নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

শূন্যস্থান

১২ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:৪৬

শূন্যস্থান একটা শূন্যস্থান।শূন্যস্থান তো কখনো বলেনা আমায় কাউকে দিয়ে ভরিয়ে দাও।হ্যা! একসময় অনেক অনেক করে বলে, আর সেটা হলো এক্সাম হলে।
কিন্তু বাকি সময় অন্য কথা বলে, অন্য পথে হাঁটে।স্বরবর্ণ আর ব্যঞ্জনবর্ণ সংখ্যায় বেশ কয়েকটা।“ব” এর নিচে একটা ছোট্ট বিন্দু লাগালে সেটা হয়ে যায় “র” আর “ব” থাকেনা।আর তখন সেটা শূন্যস্থানে বসানোও যায় না।বেস্ট এর জায়গায় “ব” কে “র” দিয়ে রিপ্লেস করলে রেস্ট হয়ে যায়।তফাৎটা অতি সহজেই বোধগম্য।কিন্তু এটা একটা ক্যালকুলেশনও বটে।আচ্ছা! একটু অন্যদিকে মোড় নিয়ে দেখি।ধরুন, আপনার আবেগ নেই, একটা সুন্দর যান্ত্রিক রোবট আপনি।আপনি শুধু কাজের কাজ করেন।যা নির্দেশ করা হয় বা যা করা উচিত আপনি তাই করেন।গড়মিল থাকেনা আপনার কাজে, আপনি শুধু কাজটায় বোঝেন।কিন্তু কখনো ভেবে দেখেছেন? আপনি যে “সুখ” শব্দের নাম জীবনে অনেক বার শুনলেন কিন্তু অদৌ কি আপনি জানেন এই বস্তুটি কি? জানা অসম্ভব একজন রোবটের পক্ষে কারণ তার আবেগ নেই আর “সুখ” শব্দটি আবেগ দিয়েই অনুভব করা যায়।তাছাড়া আপনি এসব শব্দের সাথেও বেশ ভালো করে পরিচিত আর সেটা হলো “ভালো” এবং “মন্দ”।এবার অন্য একটা যুক্তিতে লাফ দিচ্ছি, নিজেকে কিছু প্রশ্ন করুন তো,
১। কোন ব্যক্তি বিশেষ কে আপনার ভালোলাগার কারণ কি?
২। আমার মনে হয় আপনি ছুটছেন।কিছু একটার পিছনে ছুটছেন।সেটা কি?
৩। আপনার মন সময় সময় একটু খারাপ থাকে আর তখন শুধু একটা নম্বরে ফোন দিতে ইচ্ছে করে কি অথবা আপনার পছন্দের কোন একটা জায়গা ঘুরে আসতে ইচ্ছে করে কি? যদি করে তবে কেন করে?
৪। আপনি কি ভালো করেই বোঝেন কোনটা ভালো এবং কোনটা মন্দ? এবং আপনি কি মনে করেন ভালো কিছু করার জন্য খানিকটা মন্দ কিছু করলে কিছু যায় আসেনা? তাই কি?
৫। আত্মসম্মান এবং আত্বনুভূতি এই দুইটা শব্দের মধ্যে আপনি কোন পার্থক্যে খুঁজে পান কি?
প্রশ্ন অনেক করলাম।এবার “ব্যাক টু দ্যা রোড” ঠিক বাড়ির রাস্তা।
১ম নম্বর প্রশ্নের জন্য আমার দেয়া অপশনগুলো হলো,
১।যোগ্যতা আছে তাই ভালোলাগে।
২।ক্ষমতা আছে তাই ভালোলাগে।
৩।সুন্দর বলে ভালোলাগে।
৪।মেধাবী বলে ভালোলাগে।
অথবা এই প্রশ্নের অন্য কোন একটি উত্তর যদি কখনো আপনি পেয়ে যান তাহলে বুঝবেন আপনি সেই ব্যক্তিটাকে নয় তার স্কিলগুলোকে আপনার ভালোলাগে।
২য় নম্বর প্রশ্নের ক্ষেত্রে আমার দেয়া আপশনগুলো হলো,
১।টাকার পিছনে।
২।ক্ষমতার পিছনে।
৩।নিজের যশ বা খ্যাতির পিছনে।
৪।ভালোবাসার পিছনে।
লক্ষনীয় আপনি যদি এই অপশনগুলোকে বেছে নেন তাহলে আমার কিছু করার নেই।কিন্তু আমরা সবাই পরোক্ষভাবে ছুটি সুখের পিছনে আর তার জন্য আমাদের এই উপাদানগুলো সময় সময় খুব দরকারি হয়ে পড়ে।
৩য় নম্বর প্রশ্নের ক্ষেত্রে আমার দেয়া আপশনগুলো হলো,
১। আপনি সেই সময়ে আপনার বিপরীত লিঙ্গের মানুষকে ফোন করেন।
২। আপনি আপনার একজন কাছের বন্ধুকে ফোন করেন।
৩। আপনি একটা জায়গায় গিয়ে ঘুরে আসেন কারণ সেই জায়গাটি জুড়ে আপনার অনেক স্মৃতি আছে।
অপশন নং এক এর ভুক্তভোগীরা, যতদুর সাইকোলজি বলে, সেই মানুষটাকে তার নিজের মনের কথাগুলো বলতে ভালো লাগে তাই সে ঘুরে ফিরে তাকেই ফোন দেয়।অপশন নং দুই হলো আপনি জীবনের ব্যর্থতার জন্য নতুন করে দম নিতে সেই মানুষটিকে আপনি খুব ভরসা করেন।কারণ সেই মানুষটিই শুধু আপনাকে মানসিকভাবে ভালো করে সাপোর্ট দিতে পারেন।অপশন নং তিন এর বাসীন্দারা, আপনি সত্যিই অনেক একা।
চতুর্থ নম্বর প্রশ্নের ক্ষেত্রে আমার দেয়া আপশনগুলো হলো,
১।পার্থক্যেটা বুঝতে সমস্যা হয়।
২।সমস্যা হয়না কিন্তু আপনি ভালো রাস্তায় ভালো কাজ করতে চান।
৩।আপনি খারাপ রাস্তায় ভালো কাজ করতে চান।
৪।যখন উপায় থাকেনা তখন আপনি বাধ্য হয়ে ভালো কাজটি করার জন্য খারাপ কাজটি করেন।
অপশন নং এক এর জন্য, ডাক্তার দেখান।অপশন নং দুই এর জন্য, আপনি দৃঢ় এবং সাহসী।অপশন নং তিন এর জন্য, আপনি যথেষ্ট ডিপ্লোমেটিক কিন্তু এটা একটা নেগেটিভ ডিপ্লোমেসি যা অবশ্যই ভালো নয়।অপশন নং চার এর ক্ষেত্রে, আপনি একজন পজিটিভ ডিপ্লোমেটিক পারসন।
পঞ্চম নম্বর প্রশ্নের ক্ষেত্রে আমার দেয়া আপশনগুলো হলো,
১।মোটেই পান না।
২।খুব ভালো করেই পর্থক্যেটা জানেন।
৩।জানেন কিন্তু বুঝতে পারেন না।
৪।বুঝতে চেষ্টা করেন না।
অপশন নং এক এর জন্য, ডাক্তারের পরামর্শ নিন আপনার মানসিক সমস্যা আছে।অপশন নং দুই এর জন্য, আপনি একজন সচেতন মানুষ।অপশন নং তিন এর জন্য, আপনার নিয়মিত আত্বসমালোচনা করা দরকার।আর অপশন নং চার এর জন্য, আপনি যথেষ্ট ভাবুক নন।
শেষবেলায় “শূন্যস্থান” কে শিরোনাম দেবার অর্থ কি তাই খুঁজছেন তো? সত্য কথা কি জানেন, শূন্যস্থান সবসময়ই চায় সেই পড়ে থাকা জায়গাটি পূরণ করে নিতে।পূরণ করুন আপত্তি নেই, কিন্তু এমন কাউকে দিয়ে নয় যাকে আপনি “ব” ভেবেছিলেন কিন্তু সে আসলে “র”। আর এই “র”? ভাবুন না আপনার ডেস্কটপের Reset অপশন।হাস্যকর।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.