নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি চির বিদ্রোহী বীর... বিশ্ব ছাড়ায়ে উঠিয়াছি একা... চির বিদ্রোহী বীর.।

নভেল ডি ক্যাসনোভা

গোল গাল গল্প

নভেল ডি ক্যাসনোভা › বিস্তারিত পোস্টঃ

"রতানধীস্বা নহকাতসা"

০৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৯

স্বাধীনতা, কি বুঝিনা। হায়দার হোসেনের গান শুনেও বুঝিনি স্বাধীনতা কি। তবে ‘স্বার্থহীন ভালোবাসা’ বলে একটা ব্যাপার আছে এইটা কিছুটা অনুভব করতে পারি । এই 'স্বার্থহীন ভালোবাসা' খুবই অদ্ভুত একটা ব্যাপার । মানুষ কিভাবে পারে এই ভাবে ভালবাসতে? কোথায় থেকে আসে এমন অনুভূতি?
অদ্ভুত লাগে যখন শুনি সুন্দর আনন্দঘন পরিবেশেও মা বলে, "তোর জন্য মনটা খারাপ, তুই থাকলে অনেক মজা করতি...।" ভাবি, আনন্দঘন পরিবেশেও মা আমার কথা মনে করছে, আমি কখনই একা নই, আমি আমার মা’র ছেলে। আমার দেশটাও কি আমাকে এইভাবে আগলিয়ে রাখেনি? দেশের জন্যইতো বিদেশ-বিভূঁইয়ে গিয়েও জিজ্ঞেস করতে পারছি “আপনিও বাংলাদেশী?”

প্রত্যেকবার বগুড়া থেকে আসার সময় মা রাস্তা পর্যন্ত এগিয়ে দিতে আসে। আমি রিক্সায় উঠে সোজা বাস স্ট্যান্ডে চলে আসি, পিছনে একবারও ফিরে তাকাই না। ঢাকায় এসেও প্রথম কয়েকদিন মা'র কাছে নিজে থেকে খুব একটা ফোন-টোন দেইনা। এমন ভাবার কোন কারণ নেই আমার কিছুই অনুভূত হয়না। কষ্ট লাগে, ভীষণ কষ্ট লাগে। হয়ত, আমি চাইনা আমার কষ্ট লাগার অনুভূতি আমার মা জানুক। দেশের বিশেষ কোন দিবসে আমি সাধারণত কিছু লিখি না। আজকেই প্রথম। বিশেষ দিবসে প্রোফাইল পিক পরিবর্তন করেই যে দেশের প্রতি ভালবাসা প্রদর্শন করতে হবে ব্যাপারটা এমন না, আবার কেউ করলে যে তা দোষের এমনও না। তবে, যে যাই করুক তা হওয়া উচিত ‘স্বার্থহীন’। লোক দেখানো কিছুনা।

দেশ নাকি মায়ের মত। কি জানি আমি অত শত বুঝিনা। তবে আনন্দ লাগে যখন বাংলাদেশ ক্রিকেট বা অন্য খেলায় জেতে। গর্বে বুক ৪ ইঞ্চি বেশি চওড়া হয়ে যায় যখন শুনি আছফিয়া নাজরিন প্রথম বাংলাদেশী নারি হিসেবে ন্যাট-জিওতে সাহসী নারীদের তালিকায় জায়গা করে নিয়েছে। বাংলাদেশী কোন দল ব্যবসায়িক প্রতিযোগীতায় দেশের বাহির থেকে পদক এনেছে। আমার স্বদেশী কেও ‘নোবেল’ পেয়েছে ।

আবার কষ্টও কয়েকগুন পাই যখন শুনি আমার দেশের কেউ বিদেশে অবেহেলায় মৃত্যু বরন করেছে। লজ্জায় মাথানত হয়ে যায় যখন দেখি দুর্নীতিতে আমার দেশ বার বার চ্যাম্পিয়ন হচ্ছে। কষ্ট পাই যখন দেশের শ্রেষ্ঠ বিদ্যাপিথের ছেলেরা দেশ মাকে উলঙ্গ করছে বিশ্বের সামনে।

দেশকে গালি আমিও দেই, এই দেশের সমস্যার আসলেও শেষ নেই। মাঝে মাঝেই মনে হয় যত খারাপ অশ্রাব্য শব্দ আছে সব এই দেশ আর জাতির প্রাপ্য। কিন্তু যখন ভাবি এত কিছুর মাঝেও কতটা ' স্বার্থহীন ' ভাবে ভালবেসে যাচ্ছে আমার এই দেশটা, চেষ্টা করছে ভাল কিছু করার, মাথা তুলে দাঁড়াবার, তখন আবার গভীর মমতা নিয়ে ভালবাসতে ইচ্ছে করে, ঠিক মায়ের মত ।

বিটিভিতে ছোটবেলায় একটা প্রতিবেদনে দেখেছিলাম এক ব্যক্তি চানাচুর বিক্রি করে । উনি মুক্তিযোদ্ধা । যুদ্ধে এক পা হারিয়েছেন। উনাকে যখন জিজ্ঞেস করা হলো আপনি সরকারি ভাতা পান কি না? আপনার দেশের প্রতি কোন দাবী দাওয়া আছে কি না? উঁনার উত্তর ছিল, "দ্যাশ্ আঁর মায়ের লান। কিছু লাগত নঁ। "

আমি নভেল
বাংলাদেশী
(জন্ম সুত্রে ও ভালোবেসে) ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.