নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি অতি সাধারণ। তাই সাধারণের মাঝেই ডুবে থাকতে ভালোবাসি।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নামে মি. বিকেল। একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, সম্পাদক, উপস্থাপক এবং নাট্য পরিচালক সহ - এই বহুমুখী পেশার সাথে জড়িত থাকলেও, আমার মূল পরিচয় একজন গল্পকার।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

সোশ্যাল মিডিয়া ও জনতার দরবার

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৪৪



এই অনুভূতি শুধু আমার কিনা জানিনা। কিন্তু গত কিছুদিন ধরে কেন জানিনা মনে হচ্ছে, সোশ্যাল মিডিয়া দিনদিন "মোরাল কোর্ট" হিসাবে বেশি ভূমিকা পালন করছে। প্রশ্ন হলো, আমরা কি কোন বিষয়ে রায় জানাচ্ছি স্ব-ইচ্ছায়? না-কি সোশ্যাল মিডিয়া আমাদের দ্বারা কোথাও না কোথাও একটু জোর করেই এই রায় দিতে বাধ্য করছে?


সকালবেলা উঠে মন্তব্যের বক্সে মতামত বা মূল্যায়ন কম, বাছ-বিচার ও রায় দেওয়া শুরু হয়ে যাচ্ছে। আমার এই পর্যবেক্ষণ ভুল হলে মাফ করবেন। কিন্তু আমি নিজেকে খেয়াল করে দেখলাম - সামনে এমন কিছু বিষয় এসে পড়ছে সে ব্যাপারে মতামত কম রায় দেওয়াও জরুরী হয়ে পড়ছে।


প্রথমদিক, বিষয়টি ভালোই লাগছিলো। সব বিষয়ে স্ক্রুটিনাইজ হওয়া ভালো। অন্তত ৫% শতাংশ মানুষকে কোনো বিষয়ে সঠিকভাবে বুঝানো গেলেও কম কী! তারা আবার তাদের কাছের মানুষের সাথে আলাপচারিতায় সেসব বিষয়ে সুন্দরভাবে ব্যাখ্যা দিতে পারবেন। ওহুম! এই ধারণাও সময়ের সাথে সাথে পালটে যাচ্ছে। তাই "সামাজিক যোগাযোগ মাধ্যম" ক্রমান্বয়ে একটি "মোরাল কোর্ট" -এ রুপান্তরিত হচ্ছে। বিষয়টি আরো ভয়াবহ হচ্ছে তখন, যখন সব বিষয়ে সবাই আমরা পাণ্ডিত্য জাহির করে ফেলছি। এটা একদম বাড়াবাড়ি পর্যায়ের।


আর যদি সুন্দর এই পৃথিবীতে একগাদা উকিল ও বিচারক শুধু থাকেন তবে সেটাও কেমন বিভৎস সুন্দর পৃথিবী! (ভাবুন, নিজের অজান্তেই আমরা এই দুনিয়ার অংশও হয়ে পড়ছি)। মনে ভয় জাগে, আর বোধহয় বেশিদিন নেই যে, সোশ্যাল মিডিয়া ঠিক করে দেবে আমি বা আপনি সকালবেলায় কি খাবো? কি পরবো? অথবা, দিনে কয়বার টয়লেট যাবো!


অন্তিম সময়ে "প্রমাণ দাও?" বলেও হুমকি-ধমকি দেওয়া শুরু হলে আমি আশ্চর্য হবো না। এই যে "গাঁয়ে মানে না আপনি মোড়ল" - আমাদের স্বভাবের অত্যাচারে সামাজিক ফ্যাব্রিক নষ্ট হওয়ার বুঝি আর বাকি নেই। Followership - নামক নতুন এই ধর্মে আমি সহ অনেকেই ধর্মান্তরিত হয়েছেন। ব্যস! উপর থেকে তিনি নাড়া দিলেই বেল তলায় পুনরায় ন্যাড়া হতে যাওয়া আর কেউ ঠেকাতে পারলে তো!



- মেহেদি হাসান

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৪৭

জ্যাকেল বলেছেন: এইসব কি শুনাইলেন?

১১ ই মার্চ, ২০২২ ভোর ৪:২৯

মি. বিকেল বলেছেন: কেন? আমি যেটা অনুভব করলাম!

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৪৪

রাজীব নুর বলেছেন: কথাটা ঠিকই বলেছেন, মোরাল কোর্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.