নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আয়েশ করে, আলসেমিতে...

অলসদের দিয়ে কী আর হয়। আলসেমি ছাড়া!

মুনির হাসান

অলস লোক। নানা কাজের সঙ্গে যুক্ত থাকার খায়েশ কিন্তু করতে পারি না!

মুনির হাসান › বিস্তারিত পোস্টঃ

ওরা কেন পড়বে? কেন শিখবে?

০১ লা মে, ২০১৪ সকাল ৯:৩৬

ভাগিনা বলিল, ‘মহারাজ, পাখিটার শিক্ষা পুরা হইয়াছে।’

রাজা শুধাইলেন, ‘ও কি আর লাফায়।’

ভাগিনা বলিল, ‘আরে রাম!’

‘আর কি ওড়ে।’

‘না।’

‘আর কি গান গায়।’

‘না।’

‘দানা না পাইলে আর কি চেঁচায়।’

‘না।’

রাজা বলিলেন, ‘একবার পাখিটাকে আনো তো, দেখি।’

পাখি আসিল। সঙ্গে কোতোয়াল আসিল, পাইক আসিল, ঘোড়সওয়ার আসিল। রাজা পাখিটাকে টিপিলেন, সে হাঁ করিল না, হু করিল না। কেবল তার পেটের মধ্যে পুঁথির শুকনো পাতা খসখস গজগজ করিতে লাগিল।

[তোতা কাহিনী, রবীন্দ্রনাথ ঠাকুর।



তথাকথিত প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা নিয়ে আমি যারপরনাই বিরক্তঅ আমি জানি অনেকেই আমার এই বিরক্তি মেনে নেন না। ািন্ক আমার এই বিরক্তি আমি প্রকাশ করে যাবো। আজ লিখেছি প্রথম আলোতে।



সবাইকে ধন্যবাদ



মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০১৪ সকাল ৯:৫৯

নিষ্‌কর্মা বলেছেন: আমার ছেলে ক্লাস ফাইভে পড়ে। আমি তার পড়া নিয়ে উদ্বিগ্ন। তাদের যা পড়ানো হচ্ছে, তা ক্লাস ফাইভের সিলেবাস হতে পারে না বলেই আমার ধারণা। ইতিহাসের নামে যা সিলেবাসে ঢোকানো হয়েছে, তা মনে হয় ইতিহাসের বিএ ক্লাসের একটা সামারি।

ধর্মের বইয়ে যা যা পড়ানো হচ্ছে, তা এই বাচ্চাদের ভেতরে ধর্মের কোন আবেদন তৈরী করবে না। করছেও না। সবচেয়ে মজার ব্যাপার দেখলাম, কিছু কিছু হাদিস উল্লেখ করে পাশে সেই হাদিস গ্রন্থের নাম দেওয়া হয়েছে। আমি না হয় জানি এমন কিছু গ্রন্থের নাম। কিন্তু সব বাবা-মা কি জানেন?

পড়ার যে চাপ, সেই চাপ থেকে আমার বাচ্চার ঘুম নষ্ট হয়েছে। সে অতিরিক্ত চাপ নিতে পারছে না। খেলার সময় সে পাচ্ছে না। সবচেয়ে উদ্বগের কথা হচ্ছে সে মাঝে মাঝে পড়ার চাপ এড়াতে মিথ্যা বলতে শুরু করেছে!

এই শিক্ষাই যদি আমরা দিতে চাই, তাহলে বলতে হবে, হে সরকার, তুমি নির্দ্বিধায় এগিয়ে চল। এতো জ্ঞান ক্লাস ফাইভ থেকেই গড়ে দিবে বাচ্চাদের, তাদের দিয়ে কি সরকার এমআইটি, হারভারড ইত্যাদি জয় করার স্বপ্ন দেখছে??

০১ লা মে, ২০১৪ বিকাল ৫:৫৬

মুনির হাসান বলেছেন: এই জোরে হাে নব। জোর বাড়াতে হবে।

ধন্যবাদ।

২| ২৭ শে মে, ২০১৪ রাত ১১:০৭

ইলুসন বলেছেন: মজার ব্যাপার হচ্ছে নিচের ক্লাসে চাপ বাড়িয়ে দিয়ে উপরের ক্লাসের সিলেবাস থেকে অনেক কিছু বাদ দেয়া হয়েছে। সব কিছুতে নতুনত্ব আনতে গিয়ে জগাখিচুড়ী অবস্থা।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:৫১

শফিউল আলম চৌধূরী বলেছেন: সরকারের একটি যুক্তি হচ্ছে বিভিন্ন চাকরীতে ক্লাস ৫ পাস এবং ক্লাস ৮পাস থাকা লাগে, এবং এক্ষেত্রে কারচুপি ঠেকাতেই এই পদ্ধতি। আমার কথা হচ্ছে ৫ এবং পাশের তো একটা সার্টিফিকেট লাগে, গ্রেড তো লাগে না। তাহলে কেন এই গ্রেডিং; কেন এই প্রতিযোগীতা?

বাবা মায়েদের একটা জিনিষ বোঝানোই যায় না যে এই গ্রেড দিয়ে কোন কাজ হবে না; কারণ আপনার বাচ্চাতো আর ৮ পাশ করেই বসে থাকছে না, সে ভবিষ্যতে আরও পড়বে। কিন্তু বাবা মা তাদের নিজেদের প্রেসটিজ বাচাতে ছেলে-মেয়েকে দিচ্ছেন প্রাইভেট টিউটরের কাছে।

বেশ আগে একবার ক্ষেপে গিয়েই এই লেখাটা লিখেছিলাম। এগুলান পুলাপাইন! আপনার ছুডো বেলার খেলনা পুতুল না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.