নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে বোঝার আগেই মনের মধ্যে একটা চেতনা তাড়া করে ফিরতো। এই ঘুণে ধরা সমাজ ব্যবস্থাকে বদলাতে হবে, একটা বিপ্লব দরকার। কিন্তু কিভাবে?বিপ্লবের হাতিয়ার কি? অনেক ভেবেছি। একদিন মনের মধ্যে উঁকি দিয়ে উঠলো একটি শব্দ, বিপ্লবের হাতিয়ার \'কলম\'।

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল)

পৃথিবীতে ঘুরতে আসা কিছু দিনের পর্যটক

মুঃ গোলাম মোর্শেদ (উজ্জ্বল) › বিস্তারিত পোস্টঃ

কথা

১১ ই ডিসেম্বর, ২০১৯ ভোর ৪:১৪

বস্তুগত কোন কিছুর দ্বারা যদি কেউ আঘাত পায়, তাহলে সেই আঘাতের ব্যথা শুধু শরীর অনুভব করে এবং কোন এক সময় ব্যথা নিঃশেষ হয়,ক্ষতও শুকিয়ে যায়।কিন্তু,কেউ যদি কারো কথা ও আচরণ দ্বারা আক্রান্ত হয় তাহলে সেই আঘাতে মানুষের হৃদয় ও শরীর উভয়ই পীড়িত হয়।চিকিৎসাহীন এই ব্যথা থেকে মানুষ কখনো আরোগ্য লাভ করে না।কোন এক সময় ব্যথা কমে গেলেও ক্ষতটা আমৃত্যু হৃদয়ের এককোণে থেকেই যায়।ক্ষেত্র বিশেষ মৃত্যুও ডেকে আনে।

কথা ও আচরণ যদিও দৃশ্যমান নয় তবুও ইহা বুলেটের চেয় ভয়ংকর এবং শক্তিশালী।যে জটিল সমস্যার সমাধান দীর্ঘ যুদ্ধ ও ভারী অস্ত্রের দ্বারা সুরাহা করা সম্ভব নয়, সেই সমস্যার নিষ্পত্তি শুধু মুখের কয়েকটি কথায় হতে পারে। আবার, শুধু দুটো ঠোটের মধ্য থেকে বেরিয়ে যাওয়া কয়েকটি বাক্য পৃথিবীর অস্তিত্বের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।
ব্যক্তি, সমাজ, রাষ্ট্র এবং বিশ্বের স্থিতিশীলতা অনেকটাই আমাদের মুখের কথার উপর নির্ভরশীল।
এই প্রতিটি ক্ষেত্রের জয় পরাজয় নির্ভর করে মুখের কথার ওপর।
অর্থাৎ, মুখেই জয়, মুখেই ক্ষয়।
আমাদের ব্যক্তি জীবনের প্রতিটি ক্ষণ,প্রতিটি ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা উচিত কথা বলা ও অন্যের প্রতি আচরণের ক্ষেত্রে।

দিন চলে যায় কিন্তু কথা থেকে যায় ......।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: আসমা বিনতে ওমাইর রা. থেকে বর্ণিত, নবীজি সা. বলেন, আমি কি তোমাদের এমন কিছু শিখিয়ে দেব না যা তুমি দুশ্চিন্তা ও পেরেশানির মধ্যে পড়বে। সাহাবী বললেন, অবশ্যই শেখাবেন। নবীজি বললেন, দোয়াটি হচ্ছে : ‘আল্লাহু আল্লাহ রব্বী লা উশরিকু বিহি শাইয়ান।
অর্থ : আল্লাহই আল্লাহ আমার প্রতিপালক। আমি তার সঙ্গে কোনো কিছু শরিক করি না। (আবু দাউদ : ১৫২৫)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.