নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে বোঝার আগেই মনের মধ্যে একটা চেতনা তাড়া করে ফিরতো। এই ঘুণে ধরা সমাজ ব্যবস্থাকে বদলাতে হবে, একটা বিপ্লব দরকার। কিন্তু কিভাবে?বিপ্লবের হাতিয়ার কি? অনেক ভেবেছি। একদিন মনের মধ্যে উঁকি দিয়ে উঠলো একটি শব্দ, বিপ্লবের হাতিয়ার \'কলম\'।

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল)

পৃথিবীতে ঘুরতে আসা কিছু দিনের পর্যটক

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল) › বিস্তারিত পোস্টঃ

প্যারিসে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর ১১৫ তম জন্মজয়ন্তী উদযাপন

৩০ শে মে, ২০১৪ বিকাল ৩:০৯

প্রেম ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলাম। কবির ১১৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের ন্যায় ফ্রান্সের রাজধানী প্যারিসেও কবির প্রতি গভির শ্রদ্ধা ও ভালোবাসার প্রদর্শন স্বরুপ নানা অনুষ্ঠানমালার মাধ্যমে কবিকে স্বরন করা হয়।

গত ২৫ মে প্যারিসের একটি মিলনায়তনে সাহিত্য ও সাংস্কৃতিক অনুরাগী হাসনাত জাহান ও মুনির কাদিরের উদ্যগে এবং প্যারিসের আবৃত্তি ও সংগীত শিল্পীদের সমন্বয়ে আয়োজন করা হয় কবির সৃষ্টি সংগীত ও কবিতা আবৃত্তি সন্ধ্যা। অনুষ্ঠানে কবির লেখা কবিতা ,চিঠি , বক্তৃতা আবৃত্তি করেন মুহাম্মদ গোলাম মোর্শেদ ,নিশাত এনাম ,মুহিত জ্যোতি,সাইফুল ইসলাম,গিয়াস বাবু এবং কিরণ ময় মন্ডল।

নজরুল সঙ্গীত পরিবেশন করেন কুমকুম রানা,নিলিমা সেন,আরিফ রানা,সাগর বড়ূয়া,আবুল কালাম আজাদ, তাসলিমা ফেরদৌস লিমা,রোজি মজুমদার এছাড়া তবলা ও অন্যান্য যন্ত্রের সুর মুর্ছনায় অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের মনোমুগ্ধ করে রাখেন অনুভব চ্যাটার্জি,প্রদিপ দে ও তাপস দেবনাথ।

এছাড়া ১৮ মে একই মিলনায়তনে নজরুল জন্ম বার্ষিকী উদযাপন পরিষদের উদ্যেগে কবির জীবন ও কর্মের উপর আলোচনা ও কবিতা সন্ধ্যার আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে ফ্রান্সের বাঙ্গালী কমিউনিটির সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যাক্তিবর্গ কবির জীবনের উপর আলোচনা করেন। আলোচকরা দেশের চলমান সংকট নিরসন, শ্রেণী বৈষম্যহীন সমাজ ও জাতীয় ঐক্য সৃষ্টির জন্য কবির সৃষ্টি কর্ম ও বাণী থেকে সবাইকে শিক্ষা নেয়ার আহবান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন “নজরুল জন্মবার্ষিকী উদযাপন পরিষদ ফ্রান্সে”র আহবায়ক, নজরুল অনুরাগি, খোরশেদ আলম পাটোয়ারী। উপস্থাপনায় যৌথ ভাবে ছিলেন বদরুজ্জামান জামান ও ওয়াহিদুজ্জামান।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.