নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আয়েশ করে, আলসেমিতে...

অলসদের দিয়ে কী আর হয়। আলসেমি ছাড়া!

মুনির হাসান

অলস লোক। নানা কাজের সঙ্গে যুক্ত থাকার খায়েশ কিন্তু করতে পারি না!

মুনির হাসান › বিস্তারিত পোস্টঃ

মোবাইল এপস ও প্রোগ্রামিং

০৬ ই জানুয়ারি, ২০১৩ দুপুর ২:০৩

১। মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা বাংলাদেশে যেমন বেশি বিশ্বজুড়েই তেমন বেশি। বেশি বলেই সেখানে সম্ভাবনাও বেশি।

মোবাইল এপস নিয়ে আমাদের অনেকের আগ্রহ। বিশেষ করে বিশ্ববিদ্যালয় পর্যায়ের এবং অন্যদের মধ্যেও।



বিডিওএসএন থেকে ২০১৩ সালে আমরা মোবাইল এপস নিয়ে কিছু কাজ করার চেষ্টা করবো। তার প্রথমটাই হলো বাংলাদেশীদের জন্য সিঙ্গাপুর ভিত্তিক একটি প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ সৃষ্টি। সিঙ্গাপুরের প্লাগফেস্টে এবার আমাদের শিক্ষার্থীরা এবং অন্যরাও অংশ নিতে পারবে। ইতিমধ্যে এই খবর অনেকে জেনে গেছেন। তো গুগল ঢাকা গ্রুপ আর বিডিওএসএনের উদ্যোগে আমরা কয়েকটি কর্মশালা করার চেষ্টা করবো যারা রেজিস্ট্রেশন করবে তাদের জন্য। ওগুলো হয়তো ইউআইইউতে হবে। সেখানে আমরা কয়েকজন বিশেষজ্ঞকে অনলাইনে রাখার চেষ্টা করবো।

আমার মনে হয় বাংলাদেশের জন্য একটি বড় সম্ভাবনা হল মোবাইল এপস। দেখা যাক কী করা যায়।



২। আগামীতে জ্ঞানভিত্তিক অর্থনীতিতে ভাল করার জন্য, ভ্যালুচেনের ওপরে ওঠার জন্য আমাদের অনেক প্রোগ্রামার দরকার। দু:খজনক হলেও সত্যি যে, আমাদের অনেক সম্ভাবনায় সিএস শিক্ষর্থী এখন আর ভাল প্রোগ্রামার হতে চায় না। অনেকে প্রথম বা দ্বিতীয় বর্ষে থাকার সময় ফ্রিল্যান্সিং সাইটহুলোতে কিছু ওয়েব প্রোগ্রামিং, ডিজাইন ইত্যাদি কাজ করে কিছু টাকা আয় করে, ২০০/৪০০ ডলার। তারপর সে এটাতে মহা আনন্দ পেয়ে যায়। ফলে, উন্নতির বিষয়গুলো নিয়ে ভাবে না। দেখা যাচ্ছে অনেকে এলগরিদম, ডেটা স্ট্রাকচার এরকম নিরস সাবজেক্টগুলো আর ভালমতো পড়ে না। কিন্ত লাখ ডলারের প্রোগ্রামার হতে হলে এগুলো খুবই দরকার। সে কারণে আমরা বলি, সিএসওয়ালারা যাদের এই মূহুর্তে অর্থের বেশি দরকার নাই তাদের উচিৎ মূল দক্ষতা বৃদ্ধিতে ঝাপায়া পড়া। কারণ আমাদের এবং বিশ্বের অনেক দক্ষ প্রোগ্রামার দরকার। ডেটা স্ট্রাকচার বা এলগরিদমে যারা ভাল তারাই পরে খুব ভাল প্রোগ্রামার হতে পারে। তাছাড়া আমাদের এখানে ভাল প্রোগ্রামিং স্কুলও নাই। বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে অভিজ্ঞ শিক্ষক এখন আর বেসিক কোর্সগুলো পড়ান না। ফলে, নতুনদের মধ্যেও সেরকম "দেইখ্যা নিমু' টাইপের কোন চ্যালেঞ্জ সৃষ্টি হচ্ছে না।

২.১ আমাদের সামর্থ কম। তাই আমরা বেশি কিছু করতে পারবো না। তবে, এবারের গণিত অলিম্পয়াডের ট্যুরে সুবিন আর হাম্মাদ মিলে একটা প্ল্যান করেছে। সেটা হল স্কুল/কলেজ আর ফাস্ট/সেকেন্ড ইয়ারের শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামিং ক্যাম্প করা। সারাদিন ধরে সি প্রোগ্রামিং নিয়ে ব্যপক হট্টগোল করা। আমাদের যেহেতু টাকা নাই, তাই অংশগ্রহণকারীদেরকেই নিজেদের খরচ বহন করতে হবে। আমরা কেবল ইনস্ট্রাকটর পাঠাবো। স্থানীয় ওএসএনগুলো ফ্যাসিলিটেটর যোগাড় করবে। পাইলটগুলো সহসা করা যাবে বলে মনে হচ্ছে।



২.২ আমরা একটা প্যারালাল প্রোগ্রামিং স্কুলও চালাবো। এটার জন্য আমরা ল্যাব ভাড়া করার চেষ্টা করছি। ল্যাব পাওয়া গেলে প্যারালাল প্রোগ্রামিং স্কুলের ক্লাস শুরু হবে।



অলস লোকদের এই এক জ্বালা। নানান কাজে যুক্ত হতে ইচ্ছে করে কিন্তু আলসেমির জন্য হয় না।



সবার সেকেন্ড ডিঢারেন্সিয়াল নেগেটিভ হোক।

মন্তব্য ৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৩ বিকাল ৪:০৫

aiubian বলেছেন: i think you are in fool's paradise or somewhere near it ..

২| ১৭ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩৭

আশিকুর রহমান অমিত বলেছেন: @ aiubian সমালোচনা করলে যৌক্তিক ভাবে করুন, অযথা কিছু না বুঝে একটা কমেন্ট করেন কেন?

৩| ২৪ শে জানুয়ারি, ২০১৩ বিকাল ৪:৪৫

রায়ান ঋদ্ধ বলেছেন: স্যার, আমরা যারা C/C++ শিখছি, সবাই মোটামুটি Isolated. আমি আমার শহরের ২/৩ জনকে চিনি যারা প্রোগ্রামিং শিখছে। যারা CSE-তে পড়ছে তাদের কথা বলছি না। আমারা যারা এখনো স্কুল বা কলেজ লেভেলে আছি, তাদের মধ্যেই। আমাদের অবলম্বন গুগল এবং হাতে গোনা কিছু বই (আমার কাছে শুধুই সুবীন ভাইয়ার "কম্পিউটার প্রোগ্রামিং" বইটি আছে)। ঠিক মত এগোচ্ছি কি না তা বোঝা কঠিন হয়ে যাচ্ছে। তবে আপনাদের যদি একটু গাইড লাইন হয় তবে আমরা ঠিক মত শিখতে পারব।

প্রোগ্রামিং ক্যাম্প গুলোতে কিভাবে অংশগ্রহণ করতে পারবো স্যার?

১৩ ই জুলাই, ২০১৩ রাত ৯:৫২

মুনির হাসান বলেছেন: আমরা প্রোগ্রামিং বুট ক্যাম্প করার কথা ভাবছি। হয়তো ঈদের পর পর শুরু করবো। প্রথম দিকে ঢাকায় হবে এবং দুইদিনের।

৪| ০২ রা জুন, ২০১৩ বিকাল ৪:৪৪

গ্রীনলাভার বলেছেন: স্যার কেমন আছেন? অনেকদিন নতুন পোষ্ট দেখছি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.