নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেটা নই যেটা আপনি ভাবছেন..!! আমি সেটাই যেটা আপনি ভাবছেন না.!! আমাকে ভাবা যায় না..!! বুঝতে হয়.!!

আর. এন. রাজু

আমি একদিন মারা যাব, এই সত্যটা নিয়ে আমার খুব বেশি আক্ষেপ নেই। তবে, আমার মৃত্যুর পর আরও অসংখ্য অসাধারণ সব বই লেখা হবে, গান সৃষ্ট হবে, চলচিত্র নির্মিত হবে। কিন্তু আমি সে সব পড়তে, শুনতে কিংবা দেখতে পারবো না। এই সত্যটা আমাকে খুব যন্ত্রণা দেয়।

আর. এন. রাজু › বিস্তারিত পোস্টঃ

গরীব লোকেরা নিতান্তই অবহেলিত...

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:২৬

"আজ অনেকদিন হয়ে গেছে। মুখে একফোঁটা দানাপানিও পড়ে নাই স্যার । আমাকে কিছু খেতে দিবেন?" এই বাক্যবলা অনেক ব্যক্তি পাবেন যারা দুমুঠো ভাত পাচ্ছেনা পেট ভরার জন্যে  । দুমুঠো ভাতের জন্যে মানুষের দোয়ারের কড়া নাড়ছে । কোনো কোনো ঘরে সামান্য চাল পাচ্ছে, আবার কোনো কোনো ঘরে চালের বদলে গালাগালির শিকার হচ্ছে ।
-
আমাদের সমাজে তিন ধরনের লোক আছে ।
ক. উপরের শিকারকৃত লোকেরা..
আর
খ.
ধনী লোকেরা,

গ. ক্ষমতাশীল ব্যক্তিরা ।
-
ক. গরীব বলে সমাজের অন্যান্য মানুষদের সাথে তাল মিলিয়ে চলতে পারেনা । কারণ, তারা গরীব । গরীব লোকেরা কি ভালো পোষাক-আষাক পড়তে পারে? ভালো খাবার খেতে পারে? নাকি ভালো কোনো অনুষ্ঠানে গেলে ভালোভাবে কথাটুকু বলতে পারবে? কী পারবে না তো! গরীব লোকেরা এসবের কিছুই পারেনা বলে আজ তারা সমাজ ও সমাজের মানুষদের কাছে অবহেলীত । খেটেখুটে খাওয়া মানুষদের প্রতি কারো মায়া জন্মে না; জন্মে শুধু তাদের প্রতি ঘৃণা ও অবহেলা । আর কিছু কিছু মানুষদের আবেগ, ভালোবাসা ও স্নেহ জন্মে; কিন্তু দেখা যায় যে তারাও মধ্যবিত্ত/গরীব । তাই গরীবদের জন্য কিছু করার থাকেনা ।
-
খ. ধনীব্যক্তিরা নিজেরা সবসময় শীর্ষে থাকার চেষ্টা করেন । তাই তারা সর্বদা মনে করেন সবার চেয়ে উপরেই আছেন । নিচে যারা (গরীব লোকেরা) আছেন, তাদের নিজেদের সমান বা মানুষ মনে করেন না । নিচু জাতের মানুষেরা সবসময়ই তাদের কাছে অবহেলীত । তারা এটাকে একপ্রকার নিয়মই ভেবে নিয়েছে, আর সেই নিয়মরক্ষার্থেই তারা মগ্ন ।
রাস্তার ছেলেটি বোতল কুড়াতে গিয়ে একজন ধনকুবের এর সাথে ধাক্কা খেয়েছে, ফলে থাকে খেতে হয়েছে বিনাদোষে একটা থাপ্পড় । যদি বলতে যায় - "স্যার আমি দেখতে পাইনি । আমাকে ক্ষমা করে দিন" তাহলেই থাকে শুনতে হয়েছে - "তোর এতবড় সাহস, তুই আমার মুখের ওপর কথা বলছিস" ।
আবার দেখা যায় বড় বড় বার্থডে পার্টি, ম্যারিজ, বিবাহবার্ষিকী, ছোটভাইয়ের জন্মপলক্ষে নানা আয়োজন করা হয়েছে এবং সেখানে আসছে বিভিন্ন ব্যবসায়ী ও ধনকুবেরেরা । সেখানে বিভিন্ন রকমের আইটেম রান্না করা হয়েছে । কেউ কেউ হালকা খেয়ে বাকি খাবার ফেলে দিচ্ছে; অথচ সেখানে একজন ভিক্ষুকের জন্য এক থালা ভাত হয়না ।

গ. উপরে উল্লেখিত ২ শ্রেণির মানুষের পরে আরেক শ্রেণির মানুষ রয়েছেন, এনাদের শ্রেণির বলা যায়না, ধরনের-ই বলতে হয় । যারা শোষণ ও শাসন করেই খাচ্ছে । উপরের ০২ (দুই) শ্রেণির লোকদের মধ্যে (খ) শ্রেণির লোকেরা এদের (গ শ্রেণির লোকদের) একটু বেশি-ই ভয় পায় এবং তাদের সামান্য সাহায্য পাওয়ার জন্য ও তাদের হিংস্র থাবা থেকে বাঁচার জন্য অনেক টাকা পয়সা দিচ্ছে তাদের পদতলে.. অথচ গরীব লোক বা ভিক্ষুকদের জন্য ২ টাকা হয়না।
..
এই হলো আমাদের ডিজিটাল ভাঙ্গাদেশ থুক্কু বাংলাদেশের অবস্থা.. আসুন আমরা গরীব লোকেরাই কিছু করি আমাদের মতো অসহায়, অবহেলিত ও ক্ষুধার্ত লোকেদের জন্য..
(সংক্ষেপিত.. কারণ এ লেখনীর শেষ কোথায় আমার জানা নেই..

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৩৫

আকতার আর হোসাইন বলেছেন: ধনী ক্ষমতাশীলরা যদি শাসন করত আমার আমার আপত্তি থাকতো না, কিন্তু তারায়া শাসনের নামে শোষণ করে গরিবের ভাত মেরে খায়।

লেখা সুন্দর হয়েছে

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪৪

আর. এন. রাজু বলেছেন: ঠিক বলেছেন দাদা..

২| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


গরীবদের সাহায্য করার কোন উপায় আছে?

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪৫

আর. এন. রাজু বলেছেন: দাদা,
কেমন উপায় বলছেন? :||
তবে চাইলেই সবকিছু সম্ভব.. ☺

৩| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:০২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: গরীব লোকেরা নিতান্তই অবহেলিত
সহমত।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:০৬

আর. এন. রাজু বলেছেন: অসংখ্য ধন্যবাদ @দাদাভাই

৪| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৬

ক্স বলেছেন: সরকার যদি দেশের জনগনকে গরীব, পরমুখাপেক্ষী, অশিক্ষিত, গণ্ডমূর্খ, অলস বানিয়ে রাখতে চায়, আপনি আমি কেউই কিছু করতে পারব না। যে দেশে রাজনীতির খেলা চলে, সে দেশের জনগণ শিক্ষিত হোক - এটা কোন সরকারই চাইবেনা। অশিক্ষিত জনগণের ঘাড়ে চড়ে সহজেই ক্ষমতাসীন হওয়া যায় - মাথায় কাঁঠাল ভেঙে খাওয়া যায়।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪১

আর. এন. রাজু বলেছেন: যে দেশে রাজনীতির খেলা চলে, সে দেশের জনগণ শিক্ষিত হোক - এটা কোন সরকারই চাইবেনা।

কোন দেশে রাজনীতি হয়না দাদা? আপনার এই বাক্যটার সাথে আমি একমত হতে পারলাম না।

৫| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৪

রাজীব নুর বলেছেন: গরীব রা সব জাগায় সব সময় অবহেলিত।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪০

আর. এন. রাজু বলেছেন: হ্যাঁ, ধন্যবাদ দাদা।

৬| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৯

সোহাগ তানভীর সাকিব বলেছেন: আমাদের মাঝে মানুষকে মানুষ হিসেবে মূল্যায়ন না করে অর্থ বিত্তের সাথে তুলনা করে মূল্যায়ন করি। এজন্য গরীব মানুষেরা অবহেলিত। অবহেলিত হলেও কিন্তু অপ্রয়োজনীয় নয়। রাস্তার মোড়ে ধুলাবালির মাঝে বসে থাকা মুচির দরকার আছে। সুতরাং মানুষকে মানুষ হিসেবে সম্মান করা উচিত। তবে সোনার মানুষ হওয়া সম্ভব। ফকির লালনের ভাষায়, "মানুষ ভজলে সোনার মানুষ হবি।"

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪০

আর. এন. রাজু বলেছেন: আপনার মন্তব্যের সাথেও আমি একমত ভাইয়া।

৭| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৮

ওবায়দুল হক বলেছেন: প্রকৃতপক্ষে দান যেভাবে করা উচিত সেভাবে আমরা খুব কমই দান করছি। যাকে দান করছি সে তার জীবন কি বদলাতে পারছে? না কি দান গ্রহণ করা তার নিয়তীতে পরিণত করেছে? অনেক ভিক্ষুককে ছোটবেলা থেকেই দেখে আসছি যারা আজো ভিক্ষা করছে। তো এটা কি সঠিক প্রকিয়ায় হচ্ছে? অনেকে আবার সেই টাকা দিয়ে ব্যবসা করছে, ভিক্ষা করছে আবার বড় বড় বাড়ি গাড়ির মালিকও হয়েছে তবুও সেই ভিক্ষা করছে। আবার কেউ কেউ সে টাকা দিয়ে নেশা করছে।

সবার আগে দান করা উচিত আমাদের ঘরের পাশে অভাবী প্রতিবেশীকে। কারণ তাকে আমরা চিনি। টাকাটা আসলে তার কতটা প্রয়োজন তা আমরা সহজে ফিল করতে পারব। আবার দান এমনভাবে করা উচিত যাতে তার ওই প্রয়োজনটাই মিঠে যায়। প্রয়োজনে আমরা কয়েকজন একসাথে মিলে দান করতে পারি যাতে সে প্রতিবেশীও স্বচ্ছল জীবন যাপন করতে পারে। দানের খাত সমূহও দেখা উচিত। হ্যা অবশ্যই দান সঠিক প্রক্রিয়ায় হওয়া উচিত। তাহলেই সমাজ থেকে ভীক্ষবৃত্তি কমবে। এই নিয়ে ব্যবসা বন্ধ হবে। প্রকৃত গরীব তার হক পাবে।

আমরা একটি এথিমখানা নিয়ে কাজ করছি। ১ হাজার শিশুকে নতুন আবাসন, শিক্ষা ও খেলাধূলার মাধ্যমে একটি আলোকীত জীবন গড়ে দেয়ার লক্ষ্যে কাজ করছি। জাতীয়ভাবে তারা বিভিন্ন প্রতিযোগীতায় অংশ নিয়ে দেশ ও জাতীকে উন্নত করতে ভূমিকা রাখছে। প্রয়োজনে আপনিও সে সংঘের খুজ খবর নিতে পারেন। দান করতে পারেন এখানে নিয়মিত। কেউ যদি এই সংঘ সম্পর্কে জানতে চান তবে প্লিজ আমাকে ইমেল করবেন। [email protected]

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩৯

আর. এন. রাজু বলেছেন: আপনার উল্লেখিত মন্ত্যব্যের সাথে আমি সহমত ভাই।
আর হ্যা,
আপনাদের সংঘের বিবরণ দিন।

৮| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পড়াশোনা শিখিয়ে চোখ খুলে দিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.