নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বলি, কিছু কথা!

মুনিরেভ সুপ্রকাশ

খুঁজে ফিরি অর্থপূর্ণ জীবন!

মুনিরেভ সুপ্রকাশ › বিস্তারিত পোস্টঃ

দারুচিনি দ্বীপের দেশে তিনদিন!

২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৫



১৯ অক্টোবর, ২০১৮
ছোটবেলায় পড়েছিলাম, কোথায় পড়েছিলাম মনে পড়ছে না- দারুচিনির দ্বীপ হলো ইন্দোনেশিয়া! সেই থেকে এই মসলার দ্বীপ দেখার ইচ্ছা ছিলো বেশ। সারা রাত নিদ্রাহীন ভ্রমণ শেষে একটু আগে এসে পৌঁছলাম এখানে! রাজধানী জাকার্তা নয়, জোগজাকার্তায়! জাভা দ্বীপের গুরুত্বপূর্ণ এই শহরে নাকি এখন রাজতন্ত্র চলে! বিমান বন্দর খুব বড় নয়, রাস্তাঘাট প্রশস্ত নয় তেমন। সাইনবোর্ডে ইংরেজি ভাষার দৌরাত্ম্য না থাকলে ইংরেজি অক্ষরের সাম্রাজ্য! ইন্দোনেশিয়ার বাহাসা যে লেখা হয় ইংরেজি বর্ণ দিয়ে! মুসলিম দেশ, অথচ বিমান বন্দরের সামনেই বুদ্ধের বিশাল মূর্তি! লালন কিন্তু আমাদের ওখানে থাকতে পারেন নি!

ইন্দোনেশিয়া এসে মিলিওনিয়র হয়ে গেলাম! আমাদের ১ টাকা এখানে প্রায় ১৬৮ টাকা। জীবন যাত্রার ব্যয় মনে হচ্ছে বেশ কম। এক মাস মেয়াদে ১০ জিবি ইন্টারনেট কিনলাম মাত্র ২০০ টাকায়! আমাদের ওখানে তো এক মাস মেয়াদে ২ জিবিই ৩০০ থেকে ৪০০ টাকা! গরুর মাংশ, শাক আর ডাল দিয়ে তিনজন ভরপেট ভাত খেয়ে বিল মাত্র ৪০০ টাকা!

ছিমছাম শহর জোগজাকার্তা। ছোট ছোট রাস্তা, পরিষ্কার। ১০ টাকার বাদাম খেয়ে খোসা হাতে নিয়েই ঘুরতে হলো কিছুক্ষণ! কাউকে রাস্তা পার হতে দেখলেই চালক কমিয়ে দিচ্ছেন গাড়ির গতি!



১৯ অক্টোবর, ২০১৮
শুরু হয়ে গেছে কর্মযজ্ঞ! এশিয়া এবং প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের ২২ টি দেশের প্রায় ৮৫ জন প্রতিনিধি এখানে এক হয়েছেন এই অঞ্চলের কৃষি ও কৃষকের নানা সমস্যা সম্ভাবনা নিয়ে আলোচনা করার জন্য। বাংলাদেশ থেকে আমরা আছি তিনজন।দিনের কাজ শেষ হতে হতে সন্ধ্যা, এরপরে তোমন কোথাও যাওয়ার সুযোগ তেমন একটা থাকে না। এখানকার তিন মোটর সাইকেল চালক বুদ্ধি করে অামাদেরকে অামাদেরকে নিয়ে গেলো দারুণ এই জায়গাটায়। মনুমেন্ট জোগজা নামের এই পার্কের এই ভাস্কর্যগুলো অাসলেই অাকর্ষণীয়! চোখ ধাঁধানো! পুরো পার্ক ঘুরে দেখতে সারা দিন লেগে যাবে-এত বড় এর অায়তন!


১৯ অক্টোবর, ২০১৮
দিনের কাজ শেষ হতে হতে সন্ধ্যা, এরপরে তোমন কোথাও যাওয়ার সুযোগ তেমন একটা থাকে না। এখানকার তিন মোটর সাইকেল চালক বুদ্ধি করে অামাদেরকে অামাদেরকে নিয়ে গেলো দারুণ এই জায়গাটায়। মনুমেন্ট জোগজা নামের এই পার্কের এই ভাস্কর্যগুলো অাসলেই অাকর্ষণীয়! চোখ ধাঁধানো! পুরো পার্ক ঘুরে দেখতে সারা দিন লেগে যাবে-এত বড় এর অায়তন!

২০ অক্টোবর, ২০১৮


অাজকের অনুষ্ঠান হচ্ছে হায়াত রিজেন্সি হোটেলে।হায়াত রিজেন্সি হোটেলটা অসাধারণ একটা জায়গা। বিশাল জায়গা জুড়ে পাহাড়, হ্রদ, সুইমিং পুল নিয়ে গড়া অপরূপ সেন্দৈর্যের অাধার! রেস্টুরেন্টের পাশে কৃত্রিম ঝড়নাসহ সুইমিং পুল!
(ভাল যে লাগে না তা নয়। কিন্তু এত খরচের বহর, এত এত অভিজাত অাযোজন দেখে মাঝে মধ্যে কিছু কষ্টও লাগে! প্রশ্ন জাগে- কৃষক, শ্রমিক, জেলে, দরিদ্র মানুষকে নিয়ে ভাবনা চিন্তার এসব সভা-মিটিং কেন এত বিরাট অায়োজনে করতে হবে? একটা অনুমান করে দেখলাম, এই মিটিংয়ে সব মিলিয়ে খরচ ৪ কোটি টাকারও বেশি হবে! কিন্তু কী তার সুফল? প্রায়ই এর উত্তর খুঁজে পাই না! কিন্তু সুফল অাছে নিশ্চয়ই, নইলে এর অায়োজনই বা কেন হবে? হয়ত অামিই বুঝতে পারি না!)

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৫

সাগর শরীফ বলেছেন: সুন্দর। যাব একদিন।

২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৮

মুনিরেভ সুপ্রকাশ বলেছেন: ভাল লাগবে!

২| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০১

তার ছিড়া আমি বলেছেন: ভ্রমণ বিষয়ক পোষ্টগুলো বরাবরই ভাল লাগে। এটাও ভাল লেগেছে। সবচেয়ে ভাল লেগেছে, আপনার শেষের প্যারাটি। সত্যিই আমাকেও ভাবায়।

৩| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:০৪

শায়মা বলেছেন: বাহ ভাইয়া !!


অনেক ভালো লাগা!

৪| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:২৯

রিফ্রাক্শন বলেছেন: ভ্রমন বিষয়ক পোস্ট পড়লে ইচ্ছা হয় যাব একদিন। অনেক ঘুরব। দেখা যাক কি হয়।

৫| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৪২

পঁচামানুষ বলেছেন: তথ্যবহুল। আমার ব্লগে আমন্ত্রণ রইল।

৬| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ফেরার প‌থে মাল‌য়ে‌শিয়া দে‌খে যান। দুই দেশ যেন ভাই ভাই।

৭| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৪

রাজীব নুর বলেছেন: আওয়ামীলীগ সরকার কম করে হলেও আরও ১৫ বছর ক্ষমতায় থাকুক। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মালোশিয়া অথবা দুবাইয়ের মত হয়ে যাবে ।

৮| ২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

চাঙ্কু বলেছেন: এইসব কনফারেন্সগুলো হয়ে থাকে মূলত আইডিয়া শেয়ারিং, সমস্যা ও তাদের প্রতিকার, আর আলোচনার মাধ্যমে একে অন্যের কাছ থেকে শেখা। টাকার কথা যেইটা বললেন- হাবিজাবি জায়গায় করলে, স্পন্সররা এগিয়ে আসতে চায় না আর বড় ভেন্যুর সুযোগ-সুবিধাগুলো ছোট জায়গায় পাওয়া যায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.