নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখক নই, কথক।কল্পনা আর বাস্তবতা জোড়া দিয়ে প্রেম অথবা প্রতিবাদের ছবি আঁকা শিখছি।

নোমান প্রধান

লেখক নই, কথক।

নোমান প্রধান › বিস্তারিত পোস্টঃ

বাউলিয়ানায় আজো মিশে আছে বাঙালীয়ানা

১০ ই আগস্ট, ২০১৬ রাত ১১:০৭



বাংলার ইতিহাস এবং সংস্কৃতিকে অকৃপণভাবে যে ধারাটি সমৃদ্ধ করে গেছে, এখনো নির্ভেজাল দেশীয় এবং লোকধারার চর্চা করে যাচ্ছে তারাই বরাবর অবহেলিত এই বাংলায়। বাংলা মানে বৃহত্তর বাংলা, কাটাতার বিহীন বাংলা ভাষাভাষীদের সমস্ত অঞ্চল। বাংলার প্রাচীন বিনোদন মানেই ছিল কবিগান, বাউল গান আর বয়াতি গান। তার পর অঞ্চল ভেদে গানের ধারা পৃথক হয়েছে, নিয়েছে অনেক রূপ আর নাম।
হাওয়াইয়া, ভাওয়াইয়া, মুর্শিদি, ভাটিয়ালী আর ফকিরি সহ নানান রকম প্রায় বিলুপ্ত সেই সকল গান। তা গান গুলো কেনো আজ বিলুপ্ত অথবা বিলুপ্ত প্রায়? এই প্রশ্ন দেশীয় সাহিত্য-সংস্কৃতি নিয়ে যারা ভাবেন তাদের মনের একটা পুরোনো প্রশ্ন। তারপর আবার যাদের সাধ্য আছে তারা কেউ রিসার্চ সেন্টার খুলে আবার কেউ পুরোনো গান নতুন সুরে তোলে 'কভার' করে।
কিন্তু এসব করে কি বাঁচানো যাচ্ছে? কতটাই বা ফিরতে পেরেছি আমরা 'শুদ্ধ' বাঙালীয়ানায়?
শিখরে পৌছাতে হলে আগে শেকড়ে যেতে হয়, আকাশ থেকে পড়ে কিছু হয় না। আর যখন দেশ, মাটি আর মা জড়ানো কোনো বিষয় হয় তখন পৌছাতে হয় রন্ধ্রে-রন্ধ্রে, শিরায়-শিরায়।
অবহেলা আর উপহাসে বয়াতিরা আজ প্রায় হারিয়ে গেছে আর বাউলরা টিকে আছে ছেউড়িয়ায়*।
কোন রকম দাঙ্গা হাঙ্গামা না করে, কোন রকমের সামাজিক পদ মর্যাদার জন্য হানাহানিতে না জড়িয়ে কোন এক ভৌতিক কারণে সমাজ থেকে দূরে সরিয়ে দেয়া হয়েছে বাংলার সংস্কৃতির অন্যতম এই বাহকদের। নিজের আত্মার শুদ্ধি আর নিজেকে জানা, এই হলো বাউলল সাধক মূলমন্ত্র। সৃষ্টিকর্তাকে তারা খুজে বেড়ায় যেমন দৃশ্যমান ধরায় তেমনি আবার অদৃশ্য আত্মায়। তাদের পার্থিব চাওয়া যেনো শুধু অন্যের হাসি মুখ। আর তারাই আজ আমাদের পাসে থেকেও কতদূর, কত অচেনা।
স্ব-সংস্কৃতি থেকে বিচ্ছিন্ন কোন জাতি হয় অসম্মানিত আর দিক হারা। নিজস্ব দশর্ন আর আদর্শ খুজে পেতে যেতে হবে শেকড় গাথা মাটির কাছে।
কথায় আছে-
"যে পথ গ্রাম থেকে শহরে নিয়ে আসে,
সেই পথই শহর থেকে গ্রামে ফিরিয়ে নেয়।"

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০১৬ সকাল ১১:০৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো লিখেছেন! আসলে আকাশ সংস্কৃতির প্রভাব এত বৃদ্ধি পাচ্ছে, মানুষের জীবনে নিত্যনতুন বিনোদনের উপায় হাজির হচ্ছে, ফলে কিছু কিছু ক্ষেত্রে ঐতিহ্য হারিয়ে যাচ্ছে। যা হয়ত আবার ফিউশনরুপে মাঝে মাঝে ফিরেও আসে।

১২ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:৫১

নোমান প্রধান বলেছেন: আসলে আমরা যদি ফকির বাউল দের সম্মানজনক স্থান দিতে পারি তাহলে নিজস্ব ধারায় ফিরে আসতে পারবো

১২ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:৫২

নোমান প্রধান বলেছেন: আসলে আমরা যদি ফকির বাউল দের সম্মানজনক স্থান দিতে পারি তাহলে নিজস্ব ধারায় ফিরে আসতে পারবো

২| ১২ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:১৯

সোহাগ সকাল বলেছেন: ব্যাপারটা আমি খুব ভালো ভাবে বুঝলাম একটা দোতারা কেনার পর। শখের বসে কিনে ফেলেছি অথচ শেখার জন্য অনেক খোঁজাখুঁজি করেও কোনো ওস্তাদ পাওয়া যাচ্ছিলো না। কিন্তু এই ইন্সট্রুমেন্টটা কিন্তু বাঙালির ঐতিহ্যের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত।

৩| ১২ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:৫৫

নোমান প্রধান বলেছেন: হুম, হারিয়ে যাচ্ছে বাংলা নিজের কাছ থেকে

৪| ১২ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:৫৬

নোমান প্রধান বলেছেন: হুম, হারিয়ে যাচ্ছে বাংলা নিজের কাছ থেকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.