নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নাসীমুল বারী-র প্রযুক্তির উঠোনে স্বাগতম

নাসীমুল বারী

ঢাকার আজিমপুরে জন্মেছি। বেড়েও উঠেছি এখানে। ঐতিহ্যবাহী ওয়েষ্ট এন্ড হাই স্কুল থেকে এসএসসি সনদপ্রাপ্ত আমার পৈত্রিক নিবাসটা কিন্তু ‘ইলশে পাড়া’- চাঁদপুরের হাজিগঞ্জ উপজেলার সাদরা গ্রামে।

নাসীমুল বারী › বিস্তারিত পোস্টঃ

একটু ভেবে দেখবেন কি?

২১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:১৬

।। নাসীমুল বারী।।
শিক্ষা অর্জনে সর্ববিষয়ে পারদর্শী হওয়া (৮০% বা ততোর্ধ পাওয়া) আপামর শিক্ষার্থীর পক্ষে কখনোই সম্ভব নয়। কিন্তু আবার সম্ভব- যদি সংক্ষিপ্ত শিক্ষা প্রদানে সহজ পরীক্ষা নেওয়া হয়। ছোট্ট একটি উদাহরণ- ২০০৬ সালের HSC পদার্থ বিজ্ঞানের 'ভেক্টর' অধ্যায়টি এক লেখক তার বইয়ে ১৩৪ পৃষ্ঠায় লিখেছেন। সেই লেখকই বোর্ডের অনুমোদনে লিখেছেন মাত্র ৪৯ পৃষ্ঠায়- যা ২০১৭ তে পড়ানো হচ্ছে। সংকুচিত এমনি ধরনের কয়েকটি অনুমোদিত বই ছাড়া কলেজ কর্তৃপক্ষ অন্য কোনো বই পড়াতে পারবেন না। সংক্ষিপ্ত শিখনে কি-বা আর শিখবে; শিক্ষকরাই বা কী প্রশ্ন করবেন? ফলে ছোট্ট অধ্যায়ে স্বল্প শিক্ষায় সহজ প্রশ্নে পরীক্ষা! সকল বিষয়ে ৮০% বা তার বেশি নম্বর পাওয়া কত সহজ!
৮০-র দশকে ১০০০ নম্বরের মধ্যে ৯৫১ পেয়ে পুরো দেশে সেরা হয়েও কিন্তু দুই বিষয়ে ৮০% পায় নি। তখন ৮০% বা এর বেশি পেত হাতে গোনা কজন, শতকরা হারে বড়জোড় ৪-৫। এখন ঠিক তার উল্টো। আসলে শিক্ষার মান সংকুচিত ও সহজ করে নম্বর বৃদ্ধিতে জাতি কি সত্যি উপকৃত হচ্ছে? ভেবে দেখবেন কি?

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:৪৮

শামছুল ইসলাম বলেছেন: আত্মতৃপ্তিতে চোখ মুঁদে গেছে, ভাববার সময়টা কোথায়?

২১ শে আগস্ট, ২০১৬ রাত ৮:২৬

নাসীমুল বারী বলেছেন: ধন্যবাদ, পড়ার জন্যে।

২| ২১ শে আগস্ট, ২০১৬ বিকাল ৫:৫৩

হাসান মাহবুব বলেছেন: শিক্ষাস্ফীতি। খুব খারাপ এর প্রভাব।

২১ শে আগস্ট, ২০১৬ রাত ৮:৩০

নাসীমুল বারী বলেছেন: ধন্যবাদ। শিক্ষাস্ফীতির নেতিবাচক প্রভাব সামনের পারজন্মই টের পাবে।

৩| ২১ শে আগস্ট, ২০১৬ রাত ৯:০২

ইমরান আশফাক বলেছেন: শিক্ষা ব্যাবস্হার আমুল সংস্কার ব্যাতীত আমরা আর সামনের দিকে অগ্রসর হতে পারবো না। বর্তমান শিক্ষাব্যবস্তা হচ্ছে স্মার্ট কেরানী তৈরীর ব্যবস্হা।

২৪ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৯

নাসীমুল বারী বলেছেন: ধন্যবাদ। সাম্রাজ্যবাদী বৃটিশরা কেরাণি তৈরির শিক্ষাা ব্যবস্থা রেখে গেছে,তা থেকে আমরা বের হতে পারি নি। এখন আরো বেশি বেশি কেরাণি তৈরির শিক্ষানীতি বাস্তবায়নে এগিয়ে যাচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.