নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

শান্তিপূর্ণ উপায়ে সুশৃঙ্খলভাবে করা যায় এমন যত ধরণের প্রতিবাদ রয়েছে- সামুকে পুরোপুরি মুক্ত না করে দেয়া পর্যন্ত তা অব্যাহতভাবে করে যাব। করেই যাব ইনশাআল্লাহ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৫১



টার্গেটে বিশ্বের সব থেকে বড় বাংলা ব্লগ

সরকারের চোখে ‘জাতীয় স্বার্থের পরিপন্থী’, বন্ধ সামহোয়ারইন ব্লগ

সামহোয়্যারইন ব্লগ ও গুগল বুকস পর্নোসাইটের তালিকায়

Major Bangla blog, Google Books on BTRC porn list

ক'দিন যাবত আমরা সকলেই লক্ষ্য করে চলেছি, সামুকে বেধে রাখার পায়তারা হচ্ছে। এ সংক্রান্ত সংবাদ প্রকাশ হয়েছে উপরের লিঙ্কযুক্ত পত্রিকাগুলোসহ বিভিন্ন সংবাদ মাধ্যমে। আমাদের লক্ষ বাঙ্গালীর অনলাইনে বাংলায় কথা বলার মাধ্যমটিকে গলা টিপে ধরার চেষ্টা করা হচ্ছে। আমাদের মুখের ভাষা কেড়ে নেয়ার ভয়প্রদর্শন করা হচ্ছে। আমরা যথাযথ কর্তৃপক্ষের নিকট অত্যন্ত বিনীতভাবে জানতে চাই, বাংলা ভাষার সর্ববৃহত অনলাইন কমিউনিটি সামহোয়্যারইন ব্লগ বন্ধ করার চিন্তা কেন?

১. সামু না কি পর্ণ সাইট? আপনি সামুকে পর্ণ সাইট বলবেন? প্রমান করতে পারবেন যে, সামু পর্ণসাইট? পারলে দয়া করে আসুন, মুখস্ত কোনো কথায় নয়, বাস্তবে দেখিয়ে দিয়ে প্রমান করুন, সত্যিই সামু পর্ণ সাইট। আর যদি তা না পারেন, (জানি এটা কখনোই পারবেন না) তাহলে দয়া করে জবাব দিন, সামুর প্রতি এই বদনাম কেন? সামুকে বেধে রাখার প্রচেষ্টা কেন? সামুকে আটকে দেয়ার প্রয়াস কেন? সামু বধের চিন্তা কেন?

২. সামু না কি জাতীয় স্বার্থ পরিপথী কর্মকান্ডে লিপ্ত? আসলেই কি তাই? সামু জাতীয় স্বার্থ পরিপন্থী কাজে লিপ্ত না কি দেশ এবং জাতির আলোকিত উজ্জ্বল ভবিষ্যত গড়ার স্বার্থে নিবেদিত? এটাও কি প্রমান করা যাবে? বিশ্বাস করি, এই ব্লগ সাইটটি ঘাটাঘাটি করলেই এ বিষয়টিও পরিষ্কার হয়ে যাবে যে, সামু জাতীয় স্বার্থ পরিপন্থী নয়, বরং জাতীয় স্বার্থ রক্ষায় অসংখ্য ক্ষেত্রে সদাসচেষ্ট।

সারা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা লক্ষ লক্ষ বাংলাভাষাভাষীর প্রাণের মিলনমেলা এক যুগেরও বেশি সময় ধরে তিলে তিলে গড়ে ওঠা আজকের সামহোয়্যারইন ব্লগ। কতজন যে এই ব্লগে এসে লিখতে শিখেছেন তার কি ইয়ত্তা আছে? কত মানুষ যে এখানে এসে সুখ দু:খের হিসাব নিকাষ করেন তারও কি পরিসংখ্যান আছে? লিখতে লিখতে শিখি। শিখতে শিখতে লিখে যাই জীবনের জয়গান। বাংলার আখরে পৃথিবীর দেয়ালে লিখে যাই আদি-অন্ত, আদ্যপান্ত। মনের জমিন খুঁড়ে আমরা তুলে আনি মনিমুক্তা রাশিরাশি। দেশের দুর্দিনে, জাতীয় দুর্যোগ দুর্বিপাকে আমরা সবার আগে ছুটে যাই সবখানে। আমরা রানা প্লাজার ধ্বংসাবশেষের নিচে চাপা পড়া মানবতার আর্তনাদে সারা দিয়ে ছুটে গেছি। আমরা শীতার্ত মানবতার পাশে দাঁড়ানোর জন্য ছুটে যাই সুদূর উত্তর বঙ্গের বুভূক্ষ অসহায় মানুষের দুয়ারে দুয়ারে। প্রতিটি অন্যায়ের প্রতিবাদে আমরা সোচ্চার ছিলাম বরাবর। জাতীয়তা পরিচয়ে আমরা বাংলাদেশী। কিন্তু মানবতার বিচারে আমরা সারা দুনিয়ার। কোনো নির্দিষ্ট এলাকার আমরা নই। কোনো সংকীর্ণতা আমাদের আটকে রাখতে পারবে না। আমরা পৃথিবীর সন্তান। পৃথিবীবাসীর কল্যানে আমাদের চির নিবেদিত প্রাণ। জগতের আদর্শ সন্তান হতে চাই আমরা। আদর্শ মানব হতে চাই। সকল বঞ্চনা গঞ্জনার অবসান ঘটিয়ে আগামী প্রজন্মের জন্য রেখে যেতে চাই বসবাসযোগ্য সুন্দর একটি পৃথিবী।

অন্যায় অনিয়ম- তা পৃথিবীর যেখানেই হোক, প্রতিবাদে আমরা সোচ্চার। সুন্দর অনুপম অনিন্দ্য কান্তিময়- যা-ই কিছু ঘটুক না কেন, পৃথিবীজুড়ে, আমরা তার পক্ষে। আমরা তাকে সাধুবাদ জানাই।

আমরা আশা করছি, সামুকে বেঁধে রাখার চিন্তা থেকে ফিরে আসবেন সম্মানিত কর্তৃপক্ষ। আশা করছি বাংলা ভাষায় কথা বলার সর্ববৃহত এই অনলাইন মাধ্যমটিকে অপবাদের খড়গ থেকে মুক্তি দেয়া হবে। এটা করা হবে- বাংলা ভাষাকে বিশ্বময় ছড়িয়ে দেয়ার মানসিকতা থেকেই- বাংলা ভাষা এবং বাংলা ভাষাভাষীদের প্রতি কর্তৃপক্ষের যথাযথ দায়বদ্ধতা আর অপরিসীম দরদ থেকেই।

বাংলা ভাষা এগিয়ে যাক। বিশ্ব সভায় মাথা উঁচু করে দাঁড়াক আমাদের প্রিয় মাতৃভাষা বাংলা। আমাদের প্রিয় প্রাঙ্গন সামু মুক্ত না হওয়া পর্যন্ত আমাদের বিশ্রাম নেয়ার সুযোগ নেই। সামুর গতিরোধ করায় আমরা চিন্তিত, শঙ্কিত। উদ্বেগাকুল আমাদের হৃদয় মন। সারাক্ষন মনে হয়, কি যেন হারিয়ে ফেলেছি। কি এক শুন্যতা যেন আমাদের গ্রাস করে নিচ্ছে ক্রমশ:। কেমন যেন আপনজন হারানোর মত একটি তীব্র বেদনার তীর মনে হয়, ধীরে ধীরে বিদ্ধ করে চলেছে আমাদের শান্ত-প্রশান্ত-পরিশীলিত হৃদয়গুলো।

শান্তিপূর্ণ উপায়ে সুশৃঙ্খলভাবে করা যায় এমন যত ধরণের প্রতিবাদ রয়েছে- সামুকে পরিপূর্ণ মুক্ত না করে দেয়া পর্যন্ত তা অব্যাহতভাবে করে যাব। করেই যাব ইনশাআল্লাহ। আপনি সাথে আছেন তো, প্রিয় ব্লগার?

মন্তব্য ২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৫৭

বাংলার মেলা বলেছেন: তবে সামুতে যে আওয়ামী লীগ বিরোধী লেখালেখি হয় - এটা নিশ্চয়ই অস্বীকার করতে পারবেন না। একই অপরাধে যদি বিডিটুডে বন্ধ করা যায়, তাহলে সামু ছাড় পাবে কেন?

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪০

নতুন নকিব বলেছেন:



অস্বীকার না হয় না-ই করলুম। তাই বলে কি ব্লগ বন্ধ করে দেয়ার ভেতরেই একমাত্র সমাধান? আলোচনা পর্যালোচনার মাধ্যমে তো একটি সুন্দর সমাধান বেরিয়ে আসতে পারে।

আওয়ামী লীগের পক্ষেও তো প্রচুর পোস্ট রয়েছে এই ব্লগে। তো সেটাকে কিভাবে দেখবেন? ব্লগ তো মুক্ত মত প্রকাশের একটি স্থান। পক্ষ থাকলে সেখানেই বিপক্ষ তৈরি হয়। হওয়াটাই স্বাভাবিক। আওয়ামীলীগের পক্ষে যেমন আমরা কেউ কেউ কথা বলি, ঠিক আমাদের কথার রেশ ধরেই ভিন্ন মত পোষন করে কেউ একই বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি তুলে ধরে পোস্ট দিতেই পারেন। এর নামই কি মুক্ত মতামত প্রকাশ নয়?

বিডি টুডের সাথে সামুর তুলনাটা ঠিক বোধগম্য নয়।

অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্যে আসায়।
শুভকামনা সবসময়।

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:০৮

নয়া পাঠক বলেছেন: ভাই, কিছু মানুষের স্বার্থসিদ্ধির জন্য এ ষড়যন্ত্র। এবং যে কোন মূল্যেই হোক সম্ভবত এটা করবেই তারা, এমন একটি প্রস্তুতি নিয়েই তারা মাঠে নেমেছে। যেখানে তারা মিলিয়ন মিলিয়ন পর্ণ ও অশ্লীল সাইটগুলো বন্ধ করতে পারছে না সেখানে সুবোধ ও সুশ্লীল প্রতিভা বিকাশের একটি মাধ্যমের পিছনে উঠে পড়ে লেগেছে। এটা খুবই দুঃখজনক ও লজ্জাজনক।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৫

নতুন নকিব বলেছেন:



আশা করছি, কর্তৃপক্ষ সময়োচিত সিদ্ধান্ত গ্রহন করে সামুকে মুক্ত করে দিয়ে বাংলা ভাষার অগ্রযাত্রার অংশীদার হয়ে আমাদের কৃতজ্ঞতা প্রকাশের সুযোগ দিবেন।

মন্তব্যে আপনাকে পেয়ে আনন্দিতবোধ করছি। সাথে থাকুন। পাশে থাকুন। শুভকামনা জানবেন।

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৭

নীলপরি বলেছেন: সাথে আছি । একমত আপনার সাথে । শান্তিপূর্ণভাবে সব সমস্যার সমাধান হোক ।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫০

নতুন নকিব বলেছেন:



অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য। আজ সামুর এই ক্রান্তিলগ্নে সামুর প্রতি দায়বোধ এবং দায়িত্ব মনে করে পাশে থেকে সামুকে এগিয়ে নেয়া আমাদের প্রত্যেকের দায়িত্ব মনে করা উচিত। সামু আমাদের আগলে রেখে কত কিছু জানার শেখার সুযোগ করে দিয়েছে।

কৃতজ্ঞতাসহ শুভকামনা।

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৬

রাজীব নুর বলেছেন: ব্লগে আমরা লিখি।
নিজেদের কথা লিখি, দেশের কথা লিখি, দশের কথা লিখি।
চুরী ডাকাতি, দূর্নীতি বা ছিনতাই করি না।
সামু ব্লগ দেশের মঙ্গল চায়।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫১

নতুন নকিব বলেছেন:



সুন্দর বলেছেন। সেটাই। আমরা লিখি। সামু অবশ্যই দেশ এবং দেশের মানুষের কল্যান চায়।

কৃতজ্ঞতা এবং শুভকামনা।

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: @ বাংলার মেলা, দেশে কি ডিটেকটিভ শাসন চলছে, সরকারের সমালোচনা করা যাবেনা মর্মে কোন প্রজ্ঞাপন জারী হয়েছে?

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫২

নতুন নকিব বলেছেন:



আপনার আগমনে কৃতজ্ঞতা লিটন ভাই।

অশেষ কৃতজ্ঞতা এবং শুভকামনা।

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:১৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সামুকে/সামুর ব্লগারদের যে অপবাদ দেয়া হয়েছে, তার সুস্পষ্ট জবাব চাই।


#বাংলার মেলাবলেছেন: তবে সামুতে যে আওয়ামী লীগ বিরোধী লেখালেখি হয় - এটা নিশ্চয়ই অস্বীকার করতে পারবেন না। একই অপরাধে যদি বিডিটুডে বন্ধ করা যায়, তাহলে সামু ছাড় পাবে কেন?
.. টুডের সাথে সামুর তুলনা করাটা ছেলেমি।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৫

নতুন নকিব বলেছেন:



নিজাম ভাই, অসংখ্য ধন্যবাদ মন্তব্যে আসায়।

আশা করি, ইনশাআল্লাহ কর্তৃপক্ষের সুবিবেচনায় সামুর অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

ভালো থাকবেন সবসময়।

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:






সামুর সাথে ছিলাম আছি
নেই তো মোদের ভয়,
বিশ্বাস আছে বুকের ভেতর
হবেই হবে জয়।

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫১

নতুন নকিব বলেছেন:


সামুর সাথে ছিলাম আছি
নেই তো মোদের ভয়,
বিশ্বাস আছে বুকের ভেতর
হবেই হবে জয়।


-সুন্দর কবিতার জন্য ধন্যবাদ। সত্যে পরিনত হোক ছন্দোবদ্ধ কথামালা।

৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:০৭

লিংকন১১৫ বলেছেন: জোরজার মুল্লুক তাঁর |-)
যখন আপনি কাউকে অপছন্দ করবেন ঠিক তখনি আপনি তার চুলচেরা বিশ্লেষণ করা শুরু করবেন , পান থেকে চুন খসলেই

আসা করবো সামু আবার নর্মালে ফিরে আসবে

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৫২

নতুন নকিব বলেছেন:



সামু আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে- একই আশাবাদ আমাদেরও।

সুন্দর মন্তব্যে অভিনন্দন। শুভকামনা সবসময়।

৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪০

বাংলার মেলা বলেছেন: কেবল বিডি টুডে নয়, আওয়ামী ঘরানার 'আমার ব্লগ'ও বন্ধ করে দিয়েছে সমালোচনা সহ্য করতে না পেরে। যারা আইন কানুনের মুলা দেখাচ্ছেন, তারা হয় বাংলাদেশে থাকেন না, বা বাংলাদেশে কি চলছে সে সম্পর্কে ধারণা রাখেন না। মোস্তফা জব্বার সারাজীবন আওয়ামী লীগের দালালি করেছেন, তাই আওয়ামী লীগের মত মহান দলকে হেয় করা হয় - এমন কোন মিডিয়ার অস্তিত্ব তিনি সহ্য করবেন না - এটা সামু'র জানা উচিত ছিল। সামুকে যদি এখন টিকে থাকতে হয়, তবে মডারেশন আরও শক্ত করতে হবে। মোস্তফা কাকুর কাছে নাকে খত দিতে হবে যে আওয়ামী লীগের সামান্যতম সমালোচনা করা হয় - এরকম কোন পোস্ট বা কমেন্ট ব্লগে পাব্লিশ হতে দেয়া যাবেনা।

হ্যাঁ, সামুতে আওয়ামী পক্ষের ব্লগার আছেন, তবে তাদের সংখ্যা এতটাই কম যে সরকার মনে করতে পারে, বৃহত্তর স্বার্থে ক্ষুদ্রতম ত্যাগ স্বীকার করলে তাদের জন্য লাভের পাল্লাই ভারী হবে। শুভ ব্লগিং!

১০| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: স্বৈরাচারিতায় আখেরে পরিণামতো বুঝি এমনই হয়!
কাউকেই সইতে পারেনা, কাউকেই সহ্য করতে পারেনা!
ভিন্নমত তো দূর, যৌক্তিক আলোচনাও বুঝি অসহ্য লাগে!!!!

হায়, মহাকালের দিকে ফিরেও তাকায় না! একবারো?

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.