নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

লাখো তৌহিদী জনতার কান্না আহাজারিতে চির বিদায় আল্লামা শাহ আহমদ শফী রহ.

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:০৬

হাটহাজারি মাদরাসা প্রাঙ্গন। ছবিঃ অন্তর্জাল।

লাখো তৌহিদী জনতার কান্না আহাজারিতে চির বিদায় আল্লামা শাহ আহমদ শফী রহ.

লাখো ধর্মপ্রাণ মানুষের অংশগ্রহণের মধ্য দিয়ে স্মরণকালের ইতিহাসে সর্ববৃহৎ নামাজে জানাজা শেষে হেফাজতে ইসলামের আমির শাইখুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফীর দাফন সম্পন্ন হয়েছে। শনিবার বাদ জোহর (দুপুর ২টায়) হাটহাজারী মাদরাসা মাঠে জানাজা শেষে মাদরাসার কবরস্থানে দেশের সর্বজন শ্রদ্ধেয় এ আলেমে দ্বীনকে চিরনিদ্রায় শায়িত করা হয়। লাখো তৌহিদী জনতার কালেমা শাহাদাৎ ও দোয়া-দরূদের মধ্য দিয়ে তাকে দাফন করা হয়।

দেশবরেণ্য আলেমে দ্বীন, দেশের হাজার হাজার আলেমের শিক্ষক আল্লামা শাহ আহমদ শফীকে শেষ বিদায় জানাতে আসা মানুষের ঢলে উত্তর চট্টগ্রামের হাটহাজারী উপজেলা জনসমুদ্রে পরিণত হয়। কয়েক বর্গ কিলোমিটার এলাকায় নামাজে জানাজায় শরিক হন লাখ লাখ মানুষ। মরহুমের বড় পুত্র মাওলানা মোহাম্মদ ইউসুফ নামাজে জানাজায় ইমামতি করেন। তার আগে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি তার পরিবারের পক্ষ থেকে পিতা আল্লামা শাহ আহমদ শফীর জন্য দোয়া কামনা করেন। এ সময় জানাজায় শরিক লাখো জনতা কান্নায় ভেঙে পড়েন। আল্লামা শফীর অগণিত ছাত্র চিৎকার করে কাঁদতে থাকেন। জানাজা পূর্ব লাখো মানুষের সমাবেশে এক শোকাবহ পরিবেশের সৃষ্টি হয়। সংক্ষিপ্ত বক্তব্যে স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, এদেশে মাদরাসা শিক্ষা তথা কওমি ধারার শিক্ষা বিস্তার ও প্রসারে আল্লামা শাহ আহমদ শফী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তার একান্ত প্রচেষ্টায় এদেশের কওমি মাদরাসার সনদের স্বীকৃতি পাওয়া গেছে। নামাজে জানাজা শেষে আল্লামা শাহ আহমদ শফীর অর্ধশত বছরের স্মৃতি বিজড়িত মাদরাসা ক্যাম্পাসের অভ্যন্তরে বায়তুল আতিক জামে মসজিদের সামনের কবরস্থানে তার কফিন নিয়ে যাওয়া হয়। সেখানে তার দাফন সম্পন্ন হয়।

সকাল ৯টায় তার কফিন ঢাকা থেকে হাটহাজারী মাদরাসায় আনা হয়। মাদরাসার একটি শ্রেণিকক্ষে কফিন সকলের দেখার জন্য রাখা হয়। লাখো জনতা সারিবদ্ধভাবে তাকে শেষবারের মতো দেখেন। মাদরসা শুরা কমিটির সিদ্ধান্ত এবং আল্লামা শফীর অছিয়ত অনুযায়ী হাটহাজারী মাদরাসায় জানাযা ও দাফন সম্পন্ন করার সিদ্ধান্ত নেয় শুরা কমিটি। প্রশাসনের পক্ষ থেকে এ ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা দেয়া হয়।

আল্লামা শাহ আহমদ শফী শুক্রবার সন্ধ্যায় রাজধানীর আজগর আলী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নাস্তিক মুরতাদ বিরোধী আন্দোলনের পুরোধা দেশের কওমি শিক্ষার কিংবদন্তি এ আলেমের ইন্তেকালে চট্টগ্রামসহ সারাদেশে শোকের ছায়া নেমে এসেছে।

দেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম মঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার মহাপরিচালকের পদ থেকে অব্যাহতি নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই দুনিয়া থেকে চিরবিদায় নিলেন আল্লামা শাহ আহমদ শফী।

১০৩ বছর বয়সী আল্লাম শাহ আহমদ শফী দীর্ঘদিন যাবৎ বার্ধক্যজনিত দুর্বলতার পাশাপাশি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও শ্বাসকষ্টে ভুগছিলেন। অসুস্থতার কারণে এর আগেও দফায় দফায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলামের মাধ্যমে ৯২ ভাগ মুসলমান অধ্যুষিত এ দেশের তৌহিদী জনতার ঈমান, আক্বিদা রক্ষার আন্দোলনে ঐতিহাসিক ভূমিকা রাখেন আল্লামা শাহ আহমদ শফী।

কওমি ধারার ইসলামী শিক্ষা বিস্তারের পথিকৃৎ, বিশ্ববরেণ্য এ আলেম সাদাসিধে জীবনযাপন করেন। রাঙ্গুনিয়ায় তার নিজ বাড়ি হলেও তার ধ্যান-জ্ঞান সবকিছুই ছিল হাটহাজারী মাদরাসাকে ঘিরে। ২০ বছরের শিক্ষকতা এবং ৩০ বছরের মহাপরিচালকের (মুহতামিম) দায়িত্ব পালনকালে হাটহাজারী মাদরাসাতেই তিনি থাকতেন।

হেফাজতের আমিরের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

হেফাজতে ইসলামের আমির বিশিষ্ট আলেম আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল শুক্রবার সন্ধ্যায় রাজধানীর আজগর আলী হাসপাতালে আহমদ শফী মারা যান। আগামীকাল শনিবার বাদ জোহর হাটহাজারী মাদ্রাসায় জানাজা শেষে তাঁকে দাফন করা হবে।

সন্ধ্যায় এক শোকবার্তায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ‘আল্লামা শফী দেশে-বিদেশে ইসলামের প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তাঁর মৃত্যুতে দেশ একজন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদকে হারাল।‘

রাষ্ট্রপতি মরহুম আল্লামা শফীর রুহের মাগফেরাত কামনা করেন ও তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

অপর এক বিবৃতিতে হেফাজতে ইসলামের আমিরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শোক বার্তায় প্রধানমন্ত্রী বলেন, আহমদ শফী দেশে ইসলামী শিক্ষার প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। পাশাপাশি কওমি মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নেও ভূমিকা রেখেছেন।

প্রধানমন্ত্রী মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।


আরও যারা শোক প্রকাশ করেছেন তাদের মধ্যে রয়েছেন-

আল্লামা শফীর ইন্তেকালে সাইয়েদ আরশাদ মাদানির শোক

উপমহাদেশের বিখ্যাত আলেমে দ্বীন, হেফাজতে ইসলামের আমির, বাংলাদেশের কওমি মাদ্রাসাসমূহের শীর্ষ সংগঠন আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া এর চেয়ারম্যান, বেফাকুল মাদারিস, বাংলাদেশের চেয়ারম্যান, আল-জামিয়াতুল আহলিয়া মঈনুল ইসলাম হাটহাজারী, চট্টগ্রাম মাদ্রাসার সম্মানিত মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন শাইখুল ইসলাম সাইয়েদ হুসাইন আহমদ মাদানির ছোট ছেলে জমিয়তে উলামায়ে হিন্দের বর্তমান প্রেসিডেন্ট, দারুল উলূম দেওবন্দের শাইখুল হাদিস সাইয়েদ আরশাদ মাদানি।

গতকাল শুক্রবার অফিসিয়াল ফেসবুক পেইজে দেয়া এক শোক বার্তায় সাইয়েদ আরশাদ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আল্লামা শফী একজন সৎ নির্ভীক আলেমে দ্বীন ছিলেন: আইজিপি

হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ। আজ শনিবার সকালে এক শোক বার্তায় এ কথা জানিয়েছে পুলিশ সদরদপ্তর।

শোকবার্তায় আইজিপি বলেন, আল্লামা শাহ আহমদ শফী একজন সৎ এবং নির্ভীক আলেমে দ্বীন ছিলেন। অন্যায় ও অসত্যের বিরুদ্ধে তার আপসহীন ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে। তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্য ও তার ভক্ত অনুসারীদের প্রতি আন্তরিক সমবেদনা জানান।

আল্লামা শফী সাহেবের ইন্তেকালে জমিয়াতুল মোদার্রেছীনের শোক

হেফাজতে ইসলামের আমির, কওমি মাদসার সম্মিলিত শিক্ষা সংস্থা আল-হাইয়াতুল উলইয়া লিল-জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ ও কওমি শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সভাপতি, বিশিষ্ট আলেমেদ্বীন আল্লামা শাহ আহমদ শফীর ইন্তেকালে দেশের মাদরাসা শিক্ষক-কর্মচারীদের একমাত্র পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন ও মহাসচিব অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, আল্লামা শফী সাহেব দেশে-বিদেশে ইসলাম প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তাঁর ইন্তেকালে দেশ একজন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদকে হারালো।

নেতৃদ্বয় মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। সাথেসাথে পরিবার-পরিজন, আত্মিয়-স্বজন, শুভাকাংখি, গুনগ্রাহীসহ তাঁর সকল ভক্তগণ যাতে এ শোকার্ত সময়ে ধৈর্যধারণ করতে পারেন সেজন্য আল্লাহর দরবারে দুআ করেন।

আমরা মহান আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লার দরবারে বরেণ্য এই আলেমে দ্বীনের মাগফিরাত কামনা করছি এবং তাকে জান্নাতুল ফিরদাউসের মেহমান বানিয়ে নেয়ার প্রার্থনা রাখছি।

মন্তব্য ৫১ টি রেটিং +১/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:১৬

চাঁদগাজী বলেছেন:


মোল্লা শফি পরোক্ষভাবে উনার ছাত্র ও প্রতিষ্টানের হাতে প্রাণ হারায়েছেন।

জাতীর এতিমদের অক্ষরজ্ঞান দিয়েছেন তিনি, এটি তাঁর অবদান; কিন্তু ভুল শিক্ষা দিয়েছেন একই সময়; আজকে জাতি হেফাজত ও জামাতের টার্গেট, ইহাকে এরা আফগানিস্তানে বানাতে চাচ্ছে।

হাট হাজারী মাদ্রাসায় জামাত-শিবির ঢুকে গেছে; সরকারের উচিত ইহাকে শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে নিয়ে আসা।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২০

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:২০

আমি সাজিদ বলেছেন: কেন এন্টি আওয়ামী মানেই জামায়াত শিবির নাকি? @চাঁদগাজী সাহেব। আমি যতদূর জানি কওমীদের সাথে জামাতের আর্দশের কোন মিল নাই। একে অন্যকে দেখতে পারে না।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২০

নতুন নকিব বলেছেন:



পনার ধারণা সঠিক। ধন্যবাদ।

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩০

চাঁদগাজী বলেছেন:



@আমি সাজিদ ,
মোল্লারা বহুভাগে বিভক্ত: জামাত-শিবির, হেফাজত, নেজামে ইসলাম, ইসলামী শাসনতন্ত্র ও আরো শ'খানেক; কিন্তু তদের উদ্দেশ্য পাকিস্তানী, বা আফগানী মডেলের দেশ গড়া, বাংগালীদের গুহার মাঝে ধরে রাখা।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২২

নতুন নকিব বলেছেন:



আপনি বেদুইন চিনেন?

৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩১

চাঁদগাজী বলেছেন:


ব্লগার হত্যায় মাদ্রাসার ছাত্রদের ব্যবহার করা হয়েছে।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২৩

নতুন নকিব বলেছেন:



মিথ্যে কথা।

৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩২

ইফতি সৌরভ বলেছেন: উনার বিদায়বেলার ঘটনাসমূহের জন্য উনার প্রাপ্য সম্মান থেকে উনি বঞ্চিত হলেন। খুবই দুঃখজনক! হাটহাজারী মাদ্রাসার আন্দোলনের কুফল ভবিষ্যতে ভয়াবহ রূপে বের হবে এবং এ মাদ্রাসার যে সম্মান এবং সুনাম ছিল তা চরম ক্ষতিগ্রস্ত হবে। মাদ্রাসার ছাত্ররা তাদের শিক্ষকদের উপর হাত উঠাবে - এ কখনও কওমি মাদ্রাসার কেউ ভাবতেই পারে নি। খুব খারাপ পলিটিক্স মাদ্রাসার রাজনীতিতে প্রবেশ করেছে

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২৩

নতুন নকিব বলেছেন:



দুঃখজনক!

৬| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩২

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের নাস্তিক ঘোষণার কারণে মোল্লা শফির বিচার হওয়ার দরকার আছে।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২৭

নতুন নকিব বলেছেন:



মৃত ব্যক্তিকে নিয়েও আপনি মিথ্যাচার করছেন। মাননীয় প্রধানমন্ত্রী যার মৃত্যুতে শোক প্রকাশ করেন আপনি তার বিচার চান।

৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩৬

আমি সাজিদ বলেছেন: যার যার রাজনীতি সে সে করবে। ট্রাম্প কত মিথ্যা বলে, কেউ বিচার চেয়েছে? আমি কোন পক্ষেরই বিচারের পক্ষপাতী নই।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২৮

নতুন নকিব বলেছেন:



যারা বিচার চায় তারা সাধু কবেকার?

৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩৯

আমি সাজিদ বলেছেন: কি মডেল জানি না। এখনও যে গুহায় নেই স্বপক্ষের শক্তির আমলে তাও নয়। সবাই এক রকম। এপিঠ ওপিঠ ।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২৮

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৪৭

চাঁদগাজী বলেছেন:


@আমি সাজিদ

আপনি বলেছেন, " যার যার রাজনীতি সে সে করবে। ট্রাম্প কত মিথ্যা বলে, কেউ বিচার চেয়েছে? আমি কোন পক্ষেরই বিচারের পক্ষপাতী নই। "

-নিজ জাতির স্বাধীনতা যুদ্ধে পাকিস্তানের পক্ষে যুদ্ধ করা ও পাকিস্তানকে সাপোর্ট করা "রাজনীতি" নয়; মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিলেন মোল্লা শফি ও হাটহাজারী মাদ্রাসা।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২৯

নতুন নকিব বলেছেন:



আপনার কথা অধিকাংশ মিছে।

১০| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৫৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: মহান আল্লাহ পাক রাববুল আলআমিন উনার বিদেহী আত্মাকে শান্তি দিন এবং উনাকে জান্নাতুল ফেরদৌস নসীব করুন।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৩০

নতুন নকিব বলেছেন:



আমিন।

১১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৫৪

একাল-সেকাল বলেছেন:
বুঝলাম, যাহাই চুরি যাক, কেষ্ট ব্যটাই চোর !
জামাতের রাজনৈতিক চেতনা দেশ বিরুধি কথা সত্য। বাকিরা দেশদ্রোহীর অপরাধ মুক্ত নয়।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৩০

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

১২| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৫৫

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধ্যেয় চাঁদগাজীর মন্তব্যের উপর আর কোনো কথা নেই আমার।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৩১

নতুন নকিব বলেছেন:



যোগ্য শিষ্য!

১৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "মৃত ব্যক্তিকে নিয়েও আপনি মিথ্যাচার করছেন। মাননীয় প্রধানমন্ত্রী যার মৃত্যুতে শোক প্রকাশ করেন আপনি তার বিচার চান। "

-১৭ জন ব্লগারকে হত্যা করা হয়েছে; এসব ব্লগারদের জীবন প্রাইম মিনিষ্টারের জীবন থেকে বেশী দামী ছিলো। ব্লগারদের নাস্তািক ঘোষণার জন্য মোল্লা শফির বিচার হওয়ার দরকার আছে

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০৯

নতুন নকিব বলেছেন:




কিছু লোক ব্লগে এসে ধর্মকে আক্রমণ করে যা করেছিল তা যেমন সমর্থনযোগ্য নয়, তেমনি ঢালাওভাবে ব্লগারদের নাস্তিক আখ্যা দেয়াকেও সমর্থন করি না।

তবে কথা হচ্ছে, আল্লামা আহমাদ শফি সাহেব এদেশের একজন বরেণ্য আলেম হিসেবে লক্ষ্য মানুষের কাছে শ্রদ্ধা এবং ভালোবাসার পাত্র। মৃত্যুর মধ্য দিয়ে তিনি চলে গেছেন না ফেরার জগতে। মানুষ হিসেবে তিনি ভুলভ্রান্তির উর্দ্ধে নন। কিন্তু মৃত্যুর পরে কাউকে নিয়ে টানাটানি করা উচিত নয় বলেই মনে করি।

ভালো থাকুন ভাই।

১৪| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

এভো বলেছেন: শফি পুত্র বহিষ্কার, তার পর শান্তিপূর্ণ সংঘর্ষ......
চট্রগ্রামের হাটহাজারি মাদ্রাসায় ধর্মীয় বই পুস্তক ও কাগজ ছিন্নভিন্ন হয়ে মেজেতে পড়ে আছে, হুজুররা সেগুলি পায়ে মাড়াচ্ছে ! আবার এরাই ধর্ম অবমাননার অজুহাতে অন্যের নামে ফাঁসি চেয়ে বিক্ষোভ মিছিল করে !
এদের নাম আবার ‘হেফাজতে ইসলাম
শফি পুত্র বহিষ্কার, তার পর শান্তিপূর্ণ সংঘর্ষ......
চট্রগ্রামের হাটহাজারি মাদ্রাসায় ধর্মীয় বই পুস্তক ও কাগজ ছিন্নভিন্ন হয়ে মেজেতে পড়ে আছে, হুজুররা সেগুলি পায়ে মাড়াচ্ছে ! আবার এরাই ধর্ম অবমাননার অজুহাতে অন্যের নামে ফাঁসি চেয়ে বিক্ষোভ মিছিল করে !
এদের নাম আবার ‘হেফাজতে ইসলাম

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১০

নতুন নকিব বলেছেন:



দুঃখজনক!

১৫| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

এভো বলেছেন:

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১০

নতুন নকিব বলেছেন:



এসবের সত্যাসত্য জানি না।

১৬| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মৃত ব্যক্তিদের নিয়ে সমালোচনা নয়।
পারলে তার আত্মার শান্তি কামনা করুন
না পারলে চুপ থাকা বাঞ্ছনিয়।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১১

নতুন নকিব বলেছেন:



ঠিক বলেছেন। জাজাকাল্লাহ।

১৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০১

জাহিদ হাসান বলেছেন: বাংলাদেশে তৌহিদি জনতা মানেই উগ্র জনতা । লোকে মনে করে ভাঙ্গচুর,মারপিট, চিৎকার না করলে তৌহিদি জনতা হওয়া যায়না। দুর্ভাগ্যজনক ভাবে হেফাজতে ইসলাম ও কওমী আলেমরাই এগুলো জনতাকে শিখিয়েছে।

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১২

নতুন নকিব বলেছেন:



ভুল ধারণাগুলো দূর হোক।

১৮| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৫৮

কসমিক রোহান বলেছেন: চান গাজী একজন মস্তিষ্ক বিবর্জিত ব্যক্তি বলেই প্রমাণ হচ্ছে বারবার। তাঁর প্রজ্ঞা ও শিক্ষা নিয়ে আমার সমূহ সন্দেহ রয়েছে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:০৯

নতুন নকিব বলেছেন:



তার বয়স হয়েছে। তিনি এখন ব্লগিং করছেন সেটাই বড় কথা। অনেক কিছুতে এই বয়সে গুলিয়ে যেতেই পারে।

তবে তিনি যে নির্দিষ্ট একটি মাত্র ধর্মের ব্যাপারে বিদ্বেষ পরায়ন, সে কথা তার পোস্ট এবং মন্তব্যগুলোতেই বিদ্যমান।

১৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৪০

চাঁদগাজী বলেছেন:


@কসমিক রোহান,
আপনি বলেছেন, " চান গাজী একজন মস্তিষ্ক বিবর্জিত ব্যক্তি বলেই প্রমাণ হচ্ছে বারবার। তাঁর প্রজ্ঞা ও শিক্ষা নিয়ে আমার সমূহ সন্দেহ রয়েছে। "

-এই ব্যাপারে আপনি সঠিক আছেন; হাজার হলেও আপনি মোল্লা শফির সাগরেদ।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:১০

নতুন নকিব বলেছেন:



এই ব্যাপারে আপনি সঠিক আছেন; হাজার হলেও আপনি মোল্লা শফির সাগরেদ।

-আপনার সাগরেদ হলে খুশি হতেন?

২০| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:২৬

পঞ্চগড়ের বাসিন্দা বলেছেন: আমি নতুন নিকের পুরনো পাঠক, আচ্ছা জনৈক ব্লগার সবকিছুতেই জামাত শিবির খুঁজে পায় কেন ?

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:১১

নতুন নকিব বলেছেন:



জামাত শিবিরের সাথে তার আত্মার অদেখা বন্ধন রয়েছে মনে হয়!

২১| ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৩৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: যোগ্য শিষ্য!

আপনার কোনো শিষ্য নেই কেন??

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:১৮

নতুন নকিব বলেছেন:



আপনার কোনো শিষ্য নেই কেন??

-বলেন কি! আপনি মনে হয় লক্ষ্য করেন নি! আমার তো ব্লগে এবং ব্লগের বাইরে ভক্ত বা শিষ্য না বললেও কত কত প্রিয় মানুষ! তাছাড়া আমি তো বলিনি যে, আপনি শুধু চাঁদগাজী ভাইয়ের একার শিষ্য! আপনাকে তো আমি কাছের একজন ভাবি!

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:২৮

নতুন নকিব বলেছেন:



প্রিয় ভাই, দোষে গুণে মানুষ। আল্লামা আহমাদ শফি রহ.ও এর ব্যতিক্রম নন নিশ্চয়ই। তিনি যদি কোনো অন্যায় করে থাকেন আল্লাহ তাআ'লা অবশ্যই তার বিচার করবেন এবং তার মৃত্যুর পরে যারা তার মত এমন একজন বরেণ্য আলেমকে নিয়ে মিথ্যাচার করে চলেছেন এই মিথ্যাচারের বিচারও অবশ্যই হবে। কারণ, আল্লাহ তাআ'লা ন্যায় বিচারক।

ভুল বললাম না কি? এ বিষয়ে আপনার অভিমত কি?

আপনি তাকে নিয়ে একটি পোস্ট দিয়েছেন। কিন্তু প্রশ্ন হচ্ছে, আপনি কোথা হতে আপনার সেই পোস্ট কপি করেছেন? দয়া করে বলবেন কি? পোস্টের নিচে দেখলাম, সূত্র উল্লেখ করেননি। শুধু 'সংগ্রহ' লিখে রেখেছেন। কিন্তু আপনার সেই পোস্টের অনেক তথ্য মিথ্যা। মৃত ব্যক্তিকে নিয়ে এই ধরণের মিথ্যাচার কোনোক্রমেই কাম্য নয়। হলুদ সাংবাদিকদের কোনো লেখা থেকে কোট করেছেন কি না কে জানে! যেমন-

১. টেকনাফ হতে ফেনী পর্যন্ত সব কওমী মাদ্রসা উনার আয়ত্তে- এই কথা শতভাগ মিথ্যা। ফেনীর বেশ কয়েকটা কওমী মাদ্রাসায় আমি গিয়েছি এমন দেখিনি। ফেনীতে সবচেয়ে বড় কওমী মাদ্রসা হলো রশীদিয়া সেখানেও শফী সাহেবের প্রভাব নাই।

২. আর উনি রাজাকার হলে কেন সরকার বিচার করলো না। তাহলে মাননীয় প্রধানমন্ত্রী কেন শোক বার্তা দিলেন? মহামান্য প্রেসিডেন্ট কেন শোক জানালেন তার মরণে?

৩. আপনি কি মনে করেন যে, এদেশের রাজাকারদেরকে মাননীয় প্রধানমন্ত্রী এবং মহামান্য প্রেসিডেন্ট জানেন না বা চিনেন না?

৪. ব্লগার শাহ আজিজ এর পোস্টে আপনার মন্তব্যের সাথে এই পোস্ট যায় না। মন্তব্যটি আরেকবার দেখুন-

১০. ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০৭১

রাজীব নুর বলেছেন: একজন আলেমের মৃত্যু মানে একটা জগতের মৃত্যু! লক্ষ আলেমের বাতিঘর'কে আল্লাহ সর্ব উৎকৃষ্টতর জান্নাতের মেহমান বানিয়ে দিয়েন।


একই মুখে দুই ধরণের কথা যারা বলে বেড়ান তাদেরকে হাদিসের ভাষায় কি নামে যেন অভিহিত করা হয়েছে- একটু যদি বলতেন! আপনি জ্ঞানী লোক হিসেবে কথাগুলোর উত্তর অবশ্যই দিতে পারবেন - বিশ্বাস করি।

অনেক ভালো থাকবেন।

২২| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৩২

নেওয়াজ আলি বলেছেন: জামাতের মোঃ শাহাজান ও ছাত্র শিবিরের সভাপতি শফী সাহেবের খাট কাঁধে বহন করেছে কারণ উনি বড় হুজুর ও মৃত মানুষের শত্রু নাই।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৩০

নতুন নকিব বলেছেন:



মৃত মানুষের শত্রু নাই।

-এটাই হওয়া উচিত ছিল। কিন্তু এই ব্লগেই দেখেন, কিছু লোক উঠেপড়ে লেগেছে প্রথিতযশা আলেমে দ্বীনের বিরুদ্ধে। তাও তার ইনতিকালের পরে। দুঃখজনক।

২৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৪৯

হাসান কালবৈশাখী বলেছেন:
উনি এত সফল মহান হয়ে থাকলে হাসিনার উৎকোচে বশিভুত হলো কিভাবে। নৈতিকতা কোথায়?

উনি সফল মহানায়ক নন। ওনার গুনধর ছাত্রদের নৈতিকতা শিক্ষা না দিয়ে সহিংসতা চাপাতি বিদ্যার তালিম দিয়ে গেছিলেন।
উনি সঠিক আদর্শে ছিলেন না। তার ফল হাড়ে হাড়ে পেয়েছেন।

তার শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রগন সঠিক শিক্ষা পায় নি। তাই জামাতি অর্থে জামাতি এজেন্ডা বাস্তবায়ন করতে নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ধ্বংশ করলো। ওনাকে ও শিক্ষাগুরুদের মারধর করে উচ্ছেদ করলো।
মূল গুরুকে এজিদ শিমার স্টাইলে খ্যাদ্য পানীয় ঔসধ বিহীন ৩ দিন অবরোধ করে ফেলে রেখে মেরে ফেলা হলো।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৩৪

নতুন নকিব বলেছেন:



উনি এত সফল মহান হয়ে থাকলে হাসিনার উৎকোচে বশিভুত হলো কিভাবে। নৈতিকতা কোথায়?

- এই বিষয়ে আপনার সাথে সহমত।

উনি সফল মহানায়ক নন। ওনার গুনধর ছাত্রদের নৈতিকতা শিক্ষা না দিয়ে সহিংসতা চাপাতি বিদ্যার তালিম দিয়ে গেছিলেন।
উনি সঠিক আদর্শে ছিলেন না। তার ফল হাড়ে হাড়ে পেয়েছেন।

তার শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রগন সঠিক শিক্ষা পায় নি। তাই জামাতি অর্থে জামাতি এজেন্ডা বাস্তবায়ন করতে নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ধ্বংশ করলো। ওনাকে ও শিক্ষাগুরুদের মারধর করে উচ্ছেদ করলো।
মূল গুরুকে এজিদ শিমার স্টাইলে খ্যাদ্য পানীয় ঔসধ বিহীন ৩ দিন অবরোধ করে ফেলে রেখে মেরে ফেলা হলো।


- উনি কোনো কোনো ক্ষেত্রে ভুল করে থাকতে পারেন। দোষে গুণে মানুষ। তিনিও এর ব্যতিক্রম নন নিশ্চয়ই। তিনি যদি কোনো অন্যায় করে থাকেন আল্লাহ তাআ'লা অবশ্যই তার বিচার করবেন এবং তার মৃত্যুর পরে যারা তার মত এমন একজন বরেণ্য আলেমকে নিয়ে মিথ্যাচার করে চলেছেন এই মিথ্যাচারের বিচারও অবশ্যই হবে। কারণ, আল্লাহ তাআ'লা ন্যায় বিচারক।

ভালো থাকুন।

২৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৪৭

রাশিয়া বলেছেন: বুড়া পন্ডিত আর তার জুয়ান চামচার মন্তব্য দেখলে নতুন কন মন্তব্য করার ইচ্ছাই নষ্ট হয়ে যায়। এরকম মিথ্যাবাদী একজন মানুষ ব্লগে থাকলে কি ব্লগের উপকার না ক্ষতি?

মিথ্যা ১ঃ আজকে জাতি হেফাজত ও জামাতের টার্গেট, ইহাকে এরা আফগানিস্তানে বানাতে চাচ্ছে।
মিথ্যা ২ঃ মোল্লাদের উদ্দেশ্য পাকিস্তানী, বা আফগানী মডেলের দেশ গড়া, বাংগালীদের গুহার মাঝে ধরে রাখা।
মিথ্যা ৩ঃ ব্লগার হত্যায় মাদ্রাসার ছাত্রদের ব্যবহার করা হয়েছে।
মিথ্যা ৪ঃ এসব ব্লগারদের জীবন প্রাইম মিনিষ্টারের জীবন থেকে বেশী দামী ছিলো।

যে লোক মন্তব্য করলেই মিথ্যা বলে, ব্লগের আদালতে তার তো বিচার হওয়া উচিত। এসব মনগড়া তথ্য কি তাঁকে এফবিআই দিয়েছে?

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৫২

নতুন নকিব বলেছেন:



এই ভদ্রলোক প্রায়শই তার কথাবার্তায় সীমা অতিক্রম করে যাচ্ছেন। তাকে বলে কয়েও তেমন লাভ হয় না। সচেতন ব্লগারগণ লক্ষ্য করে থাকবেন, ব্লগের সম্মানিত কর্তৃপক্ষও তার যাচ্ছেতাই আচরণে বিভিন্ন সময় তাকে যথেষ্ট পরিমানে সতর্ক করেছেন। প্রয়োজনীয় এ্যাকশনে গিয়েছেন।

আশ্চর্য্য ব্যাপার হচ্ছে, আমরা অবাক বিস্ময়ে দেখেছি, কর্তৃপক্ষ কর্তৃক কমেন্টস ব্যান বা এই জাতীয় কোনো ব্যবস্থার আওতায় তাকে যখনই আনা হয়েছে, তিনি সাময়িক কিছু সময় বড়জোড় সতর্কতার সাথে পথ চলেছেন। কিছুটা সংযত হয়ে কমেন্টস করেছেন। কিন্তু একসময় হয়তো তার মন বলে ওঠে, কাহাতক আর! মাথা ঝাকি দিয়ে তারপরে ঠিকই আবার তিনি ফিরে যান পুরনো রূপে। তিনি যেই - সেই হয়ে যান।

কথায় কথায় অন্যদেরকে গুহামানব, ডোডো পাখি, পিগমি, প্রশ্নফাঁস জেনারেশন ইত্যাদি বিশেষনে অপমান করা তার চরিত্রের অন্যতম বিশেষ বৈশিষ্ট্য।

তাকে বলার কিছু নেই।

ব্লগারগণ তার মিথ্যাচার দেখে দেখে সম্ভবতঃ অভ্যস্ত!

২৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩৪

রাজীব নুর বলেছেন: শফি হুজুর পরোক্ষভাবে উনার ছাত্র ও প্রতিষ্ঠানের হাতে প্রাণ হারিয়েছেন। জাতীর এতিমদের অক্ষরজ্ঞান দিয়েছেন শফি হুজুর। এটি তাঁর অবদান। কিন্তু ভুল শিক্ষা দিয়েছেন। তাই উনার প্রতিষ্ঠান জাতির জন্য তেমন অবদান রাখার মতো জ্ঞান পাননি। হাট হাজারী মাদ্রাসায় জামাত-শিবির ঢুকে গেছে। সরকারের উচিত ইহাকে শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে নিয়ে আসা।
জামাত শিবিরের উদ্দেশ্য পাকিস্তানী, বা আফগানী মডেলের দেশ গড়া, বাঙ্গালীদের গুহার মাঝে ধরে রাখা। হাটহাজারী মাদ্রাসার আন্দোলনের কুফল ভবিষ্যতে ভয়াবহ রূপে বের হবে এবং এ মাদ্রাসার যে সম্মান এবং সুনাম ছিল তা চরম ক্ষতিগ্রস্ত হবে। মুক্তিযুদ্ধের বিপক্ষে ছিলেন মোল্লা শফি ও হাটহাজারী মাদ্রাসা।
সমাপ্তিটা সুখকর হলো না হুজুরের। হয়তো মানুষ ভুলে যাবে তাকে অল্প কিছু দিন পরেই। মৃত্যুর আগে নিজের মানুষের কাছেই এমন ভাবে লাঞ্চিত হওয়ার চেয়ে অপমানের আর কিছু নেই। যখন নিজের মানুষ আপনার বিরুদ্ধে দাড়ায়, নিজের মানুষের দ্বারা লাঞ্চিত হয়, তখন তার থেকে অপমানের কিছু নেই। মৃত্যুর আগে সেই অপমান সে নিজ চোখে দেখে গেল!
আর এক বছর আগেই যদি তিনি স্ব-ইচ্ছায় পদত্যাগ করতেন তাহলে হয়তো মৃত্যুর আগে এমনটা হত না। শফি হুজুর, বেগম জিয়া ও মাহমুদুর রহমান ব্লগিং এর বিরোধীতা করায় জঙ্গীরা সাহস পায় ও অনেক ব্লগারকে নির্মমভাবে হত্যা করে। সেই জঙ্গীরা হাটহাজারীকে দখল করে নিচ্ছে। যারা ধর্মের বাহিরে সাধারণ শিক্ষা পায় না, তারা ভুলের মাঝে বাস করে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৫৫

নতুন নকিব বলেছেন:



তিনি কোনো ভুল শিক্ষা দেননি। তিনি কুরআন হাদিস শিখিয়ে জাতিকে শিক্ষিত করেছেন। জাতির লক্ষ সন্তানকে তিনি অক্ষরজ্ঞান দান করার পাশাপাশি কুরআন হাদিসের ইলম অর্জনের পথ দেখিয়েছেন।

কারও শেখানো বুলি আওড়াচ্ছেন আপনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.