নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপরিপক্ক

Like to live with Quran

অপরিপক্ক › বিস্তারিত পোস্টঃ

রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের) গৃহে একদিন- পর্ব ৪

২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:২২

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কথা-বার্তা



ইতি পূর্বে আমরা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর কতিপয় গুণাবলী অবলোকন করলাম। এবার আমরা তাঁর কথা-বার্তা সম্পর্কে অবগত হব, তিনি কি ভাবে কোন ভঙ্গিতে কথা বলতেন! রাসূল রাদিয়াল্লাহু আনহু কথা বলার পূর্বে আমরা তার কথার কিছু বর্ণনা শুনব। আয়েশা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তোমাদের মত এমন তাড়াতাড়ি কথা বলতেন না, এক নাগাড়ে কথা বলে যেতেন না। বরং তিনি স্পষ্ট ও ধীর স্থিরভাবে কথা বলতেন, তার বৈঠকে যারা উপস্থিত থাকত, সবাই তার কথাগুলি মুখস্থ করে ফেলত।

তিরমিযি, হাদিস: ৩৬৩৯



তাঁর কথা-বার্তা ছিল অতি সহজ ও নরম। তিনি চাইতেন যে, তাঁর কথা যেন বোধগম্য হয় এবং শ্রোতারা বুঝতে পারে। তার উম্মতের প্রতি এত খেয়াল ছিল যে, তারা কে কতটুকু বুঝতে সক্ষম সে শ্রেণী ভেদ বিবেচনা করে কথা বলতেন, শ্রোতাদের বুঝ শক্তির ব্যবধানের প্রতি লক্ষ্য করে কথা বলতেন, সবাই যাতে বুঝতে পারে তার প্রতি লক্ষ্য রেখে কথা বলতেন। একথা এটাই প্রমাণ করে যে, তিনি ছিলেন অত্যন্ত ধৈর্যশীল ও সহনশীল।

আয়েশা রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন: রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কথা বলার পদ্ধতি ছিল ধীর-স্থির, যারাই তার কথা শুনত সবাই তা বুঝতে পারত।

আবু দাউদ, হাদিস: ৪৮৩৯



রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিনয়, উদারতা ও প্রশস্ত হৃদয়ের প্রতি লক্ষ্য করুন, তার কথাকে বুঝার জন্য একটি কথাকে তিনি বারবার- পুনরায়- বলতেন।

আনাস বিন মালিক রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, কথাকে ভালভাবে বুঝার জন্য রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার কথাকে তিন বার করে পুনরাবৃত্তি করতেন।

বুখারী, হাদিস: ৯৪, ৯৫, ৬২৪৪



রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মানুষের সাথে নরম ও কোমল ব্যবহার করতেন এবং তারা যেন তাতে ভয় না করে সে জন্য প্রবোধ দান করতেন। কেননা অনেকেই এমন ছিল যারা তাকে ভয় করত!।

ইবনে মাসউদ হতে বর্ণিত, তিনি বলেন: একদা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট এক ব্যক্তি উপস্থিত হয়ে তাঁর সাথে ভয়ে ভয়ে কথা বলতে লাগল, অত:পর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে বলেন: তুমি ভয় করো না, কেননা আমি কোন রাজা-বাদশাহ নই। আমি তো এক মহিলার সন্তান যিনি শুকনা মাংস খেয়েছেন।

ইবন মাজাহ, হাদিস: ৩৩১২



[link|http://www.islamhouse.com/438771/bn/bn/books/রাসূল_[সাল্লাল্লাহু_আলাইহি_ওয়াসাল্লামের]_গৃহে_একদিন|মূল বই]

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৩ রাত ৯:২৯

খেয়া ঘাট বলেছেন: কী সুন্দর!!!!
দারুন ভালো লাগলো ভাই পোস্টটা।

২১ শে নভেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

অপরিপক্ক বলেছেন: ধন্যবাদ ভাই

২| ২০ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:০৩

খাটাস বলেছেন: সুন্দর পোস্ট। অনেক ভাল লাগল। প্লাস।

২১ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:০২

অপরিপক্ক বলেছেন: মা'শা আল্লাহ

৩| ২০ শে নভেম্বর, ২০১৩ রাত ১০:১০

মোঃ আনারুল ইসলাম বলেছেন: ধন্যবাদ দিয়ে ছোট করবো না অত্যন্ত সুন্দর একটি পোস্ট ।

২১ শে নভেম্বর, ২০১৩ রাত ৮:০৩

অপরিপক্ক বলেছেন: যাঝাকাল্লাহ খায়ের

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.