নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষানবিশকাল চলছে......

আফরোজ ন্যান্সি

ঈশ্বরী

আফরোজ ন্যান্সি › বিস্তারিত পোস্টঃ

"যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই"

০৯ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:১৩

তার সাথে আমার প্রথম পরিচয় আমার বাবার মাধ্যমে তাও আবার গানে গানে... আব্বুর কাছ থেকে শেখা আমার জীবনের প্রথম যে গান ছিলো... "যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই"
যদিও আমার জন্য আব্বুর একটা বরাদ্ধ গান ছিলো... আমাকে কোলে নিয়ে আদর করার সময় কিংবা কোনো কারনে আমি রাগ করলে আব্বু গাইতো... "আয় খুকু আয়" কিন্তু আম্মুর কাছে শুনেছি এই গানটা আব্বু গাইলেই আব্বুর বুকের মধ্যে মুখ লুকিয়ে ফুপিয়ে ফুপিয়ে কান্না শুরু করতাম আমি... অন্যদিকে আব্বু যখন দরাজ গলায় গাইতো "যদি রাত পোহালে শোনা যেত ......" আমি অবাক হয়ে শুনতাম; জানি না কি ছিলো এই গানে ! অতো ছোট বয়সে এরকম একটা গান আমার ভাল লাগতে শুরু করে!! আমিও আব্বুর সাথে সাথে ঠোঁট মেলানোর চেষ্টা করতাম... খুব ছোট ছিলাম তখন... বঙ্গবন্ধু শব্দটা উচ্চারণ করতে পারতাম না... বলতাম "বন্ধুবন্ধু"!
এখনো আবছা আবছা মনে পরে , এই গানটা আব্বু যখন গাইতো আমার মধ্যে ক্যামন অদ্ভুত একটা অনুভূতি কাজ করতো... রাজপথ , মিছিল এসব বোঝার বয়স তখনো হয়নি! সেই বয়সে আমার কাছে বাড়ির সামনের রাস্তাটাই পৃথিবীর সব থেকে বড় রাস্তা ... আমার শুধু মনে হতো, একদিন হঠাৎ খুব ভোরে ওই রাস্তা দিয়ে "বন্ধুবন্ধু" নামের ওই আশ্চর্য মানুষটা ফিরে আসবেন!!!

এত বড় হয়ে গেছি অথচ এখনো প্রত্যেক অগাস্টে মনে হয় ... তিনি সত্যিই যদি ফিরতেন !!! '৭৫ এ যে রাত নেমে এসেছিলো সেই রাত কি পোহাবে ? সেই ভোরের আলোয় ফিরবেন তিনি !!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:২৭

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: লেখা চালিয়ে যান। একদিন সাফল্য আসবেই। ধন্যবাদ।

২| ০৯ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৩৬

আফরোজ ন্যান্সি বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.