নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নীলকান্ত নীল

নীলকান্ত দা

কবিতার ঘ্রাণ আসে, আসে এক বুক গোলাপের নির্যাস

নীলকান্ত দা › বিস্তারিত পোস্টঃ

বিজ্ঞান বনাম বিশ্বাস

২৫ শে মার্চ, ২০১৮ সকাল ১০:১৬

বিশ্বাসপ্রবণ মানুষের সাথে বিজ্ঞানের কোনও সম্পর্ক নেই, বরং ঘোর সাংঘর্ষিকতা আছে। বিজ্ঞান ও বিশ্বাস একে অপরের ঠিক উল্টো, যেন পরস্পর দুই মেরুতে অবস্থান। কিন্তু আশ্চর্যের বিষয় বিশ্বাসপ্রবণ মানুষগুলোর সাথে বিজ্ঞানের কোনও দ্বন্দ্ব নেই। বরং উভয়ের মাঝে দহরম-মহরম সম্পর্ক। গণহারে সবাই বিজ্ঞান পড়ছে, একজন অন্ধবিশ্বাসীও বিজ্ঞান পড়ছে, আস্তিক/নাস্তিক সেও বিজ্ঞান পড়ছে, পরীক্ষায় ভালো ভালো নম্বর তুলে নিচ্ছে স্বাভাবিকভাবেই। কিন্তু এটি কিভাবে সম্ভব?

আমার মনে হয়, বিশ্বাসপ্রবণ মানুষেরা গণহারে যা বিশ্বাস করে তাতে বিরাট ভুল আছে, অথবা বিজ্ঞান ভুল, অথবা উভয়ের কোনটি স্ববিরোধপূর্ণ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৮ সকাল ১১:১১

ক্স বলেছেন: আমি একজন বিশ্বাসপ্রবণ মানুষ - কিন্তু বিজ্ঞানের সাথে আমার বিন্দুমাত্র কোন সংঘর্ষ নেই। বিজ্ঞানের প্রতিটি অবদানকে আমি স্বীকার করি - কিন্তু বিজ্ঞানির কোন আবিষ্কার বা বিজ্ঞানপ্রসূত কোন ধারণা আমার বিশ্বাসে সামান্য একটু চির ধরাতে সক্ষম হয়নি। বরং বিজ্ঞান অধ্যয়ন করে আমার মনে হচ্ছে আমি যে মতাদর্শে বিশ্বাস করি - তা চরমভাবে সায়েন্টিফিক।

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৪০

নীলকান্ত দা বলেছেন: বিজ্ঞানের সাথে সাংঘর্ষিকতা আছে এমন ক'জন মানুষ দেখাতে পারবেন বলুন?? অন্ধত্ব কি চোখের সামনে মেলে দেয়া কালো গ্লাস আর পিঠের উপর মোটা আস্তরণযুক্ত গণ্ডারের চামড়া নয় কি?
হাহাহাহা....!

২| ২৫ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৫৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: :):):)

হাসালেন দাদা।

ধর্মের প্রতি আমাদের, একটা আবেগের জায়গা তৈরি হয়ে আছে বহুদিন থেকে। আর কে না জানে, আবেগ থাকলে অনেক সময় যুক্তি হয়ে পড়ে অকার্যকর।

কি বুঝলেন??

২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৩:৪২

নীলকান্ত দা বলেছেন: আবেগ বা অন্ধত্ব সবই একই শ্রেণীর গণ্ডার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.