নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাবতে ভীষণ রকম ভালোবাসি

সাহিনুর

আমার মনের আকাশে কেনো মেঘ আসে বারে বার ! সে মেঘ সাদা নই কালো রং মাখে বারে বার !

সাহিনুর › বিস্তারিত পোস্টঃ

হিন্দু ধর্ম ক্রমন্নয়ে রঙ্গলিলায় পরিনত হচ্ছে

১১ ই অক্টোবর, ২০১৯ রাত ১:৪৮


সারদিন টা যেন ঘুমিয়েই কাটিয়ে দিলাম একটু ও পড়াশুনার কথা না ভেবে , ঘুম থেকে যখন উঠি তখন ৫ টা বাজে , এখনো দিনের আলো মন্দিরের প্রদীপের মতো টিপটিপ করে আলো দিচ্ছে । সারাদিন ঘুমিয়ে শরীর টা কেমন যেন ম্যাচ ম্যাচ করছে , কোনো কিছু না ভেবেই চোখে মুখে জল দিয়ে ফটাফট প্যান্ট জামা পড়ে নিলাম , এখুনি এক কাপ গরম চা খুবই দরকার ,না হলে যেন ব্যাপার টা ঠিক জমছে না ।
স্যামবাঠির মোড়ে মাসির চায়ের দোকান ,সেকানেই রোজ সন্ধ্যা হলেই চায়ের আড্ডা বসে , মাঝে মাঝে পরিচিত বন্ধুরাও ওখানে চা খেতে আসে ।
রাস্তায় বেড়িয়েই যেটা প্রথমেই উপলব্ধি করলাম একদল মানুষ প্রচন্ড জোরে ডিজে বাঁজিয়ে এদিকেই আসছে , বুঝলুম মায়ের বিসর্জনের জন্য এতো আয়োজন । কিছুটা সামনে যেতেই ব্যাপার টা পুরোটাই পরিস্কার হয়ে গেলো ।
সবার সামনে কিছু তরুণী উন্মাদের মতো নাচছে , সেটা কে নাচ বলা যাই কিনা আমি ঠিক জানি না ,তবে অনেক গুলো দেহ ভঙ্গিমা মিশে যেমন নাচ হয় ঠিক তেমন ভাবেই । দেখে তো মনে হলো কেউ নিজের নিয়ন্ত্রণে নেই, পাশেই একদল ছোকরা মানে বকাটে ছেলে মনে হলো দেখে বার বার নাচতে নাচতে মেয়েগুলোর দিকে আসার চেষ্টা করছে কিন্তু তাদের মাঝে কিছু দাদা কাকুরা আবার ঠেলে দিতছে , বুঝলাম এই দাদা কাকুরা মেয়ে গুলোকে এদের থেকে দুরে রাখার চেষ্টা করছে ।
তারপর একটা গাড়িতে মা দুর্গা আর তার সাথে আসা বাকিরা তার পরেই বিশাল মানুষের ভিড় , প্রথমে মেয়ে কাকিমা ,মানে মেয়েদের দল , তাদের পরেই এক উন্মাদ ছেলেদের আর কাকুদের দল । মাঝে অবশ্য একটা বাঁশ দিয়ে দুটো ভাগে ভাগ করে রেখেছে ,যাতে ছেলে কাকুরা মেয়েদের এদিকে না আসতে পারে ।
গানের এতো তেজ যে কানে হাত দিতে বাদ্ধ্য হলাম ,,,মুন্নি বদনাম হুই ও ডার্লিং তেরে লিয়ে ,আমি কলকাতার রসগোল্লা,,আঁখ মারে ,, লে সেলফি লে , বাপরে বাপরে বাপ । কি কলিযুগ এলো রে ।
না কোথাও আছে শ্রদ্ধা না ভক্তি , না ডাকের আওয়াজ শুধু আছে কান ফাটা এইসব গানের আওয়াজ সাথে মেয়ে ছেলেদের উন্মাদ নাচ ।
দেখে মনে হলো এ যেন এক রঙ্গলীলা মা দুর্গা তো শুধু মাত্র দেখানোর জন্য । এই সব দেখতে দেখতে গরম চায়ের কাপে এক চুমুক দিলাম । আহ ! এই অশান্তির মাঝেও যেন একটু শান্তি পেলাম ,কিন্তু ততক্ষণে মনের মর্ধ্যে একটা ভয় বাসা বাঁধতে শুরু করে দিয়েছে , এইসব দেখে মন আঁতকে উটেছে সব কিছু হারানোর ভয়ে , সব কিছুর ধ্বংসের ভয়ে ।
চায়ে চুমুক দিতে দিতে যেটুকু বুঝলাম যে , এইভাবে চলতে থাকলে খুব শীঘ্রই হিন্দু ধর্মের আর কোনো অস্তিত্ব থাকবে না । হিন্দু ধর্ম আর ধর্ম থাকবে না , হিন্দু ধর্ম পরিনত হবে এক তামাশা এক উল্লাস এক জঘন্য রঙ্গলিলায় । হঠাৎ করেই মায়ের দিকে চোখ গেলো - মা যেনো আজ অসহায় এদের সামনে , লজ্জায় ঘৃণায় নিজের মুখটাকে হতাশায় ডুবিয়ে রেখেছে । আমার ঘোর কাটলো ওদের প্রচন্ড চিত্কারে ,,
"আসছে বছর আবার হবে ""আসছে বছর আবার হবে"


হ্যাঁ,আসছে বছর আবার হবে
মদ খেয়ে গাঁজা খেয়ে
মা দুর্গার সামনে উন্মাদ নাচ হবে ।
ঘরের মেয়ে লক্ষী সেতো
কুরুচি গানের তালে তাকে নাচতে হবে ।
আসছে বছর আবার হবে
বয়স্ক কাকিমা বৌদিদের
কোমরের দৌলায় রঙ্গলীলা হবে ।
হ্যাঁ,আসছে বছর আবার হবে
মাগো, তোমার প্রতি শ্রদ্ধা ভক্তি বিসর্জন দিয়ে
তোমাকে আবার অপমান করা হবে ।
জামা খুলে মত্ত পাগল
পা যে তার ঠিক চলে না ,
সে যদি হয় ঘন্টা খানেক ভক্ত তোমার
মাগো তুমি কি খুশি হবে না ?
আসছে বছর আবার হবে
মদ খেয়ে গাঁজা খেয়ে
মা দুর্গা তোমার সামনে উন্মাদ নাচ হবে !

আমার কাছে মা মানে
পরম ভক্তি শ্রদ্ধাময়,
তারই সামনে কি করে আমি
অরুচিপুর্ন্য গান চালায় ?
আমার কাছে বিসর্জন মানে
শঙ্খ বাজবে ঢাক বাজবে
ঘন্টা বাজবে তারই উপসনায় ।

আসছে বছর আবার হবে
মদ খেয়ে গাঁজা খেয়ে
মাগো তোমার সামনে উন্মাদ নাচ হবে ,
এদের কথা শুননা মাগো
এরা লালসায় লিপ্ত হবে
আর অজুহাতে শুধু তোমায় নেবে ।
মুখে জয় মা দুর্গা ধ্বনি দিয়ে
পাশে থাকা লক্ষীর দিকে নজর দেবে
আর শুধু অজুহাতে তোমায় নেবে ।
মাগো ছলছলনা কলকলোনা
ভালোবেসে তুমি আর এসো না
এমন অপমানের সময়তরে
আমি যে তোমায় পিষতে দেবো না ।
আসছে বছর আর এসো না !
আসছে বছর আর এসো না ।


মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৩:২৯

অভি চৌধুরী বলেছেন: আজকে আমার রাতে কাজ পড়েছে, চোখে খুব ঘুম ঘুম ভাব নিয়েই চোখ দুটোকে ব্লগে টেনে হিচড়ে নেওয়ার সময় আপনার পোষ্ট চোখে পড়ে, একটু ভয় পেয়েছিলাম আপনার নাম আর পোষ্টের বিষয় দেখে, পড়ে নিশ্চিন্ত হলাম নাহ ভয়ের কিছু নেই, ধর্মীয় দাঙা বাঁধার কিছু নেই, বরং আপনাকে একজন ধর্মীয় হিতাকাংক্ষিই বলা যায়।

সহজ করে বলতে চাই, যাই করুন আর মানুন, তাতে পুর্ণ আস্থা আর সততা রাখুন। বিশ্বাসের সাথে অজ্ঞতা আর শঠতা মিশলে তার মানব জাতির জন্য ভয়ানক।

আপনাকে ধন্যবাদ সেই সাথে একটু বলতে ইচ্ছে করছে যে,খুব ভালো হয় নিজের ধর্মের দ্বন্ধ নিয়ে অসংগতি নিয়ে যদি থাকতে পারেন।

১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১০

সাহিনুর বলেছেন: এই তো আপনি আমার নামেই আঠ্কে গেলেন, জানেন তো এই জন্য খুব অভিমান হয় , নাম বলতে নাম রাখতে একদম ইচ্ছে করে না ।
হ্যা কাল এ তো একজন জিজ্ঞাসা করেছিল তোমার নাম কি তাকে বলেছি ,,ওয়ান কিংবা 1 লিখতে পারো । আমাকে একজন মানুষ হিসাবে ভাবতে কি একদমই পারবেন না দাদাভাই ?

২| ১১ ই অক্টোবর, ২০১৯ রাত ৩:৪৮

চাঁদগাজী বলেছেন:


হিন্দুধর্ম সময়ের সাথে তাল মিলিয়ে শক্ত অবস্হানে আছে; একই জাতীয় ধর্ম: গ্রীক ও রোমান ধর্ম হারিয়ে গেছে

১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১১

সাহিনুর বলেছেন: সস্কৃতি গুলো যেন দিন দিন কেমন একটা হয়ে যাচ্ছে,কেমন যেন হয়ে যাচ্ছে !

৩| ১১ ই অক্টোবর, ২০১৯ সকাল ১১:৩০

রাজীব নুর বলেছেন: অন্য ধর্মকে আপনি খারাপ বলতে পারেন না।
যদি আওনার ধর্মকে কেউ খারাপ বলে।

১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১৪

সাহিনুর বলেছেন: দাদাভাই আমি তো কোনো ধর্মকে খারাপ বলিনি আর কোনদিন বলবো ও না। কিন্তু যখন এ দেখলাম বিসর্জনের দিন মা দুর্গা কে নিয়ে যাচ্ছে , মা দুর্গার সামনেই জামা খুলে মদ খেয়ে ছেলে মেয়ে রা পাগলের মতো নাচ করছে সব অরুচিকর গানের তালে , মায়ের জন্য কারো চোখে কোনো শ্রদ্ধা ভক্তি নেই তখনই মন কেঁদে উটলো ।

৪| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:১৭

গেছো দাদা বলেছেন: হিন্দু ধর্ম যুগে যুগে বিকূতি গুলোকে পরিশোধন করে নিয়েছে তার অন্তর্নিহিত অতুলনীয় ধর্মীয় ও নৈতিক আদর্শের বলে। কিন্তু আপনারা ??

১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:১৮

সাহিনুর বলেছেন: আমরা মানে, আমার মাঝে তো আমি আপনাকেও দেখতে পাই , তাহলে আমরা বলতে আপনি কাকে বোঝাচ্ছেন । আমার কোনো কিছুতেই কোনো সমস্যা নেই কিন্তু কেন মায়ের প্রতি ওদের এমন আচরণ , কেন ওদের চোখে শুধু উল্লাস উন্মাদের ছবি ভেসে উটে যেখানে মায়ের প্রতি ভক্তি শ্রদ্ধা থাকার কথা ?

৫| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১:০৯

সুপারডুপার বলেছেন: @ গেছো দাদা,
দাদা , এতো পরিশোধনের পরেও এতো দেব -দেবী; মদ খেয়ে গাঁজা খেয়ে মা দুর্গার সামনে উন্মাদ নাচ; কেরালার হিন্দুরা গরু খাওয়া হালাল মনে করেন কিন্তু অন্যান্য হিন্দুরা গরুকে মা মনে করেন।

খিষ্টানরা যীশুকে বানাইছে ঈশ্বরের পুত্র; গির্জা গুলোতে চলে মদ পরিবেশন, গীর্জায় সান্ধ্যভোজের পরেতো আছেই মদ , বিয়ার , নাচানাচি ।

আরব মুসলিমদের হারেমে মদবিহীন বেলি ডান্স রঙ্গলীলা না -ই বলি। অনেকে মাইন্ড করতে পারেন।

সব ধর্মই রঙ্গলীলায়।

১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:২১

সাহিনুর বলেছেন: আমার কাছে তবে এমন কেন মনে হয় যে ধর্ম মানে শুধু একাগ্রতার সাথে উপসনা গভীর ভক্তি আর শ্রদ্ধার সাথে । কি জানি আমার ধর্ম হইতো আলাদা ওদের থেকে থেকে ।

৬| ১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১:৩৩

গেছো দাদা বলেছেন: @ সুপারডুপার , যত মত তত পথ। এ আপনি বুঝবেন না !!

১২ ই অক্টোবর, ২০১৯ রাত ১১:২৪

সাহিনুর বলেছেন: আমার উদ্দেশ্য ছিল শুধু মাত্র এই উন্মাদের বদলে শান্ত শিষ্ট শ্রদ্ধা ভক্তি কে শ্রেয় সেটা জানানো। আমি চেয়েছিলাম সবাই যেন মা কে শ্রদ্ধা করে , তার সামনে যেন এমন অরুচি গান না চালিয়ে মদ না খেয়ে এমন পাগলামি করা হয় ।

৭| ১৩ ই অক্টোবর, ২০১৯ রাত ১২:৩৩

অভি চৌধুরী বলেছেন: দেখুন আপনাকে মানুষ হিসেবেই ভাবতে আমার কোন সমস্যা নেই, কিন্তু কিছু অমানুষ আছে যারা এমন ভাবতে পারেনা বলেই সমাজে ধর্মীয় দাঙ্গা গুলো লেগেই থাকে। আমরা কখনো পারিনা অন্যের ধর্ম নিয়ে কিছু বলতে লেখতে,আর তাছাড়া নিজেদের মধ্যেই যখন এত সমস্যা অন্যদের নিয়ে বলিবা কি করে।

ভালো থাকবেন

১৩ ই অক্টোবর, ২০১৯ রাত ৯:২৭

সাহিনুর বলেছেন: আমি যেটা ভেবেছি কিংবা লিখেছি সেটা কি কোনো দিক থেকে দাঙ্গা লাগানোর মতো লিখেছি ,আর আমার যতটুকু মনে হচ্ছে এই লেখাটি আপনি মেনে নিতে পারছেন না শুধু মাত্র আমার নামটির জন্য । নাম টা যদি সুনীল কিংবা রতন হতে তবে মনে হয় না আপনার কোনো সমস্যা হত ।

৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আমি সনাতন ধর্মের অনুসারী নই, তবে বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়ে বিভিন্ন ধর্ম নিয়ে কিছুটা পড়াশোনা করতে হয়েছে। সে অভিজ্ঞতা থেকেই বলছি, পৃথিবীর বেশীরভাগ ধর্মানুসারীরা তাদের নিজ নিজ ধর্মের মূল ধারনা থেকে অনেকটাই সরে এসেছে। বলতে পারেন অনেকটা ইভুলুশনের মতো। অবশ্য আমি ব্যক্তিগতভাবে এই পরিবর্তনে বিশ্বাসী নই। তার কিছুটা আঁচ আপনার লিখা এবং আপনার মন্তব্যের মধ্যে পাওয়া যায়। প্রায় প্রতিটি ধর্মের মৌলিক বিষয়গুলো প্রবিত্র আর সুন্দর, মূলত অনুসারাীরাই এর তেরটা বাজাচ্ছে। লিখার জন্য ধন্যবাদ।

৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:২২

অভি চৌধুরী বলেছেন: একটু ভয় পেয়েছিলাম আপনার নাম আর পোষ্টের বিষয় দেখে, পড়ে নিশ্চিন্ত হলাম নাহ ভয়ের কিছু নেই, ধর্মীয় দাঙা বাঁধার কিছু নেই, বরং আপনাকে একজন ধর্মীয় হিতাকাংক্ষিই বলা যায়

এটা ছিলো আমার প্রথম মন্তব্যের একটু অংশ। আপনি না পড়ে অথবা না বুঝে দুটো রিপ্লাই করেছেন । আপনাকে আমি এড়িয়ে যাওয়ার চেষ্টা করবো।

ভালো থাকুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.