নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আয়েশ করে, আলসেমিতে...

অলসদের দিয়ে কী আর হয়। আলসেমি ছাড়া!

মুনির হাসান

অলস লোক। নানা কাজের সঙ্গে যুক্ত থাকার খায়েশ কিন্তু করতে পারি না!

মুনির হাসান › বিস্তারিত পোস্টঃ

আমাদের ফেসবুক ব্যবহারকারী

১৩ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:১২



বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা অর্ধকোটি অতিক্রম করেছে। সাম্প্রতিককালে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি অন্যান্য সময়ের চেয়ে অনেক বেশি বেড়েছে।

আজ (আগস্ট ১৩, ২০১৩) ফেসবুকে বাংলাদেশের ব্যবহারকারীর সংখ্যা হয়েছ ৫৪ লক্ষ। এর মধ্যে ৪২ লক্ষ পুরুষ এবং ১২ লক্ষ মহিলা । জুন মাসের ৫ তারিখে এই সংখ্যা ছিল যথাক্রমে ৩০ লক্ষ ও ৮ লক্ষ। মাত্র ৬৮ দিনের ব্যবধানে প্রায় ১৬ লক্ষ ব্যবহারকারী বৃদ্ধি পেয়েছে। ২০১৩ সালের ১ জানুয়ারিতে বাংলাদেশে ফেসবুকের ব্যবহারকারী ছিল ৩৩ লক্ষ ৫২ হাজার ৬৮০ জন। গত দুইমাসের ধারা অব্যাহত থাকলে আগামী ৪ মাসে এই সংখ্যা ৮০+ লক্ষে পৌছাবে বলে ধারণা করা যায়।

যে কোন দেশের মত আমাদের দেশেও ফেসবুক ব্যবহারহারীর সংখ্যা জ্যামিতিক হারে বাড়ার প্রবণতা লক্ষ করা গেছে। সাম্প্রতিক সময়ে মূল মিডিয়াতে ব্যাপকভাবে ফেসবুকের নাম এসেছে। সন্থ্রাস বিরোধী আইনে ফেসবুকের উল্লেখ, রামুর ঘটনা, চাঁদের বুকে সাঈদী ইত্যাদি নানান কারণে অনেকে ফেসবুকের প্রতি আকৃষ্ট হয়েছে।

আমি ২০০৯ সালের আগস্ট মাস থেকে ফেসবুকে আমাদের ব্যবহারকারীর সংখ্যা, তাদের গতিপ্রকৃতি ইত্যাদি জানার চেষ্টা করি, নিছক কৌতুহলের বশে। সে সময় আমাদের ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ছিল ৯৬ হাজার। তবে, এই দুইমাসের বৃদ্ধির হার আমি আগে দেখি নাই।

২০১২ সালের প্রথম দিন ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৩ লক্ষ+। তারমনে পুরো ২০১২ সালে বেড়েছে ১০ লক্ষ। আর শেষ দুইমাসে ১৬ লক্ষ।

আর একটা কারণ সম্ভবত মোবাইল থেকে এখন ফেবু ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। ৫৪ লক্ষের মধ্যে এক লক্ষ ৪৩ হাজার আছে এন্ড্রয়েড ব্যবহারকারী।



সবার সেকেন্ড ডিফারেন্সিয়াল নেগেটিভ হোক।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:২১

প্রোফেসর শঙ্কু বলেছেন: ইন্টারেস্টিং!

২| ১৩ ই আগস্ট, ২০১৩ রাত ৮:৩১

এরিস বলেছেন: অলসদের দিয়ে কী আর হয়। আলসেমি ছাড়া!

চমৎকার তথ্যের জন্যে ধন্যবাদ।

৩| ১৩ ই আগস্ট, ২০১৩ রাত ৯:০০

মামুন রশিদ বলেছেন: ফেসবুক ব্যবহারকারীর সংখ্যার উপর ভিত্তি করে এখন আমাদের তথ্য-প্রযুক্তিতে অগ্রসর একটা দেশ হিসাবে বিবেচনা করা যায়...


হাহাহা, সকলই ভেক, পরিহাস !

১৩ ই আগস্ট, ২০১৩ রাত ১০:০৬

মুনির হাসান বলেছেন: ফেবু ব্যবহারকারীর সংখ্যা দিয়ে তথ্য প্রযুক্তির অগ্রসরমানতা বোঝা যায় না, সমাজে এর আগ্রাসনের বোধটা কেবল উপলব্ধি করা যায়।
প্রযুক্তির দাস বা ক্রীড়নক হওয়ার পথেই হয়তো আমাদের নিয়তি। নইলে এবার কেন আমরা উদ্ভাবনশীলতায় ১৮ ধাপ পেছালাম?

একটা বড় কারণ আমাদের শিক্ষা ব্যবস্থা। ও কেবল খারাপটা নিতে শেখায়, ভালটা না!

৪| ১৩ ই আগস্ট, ২০১৩ রাত ৯:২০

অহনাব বলেছেন: তবেই এই ব্যবহারকারীদের মধ্যে অনেকেই আছে যারা ফেসবুক আসক্ত। কাজের কাজ না করে অকাজে ফেসবুকে বসে থাকার সংখ্যাও কম নয়। ইন্টারনেটের জ্ঞানকে যেরকম ভাবে কাজে লাগানোর কথা সেভাবে কাজে লাগাতে কয়জন পারছে সেটাও ভাববার বিষয়।

৫| ১৫ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৭

নিহারিকা বলেছেন: ফেসবুকে ব্যবহারকারী বাড়ার আরেকটি কারন হলো সম্ভবত লাইক ব্যবসা। সম্প্রতি টেলিগ্রাফ পত্রিকাতে এ নিয়ে বেশ বড় আকারের রিপোর্ট প্রকাশ হয়।



তবে বাংলাদেশে অন্যসব সামাজিক যোগাযোগের সাইটের অবস্থা বলার মত না। টুইটার ও গুগল+ এ নিয়মিত ব্যবহারকারী ফেসবুকের তুলনায় নগন্য।

ভারতে ফেসবুক ছাড়াও ওরকুট, উইচ্যাট জনপ্রিয়।


১২ লক্ষ মহিলা আইডির মধ্যে কত শতাংশ সত্যিকারের সেটা জানার উপায় থাকলে বেশ লাগত :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.