নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখালিখি নিয়ে এগিয়ে যাওয়ার স্বপ্ন। আমার ভাব টুকু সহজে বুঝুক সকলে, এটাই চাই। প্রশংসা, সমালোচনা দুই বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল। ফেসবুকে আমাকে পেতেঃ https://www.facebook.com/thinker.sifat

মুনাওয়ার সিফাত

এখনো ছাত্র। শিখছি প্রতিদিন। লিখতে পছন্দ করি।

মুনাওয়ার সিফাত › বিস্তারিত পোস্টঃ

মরিয়মের পাশে দাঁড়ানো কি তাহলে ভুল ছিল?

২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ২:১৫



মরিয়ম মান্নান নামক শাহবাগী চেতনাশীল মহিলার মা হারিয়ে যাওয়ার পর অনেক সচেতন নাগরিক তাকে নিয়ে সিম্প্যাথী দেখিয়েছিল। ফেসবুকে পোস্ট শেয়ার করে কিংবা এর বিরুদ্ধে প্রতিবাদ করে অনেকেই মরিয়ম মান্নানের সাথে দুঃখ পোষণ করেছিল। আমি এর সাধুবাদ জানাই। মানবিক দিক দিয়ে বিবেচনা করলে এটি আসলে অনেক ভালো একটি কাজ। কিন্তু এখন মরিয়ম মান্নানের নাটক ফাঁস হওয়ার পর অনেকে ঐ সকল সচেতন নাগরিকদের ট্রল করছে বা কৌতুকের বস্তুতে পরিণত করছে। তাদেরকে ট্রল করে উল্টো মানুষের মানবিকতার আঙ্গুল কে ভেঙে দেয়া হচ্ছে।

অন্যান্য ঘটনার মধ্যে এটি একটি ব্যতিক্রমী ঘটনা বলা যায়। যদি এখন আমরা রাজনৈতিক কিংবা ব্যক্তিগত জেরের দরুণ হওয়া গুম বা অপহরণের একটি ঘটনার সম্মুখীন হই তখন কি সচেতন নাগরিকরা এই ট্রল এর কথা চিন্তা করবে না? আমরা হয়তো তখন ভাবতে পারি যে এটিও মরিয়ম মান্নানের মতো একটি সাজানো নাটক। কিন্তু সেটাতো সত্যি সত্যি ঘটে যাবে। তখন যদি আমরা নিজেরা আবার আগের মত ট্রলের হাস্য রসিকতার কথা চিন্তা করে প্রতিবাদ না করি? শুধু তাই না আমাদের অনলাইন কিংবা অফলাইন প্রতিক্রিয়ার চাপে প্রশাসনের যে তৎপরতা হওয়ার কথা ছিল তা থেকেও ব্যাঘাত ঘটবে। তখন এর দায় কে নিবে?ওই ট্রল করা লোকগুলো?

ঘটনা পূর্ণ প্রকাশের আগে মরিয়ম একজন ভুক্তভোগী ছিল। তার পাশে দাঁড়িয়ে তখন সচেতন সমাজ কোনো অপরাধ করে নি। তাদেরকে ট্রল করে, পঁচিয়ে কালার করে অপরাধী বানিয়ে দমিয়ে দিলে এক বিরাট ক্ষতির দায় নেয়ার জন্য প্রস্তুত থাকুন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.