নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

হাজিদেরই যাত্রাপথে, আমি বসে আছি সকাল হতে গো..................

১১ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:১৫



বাইতুল্লাহিল হারাম। জনাকীর্ণ প্রিয় বাইতুল্লাহর অনন্য দৃশ্য।

হাজিদেরই যাত্রাপথে, আমি বসে আছি সকাল হতে গো..................

আবার কবে যাব! কবে, কোন্ কালে যেতে পারবো জানি না! কিন্তু মনের ভেতরে হু হু কান্নার আওয়াজ পষ্ট শুনতে পাই! এই সময়টা এলেই মন ছুটে যায় দূর বাইতুল্লার প্রিয় প্রাঙ্গনে! মদিনাতুল মুনাওওয়ারায়! রওজায়ে আতহারের কিনারে! নি:শব্দে মন গেয়ে ওঠে বেদনার সঙ্গীত -

হাজিদেরই যাত্রাপথে, আমি বসে আছি সকাল হতে গো..................
আমার সালামখানি পৌঁছে দিও মদিনাতে হায়রে হায় - ঐ

তোমরা যদি যাওরে মদিনায়।।

পবিত্র হজের মওসুম এখন। এসময়টা এলেই বুকের ভেতরটা শুন্যতায় ভরে ওঠে। ভেতরের হাহাকার কাউকে বলে বোঝানো যায় না। যাবে না। মন ছুটে যায় প্রিয় বাইতুল্লাহর চৌহদ্দিতে। হৃদয় পড়ে রয় মুলতাযামের কিনারে। হাজরে আসওয়াদের সান্নিধ্যে। জাবালে নূর, জাবালে রহমত -এ। অজান্তে আলগোছে নিজের অস্তিত্ব টের পাই মাকামে ইবরাহিমের পাশের ভীড়ের ভেতরে। মনের গহীনে অগোছালো ছবি ভেসে ওঠে মাতাফের। ঠোটের কোনে লেগে থাকা জগতের শ্রেষ্ঠ সুশীতল পানীয় জমজমের অমিয় স্বাদ টের পাই। হৃদয়ের কার্নিশে ভেসে ওঠে সাফা মারওয়ার বিমুগ্ধ সায়ীর মনজুড়ানো দৃশ্যপট। বিমুগ্ধ বিস্ময়ে স্বপ্নরা কথা কয়ে ওঠে প্রিয় মদিনার অলিতে গলিতে। সালামের অস্ফুট শব্দগুলো পাখি হয়ে উড়ে যায় সোনার মদিনায়। রাসূলে আরাবী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা পানে।

বেভুলা মন অলক্ষেই বলে ওঠে- লক্ষ লক্ষ হাজিদের ভীড়ে আমিও আছি। আরাফাতের সবুজ বৃক্ষপত্রাচ্ছাদিত তাবুতে, মুযদালিফার রাতের স্নিগ্ধতায়, মিনার খিমা - কোথায় নেই আমি! জামারাতে হাজিদের পায়দল যাত্রায় আমার নি:শব্দ উপস্থিতি টের পাই। মনে হয় জামারাতের কঙ্কর নিক্ষেপের পূর্ব মুহূর্ত পর্যন্ত আমিও পাঠ করে চলেছি- اللَّهُمَّ لَبَّيْكَ، لَبَّيْكَ لاَ شَرِيْكَ لَكَ لَبَّيْكَ، إِنَّ الْحَمْدَ وَالنِّعْمَةَ لَكَ وَالْمُلْكَ لاَشَرِيْكَ لَكَ. লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা-শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুলক, লা-শারিকা লাক। Labbayka Allahumma Labbayka Labbayka la sharika laka labbayk Innal hamda wanni' mata laka wal mulk La sharika lak.



প্রিয় বাইতুল্লাহর অনুপম এক ঝলক।

অামিও যেন অস্ফুটে আওড়ে চলেছি অনিন্দ্য সুন্দর দুআগুলো, ব্যথাভরা হৃদয়ে চোখের অশ্রুতে -

اللهم اعتق رقابنا و رقاب حجاج بيتك الحرام من النار يا ارحم الرحمين

হে আল্লাহ, হে পরম দয়াময়, আপনি আমাদের এবং সমস্ত হাজিদের জাহান্নামের আগুন থেকে রক্ষা করুন।

اللهم ارزقنا زيارة مكة المكرمة والمدينة المنورة

হে আল্লাহ, পবিত্র মক্কাতুল মুকাররমাহ এবং মদিনাতুল মুনাওওয়ারাহ যিয়ারাতের তাওফিক আপনি আমাদের দান করুন।

حج مبرور وسعي مشكور وذنب مغفور وتجارة لن تبور. أمين يا رب العالمين.
اللهم ارزقنا العودة إلى بيتك الحرام مرات بعد مرات برحمتك يا أرحم الراحمين. أمين يا مجيب السائلين

হে আল্লাহ, হজকে কবুলযোগ্য, কৃতজ্ঞতাপূর্ণ সাধনাকে গ্রহনযোগ্য, পাপমুক্তি এবং অফুরন্ত লাভের ব্যবসা (এমন বাণিজ্য যা ম্লান হবে না) হিসেবে কবুল করুন।

আমিও যেন পড়ে যাচ্ছি বিশুদ্ধ উচ্চারণে প্রভূ পালয়িতার মহত্ত্ব এবং বড়ত্বের জয়গান। তাঁর অমলিন তাসবিহাত -

الله اكبر كبيرا والحمد لله كثيرا وسبحان الله بكرة و اصيلا
اللهم نرجو غفرانك

O Allah! Accept Hajj of all Haji and include us in their prayers.

لا اله الا الله وحده لا شريك له, له الملك وله الحمد, وهو على كل شئ قدير

ﺍﻟﻠﮧ ﺍﮐﺒﺮ ﺍﻟﻠﮧ ﺍﮐﺒﺮ
ﻵ ﺍﻟﮧ ﺍﻻ ﺍﻟﻠﮧ ﻭﺍﻟﻠﮧ ﺍﮐﺒﺮ
ﺍﻟﻠﮧ ﺍﮐﺒﺮ ﻭﻟﻠﮧ ﺍﻟﺤﻤﺪ

কিংবা আমিও যেন হাজিদেরই সাথী। তাদের হয়ে দুআর হাত বাড়িয়ে দিই আসমানের দিকে -

اللَّهُمَّ ،،، إِنِّي أَسْأَلُكَ الْعَفْوَ وَالْعَافِيَةَ فِي دِينِي وَدُنْيَايَ وَأَهْلِي وَمَالِي اللَّهُمَّ استر عوراتي وامن روعاتي

يَا حَيُّ يَا قَيُّومُ بِرَحْمَتِك أَسْتَغِيثُ

أَصْلِحْ لِي شَأْنِي كُلَّهُ ، وَلَا تَكِلْنِي إلَى نَفْسِي طَرْفَةَ عَيْنٍ

حَسْبِيَ اللَّهُ لَا إِلَٰهَ إِلَّا هُوَ ۖ عَلَيْهِ تَوَكَّلْتُ ۖ وَهُوَ رَبُّ الْعَرْشِ الْعَظِيمِ

اللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ وَعَلَى آلِ مُحَمَّد كَمَا صَلَّيْتَ عَلَى إِبْرَاهِيمَ وَعَلَى آلِ إِبْرَاهِيم إنَّك حميدٌ مجيدٌ اللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وعَلَى آلِ مُحَمَّد كَمَا بَارَكْتَ عَلَى إِبْرَاهيمَ وعَلَى آلِ إِبْرَاهيم إنَّك حميدٌ مجيدٌ..

ফরিয়াদ মহান প্রতিপালকের দরবারে-

লক্ষ লক্ষ হজযাত্রী হজ করার জন্য বাইতুল্লাহপানে ছুটে এসেছেন। মনের কোনে প্রত্যাশারা ডানা মেলে, আমার প্রিয় রব তাদের গ্রহণ করেছেন। কবুল করেছেন। তিনি ছাড়া আর কে আছেন কবুল করার? তিনি ফিরিয়ে দিলে হাজিদের আর কোথাও কারও নিকট যাওয়ার পথ আছে কি? নেই। আর কোনো পথ নেই। আর কোনো ইলাহ নেই। তিনি লা- শরিক। তাঁর নিকটেই তাই আবেদন, ঐকান্তিক ফরিয়াদ, বিনীত প্রার্থনা, তাদেরকে তিনি ক্ষমা করুন এবং তাদের সাথে ক্ষমা করে দিন আমাদেরকেও। তাদের জন্য লিপিবদ্ধ করুন জান্নাত, আমাদের জন্যও। জান্নাতকে আমাদের জন্য নির্ধারিত এবং অবধারিত করে রাখুন।

হে বিশ্বজগতের পালনকর্তা, হে রব, আপনার পবিত্র গৃহের তীর্থযাত্রীদের বাঁচান এবং তাদেরকে হজের সকল কার্যাবলী সুষ্ঠুভাবে সুন্দরভাবে সহিহ তরিকায় পালনের তাওফিক দান করুন এবং আমাদের আলো বাতাস দিন এবং তাদের উত্তম প্রতিদান দিন।

হে আল্লাহ, তাদের যুক্তি, প্রার্থনা, আবেগ, চাওয়া -পাওয়াগুলোকে আপনি দয়া করে গ্রহণ করুন এবং তাদের প্রত্যাবর্তনকে নিরাপদ এবং সম্মানজনক করুন। হে আল্লাহ, আপনার ঘরের মেহমানদের সকল নেক আমল কবুল করুন এবং তাদেরকে আরাফার দিনের ফজিলত দান করুন এবং সর্বোপরি তাদের সর্বোত্তম পুরস্কারে পুরস্কৃত করুন।

হে আল্লাহ, সমগ্র জগত জাহানের প্রতি আপনার রহমতের ছায়াকে দীর্ঘায়িত করে দিন। পিপিলিকা থেকে ছোট, নীল তিমি থেকে বড় জলে স্থলে বসবাসরত সকল মাখলূকাতের কষ্ট বিপদ দূর করে দিন। হে আল্লাহ, আপনার সৃষ্ট কোনো প্রাণীই যেন ক্ষুধার কষ্টে নিপতিত না হয়। হে মহান রিযিকদাতা, আপনি প্রত্যেকের রিযিকের বন্দোবস্ত করে দিন। হে মহান মুনিব, হে মালিক, আপনি আমাদের প্রতি রহম করুন। আমাদের দুর্বলতাগুলো বিদূরিত করুন। আমাদের অলসতামুক্ত রাখুন। আমাদের উত্তম চরিত্রের অধিকারী করুন। আমাদের সপরিবারে আপনার ঘর প্রিয় বাইতুল্লাহর মুসাফির হওয়ার তাওফিক দান করুন। আমাদের জন্য বারবার আপনার ঘরের যিয়ারত নসীব করুন।



মদিনাতুল মুনাওওয়ারায় প্রিয় রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা মুবারকের বহির্ভাগের একটি সুন্দর দৃশ্য। সবুজ গম্বুজের ঠিক বরাবর নিচেই রওজায়ে আতহার।

পবিত্র ঈদু্ল আযহার শুভেচ্ছা সকলকে। সকলে ভালো থাকুন। সুন্দর থাকুন। সপরিবারে। আত্মীয়-স্বজনসহ।

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:২২

ঠাকুরমাহমুদ বলেছেন: জমজম এর পানি কাবা মসজীদে এক স্বাদ, মক্কাহ আবাসিক হোটেলে নিয়ে আসার পর আরেক স্বাদ, দেশে আনার পর আরেক স্বাদ। স্বাদ পরিবর্তন হয় বা স্বাদ কমে যায়। মক্কাহ কাবাতে যারা জমজম পানি খেয়েছেন তারা জানেন এর কি স্বাদ !!!

২| ১১ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:২৭

ইসিয়াক বলেছেন: ঈদ মুবারাক

৩| ১১ ই আগস্ট, ২০১৯ বিকাল ৪:৩৬

রাজীব নুর বলেছেন: হজের সময় বাঙ্গালীসহ পাকিস্তানীরা ভালো ব্যবসা করেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.