নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

ট্রাম্প-সালমানসহ ১০ জনের বিরুদ্ধে ফাঁসির রায় ইয়েমেনে

০২ রা অক্টোবর, ২০২০ সকাল ৭:৩৫

ছবিঃ অন্তর্জাল।

ট্রাম্প-সালমানসহ ১০ জনের বিরুদ্ধে ফাঁসির রায় ইয়েমেনে

বোমা মেরে শিশু হত্যার দায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানসহ ১০ জনের বিরুদ্ধে ফাঁসির আদেশ দিয়েছে ইয়েমেনের একটি আদালত।

২০১৮ সালের ৯ আগস্ট ইয়েমেনের সাদা প্রদেশের যাহিয়ান শহরে স্কুল বাসে বোমা হামলা চালিয়ে ৫৫ শিশুকে হত্যা করে সৌদি নেতৃত্বাধীন সামরিক বাহিনী জোট। সে হামলার ঘটনায় তখন আহত হয় আরও ৭৭ শিশু।

সৌদি জঙ্গিবিমান থেকে স্কুল বাসে যে বোমা মারা হয়েছিল তা যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত বলে প্রমাণিত হয়েছে।

ইয়েমেনের বিচারক রিয়াদ আর রাজামির নেতৃত্বাধীন আদালত এই হামলার পেছনে ট্রাম্পসহ ১০ জনের সম্পৃক্ততার বিষয়ে নিশ্চিত হতে পেরেছেন বলে রায়ে জানানো হয়েছে।

আলজাজিরাসহ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট, সৌদি বাদশাহ ও যুবরাজের পাশাপাশি আরও যাদের বিরুদ্ধে ফাঁসির আদেশ দেয়া হয়েছে তাদের কয়েকজন হলেন সৌদি প্রিন্স তুর্কি বিন বান্দার বিন আব্দুল আজিজ, সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস এবং ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আব্দরাব্বু মানসুর হাদি।

একইসঙ্গে হতাহত শিশুদের অভিভাবকদেরকে ১০ বিলিয়ন ডলার জরিমানা পরিশোধ করার নির্দেশ দিয়েছেন আদালত। স্কুল বাসে ভয়াবহ ওই বোমা হামলার পর সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট বাহিনীর তৎকালীন মুখপাত্র তুর্কি আল মালিকি দাবি করেছিলেন, এটি সামরিক পদক্ষেপ এবং এটি বৈধ।

উল্লেখ্য, ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনের বিরুদ্ধে সর্বাত্মক অবরোধ আরোপের পর বিমান হামলা শুরু করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশের সম্মিলিত সামরিক জোট।

বিশাল আয়তনের সৌদির পাশে অবস্থিত ছোট্ট দেশ ইয়েমেনের উপর আরোপিত এই অন্যায়, অযৌক্তিক ও অমানবিক আগ্রাসনে এ যাবত প্রায় ১৪ হাজারের বেশি ইয়েমেনি নাগরিক নিহত হয়েছেন; যাদের অধিকাংশই সাধারণ ও বেসামরিক লোক। আর ক্রমাগত প্রলম্বিত মৃত্যুর এই মিছিলে নারী ও শিশুদের সংখ্যাও বেড়ে চলেছে উল্লেখযোগ্য হারে। এর বাইরে এ পর্যন্ত আহত ও বাস্তুহারা হয়েছেন ইয়েমেনের লাখ লাখ মানুষ। ইতোমধ্যে অপুষ্টির শিকার হয়েছে অসংখ্য শিশু।

সূত্রঃ Click This Link এবং অন্যান্য অনলাইন মাধ্যম।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০২০ সকাল ৮:০২

নতুন নকিব বলেছেন:



বিশাল ক্ষমতাধর সৌদি বাদশাহ সালমান, বাদশাহ পুত্র যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পকে ফাঁসি দেয়ার ক্ষমতা ইয়েমেনের নেই। কিন্তু ইয়েমেনের আদালতের সাহসী বিচারকের দেয়া এই রায় একটি ঐতিহাসিক ঘটনা হিসেবে বিবেচিত হবে। এই রায় তিক্ত সত্যকে সকলের সামনে তুলে ধরেছে। বিশ্বের অন্যতম নামীদামী খুনি অপরাধীদের মুখোশ খুলে দিয়ে তাদেরকে চিহ্নিত করে দিয়েছে।

২| ০২ রা অক্টোবর, ২০২০ সকাল ৯:৩১

নূর আলম হিরণ বলেছেন: সৌদির বাদশা যতটা না ইসলামিক তার চেয়ে বেশি রাজনৈতিক। ইয়েমেনকে শেষ করে দিয়েছে আমেরিকার সাথে মিলে।

০২ রা অক্টোবর, ২০২০ সকাল ৯:৪৮

নতুন নকিব বলেছেন:



সঠিক। এরা একেকজন বিশাল ক্ষমতাধর। ক্ষমতার মোহে অমানবিকতা আর অত্যাচারের প্রতীকে পরিনত হচ্ছেন দিনকে দিন।

৩| ০২ রা অক্টোবর, ২০২০ সকাল ১০:১৫

জুন বলেছেন: সৌদি বাদশাহ বিশেষ করে সালমান কোন ক্রমেই কোন কিছুর নেতা হওয়ার উপযুক্ত নয়। এটা আমার মত। শুধুমাত্র ভিন্নমতাবলম্বী হওয়ার কারনে খাসোগীকে কি নির্মমভাবেই না হত্যা করলো। ইয়েমেনিদের জন্য এ এক অভিশাপ।

০২ রা অক্টোবর, ২০২০ সকাল ১০:৩৩

নতুন নকিব বলেছেন:



এরা স্রেফ অমানবিক। খাশোগি তো খাশোগি। নিজেদের পরিবার এবং বংশের লোকজনের সাথে এদের আচরণ দেখছেন না! ভবিষ্যৎ মসনদের পথ নিষ্কণ্টক করতে যা যা প্রয়োজন এরা সবই করবে। এক্ষেত্রে ন্যায় অন্যায় এদের কাছে বিবেচ্য নয়। তারা যা করেন, সেগুলোই ন্যায়। তাদের বিরুদ্ধচারণকারী মানেই পৃথিবীতে তার বা তাদের বেঁচে থাকার অধিকার হারানো।

৪| ০২ রা অক্টোবর, ২০২০ সকাল ১১:০৭

চাঁদগাজী বলেছেন:


ইয়েমেন রায় দিয়েছে, আপনি রায় কার্যকর করে ফেলেন।

০২ রা অক্টোবর, ২০২০ সকাল ১১:৪৪

নতুন নকিব বলেছেন:



এটাও আপনারই কাজ। এসব চিন্তাভাবনা বিতরণের দায়িত্ব যেহেতু আপনি নিয়েছেন।

৫| ০২ রা অক্টোবর, ২০২০ সকাল ১১:৫৭

চাঁদগাজী বলেছেন:


আপনি "খাট পাতা" চিনেন? ইয়েমেনের ৭০ ভাগ মানুষ প্রতিদিন বিকেলে খাট পাতা চিবায়ে মাতাল থাকে।

০২ রা অক্টোবর, ২০২০ দুপুর ১:৫৬

নতুন নকিব বলেছেন:



খাটপাতা মাটপাতা ওসব কিছু না। ট্রাম্পের ফাঁসির রায়ে আপনার সমস্যা মনে হচ্ছে।

৬| ০২ রা অক্টোবর, ২০২০ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: ইয়েমেন বাসী পাগল হয়ে গেছে। পাগলের সুখ মনে মনে।

০৩ রা অক্টোবর, ২০২০ সকাল ১০:১৮

নতুন নকিব বলেছেন:



পাগল! হুম, পাগলই তো! পাগলের মতই তো মনে হয় ইয়েমেনবাসীদের! ঠিকই বলেছেন হয়তো!

তবে আসলে তারা পাগল ছিলেন না। তাদেরকে পাগল বানানো হয়েছে এবং হচ্ছে। দখলদার আর হানাদারের ভূমিকায় অবতীর্ণ হয়ে সৌদি আরব এবং তাদের দোসর বিশ্ব বেহায়া রক্তখেকো আমেরিকার অন্যায় আগ্রাসনের ফলে ইয়েমেনবাসী লক্ষ লক্ষ মানুষের আজ দুর্বিসহ নাকাল জীবন। দখলদার যুদ্ধবাজরা সুন্দর এই ছোট্ট দেশটিকে গিলে খেতে চাচ্ছে।

৭| ০২ রা অক্টোবর, ২০২০ বিকাল ৩:২০

সাহাদাত উদরাজী বলেছেন: ভাল রায় দিয়েছে, যদিও এতে তাদের কিছু যায় আসে না, তবুও ইতিহাসের পাতায় এই রায় কিছুটা হলেও স্থান করে নিবে।
হ্যাঁ, এটা সত্য যে এরা ইয়েমেনে অন্যায় করেই যাচ্ছে।

০৩ রা অক্টোবর, ২০২০ সকাল ১০:২২

নতুন নকিব বলেছেন:



ভাল রায় দিয়েছে, যদিও এতে তাদের কিছু যায় আসে না, তবুও ইতিহাসের পাতায় এই রায় কিছুটা হলেও স্থান করে নিবে।

-সহমত। ধন্যবাদ।

হ্যাঁ, এটা সত্য যে এরা ইয়েমেনে অন্যায় করেই যাচ্ছে।

-একটি দেশের কোনো নীতি ভালো না লাগলেই সেই দেশে বোমাবাজি করে সাধারণ মানুষ হত্যা করা, অবরোধ আরোপ করে একটি দেশকে ধ্বংসের মুখে ঠেলে দেয়া মানবিক কোনো কাজ নয়। এগুলোর মধ্যে কিছু কাজ এমন রয়েছে যা মানবতাবিরোধী অপরাধের আওতায় পড়ে। এসব অন্যায়ের অবসান হওয়া প্রয়োজন।

৮| ০২ রা অক্টোবর, ২০২০ বিকাল ৩:৫৭

নেওয়াজ আলি বলেছেন: বড় বড় পাথর মারা দরকার একশ একটা

০৩ রা অক্টোবর, ২০২০ সকাল ১০:২৪

নতুন নকিব বলেছেন:



সালমান, ট্রাম্প আর সৌদি যুবরাজ ইয়েমেনে খুনের মহড়ায় লিপ্ত। শাস্তি ওদের প্রাপ্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.