নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখালিখি নিয়ে এগিয়ে যাওয়ার স্বপ্ন। আমার ভাব টুকু সহজে বুঝুক সকলে, এটাই চাই। প্রশংসা, সমালোচনা দুই বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল। ফেসবুকে আমাকে পেতেঃ https://www.facebook.com/thinker.sifat

মুনাওয়ার সিফাত

এখনো ছাত্র। শিখছি প্রতিদিন। লিখতে পছন্দ করি।

মুনাওয়ার সিফাত › বিস্তারিত পোস্টঃ

সম্মান পেতে মনকে উদার করুন

০৩ রা অক্টোবর, ২০২২ রাত ২:৩৮


সংকীর্ণ মানসিকতার জন্য কিছু কিছু শিক্ষিত লোকজনকে ভদ্রলোক বলতে ইচ্ছে করে না। মানুষের মানসিকতা যখন ছোট হয়ে যায়, তখন অন্তরের মানবীয় গুণাবলির চাইতে বাহ্যিক চাকচিক্য, ক্ষমতাকে উঁচু করে দেখতে শিখে। সে তখন ক্ষমতার জোরে হোক কিংবা অর্থবিত্তের প্রভাব খাঁটিয়ে সমাজ ও রাষ্ট্রের উচ্চ আসন অধিকারে হিতাহিতজ্ঞানশূন্য হয়ে যায়। নিজের মধ্যে ছাড় দেয়ার মানসিকতা তখন সে রাখে না। সে উচ্চ শিক্ষিত ও পদমর্যাদার হওয়ার পরও পকেট থেকে দু টাকা চলে যাওয়ার চিন্তায় অমূল্য শান্তির ঘুম হারিয়ে ফেলে। এই সংকীর্ণমনা লোকজন নিজের সম্মান নষ্টের ভয়ে অন্যের গুণ, মেধার কথা স্বীকার করতেও নারাজ থাকে। ছোট ঘরে জন্ম নিয়ে ভদ্র হচ্ছেন অনেকে। যারা বড় হচ্ছেন তারা চিরকালই গুণগ্রাহী ছিলেন। অনেকে আছেন বড় ঘরে জন্ম নিয়েও সংকীর্ণ মানসিকতার জন্য নিজেকে আত্মিক দিক থেকে ছোট করে রাখেন। একটি শিক্ষিত সমাজ যখন ক্ষমতা, অর্থের প্রভাবে প্রভাবান্বিত হয়ে যায় তখন ভেবে নিতে হবে এই সমাজ তলানিতে যাচ্ছে। আর এই শিক্ষিত সমাজই ভবিষ্যৎ প্রজন্মকে শিক্ষা দিবে! ভেবে দেখেছেন এর বিস্তার কতটুকু?

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা অক্টোবর, ২০২২ ভোর ৫:৪৬

কামাল৮০ বলেছেন: লিখতে থাকুন।লিখতে লিখতেই একদিন বড় লেখক হবেন।কিন্তু লিখার আগে কি লিখছেন সেটা আগে নিজে বুঝুন।কঠিন কিছু লিখার দরকার নাই।সহজ সরল কিছু লিখুন।

০৩ রা অক্টোবর, ২০২২ সকাল ৭:৫৭

মুনাওয়ার সিফাত বলেছেন: সুন্দর পরামর্শের জন্য আপনাকে অনেক ধন্যবাদ। সামনে থেকে সহজ ভাষায় ভাবটা ফুটিয়ে আনার চেষ্টা থাকবে।

২| ০৩ রা অক্টোবর, ২০২২ সকাল ১১:১১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সুন্দর পোস্ট । অহংবোধ মানুষের প্রধান শক্র । সমাজের একটা অবস্থানে পৌঁছে গেলে আমরা ভুলে যাই অতীতের কথা । খুব গুছিয়ে, সুন্দর, সাবলীল ভাষায় লিখেছেন আপনার অনুভূতির কথা । শুভ কামনা রইলো আপনার জন্য । ভাল থাকবেন ।

০৩ রা অক্টোবর, ২০২২ দুপুর ১২:০১

মুনাওয়ার সিফাত বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ।

৩| ০৩ রা অক্টোবর, ২০২২ দুপুর ১২:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ব্লগে স্বাগতম আর প্রথম পাতায় আসার জন্য অভিনন্দন।

০৩ রা অক্টোবর, ২০২২ দুপুর ১২:৪৬

মুনাওয়ার সিফাত বলেছেন: ভালোবাসা নিবেন। সর্বদা পরামর্শ ও মন্তব্য জানিয়ে সাহায্য করার অনুরোধ জানাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.