নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি চির বিদ্রোহী বীর... বিশ্ব ছাড়ায়ে উঠিয়াছি একা... চির বিদ্রোহী বীর.।

নভেল ডি ক্যাসনোভা

গোল গাল গল্প

নভেল ডি ক্যাসনোভা › বিস্তারিত পোস্টঃ

হ্যাপি অ্যানিভার্সারী কথন !!!

০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০১

Happy Anniversary শব্দ গুলোর আক্ষরিক অনুবাদ “শুভ বার্ষিকী” । আমার কাছে “শুভ বার্ষিকী” শব্দ গুলো কেমন জানি উদ্ভট লাগে, মনে হয় Happy Anniversary কাউকে বলে যা প্রকাশ করা হয় “শুভ বার্ষিকী”বলে তা পুরোপুরি প্রকাশ করা যায় না । কেমন জানি বার্ষিক-পরীক্ষা, বার্ষিক-পরীক্ষা গন্ধ লাগে । :P

আমার ধারণা, অনেক ইংরেজি শব্দ বা বাক্যের (যেমনঃ I miss you ) মত এই শব্দ গুলোরও কোন খাঁটি বাংলা শব্দ নেই । এমন ধারণা হওয়ার পেছনের কারণ খুব সাধারন । বাঙ্গালী জাতি জাতিগত ভাবে কিছুটা ভুলো মনের আর নাতকীয়তা বিবর্জিত (বিশেষ করে বিবাহিত নারী/পুরুষদের ক্ষেত্রে) । এছাড়া আমদের এই অঞ্চলে অর্থাৎ গোটা ভারতবর্ষে প্রাচীন কালে পুরুষরা নারীদের ঐভাবে মুল্যায়ন করতো না যে তাদের প্রথম সাক্ষাতের বা বিবাহের দিনকে স্মরণ করে তা প্রতি বছর পালন করা হবে । আবার নারী সমাজও উদযাপন করার সাহস পেত না । কারন তারা পুরুষদের দেবতা জ্ঞ্যান করত। নারী-পুরুষের সম্পর্ক গুলো বন্ধুত্বের ছিল না, ছিল ভয়ের । যেহেতু এই জাতীয় বিশেষ দিবস উদযাপনই করা হতো না, কাজেই বিশেষ দিবস উদযাপন সংক্রান্ত কোন শব্দের প্রয়োজনও পরেনি এবং বাংলা ভাষায় যথাযত শব্দ হিসেবে অন্তরভুক্ত হয়নি ।

যাইহোক, ইউরোপীয় সভ্যতাকে ধন্যবাদ তাদের কল্যানে আজ আমরা Happy Anniversary বলে কেক কেটে বিশেষ দিবস গুলো স্মরণ করতে পারছি । মজার ব্যাপার হচ্ছে, আমাদের এদিকে না হলেও বিভিন্ন সভ্যতায় বিভিন্ন রীতিতে অনেক আগে থেকেই বিশেষ দিবস গুলো বিশেষ ভাবে উদযাপিত হয়ে আসছে ।

কিছু উদাহরন দেয়া যাক,
#‎ইহুদি দম্পতিরা তাদের Wedding Anniversary তে লাল পানীয় টোস্ট করে পান করে, তারপর গ্লাস মেঝেতে রেখে পা দিয়ে ভেঙ্গে ঘরে প্রবেশ করে ।

#‎আয়ারল্যান্ড_স্কটল্যান্ডে কিছু দম্পতি তাদের First Anniversary তে একটি বৃক্ষ রোপন করে এবং প্রতি বছর ঐদিন ঐ বৃক্ষকে কেন্দ্র করে Anniversary উদযাপন করে।

#‎আফ্রিকার কিছু আদি বাসি দম্পতি প্রতি Anniversary তে গায়ে উল্কি আঁকে । প্রতিটি উল্কিতে থাকে, এ বছরটিও যেন তার সঙ্গিনীর সাথে সে থাকতে পারে সেই আকুতি।

#‎প্রাচীন_মিশরীয় সভ্যতায় প্রথম আবিষ্কৃত হয় বৈবাহিক আংটি প্রথা । মিশরীয়রা তাদের নববধুকে আংটি পড়াত অনন্তকাল ধরে সাথে থাকবার প্রতিক হিসেবে । প্রতি বছর বিশেষ দিনটির শুরুটা হতো স্ত্রীর হাতের আংটিতে চুম্বন দিয়ে ।

#‎প্রাচীন_গ্রিক সভ্যতায় Anniversary উদযাপন করা হতো ছুরি দিয়ে বাম হাতের তালু কেটে । দুই জনের রক্ত এক সাথে মেশানো হতো । তারা বিশ্বাস করতো এতে তাদের বৈবাহিক জীবন আর দীর্ঘায়িত হবে ।

আমাদের দেশের অনেক খারাপ দিকের মধ্যে একটি হলো অনুকরণ প্রীতি । বিশেষ করে পাশ্চাত্য অনুকরণ । আমরা এখানে বিশেষ দিবস উদযাপন মানেই ধরে নেই কেক কাটতে হবে, ভাল মন্দ কিছু খেতে হবে এবং মুখে কিছুক্ষন পরপর বুলি আওড়া তে হবে...

Happy Anniversary !!

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৫

ভাঙ্গা তরী -৭৭৯ বলেছেন: মজা পাইলাম.

০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৩৪

নভেল ডি ক্যাসনোভা বলেছেন: আমোদিত বোধ করছি :)

২| ০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৩৪

অরণ্যের কাব্যে পারিজাত বলেছেন: ''আমাদের দেশের অনেক খারাপ দিকের মধ্যে একটি হলো অনুকরণ প্রীতি'' আপনার উদ্ধৃতিটির পুর্ন সমর্থন দিচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.