নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

হে প্রিয় বাইতুল্লাহর মালিক! আমি তো আমার দুঃখ ও অস্থিরতা আপনার সমীপেই নিবেদন করছি

২১ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৫৪



হে প্রিয় বাইতুল্লাহর মালিক! আমি তো আমার দুঃখ ও অস্থিরতা আপনার সমীপেই নিবেদন করছি
বিগত প্রায় দেড় হাজার বছরে প্রিয় ঘর বাইতুল্লাহ জনশুন্য হয়নি। দিনরাত চব্বিশ ঘন্টা মধুমক্ষিকার মত হাজারো লাখো আবেগঘন যিয়ারতে সিক্ত থেকেছে প্রিয় বাইতুল্লাহ। কি শীত, কি গ্রীস্ম, কি বর্ষা- ঋতুর পরিবর্তন পবিত্র কাবা প্রাঙ্গনকে জনমানবহীন করতে পারেনি। গ্রীষ্মের দাবদাহে মক্কার অলিগলি যখন রোদে তাতিয়ে ওঠে, দুপুরের অমিততেজ সূর্য যখন মাথার উপরে তখনও মুহূর্তের জন্য বাইতুল্লাহ তার যিয়ারতকারীদের দূরে সরিয়ে দেয়নি। যিয়ারত চলেছে। লোকে লোকারণ্য বাইতুল্লাহকে ঘিরে অজস্র, অসংখ্য মানুষের ভালোবাসার বহিপ্রকাশ ঘটছে। গুনগুন সুরে লাব্বাইক ধ্বনিতে অবিরাম তাওয়াফ চলেছে। দিনের আলোয় লোকের ভীড় ঠেলে বাইতুল্লাহর কাছে যেতে কষ্ট, বাইতুল্লাহর পরশ নিতে তাই রাত দুপুরে গিয়েছি, রাত দু'টোয় গিয়েছি, তিনটায় গিয়েছি, তখনও সেই একই দৃশ্য। বাইতুল্লাহর প্রেমে, বাইতুল্লাহর মালিকের প্রেমে পাগলপারা অগনিত মানুষের উপছে পড়া ভীড়। মৌমাছির মত গুঞ্জনে মুখরিত গোটা মাতাফ! বাইতুল্লাহর মেহমানদের মুখে ধ্বনিত হচ্ছে মহামহিয়ান প্রতিপালকের বড়ত্বের আওয়াজ। ফজরের পূর্বে গিয়েছি একটু নিরিবিলি সময় হয়তো পেয়ে যাব, কিন্তু মাতাফে ঢুকতেই চোখ ছানাবড়া! প্রিয় বাইতুল্লাহকে ঘিরে রেখেছে অগনিত মানুষের ভালোবাসা। লাখো কন্ঠে উচ্চারিত আবেগঘন দুআয় সিক্ত বাইতুল্লাহর প্রাঙ্গন! তখনও!

কিন্তু আজ কি হল! আজ বাইতুল্লাহ শুন্য! প্রিয় বাইতুল্লাহ জনমানবহীন! বাইতুল্লাহর গিলাফ ছুঁয়ে থেমে গেছে অগনন মানুষের কান্না! বাইতুল্লাহর দীঘল প্রাঙ্গনজুড়ে লক্ষ লক্ষ মানুষের রোনাজারিতে পাঁচওয়াক্ত নামাজের জামাআতের সেই বিরল দৃশ্য আজ কোথায়! সব যেন থেমে গেছে! হৃদয়ের স্পন্দন যেন ছন্দ হারিয়ে ফেলেছে! যেন নিষ্প্রাণ অবয়বে দাঁড়িয়ে আছে প্রিয় কাবা! আমার রবের ঘর! আমার মালিকের ঘর! আমার মালিকের ইবাদতের উদ্দেশ্যে তৈরি পৃথিবীর প্রথম ঘর! শ্রেষ্ঠ ইবাদতগাহ!

প্রিয় বাইতুল্লাহর দিকে আজ আর চোখ মেলে তাকাতে পারি না। বাইতুল্লাহ, তুমি আমাদের ক্ষমা করো। তোমার মালিকের কাছে আমাদের বিরুদ্ধে স্বাক্ষী হয়ে দাঁড়িয়ো না। তোমার মালিকের কাছে আমাদের আসামীর কাঠগড়ায় দাঁড় করিয়ে দিও না। তোমার মালিকের কাছে আমাদের বিরুদ্ধে নালিশ করো না। অপরাধ তো আমরাই করেছি। তোমার এই জনশুন্য ম্লান অবয়বের জন্য তুমি দায়ী নও। এ নিশ্চিত আমাদেরই পাপের ফল। আমাদেরই কৃতকর্মের কারণে আজ তুমিও বুঝি নিরবে অশ্রু ঝরাও মহান মালিকের দরবারে! তুমি আমাদের পাপমোচনের ফরিয়াদ তোলো প্রিয় বাইতুল্লাহ!

বাইতুল্লাহর প্রিয়তম মালিকের নিকট আরজি, হে আকাশের মালিক, হে জমিনের মালিক, হে চন্দ্র-সূর্য্য-গ্রহ-তারা-ভূলোক-দুলোক জগতসমূহের মালিক, আপনার অপরিমেয় সম্মান এবং ইজ্জতের খাতিরে আপনি আমাদের ক্ষমা করুন। সারা পৃথিবীতে ছড়িয়ে পড়া ভয়াবহ ভাইরাস বিদূরিত করে মানুষের মনের ভয়, ত্রাস এবং অসুস্থতা কাটিয়ে দিন। আপনার কাছেই তো ফিরে আসি হে মালিক! দুঃখ বলার আর তো কেউ নেই মালিক, আপনি দুঃখ দূর করে দিন। প্রিয় বাইতুল্লাহকে যিয়ারতকারীদের দ্বারা আবার ভরে দিন। মুখর, মাতোয়ারা করে দিন। মদিনাতুল মুনাওওয়ারায় থেমে যাওয়া যিয়ারত আবার সচল করে দিন। আবার প্রতিনিয়ত, প্রতি দিন, প্রতিক্ষন রওযায়ে আতহারের কিনারে দাঁড়িয়ে বিনয়াবনত মস্তকে সালাম আরজ করার তাওফিক দিন লক্ষ লক্ষ মুহিব্বিনকে।

إِنَّمَا أَشْكُو بَثِّي وَحُزْنِي إِلَى اللّهِ

আমি তো আমার দুঃখ ও অস্থিরতা আল্লাহর সমীপেই নিবেদন করছি। সূরাহ ইউসূফ, আয়াত ৮৬

আজ ফরিয়াদ জানাচ্ছি আপনার দরবারে, অন্তরের ব্যথা-কষ্ট-দুঃখগুলো নিবেদন করছি আপনার কাছে, হে কুল কায়েনাতের মালিক!

আয় আল্লাহ! আপনার নিকট ফরিয়াদ, আজ আমরা বাইতুল্লাহ থেকে বিচ্ছিন্ন। দুই হারাম থেকে দূরে। হারামাইন শরিফাইন আজ জনমানবহীন। বাইতুল্লাহর তাওয়াফ থেমে গেছে। আয় আল্লাহ, আপনি আমাদের প্রতি সদয় হোন। আমাদেরকে আপনার ঘর থেকে বিচ্ছিন্ন করে দিয়েন না। আমাদের পাপের কারণে আমাদেরকে জামাআতে নামাজ থেকে বঞ্চিত করবেন না। আমাদেরকে আপনার কাছে আবার ফিরিয়ে নিন। আপনার ঘরের সান্নিধ্যে আবার থাকার তাওফিক দিন। আমাদের তাওবা কবুল করুন। আমাদেরকে এবং সকল মুসলমানকে সর্বপ্রকার মহামারি ও দূরারোগ্য ব্যাধি থেকে হেফাজত করুন। অন্যান্য জাতির ভাইদেরকেও আপনি দুনিয়া এবং আখিরাতে শান্তি ও নিরাপত্তার ব্যব্স্থা করুন। তাদেরকে আপনার সঠিক পথপ্রদর্শন করুন।

হে প্রিয় রব! মুসিবত কঠিন থেকে কঠিনতর হচ্ছে! চতুর্দিক অন্ধকার হয়ে যাচ্ছে! একের পর এক দেশ ও জনপদ আক্রান্ত হচ্ছে! ভয়ার্ত মানুষের আহাজারিতে আকাশ-বাতাস ভারী হচ্ছে! ক্ষুধার্ত-অনাহারী মানুষের সংখ্যা গাণিতিকহারে বৃদ্ধির উপক্রম হচ্ছে! দেশে দেশে অভাব-অনটন, দারিদ্র্য ও দুর্ভিক্ষ ছড়িয়ে পড়ার আশঙ্কা করছি!

হে আল্লাহ, এই অবস্থায় আপনি ছাড়া আমাদের ফরিয়াদ শোনার কেউ নেই! আপনি ছাড়া কে আছে, যার কাছে আমরা সাহায্য চাইতে পারি! আমাদের অবস্থার ওপর আপনি দয়া করুন। আমাদের অক্ষমতাগুলো আপনি ক্ষমা করুন। আপনিই আমাদের অভিভাবক। আল্লাহ! এই বিপদ-মহামারির কারণে আপনার হারামে যেতে না পারার ব্যথা আর সইতে পারছি না। হে মহান শক্তিমান, দয়া করে এই মহামারি আপনি দূর করে দিন।

ক'দিন থেকে আমরা শুনছি, বিশ্বের কোনো কোনো অঞ্চলের মসজিদ থেকে মুয়াজ্জিন আজানের ভেতরে ভারাক্রান্ত হৃদয়ে বলছেন- 'সল্লু ফি রিহালিকুম' অর্থাৎ, নিজ নিজ জায়গায় নামাজ পড়ে নিন।' হে মহান মালিক, এই ঘোষনার সময়ে মুআজ্জিনের কন্ঠ বাষ্পরুদ্ধ হতে দেখেছি! তার কন্ঠ আটকে যাচ্ছিল! কান্না বিজড়িত ছিল সে আওয়াজ! প্রিয় মালিক, সে আওয়াজ আমাদেরও অশ্রুসিক্ত করেছে! কান্নাভেজা আজানের সে কন্ঠ শুনে হৃদয়ে আমাদের রক্তক্ষরণ হয়েছে। আমরা মসজিদে যেতে পারবো না! হায় হায়! আমাদের থেকে মসজিদের দূরত্ব বেড়ে যাচ্ছে! প্রতি সিজদায় মসজিদের পবিত্র মাটির ঘ্রাণ নিতে পারবো না! জামাআতে নামাজ আদায় করতে পারবো না! আয় আল্লাহ!

হে আল্লাহ! যদি আমাদের পাপের কারণে আপনার ঘরে নামাজ পড়া থেকে বঞ্চিত হয়ে থাকি তাহলে আমরা তওবা করছি সকল গুনাহ থেকে। দয়া করে আপনি আমাদেরকে আপনার ঘরে আবার ফিরিয়ে নিন। আমাদের দেশ থেকে এবং সকল মুসলিম দেশ থেকে আপনি এই মহামারি দূর করে দিন।

আপনি থাকতে কার কাছে অভিযোগ করবো, হে আল্লাহ! আপনার দুয়ার থাকতে কার দুয়ারে হাত পাতবো হে মালিক! আপনিই তো একমাত্র মাবুদ। আপনাকে ছেড়ে আমরা কার ইবাদত করবো! আপনার ওপরই আমাদের সকল আশা ভরসা। হে আল্লাহ, আমাদেরকে সে সকল লোকদের অন্তর্ভুক্ত করুন যারা নিয়ামত পেলে শোকর করে। বিপদে সবর করে। গুনাহ হয়ে গেলে তওবা করে।

হে আল্লাহ, চলতে ফিরতে উঠতে বসতে শয়নে স্বপনে জাগরণে সর্বাবস্থায় আপনি আমাদেরকে ‘লা হাউলা ওয়া লা-কুওয়াতা ইল্লা বিল্লাহিল আলিয়িল আজিম’ পাঠের তাওফিক দিন। হে আল্লাহ! এই কালামের অবর্ণনীয় গুণের বরকতে আপনি দয়া করে মহামারি থেকে গোটা মানবজাতিকে হেফাজত করুন। আপনার কুদরতে আপনি করোনা ভাইরাস দূর করে দিন।

আয় আল্লাহ, আমরা বিশ্বাস করি, আমরা জানি, বিপদ যত বড় হোক তা চির দিনের নয়। বিপদ যত বড় হোক, হে আল্লাহ, আপনার রহমত তার চেয়ে বড়। আয় আল্লাহ, আমরা আশাবাদি, আমরা গভীর প্রত্যাশায় অধির প্রহর গুনছি, আমাদের মুক্তি অতি সন্নিকটে। অচিরেই আপনি করোনার বিপদ দূর করে দিবেন। মুক্তি পাবে গোটা পৃথিবীর শত শত কোটি মানুষ। আবার মুখরিত হবে প্রিয় হারামাইনের চিরচেনা আঙিনা। আবার অশ্রুসজল চোখে বাইতুল্লাহর তাওয়াফে রত হবেন লক্ষ লক্ষ মানুষ। আবার রুকু'কারীদের সাথে রুকু' করে প্রশান্তির পরশে সিক্ত হব আমরা।

ছবিঃ অন্তর্জাল।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২১ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৩৯

রাজীব নুর বলেছেন: এই দেশে 'আল্লাহ ভরসা'ই সর্বমহলে এখন পর্যন্ত করোনা মোকাবেলার পয়লা নম্বর দাওয়াই! এই জাতিকে কেউ দাবায়া রাখতে পারবে না!

২১ শে মার্চ, ২০২০ রাত ৮:১৯

নতুন নকিব বলেছেন:



সাতই মার্চের ভাষনের অনুলিপি।

২| ২১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৫

সুপারডুপার বলেছেন: ইদানিং কালে মধুমক্ষিকার মত হাজারো লাখো আবেগঘন অমানুষ ও ঘুষখোরের যিয়ারতে সিক্ত থেকেছে বাইতুল্লাহ। বাইতুল্লাহর যদি প্রাণ থাকতো ও সৎ সাহসী হত, বাইতুল্লাহও এই অমানুষ ও ঘুষখোরদের যিয়ারত সহ্য করতে পারতো না।

২১ শে মার্চ, ২০২০ রাত ৮:১৮

নতুন নকিব বলেছেন:



যথার্থ বলেছেন। মনের কথাগুলো বলেছেন। ধন্যবাদ জানবেন।

৩| ২১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪২

محمد فسيح الاسلام বলেছেন: দুঃখের পরেই সুখ আসে। অন্ধকারের পরেই আলো নয়?

২১ শে মার্চ, ২০২০ রাত ৮:২০

নতুন নকিব বলেছেন:



সেটাই।

৪| ২১ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২১

একনিষ্ঠ অনুগত বলেছেন: আমীন, হে আল্লাহ্‌ কবুল করো এ দুয়া। আমরা অত্যন্ত দুর্বল, এ কঠিন পরীক্ষায় আমাদের ফেলো না। আমাদের মাফ করো। সবর করার তাওফিক দাও। আমীন।

২১ শে মার্চ, ২০২০ রাত ৮:২০

নতুন নকিব বলেছেন:



আমিন।

৫| ২১ শে মার্চ, ২০২০ রাত ৯:৩১

রাজীব নুর বলেছেন: করোনা নিয়ে খুব চিন্তিত আছি।
কোনো কিছুই ভালো লাগছে না।

২২ শে মার্চ, ২০২০ সকাল ৮:৫৮

নতুন নকিব বলেছেন:



করোনা ভাইরাসের এই মহামারির সময়ে আপনার চিন্তিত থাকারই কথা। কারণ, আপনি তো সত্যিকারের দেশপ্রেমিক একজন মানুষ। দেশ নিয়ে, দেশের মানুষ নিয়ে ভাবেন। মানুষের সুখ-দুঃখ নিয়ে আপনার সিম্পেথি বিদিত। এমনটাই তো হওয়া উচিত। মানুষের বিপদে যাদের অন্তর কাঁদে সত্যিকারের মানুষ তো তারাই।

৬| ২১ শে মার্চ, ২০২০ রাত ১১:৩৪

নেওয়াজ আলি বলেছেন: আমাদের আল্লাহ ছাড়া কেউ নাই।

২২ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৯

নতুন নকিব বলেছেন:



এটাই হচ্ছে আসল কথা। সত্যিকারার্থে আল্লাহ পাকই আমাদের রক্ষাকর্তা।

ধন্যবাদ জানবেন। ভালো থাকুন সবসময়।

৭| ২২ শে মার্চ, ২০২০ রাত ১:১২

নূর আলম হিরণ বলেছেন: আল্লাহই এই ভাইরাস পাঠিয়েছেন তার বান্দাদের শায়েস্তা করার জন্য।

২২ শে মার্চ, ২০২০ সকাল ৯:২১

নতুন নকিব বলেছেন:



শায়েস্তা কি না জানি না, আল্লাহ পাকই ভালো জানেন। তবে কুরআনুল কারিমে বিপদাপদ দিয়ে পরিক্ষা করার কথা বারংবার এসেছে। আমার মনে হয়, এগুলো আল্লাহ পাকের পক্ষ থেকে আমাদের পরিক্ষা। তিনি আমাদের যাচাই করতে চান। আমাদের বিশ্বাস পরিমাপ করতে চান।

৮| ২২ শে মার্চ, ২০২০ সকাল ৯:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: জুলমত যখন অসীম হয়ে পড়ে তখনই আল্লাহর গজব বরাদ্ধ হয়!

সেই জুলমাতে সাম্রাজ্যবাদী শক্তি যেমন দোষী
মানবতার মূখোশ এটে মানবতা ধ্বংসের সকল কর্শ তারা করেছে,
যুদ্ধের নামে নিরিহী নারী শিশু এবং অগনিত সাধারন মানুষখে নির্বিচারে হত্য করেছে, দেশে দেশে
মুসলিম নামধারী সো কলড বাদশারাও তারচে বেশী দায়ী।
কারণ তারা তখতে লোভে সাম্রাজ্যবাদীদের পায়রবি করেছে, আল্লাহর হুকুম ভুলে!
তারা সেই হত্যার ইন্ধন দিয়েছে, সহযোগীতা করেছে, নিরব থেকে সমর্থন দিয়েছে।

আল্লাহর ঘর তার হাকীকত ভুলে গেছিল- অপরাধীদের বৃত্তাবদ্ধ হয়ে।
মানুষের ঘরে মানুষের ঠাই ছিলনা। মানবিক কোন কার্যক্রম ছিল না। ছিল ঘূষখৌর দুর্নীতিবাজ কমিটির হুকুমত।
নজরুল শতবছর আগে যে দু:খ করে গেছিলেন-
খোদার ঘরে কে কপাট লাগায় কে দেয় সেখানে তালা
সব দ্বার এর খোলা রবে, চালা হাতুরি শাবল চালা.....

আজো কি সেই দিন বদলেছে? ক্ষুধার্তের জন্য, নিরন্নের জন্য, াসহায়ের জন্য ভরসার জায়গা টুকু হয়ে উঠতে পারলো না!
আর জামায়াতের কথা বলছেন? জামায়াতের হাকীকত কি?
সকলরে খোঁজ খবর নিয়ে সকলে মিলে সকলের তরে যে অনুভব তাকি আদৌ আছে?

আল্লাহ ন্যায় বিচারক। তিনি কোন ভূল করেন না।
আমাদের ভুলকে কি আমরা চিহ্ণিত করতে পারছি। সংশোধনের উদৌগ নিচ্ছি?
নইলে ক্ষমা বুঝী সূদুর পরাহত।

জুলমাতের বাদশাহী ধ্বংসের প্রার্থনাও অক্ষমের ইবাদত।
মনে মনে ঘৃণা করার দুর্বলতার মতো, দুর্বলতম অংশ। আজ মক্কা মদীনায় যিদ প্রকৃত আল্লাহ ওয়ালা নেতৃত্ব থাকতো
বিশ্ব মুসলিম পরিস্থিতি পুরোই উল্টো হতো।

আপনার কান্না আল্লাহ কবুর করুন।
হেদায়েতের প্রকৃত আলোয় আলোকিত করুন আমাদের হৃদয়
আমাদের ক্ষমার দরিয়ায় দাখীল করুন।

২২ শে মার্চ, ২০২০ সকাল ১০:২৮

নতুন নকিব বলেছেন:



প্রিয় কবি,
হৃদয়ছোঁয়া দীর্ঘ মন্তব্যে একরাশ মুগ্ধতা....

কৃতজ্ঞতাসহ শুভকামনা।

৯| ২৩ শে মার্চ, ২০২০ রাত ৩:২৯

শের শায়রী বলেছেন: আমিন

২৩ শে মার্চ, ২০২০ সকাল ১১:৫৪

নতুন নকিব বলেছেন:



আল্লাহ পাক দয়া করে আমাদের কাতর প্রার্থনা কবুল করুন। বিশ্ববাসীকে করোনা নামক ভাইরাসের কবল থেকে মুক্ত করুন। মানুষের আতঙ্ক দূর করে দিন।

জাজাকুমুল্লাহ।

১০| ২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৩

দয়িতা সরকার বলেছেন: ভাইয়া, আপনার ব্লগে সবসময় না আসলেও আসা হয়। খুব সুন্দর করে ইসলামী আলোকে বুঝিয়ে বলেছেন। আমি ইসলাম সম্পর্কে এত কিছু জানিনা। আমার ব্লগে আপনার কমেন্ট আশা করি। ভাল থাকুন।

২৫ শে মার্চ, ২০২০ বিকাল ৪:২৫

নতুন নকিব বলেছেন:



আপনার আন্তরিক কমেন্টে একরাশ মুগ্ধতা।

অধমের ব্লগে আপনাকে সবসময় পেলে খুশি হব। আপনার ব্লগে কমেন্ট রেখে এসেছি। হাত খুলে লিখুন। লেখার প্রয়োজনে পড়ুন। আবারও অবশ্যই যাব ইনশাআল্লাহ।

অনেক ভালো থাকুন। শুভকামনা সবসময়।

১১| ২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:৪৪

দয়িতা সরকার বলেছেন: ভাইয়া, আপনি কয়েকবার বলছেন আমাদের পাপের জন্য হয়েছে। যাদের হয়েছে তারা কী সবাই দোষী , আপনার ভাষায় পাপি। আমার মনে হয় আল্লাহ্‌ আমাদের পরীক্ষা করছেন।

২৫ শে মার্চ, ২০২০ বিকাল ৪:২৫

নতুন নকিব বলেছেন:



আল্লাহ পাক আমাদের পরিক্ষা করছেন, এমনটাও তো হতে পারে।

১২| ২৫ শে মার্চ, ২০২০ বিকাল ৩:১৪

সেলিম আনোয়ার বলেছেন: আল্লাহ আমাদের হেফাজত করে । আল্লাহ আমাদের গুণাহকে ক্ষমা করে তওবা কবুল করে ।

২৫ শে মার্চ, ২০২০ বিকাল ৪:২৮

নতুন নকিব বলেছেন:



আমিন।

শুভকামনা, প্রিয় কবি ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.