নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

২৪ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে ইক্বরার আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন ২০২১

১৬ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:০৭

ছবি: অন্তর্জাল।

২৪ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে ইক্বরার আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন ২০২১

আলহামদুলিল্লাহ, এ বছর ঢাকায় আন্তর্জাতিক কিরাত সম্মেলন হবে। দেশী বিদেশী বরেণ্য কারীগণের সুমধুর কন্ঠে উচ্চারিত হবে মহান প্রতিপালকের সুমহান বানী। আর ইথারে ধ্বনিত হওয়া কুরআনুল কারিমের সেই তিলাওয়াত শ্রবন করে হৃদয়ে প্রশান্তির পরশ লাভ করতে সক্ষম হবেন কুরআন প্রেমী বিশ্ববাসী অগনন মানুষ। আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা ‘ইক্বরা’র আয়োজনে ও পিএইচপি ফ্যামিলি’র পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘২১ তম ইক্বরা আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন বাংলাদেশ-২০২১’। আগামী ২৪ ডিসেম্বর (শুক্রবার) জাতীয় মসজিদ বায়তুল মোকাররম চত্বরে আন্তর্জাতিক এই ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত হবে।

শুক্রবার সকাল ৯টা থেকে সম্মেলন শুরু হয়ে আসর পর্যন্ত তিলাওয়াত করবেন আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা) -এর সদস্য বাংলাদেশের শীর্ষস্থানীয় কারীগণ এবং মা’হাদুল ক্বিরাত বাংলাদেশের দেশি এবং বিদেশি ছাত্ররা। আসরের পর উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলনের মূল পর্ব আরম্ভ হবে। সম্মেলনে সভাপতিত্ব করবেন আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)’র সভাপতি শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারী।

এবারের সম্মেলনে অংশগ্রহন করবেন- মিসরের বিশ্ববিখ্যাত কারী শাইখ ত্বহা আন-নো’মানী, ইরানের বিখ্যাত কারী হামেদ আলীযাদেহ, আফগানিস্তানের প্রখ্যাত কারী আলী রেযা রেযায়ী এবং ফিলিপাইনের প্রখ্যাত কারী নাযীর আসগরসহ প্রমুখ ।

প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকবেন- পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান, একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী, সূফী মুহাম্মাদ মিজানুর রহমান। এছাড়াও আরও উপস্থিত থাকবেন বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন রাষ্ট্রের মান্যবর রাষ্ট্রদূত ও কূটনীতিকবৃন্দ।

১৯৬৬ সাল থেকে শুরু হওয়া ঐতিহ্যবাহী এই সম্মেলনের মাধ্যমে বিশুদ্ধ কুরআন তিলাওয়াতের প্রচলন উপমহাদেশে মিসরের শাইখ মুস্তফা ইসমাইল, শাইখ মাহমুদ খলিল আল হুসরী, শাইখ আব্দুল বাসিত, বাংলাদেশের ক্বারী মুহাম্মাদ ইউসুফ, পাকিস্তানের ক্বারী যাহের কাসেমী প্রমুখ বিশ্ববিখ্যাত কারীদের হাত ধরে শুরু হয়েছিল।

১৯৯০ সালে বাংলাদেশের সাবেক প্রধান কারী মাওলানা কারী মুহাম্মাদ ইউসুফ রহ. ‘আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)’ প্রতিষ্ঠা করেন। তিনি স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক।

‘আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা)’ গত ৩০ বছরে মোট ২০ বার আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলনের আয়োজন করেছে।

কুরআনুল কারিমের তিলাওয়াতের এই ধারাবাহিকতা অব্যাহতভাবে এগিয়ে যাবে ইনশাআল্লাহ। হৃদয় নিংড়ানো অভিনন্দন ধারাবাহিক এই অনুষ্ঠানের আয়োজক, পৃষ্ঠপোষক এবং শুভানুধ্যায়ীদের। আল্লাহ তাআ'লা আমাদের সকলের নাজাতের অসিলা হিসেবে এই উদ্যোগকে কবুল করুন।

আওয়ার ইসলাম ২৪ ডটকম অবলম্বনে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪১

মোহামমদ কামরুজজামান বলেছেন: আল কোরআনকে নিয়ে এমন আয়োজনের সাফল্য কামনার সাথে সাথে অনুষ্ঠানের আয়োজক-পৃষ্ঠপোষক ও শুভানুধ্যায়ীদের সকলকে এবং তাদের পরিশ্রমকে মহান আল্লাহপাক কবুল করুন।

১৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:০১

নতুন নকিব বলেছেন:



কৃতজ্ঞতার সাথে অভিনন্দন আপনাকে।

২| ১৬ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২৩

চাঁদগাজী বলেছেন:



তালেবান, আইএস, হিজবুল্লাহ আমদানীর সহজ উপায়।

১৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:২৩

নতুন নকিব বলেছেন:



কিরাত সম্মেলনে আপনার সম্ভবত: অংশগ্রহণ করা হয়নি কখনও। সে কারণে ধারণা করছি, কিরাত সম্মেলনের বিষয়ে আদৌ কিছু না জেনে এবং না বুঝেই অজ্ঞতা ও মূর্খতাসুলভ এই কথাটা ফট করে বলে দিতে পারলেন। আপনাকে আপনার এই মন্তব্যটির বিষয়ে প্রশ্ন করা হলে আপনি হয়তো কতক্ষন দু'হাত কাচুমাচু করবেন, মুখ বাঁকা করে দু:খী দু:খী গলায় শেষমেষ হয়তো ক্ষমা চাওয়ার ভঙ্গীতে বলবেন যে, ''মুখ ফসকে বেড়িয়ে গিয়েছিল, সরি! মুখ ফসকে নয়, কলম ফসকে! কলম ফসকে কথাটা বেড়িয়ে গিয়েছিল!''

না থেমেই আবার শুরু করবেন- ''আরে ধুরো, ভুল সবই ভুল! জীবনটাই ভুল! কলম ফসকে নয়! কিবোর্ড এর কি ফসকে কথাটা টাইপ হয়ে গিয়েছিল!''

শেষে হয়তো বাঁচার তাগিদে পুনরায় বলবেন, ''আমার মাথা ঠিক নেই, আমারে ছাইড়া দ্যান। আমার বয়স হইছে না! দ্যাখেন না আমার চোখে সমস্যা! কানেও কি ঠিকমত শুনি! ঝামেলা কি এক জায়গায়! শারীরিক অন্যান্য সমস্যাও আছে।''

গলার আওয়াজ শেষমেষ আরেক ধাপ উঁচিয়ে হয়তো ফিনিশিংটা এইভাবে দিবেন- ''আরে মিয়া, এই বয়সে যে আপনাদের সাথে ব্লগিং করি, ব্লগটারে মাতিয়ে রাখি, সেটাও কি কম কিছু? আমি একটু আধটু কিছু বললেই সবকিছু ধরতে হবে না কি? আমার সব কথা ধরা যাবে না, বুঝছেন!''

শেষের কথাগুলো ঠিক যেন শাসানির মত শোনা গেল, তাই না! তয় শাসানি হোক আর যা-ই হোক, ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার উপাদান আপনার কয়েক শব্দের এই মন্তব্যটিতে পূর্ণমাত্রায়ই বিদ্যমান।

যাক, তারপরেও বয়স এবং মানসিক অবস্থা বিবেচনায় আপনার বেফাঁস মন্তব্যগুলো ওভারলুক করে যাওয়াকেই আপাতত: শ্রেয় মনে করি।

পুনশ্চ: চাঁদগাজী ভাই, প্রতিমন্তব্যে একটু ফান করলুম। আশা করছি, কষ্ট নিবেন না।

ভালো থাকুন।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৪২

রাজীব নুর বলেছেন: জানলাম।
সময় পেলে দেখতে যাবো।

১৭ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:০১

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.