারভিলা মেরীর মেয়র জ্যক স্যালভাতরের পুষ্পমাল্য অর্পন ও ৫২ ভাষা আন্দোলনের তাৎপর্য়ের ওপর সংক্ষিপ্ত আলোচনার মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় ভাষা দিবসের কার্যক্রম।

শীতের তিব্রতা উপেক্ষা করে প্রবাসী বাঙ্গালীদের বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠন, প্রবাসে বেড়ে ওঠা বাঙ্গালী নতুন প্রজন্ম এবং ফরাসীসহ বিভিন্ন দেশের নাগরিকবৃন্দ শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন।উদিচি শিল্পীগোষ্ঠীর শিল্পীবৃন্দ শহীদ মিনারে পাশেই ভাষা শহিদদের স্মরনে পরিবেশন করেন একুশের গান।



একুশের অন্যান্য আয়োজনের মধ্যে ছিলো বাংলাদেশ দূতাবাস ও ইউনেস্কোর যৌথ উদ্যেগে সকাল ১১টা থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর ইউনেস্কোর মিলনায়তন কক্ষে আলোচনা সভা ।

বিকেল ৩টা থেকে একুশ উদযাপন পরিষদের আয়োজনে আইফেল টাওয়ারের সামনে আরও একটি অস্থায়ী শহীদ মিনার নির্মান করে ভাষা শহিদদের স্মরনে পুষ্পমাল্য অর্পন করা হয়।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫২

শরৎ চৌধুরী বলেছেন: বিনীত শ্রদ্ধা।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২৬

সুমন কর বলেছেন: বিনম্র শ্রদ্ধা জানাই।

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:২১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
শ্রদ্ধাঞ্জলি!
শহীদ মিনারের ছবি দেখে আনন্দ পেলাম...


গর্ব করার মতো সংবাদ।
ফ্রান্সে বাংলাদেশী ভাইবোনদের প্রতি শুভেচ্ছা :)

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:২৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: শ্রদ্ধাঞ্জলি! খুব ভালো লাগল জেনে যে বাংলাদেশের মত ফ্রান্সেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে।

পোষ্টের জন্য আপনাকে ধন্যবাদ। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.