নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বলি, কিছু কথা!

মুনিরেভ সুপ্রকাশ

খুঁজে ফিরি অর্থপূর্ণ জীবন!

মুনিরেভ সুপ্রকাশ › বিস্তারিত পোস্টঃ

রোহিঙ্গা সংকট, চীন-রাশিয়া ও জাতিসঙ্ঘ

০৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১২:৫৫

জাতিসংঘ এখন পর্যন্ত মায়ানমারের বিরদ্ধে ‘এথনিক ক্লিনজিং’ বা একটি জনগোষ্ঠীকে নির্মূল করার অভিযোগ করলেও, গণহত্যার কথা বলছে না! জাতিসংঘের মুখে আমরা ‘জাতিগত নির্মূল’ শুনেই খুশি। কিন্তু প্রকৃত সত্য হলো, গণহত্যা না বলে জাতিগত নির্মূল বলা হচ্ছে ইচ্ছে করেই, মায়ানমারকে বাঁচিয়ে দিতে! কারণ গহণহত্য বিষয়ে চুক্তি -আইন থাকলেও জাতিগত নির্মূলের বিষয়ে কোনও চুক্তি নেই। রোমের আন্তর্জাতিক আদালতে জাতিগত নির্মূলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষমতাই নেই!
অন্যদিকে আন্তর্জাতিক শান্তির জন্য হুমকি মনে হলে কোনও দেশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এখতিয়ার নিরাপত্তা পরিষদের। সেখানে ভেটো দেওয়ার ক্ষমতা আছে চীন আর রাশিয়ার। মায়ানমারের বৈদেশিক বাণিজ্যের ৩০% চীনের সঙ্গে, মায়ানমারের মোট বৈদেশিক ঋণের ৪৪% চীনের কাছ থেকে নেওয়া। চীন মধ্যপ্রাচ্য এবং মধ্য এশিয়ার বিভিন্ন এশিয়ার দেশ থেকে যে তেল অমদানি করে, তা এনে মজুদ করে মায়ানমারের কিয়কপিয়ু এলাকায়, আর সেখান থেকে কুনমিংয়ে সেই তেল নিয়ে যাওয়ার জন্য চীন নির্মাণ করেছে চীন ৭৭১ কিমি দীর্ঘ পাইপ লাইন। রাখাইন থেকে চীনের ইউনান ও গুয়াংজি প্রদেশে গ্যাস নেওয়ার জন্য মায়ানমার জুড়ে আছে ২০৫২ কিমি গ্যাস লাইন। মায়ানমারের সালবিন ও ইরাবতি নদীদে ৬টি বাধ নির্মাণ হয়ে গেছে, এখান থেকে চীনে যাওয়ার কথা ১০ হাজার মেগাওয়াট বিদ্যুত!
মায়ানমারে রাশিয়ারও বাণিজ্য প্রায় ৫ বিলিয়ন ডলারের। সুতরাং নিরাপত্তা পরিষদে মায়ানমারের বিরুদ্ধে সকল প্রস্তাব সঙ্গত কারণেই নাকচ করে দিচ্ছে চীন আর রাশিয়া।
যে ভারতকে আমরা বন্ধু রাষ্ট্র বলে জানি-মানি, দু:খজনক হলেও সত্য যে সেই ভারত আসলে রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে নেই। যে রাখাইনে রোহিঙ্গা সংকট, সেই রাখাইনেরই সিত্তে বিমানবন্দরে ব্যাপক বিনিয়োগ করেছে ভারত। এই বন্দর দিয়ে কলকতা-মিয়ানমার-মিজোরাম বিকল্প সমুদ্রপথ তৈরি হয়েছে। প্রকল্প আছে আরও!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১:৫৪

চাঁদগাজী বলেছেন:


রোহিংগা সমস্যা আমাদের কাঁধে পড়েছে; ইহার সমাধান কার করা উচিত?

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: রোহিঙ্গা সমাধান হবে।
দেরী হোক যায়নি সময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.