নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আয়েশ করে, আলসেমিতে...

অলসদের দিয়ে কী আর হয়। আলসেমি ছাড়া!

মুনির হাসান

অলস লোক। নানা কাজের সঙ্গে যুক্ত থাকার খায়েশ কিন্তু করতে পারি না!

মুনির হাসান › বিস্তারিত পোস্টঃ

উদ্যোক্তাদের জন্য সাবিরুলের ১০ টিপস

১৯ শে অক্টোবর, ২০১৩ সকাল ৯:৩১

বিশ্ব তোমার পদতলে সাবিরুলের প্রথম বই যা তাকে ব্রিটেনজোড়া খ্যাতি এনে দিয়েছে। সেপ্টেম্বর মাসে সাবিরুল এসেছিলেন বাংলাদেশে। সেই সময় তিনি তার বই এর একটি কপি উপহার দের একজন বড় ব্যক্তিত্বকে। তাঁর টেবিলে বইটির দিকে লোলুপ দৃষ্টিতে তাকিয়ে থাকায় তিনি সেটি আমাকে পড়তে দেন। মোটামুটি সপ্তাহ দুয়েক লাগিয়ে সেটা পড়া শেষ করেছি। বইটি বাংলায় অনুবাদ হয়ে প্রকাশিত হবে সহসা। তখন সবাই সেটি পড়তে পারবেন।



প্রথম আলোর ৯তলায় সাবিরুলের বক্তৃতার অনুষ্ঠানটি আমি সঞ্চালন করেছি। সেই সময় আমি দেখেছি কত অবলীলবয় ও সাবলীলভাবে সাবিরুল তার নিজের জীবনকাহিনী থেকে শিক্ষাগুলো বের করে আনেন। কেমন করে তিনি তার বড় স্বপ্নগুলো দেখেন। নিজেকে তাঁর প্রশ্ন - সাবিরুল- তুমি চলে যাবার পর বিশ্ব তোমার কী কী স্মরণ করবে?

সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে সাবিরুল তাঁর যত কাজের উদ্যোগ নিয়েছেন। এই তরুন উদ্যোক্তা "বিশ্ব তোমার পদতলে" বই-এ উদ্যোক্তাদের জন্য ১০টি টিপস দিয়েছেন। তার একটি সংক্ষিপ্ত রূপ আমি আমার সাইটে প্রকাশ করেছি । আগ্রহীরা সেটি দেখে আসতে পারে।



আগামী জানুয়ারি মাসে সাবিরুল আবার বাংলাদেশে আসবেন। তখন হয়তো তার আরো নতুন গল্প শোনা যাবে।















মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৯ শে অক্টোবর, ২০১৩ সকাল ৯:৪৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভাই বাংলাদেশের জন্য না!!!!


যেখানে আইডিয়া চুরি করে সাধারন থেকে উচ্চ পর্যায় পর্যন্ত!!!

যেখানে প্রকল্প হাইজ্যাক হয়ে যায়!!

যেখানে মেধাকে পেট্রোনাইজ না করে দাসের মতো কিনে নেবার চেস্টা কর্পোরেট লেভেলে!!!

১০ কেন ১০০ নীতিতেও কাজ হচ্ছে নাতো----!!! হচ্ছে কি?

১৯ শে অক্টোবর, ২০১৩ সকাল ১০:০২

মুনির হাসান বলেছেন: ধন্যবাদ।

তারপরও যারা বের হয়ে এসেছেন, তারা আমাদের বাস্তবতায় বের হয়ে এসেছেন। সে তিনি স্কয়ারের স্যামসঙ এইচ চৌধুরী হোন কিংবা চট্টগ্রামে ইউছুফ চৌধুরী। আমেরিকা বা ইংলন্ডের সঙ্গে আমাদের অনেক অমিল। সবচেয়ে বেশি অমিল হচ্ছে ইকো সিস্টেমের। ওখানে উদ্যোক্তা বানানোর একটা সিস্টেম্যাটিক চচ্চাও আছে।
আর আমাদের এখাণে বাণিজ্য মানেই খারাপ। সে ই কারণ ঘুষ-বাণিজ্য, তদবির বাণিজ্য ইত্যাদি খারাপ শব্দের সঙ্গে বাণিজ্য জুড়ে দেওয়া হয়।
বাণিজ্যে বসতি লহ্মী এই কথা বলার পরও মুনাফার কোন স্বীকৃতি আমাদের সমাজে নাই। বলা হয় মুনাফাখোর। কিন্তু কোনদিন শুনছেন যে বলা হচ্ছে বেতনখোর!!!
বলা হয় না। আমাদের মধ্যবিত্ত চ্যালেঞ্জকে ভয় পায়। পায় বলে সমাজে এমন একটা আবহ তৈরি করে রাখে যেখানে ব্যবসাকে সবাই মেনে নেয় না।

কিন্তু এও ভাবে না যে, প্রতিবছর যে ২১ লক্ষ তরুন কর্মসংস্থানের উপযুক্ত হয়, উদ্যোক্তারা না থাকলে তাদের সংষ্থান কে করতো!!!


সাবিরুলের ১০টি টিপসের বাইরেও আমাদের উদ্যোক্তাদের অনেক কিছু করতে হয়। তবে, সাবিরুল তাঁর অভিজ্ঞতাকে ডকুমেন্টেড করেছেন, মাত্র ১৭ বছর বয়সে। এত কম বয়সে সচরাচর এটা দেখা যায় না।

২| ১৯ শে অক্টোবর, ২০১৩ সকাল ১০:৪৯

পাগলাগরু বলেছেন: সাবিরুল কে?

১৯ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০১

মুনির হাসান বলেছেন: বাংলাদেশে জন্ম, ব্রিটেনের উদ্যোক্তা।

http://www.sabirulislam.com/

৩| ১৯ শে অক্টোবর, ২০১৩ সকাল ১১:০৮

বশর সিদ্দিকী বলেছেন: বাংলাদেশে বড় উদ্যেক্তা মানে চোর আর ব্যংকের রিন খেলাপি।

৪| ১৯ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১:২৪

রাফসান আরিফ বলেছেন: এ ধরনের বই সবসময়ই অনুপ্রেরণা যোগায়। কিন্তু সমস্যা হল, আমরা বই পড়ে উত্তেজিত হয়ে সাময়িকভাবে অনেক কিছু চিন্তা করে ভবিষ্যৎ পরিকল্পনা করি, তবে কিছুদিন পরে তা ভুলে যাই। কারণ এসব বইয়ে যেসব শিক্ষা দেওয়া থাকে তার সুফল পেতে হলে ধৈর্য ধরে লম্বা সময় পর্যন্ত সাধনা করতে হয়।
আমার মনে আছে ক্লাস নাইন এ প্রথম হওয়ার জন্য স্কুল থেকে "ডেল কার্নেগী রচনাসমগ্র" পেয়েছিলাম। তৎক্ষণাৎ বইটা কিছুটা পড়ে মনে অনেক আশার সঞ্চার হয়েছিল, মনে হয়েছিল আমি বুঝি জীবনে সাফল্যের এক চাবি কাঠি হাতে পেয়েছি, কিন্তু পরবর্তীতে আমি বুঝতে পারি যে আসলে প্রকৃত অর্থে নিজের ধৈর্য আর পরিশ্রমের ক্ষমতা ছাড়া এ সকল উপদেশ অর্থহীন।

৫| ১৯ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১:৪১

প্রোফেসর শঙ্কু বলেছেন: উদ্যোক্তাদের হতাশ হওয়া নিষিদ্ধ।

এই তরুণ উদ্যোক্তা সম্পর্কে বেশি কিছু জানি না। পরবর্তীতে জানাবেন আশা করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.