নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

ঈদ মুবারাক ﻋﻴﺪ ﻣﺒﺎﺭﻙ বলার শরয়ী বিধান কি?

১৬ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৫৭

ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

ঈদ মুবারাক ﻋﻴﺪ ﻣﺒﺎﺭﻙ বলার শরয়ী বিধান কি?

ঈদের দিন আনন্দ প্রকাশ করা, দান-সদকা করা ও মোবারাকবাদ জানানো উত্তম এবং মুস্তাহাব একটি আমল। আল্লাহর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম স্বয়ং ঈদের দিন সন্তুষ্ট এবং আনন্দিত চিত্তে আল্লাহ তাআ'লাকে স্মরণ করতেন। তাঁর প্রতি অধিক পরিমানে শোকরগুজার হতেন। পাশাপাশি ঈদের দিন ঈদের শুভেচ্ছা বিনিময়ের একটি প্রচলন রয়েছে। সামনাসামনি সাক্ষাতে, মোবাইলে টেক্সট পাঠানোর মাধ্যমে, ইমেইলে বা অন্যান্য যোগাযোগ মাধ্যমে এখন এ ধরণের শুভেচ্ছা একে অপরকে আমরা প্রচুর পরিমানে আদান-প্রদান করে থাকি। এটিকে ছোটখাট সৌজন্যতারও অংশ মনে করা হয় এখন। এক্ষেত্রে ‘ঈদ মুবারক’ বলা মূলতঃ একে অপরের জন্য এই বলে দুআ করা যে, 'আপনার/ আপনাদের ঈদ বরকতপূর্ণ হোক'। এটি সংক্ষিপ্ত হলেও দুআরই একটি বাক্য। ঈদের শুভেচ্ছা জ্ঞাপন করার জন্য সাধারণভাবে এই বাক্যটি বলতে অসুবিধা নেই।

তবে এটিকে সুন্নত মনে করা যাবে না। একইসাথে মোবারাকবাদ জানানোর জন্য এই শব্দটিকেই নির্দিষ্ট করে নেয়া, একই শব্দ সবসময় ব্যবহার করা, অথবা 'ঈদ মুবারাক' শব্দটি দিয়েই মোবারাকবাদ জানাতে হবে- এমনটি মনে করাও ঠিক নয়। এভাবে করা হলে তা মাকরুহ হবে। এমনটি করাকে কেউ কেউ বিদাআতও বলেছেন। এর কারণ, হাদিসের কোনো বর্ণনায় এভাবে ‘ঈদ মুবারক’ বলার বিষয়টি নির্দেশনা আকারে পাওয়া যায় না। তাই সঠিকভাবে বিষয়টি জানা থাকা চাই এবং একইসাথে সতর্কতাও অবশ্যই কাম্য।

তবে শুধু ‘ঈদ মুবারক’ বলার চেয়ে উত্তম দুআ হাদিসের কিতাবে পাওয়া যায়, যা সাহাবায়ে কেরামের আমলের দ্বারাও প্রমানিত। হাদিসের কিতাবসমূহে বর্ণিত হয়েছে, সাহাবায়ে কেরাম ঈদের দিন একে অপরকে تَقَبّلَ اللهُ مِنّا وَمِنْك উচ্চারন: তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকা, (অর্থ : আল্লাহ তাআ'লা আমাদের এবং আপনার নেক আমল কবুল করুন) এবং ﺗﻘﺒﻞ ﺍﻟﻠﻪ ﻣﻨﺎﻭﻣﻨﻜﻢ ، ﻋﻴﺪﻛﻢ ﻣﺒﺎﺭﻙ, عيد سعيد উচ্চারন: তাকাব্বালাল্লাহু মিন্না ওয়া মিনকুম, ঈদুকুম মোবারাক, ঈদুন সাঈদুন, (অর্থ : আল্লাহ তাআ'লা আমাদের এবং আপনাদের নেক আমল কবুল করুন, আপনাদের ঈদ বরকতময় এবং আনন্দদায়ক হোক) বলতেন। -আদ দুআ, তবারানী, হাদীস ৯২৮; ফতহুল বারী, ইবনে হাজার ২/৫১৭

তাই ঈদের দিন একে অপরকে শুভেচ্ছা ও শুভকামনা জানাতে تَقَبّلَ اللهُ مِنّا وَمِنْك অথবা ﺗﻘﺒﻞ ﺍﻟﻠﻪ ﻣﻨﺎﻭﻣﻨﻜﻢ ، ﻋﻴﺪﻛﻢ ﻣﺒﺎﺭﻙ, عيد سعيد বাক্য দু'টির যে কোনোটি বলা এবং এর প্রচলন ঘটানোই উত্তম হবে। -হালবাতুল মুজাল্লী ২/৫৫১; হাশিয়াতুত তাহতাবী আলাল মারাকী পৃ. ২৮৯; আলবাহরুর রায়েক ২/১৫৮; আলমুগনী, ইবনে কুদামা ৩/২৯৪

ঈদের দিনে মোবারাকবাদ জানানোর স্বপক্ষে সাহেবে হুলিয়া সহিহ সনদে অনেক আসারে সাহাবা বা সাহাবায়ে কেরামের আমলের উল্লেখ করেছেন যার দ্বারা বুঝা যায় তা সাহাবাগন থেকেও প্রমানিত ৷-ফতহুল বারী২/৪৪৬;রদ্দুল মুহতার, ১/৭৭৭, ফতওয়ায়ে রহিমিয়া ১/২৮১৷

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০২০ বিকাল ৪:০৮

নজসু বলেছেন:



আস সালামু আলাইকুম।
জেনে নিলাম ভাই।

১৬ ই জুলাই, ২০২০ বিকাল ৪:২৩

নতুন নকিব বলেছেন:



জ্বি, শুকরিয়া। ওয়া আলাইকুমুস সালাম।

লাইকসহ প্রথম মন্তব্যে কৃতজ্ঞতা।

আশা করি, কুশলে আছেন। কল্যানে থাকুন- সেই প্রার্থনাই সবসময়।

২| ১৬ ই জুলাই, ২০২০ বিকাল ৪:৪৯

ইসিয়াক বলেছেন: জেনে উপকৃত হলাম ভাইয়া।
শুভকামনা।

৩| ১৬ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: নতুন নকিব ভাই সুন্দর পদ্ধতি জানলাম আপনার লেখা থেকে। আল্লাহ্‌ আমাদের তা পালন করার তৌফিক দিন। ওয়ামা তৌফিক ইল্লাহ বিল্লাহ।

৪| ১৬ ই জুলাই, ২০২০ রাত ১১:৪৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমি আজ পর্যন্ত আরবি লিখা ঈদ কার্ড পাইনি।

৫| ১৭ ই জুলাই, ২০২০ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: নতুন কিছু জানলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.