নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবিন.হুড

রবিন.হুড › বিস্তারিত পোস্টঃ

আমরা যেন সাইনবোর্ড সর্বস্ব না হই

০৩ রা জুন, ২০২১ সকাল ১০:৩৭


আমাদের সকলেরই সঠিক শিক্ষা বা প্রকৃত শিক্ষা গ্রহন জরুরী। গড্ডালিকা প্রবাহে বা হুজুগে মাতালের মতো কাউকে অন্ধ অনুকরন না করি। কারো কোন ভালো গুন থাকলে তা অনুকরন না করে অনুসরন করি। যাচাই-বাছাই করে ভালো জিনিস গ্রহন করি। সর্বদা সত্য পথ সঠিক মত অনুসরন করি। সাদাকে সাদা কালোকে কালো , মন্দকে মন্দ ও ভালো কে সর্বদা ভালো বলতে শিখি।বিজয়ীদের প্রভাবে নয় সত্যের আলোকে সঠিক ইতিহাস লিখি।
একজন প্রকৃত জ্ঞানীকে আমরা সম্মান ও শ্রদ্ধা করবো কিন্ত তিনি ঐতিহ্যবাহী পরিবারের সন্তান, নামী বিশ্ববিদ্যালয়ের দামী ডিগ্রীধারী বলে তাকে জ্ঞানীর কাতারে ফেলে প্রকৃত জ্ঞান চর্চাকে বাধাগ্রস্থ্য না করে তাকে মানুষ হিসেবে সম্মান করবো।
একজন সমাজের ধনাঢ্য ব্যক্তি তিনি যদি তার অর্থ সমাজ উন্নয়নে ব্যয় না করেন, গরীব-দূঃখীদের সহযোগিতা না করেন তবে তাকে গরীবে উপর তাকে প্রাধান্য দেওয়ার দরকার নাই।
আমাদের মানসিকতা এখন হীনমন্যতা এবং দৈনতায় ভরপুর। আমরা প্রকৃত সত্য অনুধাবন না করে সাইনবোর্ড বা উপরের আবরন বা খোলস দেখে মুল্যায়ন করি। একজন ব্যবসায়ী যার প্রচুর অর্থ আছে কিন্তু কৃপণ এবং হাতে একটা সিলভারে আংটি পরে আছে আমাদের ভুল ধারনা তার সিলভারের আংটিকে হিরার আংটি হিসেবে প্রচার করে । অন্যদিকে একজন গরীব মানুষ তার সারাজীবনের সঞ্চয় দিয়ে বউকে একটা সোনর হার গড়ে দিয়েছেন আমরা তাকে সিটি গোল্ড বা এমিটেশন বলে ধরে নিচ্ছি। এই ভুল ধারণা থেকে বের হয়ে সঠিক তথ্যের আলোকে মূল্যায়ন করতে শিখতে হবে।
একজন মফাস্বল শহরের অখ্যাত কলেজ থেকে স্নাতক হয়েছেন বলে তিনি কম জানেন বা রাজধানীর নাম করা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী নিয়েছেন বলে বেশি জানেন বলে মূল্যায়নের মাপকাঠি নির্ধারন না করে প্রকৃত পক্ষে যে বেশি জানে তাকে মূল্যায়ন করা উচিৎ।
তেলাকচু দেখতে ভালো হলেও খাওয়ার উপযুক্ত না কিন্ত পানিফল দেখতে যেমনই হোক যথেষ্ট পুষ্টিগুন সমৃদ্ধ। তাই বাহ্যিক চাকচিক্যই মুখ্য বিষয় নয়। ছোট বেলায় বইতে পড়েছি, ভাব সম্প্রসারণ করেছি , ভালো নম্বর পেয়ে পরীক্ষায় পাস করেছি কিন্তু জীবন চলার ক্ষেত্রে সঠিক প্রয়োগ করতে পারি নাই ,“চকচক করলেই সোনা হয় না”। এক কবি তার গানে লিখেছেন,“ সাদা কাপর পড়লে যেমন মনটা সাদা হয় না, একতারা টা হাতে নিলেই বাউল হওয়া যায়না। আগে মনটা বাউল করে নে।”। আমরা কি এখান থেকেও কিছু শিখেছি। এখনো আমরা ঠক মানুষের মন ভোলানো কথায় ভুল পথে পা বাড়াই আর সৎ উপদেশ শুনলে বিরক্ত হই। এ যেন “ সত্য কথায় বন্ধু বেজাড়”। তারপরও আমাদের সত্য কথা বলতে হবে। কারন সত্যই চিরন্তন ও চিরস্থায়ী। মিথ্যা সাময়িক এবং ধ্বংসের মূল কারন।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০২১ সকাল ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:



আধুনিক ইউনিভার্সিটির শিক্ষা ও মাদ্রাসার শিক্ষার মাঝে কোনটিকে আপনি প্রকৃত ও সঠিক শিক্ষা বলে মনে করেন?

০৩ রা জুন, ২০২১ দুপুর ১২:৫৮

রবিন.হুড বলেছেন: দুইটি প্রতিষ্ঠানের কোথাও প্রকৃত শিক্ষা বিতরনের ইচ্ছা বা ক্ষমতা নেই আছে শুধু সার্টিফিকেট দেওয়ার ক্ষমতা।

২| ০৩ রা জুন, ২০২১ বিকাল ৩:৩৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: দুইটি প্রতিষ্ঠানের কোথাও প্রকৃত শিক্ষা বিতরনের ইচ্ছা বা ক্ষমতা নেই আছে শুধু সার্টিফিকেট দেওয়ার ক্ষমতা।

সহমত।

৩| ০৩ রা জুন, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন: দুইটি প্রতিষ্ঠানের কোথাও প্রকৃত শিক্ষা বিতরনের ইচ্ছা বা ক্ষমতা নেই আছে শুধু সার্টিফিকেট দেওয়ার ক্ষমতা।

-আপনার কাছে কাহাদের দেয়া সার্টিফিকেট আছে?

২৯ শে জুন, ২০২১ সকাল ১০:২৬

রবিন.হুড বলেছেন: আমাকে বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট) ও প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সার্টিফিকেট দিয়েছেন বা তাঁদের দেয়া সার্টিফিকেট আমার নিকট আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.