নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আয়েশ করে, আলসেমিতে...

অলসদের দিয়ে কী আর হয়। আলসেমি ছাড়া!

মুনির হাসান

অলস লোক। নানা কাজের সঙ্গে যুক্ত থাকার খায়েশ কিন্তু করতে পারি না!

মুনির হাসান › বিস্তারিত পোস্টঃ

উদ্যোক্তা হাট থেকে উদ্যোক্তা ক্যাম্প

১০ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৫১

উদ্যোক্তা হাট

উদ্যোক্তা হাটের ছবি



উদ্যোক্তা হাটের কিছু খবর আগে বলেছি। গতকাল ৯ অক্টোবর ছিল এর মূল্যায়ন সভা। সভাতে অনেকেই ভাল-মন্দ আইডেন্টিফাই করেছেন। সেগুলো নিয়ে আগামী দিনে অারো কাজ করার সুযোগ হবে। সবাই নিশ্চয়ই নিজনিজ চেষ্টা অব্যাহত রাখবে।

মূল্যায়ন সভা শেষে কয়েকটা নতুন ইনিশিয়েটিভের সিদ্ধান্ত হয়েছে। এগুলোর কিছু কিছু সামনে হবে, কিছু কিছু হবে না। স্বেচ্ছাসেবীরা সবসময় নতুন আর উত্তেজনাকর সিদ্ধান্ত নিতে পছন্দ করে। তবে, বাস্তবায়ন বরাবরই কঠিন। একত্রে থাকলে অবশ্য অনেক সহজে কাজটা হয়।

সে যাকগে দেখা যাক কী কী আলাপ হয়েছে সেখানে-

দেখলাম সব অংশগ্রহণকারীই সন্তুষ্ঠ। সবাই বলেছে তারা কেও বিক্রি হবে বলে ভাবেননি। কিন্তু হয়েছে। অনেকেই নতুন কাস্টোমার পেয়েছে। একজন পার্মানেন্ট কাস্টোমার পেয়েছে। হাটে তিনটি ব্যবসায়িক এমওইউ স্বাক্ষরিত হয়েছে। এমনকী একটি স্পন্সর প্রতিষ্ঠানের কর্মকর্তা বলেছেন তিনি নিজেও অনেক অণুপ্রাণিত বোধ করছেন। আলাপ আলোচনায় বেশ কিছু পরিকল্পনা উঠে এসেছে। তার মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটা হল-



- একটি বড় আকারের হাট করা নভেম্বর মাসে বিশ্ব উদ্যোক্তা সপ্তাহের সময়



- ঈদের পর থেকে উদ্যোক্তা ক্লিনিক চালু করা। শুরুতে সপ্তাহে একদিন বিডিওএসএন অফিসে এটা করা হবে। আগ্রহীরা তাদের বিভিন্ন সমস্যা সমাধান বা গাইডেন্সের জন্য এখানে পূর্ব-নির্ধারিত এপয়েন্টমেন্টের ভিত্তিতে পরামর্শ নেবেন। শুরুর দিকে মিনহাজ, সাজ্জাত কিংবা ভিডিভেঞ্চারের কেও পরামর্শ দেবেন। পরে আগ্রহী বেশি পাওয়া গেলে কয়েকজন পেশাদার পরামর্শককেও দাওয়াত দেওয়া হবে।



- উদ্যোক্তা ক্যাম্প – এটির পাইলট করা হবে ৩০-৪০ জন উদ্যোক্তাকে নিয়ে। ক্যাম্পে উদ্যোক্তারা দলগঠন, মার্কেটিং, বিক্রয়, একসেস টু ফাইন্যান্স ইত্যাদি বিষয় নিয়ে এক্সটেনসিভ ও রিগোরাস একটি ট্রেনিং-এর ভিতর দিয়ে যাবেন। থাকবে গ্রুপ ওয়ার্ক এবং সিনেমা দেখা। শুরু হবে কোন এক বৃহস্পতিবার সকালে। শেষ হবে শনিবার দুপুরের খাবার খেয়ে।



- ১৮ নভেম্বর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ পালন করা হবে ঘটা করে।



- ঢাকার বাইরে কয়েকটি হাটের আয়োজন এবং উত্তরা-পুরান ঢাকায় দুইটি হাটের ব্যবস্থা করা



আরো কিছু আলাপ আলোচনা হয়েছে তবে সবগুলোই ভাল আলোচনা। গুরুত্বপূর্ণ হল একটি সফল আয়োজনের ফলে উদ্যোক্তারা এবং গ্রুপের সংগঠকরা সবাই অনুপ্রাণিত এবং চার্জড। এটিই তাদেরকে আরো এগিয়ে নিয়ে যাবে।



সবার সেকেন্ড ডিফারেন্সিয়াল নেগেটিভ হোক।



[ইদানীং আমার লেখার জায়গা হয়ে গেছে অনেকগুলো। কোন একটা লেখা প্রায় কয়েক জায়গায় কপি-পেস্ট করতে হয়। সময় থাকলে সেটা করতে খারাপ লাগে না। কিন্তু সবসময় সেটা পারা যায় না। কিছুদিন ধরে আমি আমার নিজের সাইটটা চালু করার চেষ্টা করে যাচ্ছি। আমার ছেলে রুবাই আমাকে ঐ সাইটটি বানিয়ে দিয়েছে। ওর কারণে আমি সেখানেই লিখি আজকাল বেশি। উদ্যোক্তা হাট নিয়ে বিস্তারিত একটা ব্লগ সেখানে প্রকাশ করেছি] । তবে, এখানে আমি আমার আগ্রহ হারাইনি। কারণ আমার ব্লগিং-এর শুরু এখানেই।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.